আলু, বুটের ডাল দিয়ে মুরগির মাংসের রেসিপি (১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

আমার বাচ্চারা মুরগির মাংস খুবই পছন্দ করে। প্রায় দিনই বলতে গেলে মুরগির মাংস রান্না করতে হয়। একরকম করে মুরগির মাংস রান্না করতে করতে আর ভালো লাগে না। এজন্য মাঝেমধ্যে চেষ্টা করি একটু অন্যরকম করে রান্না করতে। তাই আজকে আলু এবং বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না করেছি। এভাবে মুরগির মাংস রান্না করলে খেতে অনেক মজা লাগে । বিশেষ করে এই ভাবে রান্না করে সকালের নাস্তার সঙ্গে খেতে তো খুবই ভালো লাগে । আজকে বুটের ডাল ও আলু দিয়ে মুরগির মাংসের রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে। আপনারা বাসায় এভাবে রান্না করে দেখতে পারেন।



PhotoCollageMaker_2022511205612999.jpg


  • মুরগি- ১টি
  • বুটের ডাল -পরিমাণমতো
  • আলু -১ টি
  • পিঁয়াজ -৫ টি
  • কাঁচা মরিচ - ২টি
  • আদা বাটা -১ টেবিল চামচ
  • রসুন বাটা -১টেবিল চামচ
  • হলুদের গুঁড়া -২চা চামচ
  • ধনিয়ার গুড়া -১.৫চা চামচ
  • মরিচের গুঁড়া -১.৫চা চামচ
  • গরম মসলার গুঁড়া -২ চা চামচ
  • লবণ- পরিমাণমতো
  • সরিষার তেল -পরিমানমতো

PhotoCollageMaker_20225112091581.jpg

IMG20220302092321.jpgIMG20220302092655.jpg

প্রথমে চুলায় একটি কড়াই বসিয়ে পরিমান মত তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে তার মধ্যে পিঁয়াজ এবং মরিচ কুচি দিয়েছি। পিঁয়াজ মরিচগুলো একটু ভেঁজে নিয়ে তার মধ্যে বাটা মশলা গুলো দিয়ে দিয়েছি।

IMG20220302092801.jpgIMG20220302092917.jpg

বাটা মশলাগুলো একটু কষিয়ে নিয়ে গুঁড়ামসলাগুলো দিয়ে দিয়েছি। গুড়া মশলাগুলো ভালমতো কষিয়ে নিয়ে বুটের ডাল দিয়ে দিয়েছি।

IMG20220302093056.jpgIMG20220302093342.jpg

বুটের ডাল দিয়ে বেশ কিছুক্ষণ ভালোমতো কষিয়ে নিব। তারপর ধুয়ে রাখা মুরগিগুলো দিয়ে দিব। এখন মুরগিরগুলো মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে নিব।

IMG20220302093424.jpgIMG20220302094139.jpg

মুরগি আবারো কিছুক্ষণ কষিয়ে নিয়ে আলু দিয়ে দিব। আলু দিয়ে ভালোমতো সব কিছু বেশ কিছুক্ষণ কষিয়ে নিব।

IMG20220302094806.jpgIMG20220302094816.jpg

সবকিছু ভালো মতো কষিয়ে নিয়ে পরিমাণমতো পানি দিয়ে দিব সিদ্ধ হওয়ার জন্য।

IMG20220302095916.jpg

এ পর্যায়ে আমার মাংস পুরোপুরি রান্না হয়ে গিয়েছে। আমি চুলা বন্ধ করে দিব।

IMG20220302100110.jpg

এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবে তৈরী হয়ে গেল আমার আজকের রেসিপিটি। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

আলু বুটের ডাল দিয়ে মুরগির মাংসের রেসিপি দেখেই জিভে পানি চলে আসলো। এভাবে বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। আপনার তৈরীকৃত রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে আপু। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু আমি তো আপনার ফ্যান হয়ে গেলাম 😁
কি দারুন একটা রেসিপি আপনি আমাদের মাঝে উপস্থাপন করলেন। আমি এর আগে কখনো আলু বুটের ডাল দিয়ে মুরগির মাংস খাইনি। রেসিপিটি আমার কাছে বেশ ইউনিক এবং সুস্বাদু মনে হল। আমি অবশ্যই এই রেসিপিটি ট্রাই করে দেখব। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 2 years ago 

তাহলে তো খুবই ভালো হলো । এখন আর গরম লাগবে না।
ভাইয়া এভাবে বুটের ডাল দিয়ে মুরগির মাংস একবার রান্না করে খেয়ে দেখবেন। খুবই ভালো লাগবে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

