ডিম ও সবজি দিয়ে সবজি বিরিয়ানির রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আপনাদের সঙ্গে একটি রেসিপি শেয়ার করবো। রেসিপি পোস্টগুলো করতে আমার কাছে খুবই ভালো লাগে। কারণ এগুলো বর্ণনা খুব সহজে দেওয়া যায়। কিন্তু আর্ট এবং ডাই পোস্টে বর্ণনা দিতে খুব কষ্ট হয়। কারণ এগুলো মুখে বলে বোঝানো খুব কষ্টকর। যাই হোক আজকে আমি ডিম এবং সবজি দিয়ে বিরিয়ানি রান্না করেছি। সব সময় মাংস দিয়ে বিরিয়ানি করা হয়। তাই এবার একটু অন্যরকম রান্না করার জন্য এভাবে রান্না করেছি। তাছাড়া বাচ্চারা সবজি তেমন একটা খেতে চায় না। এজন্যই বিভিন্নভাবে রান্না করে এদেরকে সবজি খাওয়াতে হয়। সবজি বিরিয়ানি বাচ্চারা খুবই পছন্দ করেছিল। তাছাড়া খুব সহজেই রান্নাটা করা গিয়েছে। খেতেও বেশ মজাদার হয়েছিল। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।


IMG20221203150657.jpg




বাসমতি চাল
ডিম
গাজর
আলু
ফুলকপি
সিম
পিঁয়াজ
কাঁচা মরিচ
টক দই
দুধ
বিরিয়ানির মসলা
লবণ
কাশ্মীরি মরিচের গুঁড়া
তেল
চিনি
জয়ফল
জয়ত্রি
এলাচ
শাহী জিরা
লং
দারচিনি
স্টার মসলা


photoCollageMaker_20230323_002412702.jpg



IMG20221203105248.jpg


প্রথমে চালগুলোকে আধাঘন্টা ভিজিয়ে রেখেছি। চুলায় একটি প্যান বসিয়ে তার মধ্যে পরিমাণ মতো পানি এবং একটু তেল দিয়েছি। তারপর এই পানির মধ্যে শাহী জিরা, এলাচ, দারচিনি, লং, জয়ফল, জয়ত্রি এবং স্টার মশলা দিয়ে দিয়েছি। পানি ফুটতে শুরু করলে সব মশলা একটি ছাঁকনিতে ছেঁকে নিয়েছি।


IMG20221203110324.jpgIMG20221203110356.jpg

এখন চালগুলো দিয়ে দিয়েছি। চালগুলো ৮০% সিদ্ধ করে নিব। তারপর একটি চালনিতে ঢেলে পানি ঝরিয়ে নিয়েছি।


IMG20221203110532.jpgIMG20221203111529.jpg

IMG20221203102059.jpgIMG20221203141415.jpg

এখন প্রথমে ডিমগুলোকে সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিব। তারপর চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে তার মধ্যে পরিমান মত তেল, সামান্য একটু হলুদ এবং লবন দিয়ে ডিম গুলোকে ভালোমতো ভেঁজে নিয়ে একটি বাটিতে উঠিয়ে রাখবো।


IMG20221203141619.jpg


IMG20221203141621.jpgIMG20221203141927.jpg

এখন আরো একটু তেল দিয়ে প্রথমে গাজর এবং আলু গুলো দিয়ে দিব। এগুলো একটু ভেঁজে নিয়ে বাকি সবজিগুলো দিয়ে দিব। সবজিগুলো ভালোমতো ভেঁজে নিয়ে একটি বাটিতে উঠিয়ে রেখেছি।


IMG20221203142510.jpg


IMG20221203142322.jpgIMG20221203142341.jpg

ওই একই তেলের মধ্যে প্রথমে পিঁয়াজ এবং মরিচ কুচি দিয়ে দিব। পিঁয়াজ মরিচ কুচি গুলো একটু ভেঁজে নিয়ে গুড়া মশলা গুলো সব দিয়ে দিব। গুড়া মশলা গুলো একটু নেড়েচেড়ে বাটা মশলাগুলো দিয়ে দিব। বাটা মশলাগুলো দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিয়ে টক দই দিয়ে দিবো। টক দই আগে থেকে চিনি দিয়ে ফেটিয়ে রেখেছিলাম।


