চিংড়ি বিরিয়ানির রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



PhotoCollageMaker_2022627121542420.jpg

আজকে অন্যরকম একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গেলাম । আজকে রেসিপিটি আমি অবশ্য এক্সপেরিমেন্ট করার জন্য রান্না করেছিলাম। রান্না করার পর দেখলাম যে খেতে আসলেই অনেক মজা লাগে। সেটি হচ্ছে চিংড়ি বিরিয়ানি। আমি আগে কখনো চিংড়ি বিরিয়ানি রান্না করিনি। ইদানিং বিভিন্ন জিনিস রান্না করে টেস্ট করছি কেমন লাগে খেতে। কারণ ছেলের স্কুলের টিফিন দিতে হয়।
ছেলে ডে-শিফট এ হওয়ার কারণে দুপুরে একটু ভারী খাবার টিফিন দিতে হয়। তা না হলে ক্ষুধা লেগে যায়। এক টিফিন আবার বেশিদিন নিতে চায় না। এজন্য মাঝেমধ্যে নতুন নতুন জিনিস বানিয়ে দিতে হয়। সেজন্যই এই চিংড়ি বিরিয়ানি রান্না করেছিলাম। যখন রান্না শুরু করেছিলাম ভাবছিলাম যে না জানি কেমন হবে। কিন্তু না রান্না শেষে খেয়ে দেখলাম যে বেশ মজাদার হয়েছিল। বাচ্চাও খুব পছন্দ করেছে। ফ্রেন্ডের সঙ্গে ভাগাভাগি করে খেয়েছে। ফ্রেন্ডরাও নাকি অনেক পছন্দ করেছে এই খাবারটি। তাই ভাবলাম আপনাদের সঙ্গে শেয়ার করি । আশা করি আপনাদেরও ভালো লাগবে। বাসায় রান্না করে খেয়ে দেখতে পারেন।

0101010.png

চিংড়ি মাছ
বাসমতি চাল
মটরশুটি
গাজর
পিয়াজ
কাঁচা মরিচ
টকদই
লবণ
তেল
এলাচ,লং,দারচিনি
আদা বাটা
ঘি
রসুন বাটা

0101010.png

PhotoCollageMaker_2022627122242367.jpg

0101010.png

প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে তার মধ্যে এলাচ,দারচিনি ও লং দিয়ে দিয়েছি। তারপর পেয়াজ মরিচ কুচিগুলো এর মধ্যে দিয়েছি।

IMG20220525094545.jpgIMG20220525094633.jpg

0101010.png

পিয়াজ মরিচ কুচি গুলো হাল্কা ভেঁজে নিয়ে তার মধ্যে বাটা মসলাগুলো দিয়ে দিয়েছি। বাটা মশলা গুঁলো দিয়ে একটু কষিয়ে নিয়ে তারপর গুড়া মশলাগুলো দিয়ে দিয়েছি।

IMG20220525094913.jpgIMG20220525095016.jpg

0101010.png

মসলাগুলো একটু কষিয়ে নিয়ে চিংড়ি গুলো দিয়ে দিয়েছি। তারপর টক দই দিয়ে দিয়েছি।

IMG20220525095157.jpgIMG20220525095353.jpg

0101010.png

চিংড়ি মাছগুলো বেশ কিছুক্ষণ কষিয়ে নিয়েছি । তারপর পানি দিয়ে আবারও কষিয়ে নিয়েছি।

IMG20220525095421.jpgIMG20220525095711.jpg

0101010.png

এখন চিংড়িগুলো একটি বাটিতে উঠিয়ে রেখে ওই মসলার মধ্যে চালগুলো দিয়ে দিয়েছি।

IMG20220525095744.jpgIMG20220525095823.jpg

0101010.png

চাল গুলো দিয়ে বেশ কিছুক্ষণ ভালোমতো ভেঁজে নিব। তারপর পরিমাণমতো পানি দিয়ে দিব চালগুলো সিদ্ধ হওয়ার জন্য।