খুবই ইউনিক একটি রেসিপি শেয়ার করেছেন ।আলুন ও বুটের ডাল দিয়ে মাংস রান্নার রেসিপি আমি এর আগে কখনও দেখিনি। আজই প্রথম দেখলাম। দেখে মনে হচ্ছে বেশ সুস্বাদু হয়েছে। কালারটা এত লোভনীয় হয়েছে যে দেখেই খেতে ইচ্ছে করছে ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে এরকম একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

দেখে নয় আপু খেতেও অনেক সুস্বাদু হয়েছিল। বাসায় একবার চেষ্টা করবেন আশা করি ভালো লাগবে। ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

মুরগির মাংস আমার খুব প্রিয় খাবার। আমি আলাদাভাবে আলু ও বুটের ডাল দিয়ে রান্না করে খেয়েছি। দুটো রেসিপিই খেতে আমার কাছে খুব ভালো লাগে। কিন্তু একসঙ্গে আলু ও বুটের ডাল দিয়ে মুরগির মাংস রেসিপিটি করা হয়নি। আমার কাছে আপনার রেসিপিটা খুব ভালো লেগেছে। আলু ও বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্নার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

তাহলে তো অবশ্যই একবার একসঙ্গে রান্না করে খাওয়া উচিত। খুব ভালো লাগবে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

প্রায় দিনই বলতে গেলে মুরগির মাংস রান্না করতে হয়। একরকম করে মুরগির মাংস রান্না করতে করতে আর ভালো লাগে না। এজন্য মাঝেমধ্যে চেষ্টা করি একটু অন্যরকম করে রান্না করতে।

আসলে আপনি একদম ঠিক বলেছেন আপু প্রত্যেকদিন একই ধরনের রেসিপি খেতে খেতে আমাদের মুখের স্বাদ নষ্ট হয়ে যায়। তাই আমাদের উচিত মাঝেমধ্যেই পরিচিত রেসিপি গুলোকেই একটু ভিন্নভাবে তৈরি করা। যেমনটি আজকে আপনি আমাদেরকে করে দেখালেন। আপনি আলু বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না করার একটি নতুন পদ্ধতি আমাদেরকে শেখালেন।

 2 years ago 

সেজন্যই তো ভাইয়া মাঝেমধ্যে চেষ্টা করি একটু অন্যরকম করে রান্নার জন্য। এভাবে কিন্তু খেতে অনেক মজা লাগে । ধন্যবাদ আপনাকে মূল্যবান মন্তব্য দেওয়ার জন্য।

 2 years ago 

আলু, বুটের ডাল দিয়ে মুরগির মাংসের রেসিপি দারুন হয়েছে। দেখে তো খেতে ইচ্ছা করছে আপু। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য এবং গঠনমূলক মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

 2 years ago 

মাংসের মধ্যে বুটের ডাল ব্যবহার করলে সে মাংস খেতে খুব টেস্টি হয়। আর আপনি আজকে আমাদের মাঝে মাংসের রেসিপি টা তুলে ধরেছেন তা বুটের ডাল আলুর সমন্বয় মাংস রান্না। এত সুন্দর রেসিপি দেখে তো খুবই ভালো লাগলো আমার।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া বুটের ডাল দিয়ে মাংস রান্না করলে খেতে খুবই মজা লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

আপু মুরগীর সাথে বুটের ডালের রেসিপি আমার অনেক পছন্দের। আমার এখনো মনে আছে আপু সেই মা যেই দিন মারা গিয়েছে তার ২দিন আগে আমাকে রান্না করে খাইয়েছিল কিন্তু এখন পযন্ত ৩বছর খাই নাই এই শুক্রবার আমি আপনার রেসিপি দেখে দেখে রান্না করবো। ধন্যবাদ আপু।

 2 years ago 

অবশ্যই ভাইয়া বাসায় রান্না করে খেয়ে দেখবেন। খুব সহজে রান্না করতে পারবেন আশা করি । ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আলু ও বুটের ডাল দিয়ে মুরগির মাংস রান্না করে খাওয়া হয়নি তবে মুরগির মাংসের চামড়া আর বুটের ডাল একসাথে রান্না করে খাওয়া হয়েছে বেশ মজা লাগে। সেই অভিজ্ঞতা থেকে যতটুকু আন্দাজ করতে পারলাম আপনার শেয়ার করা আলু বুট ডাল দিয়ে তৈরি মাংসের রেসিপি বেশ মজা হয়েছে। আর মজাদার রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

মুরগির চামড়া আমার খুবই পছন্দের । কিন্তু এটি আমাদের বাসায় খাওয়া হয়না। বাবার বাসায় গেলে খেতে পারি। মাংস একবার বুটের ডাল দিয়ে রান্না করে দেখবেন ভালো লাগবে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.028
BTC 57483.55
ETH 3066.62
USDT 1.00
SBD 2.29