চিংড়ি মাছের দোপেয়াজোর রেসিপি।(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ। আজকে আমি আপনাদের সঙ্গে একটি রেসিপি শেয়ার করব। আজকের রেসিপিটি আমার খুবই পছন্দের একটি খাবার। সেটি হল চিংড়ি মাছের দোপেয়াজো। চিংড়ি মাছ আমার খুবই পছন্দের একটি খাবার।সেটি ছোট চিংড়ি হোক বা বড় চিংড়িই হোক। ছোট চিংড়ি বিভিন্ন ভাজির সঙ্গে রান্না করলে খুবই মজা লাগে খেতে। আজকে আমি বড় চিংড়ি রান্না করেছি। তাই আপনাদের সঙ্গে শেয়ার করছি। আশা করি আপনাদের সকলের ভাল লাগবে।



IMG_20220121_142908.jpg

চিংড়ি মাছ-৮ টি
পেঁয়াজ-২টি
কাঁচামরিচ-৫টি
ধনেপাতা-পরিমানমতো
পেঁয়াজ বাটা-৩ টেবিল চামচ
আদা বাটা-১ চা চামচ
রসুন বাটা-১ চা চামচ
হলুদের গুঁড়া-১ চা চামচ
মরিচের গুঁড়া-১ চা চামচ
ধোনে গুঁড়া-১ চা চামচ
জিরা গুঁড়া-১ চা চামচ
তেল- পরিমাণমতো
লবণ -পরিমাণমতো

IMG_20220121_142409.jpg

প্রথমে হলুদ এবং লবণ দিয়ে চিংড়ি মাছ গুলোকে মাখিয়ে রেখেছি আধা ঘন্টার জন্য।

IMG20220114104448.jpg

আধাঘন্টা পর চুলায় একটি কড়াই বসিয়ে দিয়েছি এবং তাতে পরিমান মত তেল দিয়ে দিয়েছি।

IMG20220114104452.jpg

তেল গরম হলে এখন মাছ গুলো দিয়ে দিয়েছি ভাজার জন্য।

IMG20220114104521.jpg

এক পাশ ভাজা হয়ে গেলে চিংড়ি মাছ গুলো উল্টিয়ে দিয়েছি অপর পাশ ভাজার জন্য।

IMG20220114104800.jpg

এখন একটি বাটিতে ভাজা চিংড়িগুলো উঠিয়ে রেখেছি।

IMG20220114105129.jpg

এখন ওই একই তেলের মধ্যে পেঁয়াজকুচি গুলো দিয়ে দিয়েছি।

IMG20220114105149.jpg

পেঁয়াজ কুচিগুলো একটু ভেজে নিয়ে তারপর মরিচ কুচিগুলো দিয়ে দিয়েছি।

IMG20220114105221.jpg

তারপর সব বাটা মশলা গুলো দিয়ে দিয়েছি।

IMG20220114105440.jpg

বাটা মসলা গুলো একটু কষিয়ে নিয়ে গুঁড়ামসলা গুলো সব দিয়ে দিয়েছি।

IMG20220114105546.jpg

এখন মসলাগুলো ভালোমতো কষিয়ে নিব সামান্য একটু পানি দিয়ে।

IMG20220114105602.jpg

মশলাগুলো ভালোমতো কষানো হয়ে গেলে তেল উপরে উঠে আসবে।

IMG20220114105727.jpg

এখন পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি মাছ রান্না করার জন্য।

IMG20220114105748.jpg

পানিগুলো অল্প কিছুক্ষণ জ্বাল হওয়ার পরে ভাজা চিংড়িগুলো দিয়ে দিয়েছি।

IMG20220114110023.jpg

এখন চিংড়ি মাছ গুলো রান্না হয়ে গেলে ধনিয়া পাতা দিয়ে দিয়েছি।

IMG20220114110247.jpg

এ পর্যায়ে সম্পূর্ণ পানি শুকিয়ে আসলে চুলা বন্ধ করে দিয়েছি।

IMG20220114111107.jpg

IMG20220114111508.jpg

এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। আশা করি আমার আজকের রেসিপি আপনাদের সকলের ভাল লেগেছে। এইভাবে চিংড়ি মাছ রান্না করলে সেটি ভাত অথবা পোলাওয়ের সঙ্গে খেতে খুবই মজা লাগে। সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 3 years ago 

আপু আপনি তো খুব ভুল করলেন এটি তৈরি করে🤪🤪। কারন এখন তো আমার আরো ক্ষুধা বেড়ে গেল। চিংড়ি মাছ আমার খুবই প্রিয় মাছের মধ্যে একটি ।এটি সবচেয়ে বেশি প্রিয় তাই আমি সবসময় এই মাছ খেতে খুব ভালোবাসি ।আর আপনার রেসিপি দেখে তো সত্যি লোভ লাগতেছে, খেতে ইচ্ছে করতেছে ।যাইহোক আপু অনেক ধন্যবাদ আপনাকে শেয়ার করার জন্য।

 3 years ago 

আপু আপনাদের জন্যই তো দিয়ে রেখেছি। নিয়ে এক পিস খেয়ে ফেলেন।( মজা করলাম) এভাবে বাসায় রান্না করে একবার খেয়ে দেখেন খুব মজা লাগবে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু রেসিপি টি দেখতে খুবই লোভনীয় হয়েছে। দেখে মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। সুন্দর উপস্থাপনা করেছেন ও উপকরণ গুলো সঠিক পরিমানে দেওয়ায় যে কেউ খুব সহজেই বুঝতে পারবে ও তৈরি করতে পারবে।কালারটা দারুণ হয়েছে পারফেক্ট কালার।
অসংখ্য ধন্যবাদ আপনাকে রেসিপি টি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু🙂🙂