IMG20220525095949.jpgIMG20220525100015.jpg

0101010.png

এ পর্যায়ে কুচি করে রাখা গাজর এবং মটরশুঁটির গুলো দিয়ে দিব।

IMG20220525100044.jpgIMG20220525100116.jpg

0101010.png

পানি ভালো মতো ফুটে উঠলে এর মধ্যে চিংড়িগুলো দিয়ে দিব। তারপর আবারো বেশ কিছুক্ষণ রান্না করবো পানি শুকিয়ে যাওয়া পর্যন্ত।

IMG20220525100323.jpgIMG20220525100625.jpg

0101010.png

এ পর্যায়ে আমার রান্না শেষ হয়ে গিয়েছে। এখন আমি এক চামচ ঘি দিয়ে চুলা বন্ধ করে দিব।

IMG20220525101740.jpg

0101010.png

IMG20220525102903.jpg

এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবেই তৈরি হয়ে গেল আমার চিংড়ি বিরিয়ানি। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

0101010.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

আমি আগে অনেক রকমের বিরিয়ানি রান্না খেয়েছি কিন্তু কখনো চিংড়ি মাছের বিরিয়ানি রান্না খাওয়া হয়নি। আপনার রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছে। খুব সুন্দর ভাবে আমাদের মাঝে শুরু থেকে শেষ পর্যন্ত উপস্থাপনা করেছেন। আমাদের সাথে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

চিংড়ি মাছের বিরিয়ানি যেহেতু এখনো খাওয়া হয়নি অবশ্যই বাসায় বানিয়ে খেয়ে দেখবেন ভাইয়া। খুব মজা লাগবে । ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

রেসিপি দেখে জ্বিভে জল এসে গেল আপু।ছুটির দিনে ট্রাই করে দেখতে হবে।আর ফটোগ্রাফি টাই সুন্দর করেছেন।

 2 years ago 

অবশ্যই ভাইয়া ছুটির দিনে বাসায় একবার বানিয়ে খেয়ে দেখবেন। খুবই ভালো লাগবে আশা করি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

চিংড়ি বিরিয়ানির রেসিপি দেখে অনেক সুস্বাদু মনে হচ্ছে, আপনি খুবই মজাদার রেসিপি তৈরি করলেন। আপনার উপস্থাপন এবং পরিবেশের আমার কাছে অনেক ভাল লেগেছে, দেখে আমি শিখে নিলাম, পরবর্তী তৈরি করব ইনশাল্লাহ।

 2 years ago 

চিংড়ির বিরিয়ানি শুধু দেখতে নয় ভাইয়া খেতেও অনেক সুস্বাদু হয়েছিল । ধন্যবাদ আপনাকে সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

চিংড়ি বিরিয়ানি অনেক মজার একটি বিরিয়ানি যদিও বেশি খাওয়া হয়নি। জীবনে একবার খাওয়া হয়েছে, তবে আজকে আপনার পরিবেশন টা খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে প্রিয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

একবার যেহেতু খেয়েছেন তার জন্য তো বুঝতেই পারছেন যে কেমন লাগে খেতে।ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

জি অবশ্যই আপনার পোস্টের মাধ্যমে মনে পড়ে গেল, খুব শীঘ্রই ফ্যামিলিতে বানিয়ে খাবো ধন্যবাদ ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

রেসিপি দেখে আমিতো ভাবলাম বাড়িতে এসেই নতুন নতুন রেসিপি দিচ্ছেন। কখন না জানি বিনা দাওয়াতে হাজির হয়ে যায়।পরবর্তীতে পড়ে দেখলাম এটা বাচ্চার টিফিনের জন্য।

এটা সম্পুর্ণ নতুন রেসিপি হাওয়ায় স্বাদ আন্দাজ করতে পারছি না।
তবে যা বুঝছি খেতে বেশ ভাল লাগবে।

