একটি জ্যামিতিক থ্রিডি আর্ট

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি থ্রিডি আর্ট নিয়ে। এটি একটি জ্যামিতিক থ্রিডি আর্ট। এই জ্যামিতিক থ্রিডি আর্টগুলো নতুন নতুন শিখছি । এই আর্টগুলো বেশ কঠিন। কারণ প্রতিটি অংশ স্কেল দিয়ে মেপে করতে হয়। একটু এদিক সেদিক হলে শেষে আর মেলানো যায় না। যেহেতু এই আর্টগুলো আমি শিখছি তাই এক একটি আর্ট দুই বা তিন বার করে করার পরে আঁকতে পারছি। এই আর্টটিও বেশ কয়েকবার চেষ্টার পর এঁকেছি। হঠাৎ করে দেখলে মনে হয় যে আর্ট গুলো খুব সহজ। কিন্তু যখন করতে বসি তখন স্কেল দিয়ে একটি অংশের সাথে আরেকটি অংশ মেলাতে গেলে আর মিলতে চায় না । খুব ধৈর্য সহকারে ঠান্ডা মাথায় আর্টগুলো করতে হয় । আজকের থ্রিডি আর্টটি করার পরে আমার খুব পছন্দ হয়েছে। যদিও অনেকবার চেষ্টা করে পেরেছি। আশা করি আপনাদেরও ভালো লাগবে।


FrameArt_202291081254236.jpg

image.png

প্রয়োজনীয় উপকরণ:

  • সাদা কাগজ
    • পেন্সিল
      • রাবার
    • স্কেল
  • কলম

image.png

প্রথমে স্কেল দিয়ে একটি V এর মত এঁকেছি। তারপর নিচে দুটি দাগ দিয়ে ছবির মত এঁকেছি।

IMG20220823121103.jpgIMG20220823122350.jpg

image.png

উপরের ঘরে আরো একটি চতুর্ভুজের মতো এঁকেছি। তারপর মাঝখানের একটি অংশ ফাঁকা রেখে সেখান থেকে নিচের দিকে দুটি দাগ দিয়েছি।

IMG20220823122643.jpgIMG20220823122738.jpg

image.png

এখন ডান সাইডের ঘরের ভিতরে আরও কিছু দাগ দিয়েছি স্কেল দিয়ে। ছবির মত করে।

IMG20220823122923.jpgIMG20220823122953.jpg

image.png

তারপর বাম সাইডের ঘরেও দান সাইডের মত একই রকম ভাবে দাগ দিয়েছি। এই দাগগুলো মুখে বলা সম্ভব নয় । ছবিতেই বোঝা যাচ্ছে।

IMG20220823123142.jpgIMG20220823123414.jpg

image.png

এখন ভেতরের অংশের তিন সাইডে তিনটি করে দাগ দিয়েছি।। তারপর কিছু অংশ পেন্সিল দিয়ে দাগ দিয়েছি।। এই অংশ গুলো কলম দিয়ে কালো করতে হবে।

IMG20220823124917.jpgIMG20220823125205.jpg

image.png

প্রথমে দাগ দেওয়া অংশগুলোকে কলম দিয়ে কালো রং করেছি এবং বাকি অংশগুলোকে পেন্সিল দিয়ে হালকা রং করেছি।। তারপর আমার নামের সাইন করে আর্টটি শেষ করেছি।

IMG20220823125608.jpgIMG20220823130138.jpg

image.png

IMG_20220910_081207.jpg


এভাবেই আমার আজকের আর্টটি শেষ হলো। আশা করি আপনাদের সকলে ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

image.png

ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 
এ ধরনের থ্রিডি আর্টগুলো আমার কাছে খুবই ভালো লাগে। আসলে এধনের থ্রিডি আর্টগুলো একটু সময় ও ঠান্ডা মাথায় অংকন করতে হয়।যদিও আপনার আর্টি প্রথমে দেখতে একটু কঠিন মনে হয়েছে। তবে আপনি যেভাবে ধাপে ধাপে তুলে ধরেছেন তাতে মনে হয়েছে চেষ্টা করলে পারা যাবে।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর একটি জ্যামিতিক থ্রিডি আর্ট করে আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।
 2 years ago 

আমি মাঝেমধ্যে থ্রিডি আর্ট করি। কিন্তু আজকের মতো কঠিন কোনো আর্টটি লাগেনি। প্রথমে দুইবার করার পরে তো ভেবেছিলাম যে আর করব না। কিন্তু তৃতীয় বারে ঠিকভাবে করতে পেরেছি । ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনার জ্যামিতিক থ্রিডি আর্ট টি দেখতে কিন্তু ভীষণ ভালো লাগছে । কিন্তু আমার কাছে মনে হচ্ছে বেশ জটিল । তবে আপনি খুব সুন্দর করে আর্টটি সম্পন্ন করেছেন । দেখে বোঝাই যাচ্ছে না যে আপনি আর্ট গুলো নতুন নতুন শিখছেন । সত্যি চমৎকার হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন । ধন্যবাদ আপনাকে ।