 3 years ago 

আপু আপনাকে ধন্যবাদ এত সুন্দর মন্তব্য করার জন্য। আপনার মন্তব্যটি পড়ে খুব ভালো লাগলো।শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

জিভে জল চলে এসেছে রেসিপি টি দেখে। গলদা চিংড়ি খেতে কার না ভালো লাগে। আমার তো খুবই পছন্দের রেসিপি। আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আমাদের সাথে। বিশেষ করে কালার টা অনেক বেশি সুন্দর এসেছে। ধন্যবাদ আপু লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য এবং শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

আসলে আমার কাছে খুবই পছন্দের চিংড়ি মাছ। আপনার পছন্দ জেনে ভালো লাগলো আপু। ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

চিংড়ি মাছ আমারও অনেক পছন্দের এভাবে করে চিংড়ি মাছের দোপিয়াজি করলে খেতে আসলে অনেক ভালো লাগে ।আমিও কালকে চিংড়ি মাছ ভুনা রেসিপি শেয়ার করেছিলাম আজকে আবার আপনার চিংড়ি মাছের দোপেঁয়াজি দেখে তো লোভ লাগছে। চিংড়ি মাছ গুলো আপনি খুব সুন্দর করে পরিবেশন করেছেন দেখে মনে হচ্ছে একটা নিয়ে খেয়ে ফেলি। আপনার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

একদিন বাসায় আসেন আপু এভাবে রান্না করে খাওয়াবো। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 3 years ago 

IMG_20220106_113311.png

2FFvzA2zeqoVJ2SVhDmmumdPfnVEcahMce9nMwwksSDdRvRmybykqUvU4Qriq94s5bwFrDmYZdJgD7bRoaeK4aoq8pZoLdUPeYZ5Pb1dEejRZxkf2Knu1XeHbi1jU.png

চিংড়ি মাছের দোপেয়াজা রেসিপি আপনি দারুন ভাবে তৈরি করেছেন। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন এবং এটি আমি কখনো খায় নাই। আসলেই এগুলো বেশ দারুন


IMG_20220106_113311.png

 3 years ago 

কি বলেন ভাইয়া এভাবে চিংড়ি মাছ কখনো খাননি? অবশ্যই একবার খেয়ে দেখবেন খুবই মজা লাগে খেতে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 3 years ago 

আমাদের কমিউনিটিতে এসে প্রতিনিয়ত নতুন নতুন রেসিপি দেখতে পাচ্ছি।আপনার রান্না করা এই রেসিপিটি আগে কখনো খাওয়া হয়নি। আপনার চিংড়ি মাছের দোপেয়াজা রেসিপির ছবিগুলো দেখেই বোঝা যাচ্ছে, খেতে অনেক সুস্বাদু হয়েছিল। রেসিপি রান্না করার পদ্ধতি ও ধাপ আকারে খুব সুন্দরভাবে আলোচনা করেছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

কি বলেন ভাইয়া এভাবে চিংড়ি মাছ খাননি? তাহলে তো অবশ্যই একবার আপনার খাওয়া উচিত। খুবই মজা লাগে এভাবে চিংড়ি মাছ ভুনা করলে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার এই রেসিপিটি অনুসরণ করে বাসায় একদিন বানাতে বলবো। আবারো ধন্যবাদ দিলাম আপনাকে।

 3 years ago 

😍😍

বাহ আপু অনেক সুন্দর একটি রেসিপি শেয়ার করেছেন। চিংড়ি মাছের দোপেয়াজোর রেসিপি আমার খুবই প্রিয়। তবে আমি ছোট চিংড়ি খেতে খুবই ভালোবাসি, একেবারে বড় চিংড়ি খাইনা। আপনার রেসিপি দেখে জিভে জল চলে আসলো। ধন্যবাদ আপনাকে আপনি এত সুন্দর একটি চিংড়ি দোপেয়াজা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইলো আপনার প্রতি।

 3 years ago 

ছোট চিংড়ি আমার কাছেও খুব ভালো লাগে খেতে। কিন্তু ছোট চিংড়ির থেকে বড় চিংড়ি বেশি মজা লাগে। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

চিংড়ি মাছ আগে অনেক পছন্দ করতাম।তখন অনেক রকম চিংড়ি রান্না করে খেতাম।এই রকম ভাবে চিংড়ি রান্না করে খতে অনেক ভালো লাগে।আমি ও।প্রচুর খেয়েছি।তবে কয়েকমাস থেকে আর খাই না।আমার একটু সমস্যার কারণে।ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য

 3 years ago 

কেন ভাইয়া কি সমস্যা হয়েছে যে চিংড়ি মাছ খেতে পারেন না? শুনে খুব খারাপ লাগলো। যাই হোক সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য ধন্যবাদ।

চিংড়ি মাছের দোপেয়াজোর রেসিপিটা খুব সুন্দর লাগছে। দেখতে আহ্ খুব লোভনীয় লাগছে। আপনি সুন্দর সুন্দর রেসিপি প্রতিনিয়ত তৈরি করে আমাদের সাথে শেয়ার করেন আমার কাছে খুব ভালো লাগে। রেসিপির কালার টা দেখেই খেতে ইচ্ছে করছে। চিংড়ি মাছের দোপেয়াজোর রেসিপি সম্পর্কে সুন্দর উপস্থাপন করেছেন। শুভেচ্ছা রইল আপনার জন‍্য।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য। এভাবেই পাশে থাকবেন আশা করি। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.026
BTC 56787.81
ETH 2507.96
USDT 1.00
SBD 2.24