 2 years ago 

বাড়িতে এসে কি আর আমি রান্না করি যে নতুন নতুন রেসিপি দিব। এগুলো সব আগের বানানো । ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

রান্না টা কবে হয়েছিল আপু? 🤔। আমার নাক অবধি কেন গন্ধ টা আসলো না এটাই ভাবছি। ইদানিং চিংড়ি নিয়ে অনেক পোস্ট দেখছি । ঘটনা বুঝলাম না। আজ আপনিও। এই প্রথম চিংড়ি বিরিয়ানী নাম শুনলাম আমি। আর খাওয়ার ইচ্ছে যে কতখানি সেটা মনে হয় আর নতুন করে বলতে হবে না। আচার এর কথা তো আগেই বলেছি, সাথে এবার চিংড়ি বিরিয়ানী যুক্ত হলো। এখন শুধু সময় গুনছি।
দূর্দান্ত লেগেছে পুরো আয়োজনটা।

 2 years ago 

রান্নাটা বেশ কয়েকদিন আগের ছিল। দরজা-জানলা বন্ধ করে রান্না করেছিলাম যাতে আপনার পর্যন্ত ঘ্রাণ চলে না যায়😛। ধন্যবাদ আপনাকে পাশে থাকার জন্য।

 2 years ago 

সত্যি বলতে কি চিংড়ি বিরিয়ানি খাবার অভিজ্ঞতা আমার এখন পর্যন্ত হয়নি। বিরিয়ানি এমনিতেই আমার কাছে অনেক ভালো লাগে। আর চিংড়ি মাছ আমার খুব পছন্দের। কাজেই আশা করি চিংড়ি দিয়ে বিরিয়ানি রান্না করলে খুব একটা খারাপ হওয়ার কথা নয়। ধন্যবাদ রেসিপিটি শেয়ার করার জন্য

 2 years ago 

আমিও প্রথম ওই দিনই বানিয়েছিলাম। বানানোর সময় ভয়ে ছিলাম ছিলাম কেমন লাগবে খেতে। পরে দেখলাম খেতে বেশ মজার ছিল। একবার বানিয়ে খেয়ে দেখতে পারেন।

 2 years ago 

জীবনে তো অনেক ধরণের এই বিরিয়ানি খেলাম কিন্তু কখনো চিংড়ি বিরিয়ানি খাওয়া হয়নি।আজকেই প্রথম আপনার মাধ্যমে ইউনিক এবং মজাদার চিংড়ি বিরিয়ানি রেসিপি দেখতে পেলাম। যা দেখে এটি খেতে আমার লোভ হচ্ছে। আপনি রেসিপিটি যেভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন তা দেখেই আমরা খুব সহজেই এই রেসিপিটি বাসায় তৈরি করতে পারব।এত সুন্দর এবং ইউনিক একটা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি আপু।

 2 years ago 

ভাইয়া আমিও এই প্রথম চিংড়ি বিরিয়ানি তৈরি করেছিলাম। ভেবেছিলাম যে খেতে কেমন যে লাগবে। কিন্তু না বানানোর পরে খেতে অসম্ভব মজাদার হয়েছিল। আপনিও বাসায় বানিয়ে একবার খেয়ে দেখবেন। তাহলেই বুঝতে পারবেন। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

জীবনে হর একরকম বিরানি খেয়েছি তবে চিংড়ির বিরিয়ানি কখনো খাওয়া হয়নি। আজ আপনার কল্যাণে তাও শিখতে পারলাম জানতে পারলাম। রেসিপিটি আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা দেখে খুব ভালো লাগলো। এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আমার চিংড়ি বিরিয়ানিটি দেখে আপনিও শিখতে পেরেছেন জেনে ভালো লাগলো। নিশ্চয়ই বাসায় বানিয়ে খেয়ে দেখবেন। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61159.70
ETH 2631.81
USDT 1.00
SBD 2.63