ছোলা দিয়ে খিচুড়ি রান্নার রেসিপি(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।

আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



আজকে আমি আবার হাজির হয়ে গেলাম একটি রেসিপি নিয়ে। সব সময় তো খিচুড়ি ভুনা করে বা সবজি দিয়ে রান্না করি । তাই ভাবলাম যে আজকে একটু অন্যরকম করে খিচুড়ি রান্না করি। আজকে আমি ছোলা দিয়ে খিচুড়ি রান্না করেছি। ছোলা দিয়ে খিচুড়ি রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আমি মাঝেমধ্যেই এভাবে খিচুড়ি রান্না করে খাই একটু স্বাদে ভিন্নতা আনার জন্য। তাই ভাবলাম যে আপনাদের সঙ্গে রেসিপিটি শেয়ার করি। আশা করি আপনাদের ভালো লাগবে। তাহলে শুরু করি।



Polish_20220530_113818258.jpg

images (17).jpeg

needed things.png

  • চাল--১ কাপ
    • মিক্সড ডাল--১/২ কাপ
  • সিদ্ধ ছোলা--পরিমাণমতো
    • পিয়াজ--৪টি
  • কাঁচা মরিচ--৬টি
    • আদা বাটা--১ চা চামচ
  • রসুন বাটা--১ চা চামচ
    • হলুদের গুঁড়া--১.৫ চা চামচ
  • ধনিয়ার গুড়া--১ চা চামচ
    • লবণ-- পরিমাণমতো
  • সরিষার তেল-- পরিমাণমতো
    • লং,এলাচ,দারচিনি--২টি,২টি,১টুকরা

images (17).jpeg

PhotoCollageMaker_2022530113953920.jpg

images (17).jpeg

প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে তার মধ্যে পরিমাণমতো সরিষার তেল দিয়ে দিব। সরিষার তেল গরম হলে লং, এলাচ, দারচিনি দিয়ে একটু ভেঁজে পিঁয়াজ মরিচ কুচি দিয়ে দিয়েছি।


IMG20220426174923.jpgIMG20220426175005.jpg

images (17).jpeg

পেঁয়াজ মরিচ কুচি গুলো ভালো মত একটু ভেঁজে নিয়ে তার মধ্যে বাটা মশলা গুলো দিয়ে দিব। বাটা মশলা গুলো দিয়ে ভালো করে কষিয়ে নিয়েছি।


IMG20220426175112.jpgIMG20220426175155.jpg

images (17).jpeg

বাটা মসলা কষানো হয়ে গেলে এবার গুঁড়ামসলা গুলো দিয়েছি । তারপর আবার একটু কষিয়ে নিয়ে ধুয়ে রাখা চাল ডালগুলো দিয়ে দিয়েছি।


IMG20220426175227.jpgIMG20220426175307.jpg

images (17).jpeg

চালডাল গুলো মসলা সঙ্গে ভালো মতো মিশিয়ে নিয়ে সিদ্ধ ছোলা এর মধ্যে দিয়ে আবারও ভালোমতো ভেঁজে নিয়েছি।


IMG20220426175407.jpgIMG20220426175444.jpg

images (17).jpeg

এবার পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি সিদ্ধ হওয়ার জন্য। পানিগুলো এরকম ফুটে উঠলে ঢাকনা দিয়ে ঢেকে দিয়েছি।


IMG20220426175508.jpgIMG20220426175826.jpg

images (17).jpeg

কিছুক্ষণ পর ঢাকনা খুলে দেখি ঝোল প্রায় শুকিয়ে গিয়েছে। আবার আরও কিছুক্ষণ দমে রেখেছি পানি পুরোপুরি শুকিয়ে যাওয়ার জন্য।


IMG20220426180235.jpg

images (17).jpeg

এ পর্যায়ে পানি পুরোপুরি শুকিয়ে গিয়েছে। আমার খিচুড়ি রান্না শেষ। চুলা বন্ধ করে দিয়েছি।


IMG20220426181016.jpg

images (17).jpeg

IMG_20220530_114021.jpg

এখন একটি প্লেটে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবেই আমার আজকের রেসিপি তৈরি হয়ে গেল। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

images (17).jpeg

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

images (17).jpeg

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

images (17).jpeg

images (4).png

animasi-bergerak-terima-kasih-0078.gif

Sort:  

আমার কাছে খিচুড়ি খেতে খুবই দারুণ লাগে। তা ছাড়া বিশেষ করে ছোলা দিয়ে খিচুড়ি খেতে বেশ ভালোই লাগে। আপনার মতো আমি মাঝে মাঝেই খিচুড়ি খাই। যাইহোক ধন্যবাদ আপনাকে আপু আমাদের মাঝে চমৎকার ভাবে একটা লোভনীয় খিচুড়ির রেসিপি তৈরি করে শেয়ার করার জন্য।

 2 years ago 

আসলে খিচুড়ি খাবারটিই এমন। যেভাবে রান্না করা হোক না কেন খেতে ভালই লাগে। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago (edited)

ছোলা দিয়ে খিচুড়ি রান্নার রেসিপি ডিম বেশ ভালই লাগলো আপু। আমিও প্রায় ছোলা দিয়ে খিচুড়ি খাই,
আশা করছি আপনার শোলাবুট এর খিচুড়িটা অনেক সুস্বাদু হয়েছে।