IMG20221203142508.jpgIMG20221203142554.jpg

IMG20221203142737.jpgIMG20221203142815.jpg

এখন সামান্য একটু পানি দিয়ে মসলাগুলো ভালোমতো কষিয়ে নিব। তারপর সবজিগুলো দিয়ে মসলার সঙ্গে মিশিয়ে দিব। তারপর দুধ এবং পানি দিয়ে দিব।


IMG20221203143046.jpgIMG20221203143100.jpg

IMG20221203143136.jpg


তারপর ঢাকনা দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করে সবজিগুলো সিদ্ধ হলে আগে থেকে রান্না করে রাখা রাইসগুলো দিয়ে দিব। রাইসগুলো সবজি এবং মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে ডিমগুলো দিয়ে দিব। ডিম গুলো রাইস দিয়ে ঢেকে ঢাকনা দিয়ে ঢেকে দিব পুরোপুরি রান্না হওয়ার জন্য।


IMG20221203143246.jpgIMG20221203143318.jpg

আমার রান্না হয়ে গিয়েছে এখন চুলা বন্ধ করে দিব।


IMG20221203150426.jpg


IMG20221203150631.jpg


এখন একটা প্লেটে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। আশা করি আমার আজকের রেসিপিটি আপনাদের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 last year 

ডিম ও সবজি দিয়ে সবজি বিরিয়ানি রেসিপি দেখে আমার তো খুবই লোভ লেগে গিয়েছে। আপনি এই বিরিয়ানি তৈরি করতে বাসমতি চাল তো ব্যবহার করেছেন। আমার তো দেখে ইচ্ছে করছে নিয়ে খেয়ে নিতে। সবজি বিরিয়ানি কয়েকবার খাওয়া হয়েছে। আমার অনেক বেশি পছন্দের এই বিরিয়ানি। বাচ্চাদের জন্য অনেক পুষ্টিকর একটা খাবার এটা। বাচ্চার এমনিতে সবজি খেতে পছন্দ করে না। তাদেরকে যদি এভাবে তৈরি করে খাওয়ানো যায় তাহলে বেশ ভালো হবে।

 last year 

আপনারও সবজি বিরিয়ানি অনেক বেশি পছন্দের জেনে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

ঠিকই বলেছেন আপু এভাবে করে রান্না করলে বাচ্চাদেরকে সবজি খাওয়ানো হয়। সবজি বিরিয়ানি আমার কাছে অনেক ভালো লাগে আমিও মাঝেমধ্যে রান্না রান্না করে খাই। আপনার সবজি বিরিয়ানি দেখে আমার খেতে ইচ্ছা করছে আপু। একা একাই খেলেন একটু দিলেও তো পারতেন।

 last year 

নাম শুনলে মনে হয় যে সবজি বিরিয়ানি তেমন একটা মজা হবে না। কিন্তু রান্নার পর খেতে আসলেই অনেক মজাদার হয়। ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 last year 

আহা, লোভনীয় খাবার 😋
আমার কিন্তু সবজি বিরিয়ানি ভীষণ পছন্দ। মাংস দিয়ে দিয়ে সবসময় খেতে তেমন ভালো লাগেনা, সবজির সংমিশ্রণে খাবারটি অতুলনীয় স্বাদের হয়ে ওঠে।

Posted using SteemPro Mobile

 last year 

মাংস দিয়ে সব সময় বিরিয়ানি খেতে খেতে একঘেয়েমি চলে আসলে এভাবে সবজি বিরিয়ানি রান্না করে খাই। খুবই মজা লাগে খেতে।

 last year 

ডিম সবজি দিয়ে খিচুড়ি খেয়েছি অনেকবার। কিন্তু এরকম ভাবে কখনোই বিরানি প্রস্তুত করে খাওয়া হয়নি।
দেখেই খুব লোভ হচ্ছে। প্রথমবারের মতো দেখলাম খেতে খুব মজা হবে মনে হচ্ছে।

 last year 

এভাবে একবার সবজি দিয়ে রান্না করে দেখবেন ভাইয়া। খেতে অসম্ভব মজা লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 last year 