 2 years ago 

ঠিক ধরেছেন আপু আজকের থ্রিডি আর্টটি বেশ জটিলই ছিল আমি অনেক সময় নিয়ে তিন বারে আর্টটি সম্পন্ন করতে পেরেছি। আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আর্ট খুব একটা ভালো পারি না তবে আপনি দারুন জ্যামিতিক আর্ট করেছেন আর কিভাবে এমন সুন্দর জ্যামিতিক আর্ট করতে হয় সেটা আমাদেরকে দেখিয়েছেন। বলতে গেলে আপনার এ পোস্ট থেকে জ্যামিতিক আর্ট শিখলাম। সুন্দর জ্যামিতিক আর্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আমার আজকের পোস্টটি দেখে আপনি জ্যামিতিক থ্রিডি আর্ট শিখেছেন জেনে ভালো লাগলো। বাসায় একবার এই আর্টটি চেষ্টা করে দেখবেন। ধন্যবাদ ভাইয়া আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি সবসময় দারুন দারুন সব আর্ট করেন। আপনার প্রত্যেকটি আর্ট আমার অসম্ভব ভালো লাগে। বিশেষ করে থ্রিডি আর্ট গুলো। আজকের এই জ্যামিতিক আর্টি খুব খু সুন্দর হয়েছে। এই ধরনের আর্ট গুলো দেখতে সুন্দর লাগলো মিলাতে বেশ কষ্ট।

 2 years ago 

ভাইয়া থ্রিডি আর্টগুলো করতে আসলে ভালই লাগে। আপনিও তো খুব সুন্দর সুন্দর থ্রিডি আর্ট করেন মাঝেমধ্যে। আজকের আর্টটি খুব কঠিন ছিল আমার তিনবারে মিলেছে । কারণ দাগগুলো ঠিক মতো বসছিল না। যাই হোক ধন্যবাদ পাশে থাকার জন্য।

মারাত্মক একটা ছবি এঁকেছেন আপু 👌👌। খুব বেশি সহজও না, আবার কঠিনও না। তবে আমি চেষ্টা করলে গুলিয়ে ফেলব এটা নিশ্চিত। কষ্ট করে ছবিটা মেলাতে পারলেও হয়তো ছবি তুলতে গিয়ে আবার ধরা খেয়ে যাব । বিপদের তো আমার শেষ নেই। আপনি সত্যিই অনেক সুন্দর এঁকেছেন আজকের থ্রিডি ছবিটা ।

 2 years ago 

কি বলেন আজকে থ্রিডি আর্ট কঠিন না? আমার কাছে তো এ পর্যন্ত সবথেকে কঠিন লেগেছে আজকে থ্রিডি আর্টটি। এটি দেখতে যেমন সহজ মনে হচ্ছে কিন্তু মিলাতে গেলে বোঝা যায় যে কতটা সহজ। কারণ সব সাইড দিয়ে মিলতে চায় না ঠিকমতো। আমি তিন বারে মিলাতে পেরেছি। যাইহোক আপনিও চেষ্টা করে দেখবেন ধন্যবাদ আপনাকে। এই থ্রিডি আর্টটির ছবি তোলা নিয়ে খুব একটা ঝামেলা হয়নি। যে কোন অ্যাঙ্গেল থেকেই ছবি ভালো লাগছিল দেখতে।

 2 years ago 

আর্ট জগতের মধ্যে থ্রিডি আর্ট গুলো আমার বেশি পছন্দনীয়। কারণ আমি নিজেও অটোক্যাড এই থ্রিডি আর্ট গুলো করতাম। যাই হোক বেশ চমৎকার ছিল আপনার জ্যামিতিক থ্রিডি আর্ট। ধন্যবাদ আপনাকে খুব চমৎকার ভাবে আমাদের মাঝে তুলে ধরার জন্য।

 2 years ago 

আপনিও থ্রিডি আর্ট করতেন জেনে ভালো লাগলো। কিন্তু আপনার থ্রিডি আর্ট কখনো দেখেছি বলে মনে পড়ছে না। হয়তো আমি মিস করে গিয়েছি থ্রিডি আর্টগুলো আমার কাছেও খুব ভালো লাগে। ধন্যবাদ ভাইয়া সব সময় পাশে থাকার জন্য।

 2 years ago 

আমি আগে আর্কিটেকচার এর কাজ যখন করতাম তখন, কিন্তু এখন তেমন একটা করা হয় না। ধন্যবাদ মন্তব্যের ফিডব্যাক দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.032
BTC 64103.87
ETH 2762.96
USDT 1.00
SBD 2.65