 2 years ago 

ভাইয়া কমেন্ট করার পর বানানগুলো একটু চেক করবেন। তাহলে কমেন্টই দেখতে আরো সুন্দর লাগবে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আমি দুঃখিত !জি আপু এরপর থেকে আমি কমেন্ট চেক করে কমেন্ট করবো ।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু মাঝে মাঝে একটু ভিন্নভাবে করে রান্না করে খেতে ভালই লাগে। ছোলা দিয়ে এভাবে করে খিচুড়ি আমি কখনো রান্না করিনি কোনোদিনও খেয়েছে কিনা জানিনা। তবে আপনার খিচুড়িটি দেখে আমারতো খেতে ইচ্ছা করছে অনেক সুন্দর কালার হয়েছে খুব সুন্দর করে রেসিপিটি শেয়ার করেছেন আপু ভালো লেগেছে বেশ।

 2 years ago 

আসলে ছোলা দিয়ে এইভাবে খিচুড়ি রোজার মধ্যে বেশি খাওয়া হয়। প্রত্যেকদিন ভাজাপোড়া খেতে ভালো লাগে না। এজন্য রোজার মধ্যে মাঝেমধ্যে এভাবে ছোলা দিয়ে খিচুড়ি রান্না করে খাই। খুবই মজা লাগে খেতে।

 2 years ago 

ছোলা দিয়ে খিচুড়ি রান্নার রেসিপি খুবই সুন্দর হয়েছে দেখতে বেশ লোভনীয় এবং আপনি খুবই সুন্দর উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি পোষ্ট আমাদের জন্য।

 2 years ago 

ভাইয়া শুধু দেখতে না ছোলা দিয়ে খিচুড়ি খেতে খুবই সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

ছোলা দিয়ে খিচুড়ি রান্নার রেসিপি অনেক ভাল লেগেছে আপু। খেতে পারলে আরও ভাল লাগতো। ছোলা আমাদের শরীরের জন্য অনেক উপকারি একটি খাবার। ভাল কার্বো হাইড্রেড এর জোগান দেয় এই ছোলা। আর তাছাড়া খিচুড়ির সাথে খেতে ভালই লাগে। আপনার রেসিপিটি আমার পছন্দ হয়েছে। ধন্যবাদ আপনাকে

 2 years ago 

খেতে কেন পারবেন না ভাইয়া। আমার রেসিপি ফলো করে বাসায় বানিয়ে নিন। তাহলেই তো খাওয়া হয়ে যাবে। খুবই মজা লাগবে খেতে একবার খেয়ে দেখুন।

 2 years ago 

ছোলা দিয়ে খিচুড়ি রান্না আমার কাছে একদম ইউনিক ছিল,আমি আগে কখনো শুনি নায় খাওয়া তো দুরের কথা।দেখে মনে হচ্ছে অনেক স্বাদের ছিল। যে উপকরন গুলো ছিল তাতে অবশ্যই ভালো লাগার কথা ধন্যবাদ আপু

 2 years ago 

যেহেতু আগে কখনো ছোলা দিয়ে খিচুড়ির নামও শুনেন নি তাহলে একবার বাসায় অবশ্যই রান্না করে খেয়ে দেখবেন। তাহলে বুঝতে পারবেন যে রেসিপি টা কতটা মজা লাগে।

 2 years ago 

খিচুড়ি একটা আমার ভীষণ প্রিয় একটা খাবার। খিচুড়ি দেখেই যেন জিভ লকলক করে। আপনি খুব সুন্দর করে ছোলা দিয়ে খিচুড়ি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখেই জিভে জল চলে আসলো। সেই সাথে আপনার উপস্থাপনা মাশাল্লাহ অনেক ভাল ছিল। খুব সুন্দর করে সবকিছু বর্ণনা আমাদের সামনে শেয়ার করেছেন। ধন্যবাদ এরকম সুন্দর একটি খিচুড়ি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া খিচুড়ি দেখলেই খেতে ইচ্ছা করে। আমার তো খুবই পছন্দের খাবার খিচুড়ি। আমি মাঝেমধ্যেই খিচুড়ি রান্না করে খাই। এজন্য একটু অন্যরকমভাবে রান্নার চেষ্টা করেছি এবার।

 2 years ago (edited)

ছোলা দিয়ে খিচুড়ি খুব ইউনিক একটি রেসিপি মনে হলো আমার কাছে। কেননা ছোলা দিয়ে কখনো খিচুড়ি রান্না খাওয়া হয়নি ।দেখে মনে হচ্ছে খেতে বেশ ভালোই হবে ।কালারটা যেমন দারুন হয়েছে স্বাদটাও তেমনি সুস্বাদু হবে ।আপনি মাঝেমধ্যেই ছোলা দিয়ে রান্না করেন জেনে ভাল লাগল ।আপনার কাছ থেকে নতুন একটি রেসিপি শিখে নিলাম ।ধন্যবাদ আপনাকে আমাদের সঙ্গে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু ছোলা দিয়ে একবার খিচুড়ি রান্না করে খেয়ে দেখবেন খুবই মজা লাগে খেতে। বারবার খেতে চাইবেন তখন। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি ছোলা দিয়ে খিচুড়ি রান্নার রেসিপি তৈরি করেছেন কিন্তু দেখে খিদা বেড়ে গেল। ইচ্ছে করছে খেয়ে দেখার জন্য, তবে আমি এরকম খেছিলাম কোথায় খেয়েছি মনে পড়ছে না, দারুন লাগে খেতে। এত সুন্দর ছোলার খিচুড়ি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

পুরনো কথা মনে করার কি দরকার। আবারো একবার রান্না করে খেয়ে ফেলুন। তাহলেই তো হয়ে যায়। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60005.26
ETH 2409.81
USDT 1.00
SBD 2.43