শুধু বাচ্চারা কেন আমিও কিন্তু সবজি বিরিয়ানি খেতে বেশ পছন্দ করি। এত রকম সবজি দিয়ে আর ডিম দিয়ে বিরিয়ানী রান্না করেছেন যা দেখে চোখ তো এদিকেই ফিরে আছে। আমার কাছে তো সবজি বিরিয়ানীটি দেখে অসাধারন মনে হচ্ছে। মাঝে মাঝে একটু আকটু দাওয়াত করেন তো আপু।

 last year 

আপু এভাবে সবজি বিরিয়ানি রান্না করে খেয়ে দেখবেন খুব ভালো লাগে খেতে। দেখতে যেমন খেতেও তেমন সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 last year 

বাসমতি চাল দিয়ে তৈরি করা বিরিয়ানি খেতে অন্যরকম স্বাদ অনুভব হয় তবে এভাবে সবজি দিয়ে বাসমতি চালের বিরিয়ানি আমি কখনোই খাইনি আপনার রেসিপিটির পরিবেশন দেখেই মনে হচ্ছে কোন রেস্টুরেন্টে এসেছে খেতে নিশ্চয়ই অনেক মজা হয়েছে।

 last year 

বিরায়ানি আমার কাছে বাসমতি চাল ছাড়া তেমন একটা ভালো লাগে না। এজন্যই বাসমতি চাল দিয়ে রান্নার চেষ্টা করি। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 last year 

বাসমতি চালের বিরিয়ানি খেতে খুবই সুস্বাদু হয়। তবে সবজি বিরিয়ানি আমি এর আগে কখনো খাইনি। আমার কাছে নতুন একটি রেসিপি এটি। এভাবে তাহলে একদিন ট্রাই করে দেখবো। আপনি বেশ কিছু সবজি ব্যবহার করেছেন। তার জন্য থেকে নিশ্চয়ই ভালো লেগেছে খেতে। ধন্যবাদ আপু এত সুস্বাদু একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

আপনার কাছে যেহেতু এই রেসিপিটি নতুন লেগেছে তাহলে অবশ্যই একবার বাসায় রান্না করে খেয়ে দেখবেন। তাহলে বুঝতে পারবেন যে কতটা সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে।

 last year 

আপু আজকে আআপনার নিকট ভিন্ন ধরনের একটি রেসিপি দেখতে পেলাম। সাধারণত শীত আসলে আমরা এই রেসিপিটা থাকি। কারন তখন অনেক সবজি থাকে।

Posted using SteemPro Mobile

 last year 

এই রেসিপিটি শীতকালেই তৈরি করা। শেয়ার করতে ভুলে গিয়েছিলাম। তাই এতদিন পরে শেয়ার করলাম। ধন্যবাদ আপনাকে।

 last year 

সত্যিই আর্ট এবং ডাই পোস্টের বর্ণনা দেওয়াটা অনেক বেশি কষ্টের এটা মুখে বলে কখনোই মানুষকে বোঝানো সম্ভব নয়। আর ওভাবে কখনো বোঝাও যায় না যদি নিজ চোখে দেখা না যায়। অবশেষে আপনি অনেক মজাদার একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরেছেন ডিম সবজি বরাবরই আমার কাছে অনেক বেশি সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনাকে এত মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

ডিম সবজি যেহেতু আপনার কাছে অনেক পছন্দের সেহেতু এভাবে বিরায়ানি রান্না করলে আপনারও খুব ভালো লাগবে খেতে। আসলে খুবই মজা লাগে এভাবে বিরায়ানি রান্না করলে। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56085.77
ETH 2369.58
USDT 1.00
SBD 2.31