রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।


আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম রঙিন কাগজের তৈরি জিনিস নিয়ে। আজকে আমি রঙিন কাগজ দিয়ে একটি প্রজাপতি তৈরি করেছি। প্রজাপতি তৈরি করার পর আমার মনে হল যে প্রজাপতি হাসছে। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস বানাতে বেশ ভালোই লাগে। কিন্তু সময়ের অভাবে বানাতে বসা হয় না। কিন্তু যখন বসি একবারে কয়েকটা বানিয়ে রাখি। বাচ্চারাও খুশি হয় আমারও কাজে লাগে। কয়েক দিন রঙিন কাগজ দিয়ে কোন জিনিস বানাতে না বসলে আমার বড় ছেলে শুরু করে দেয় যে মা কিছু বানাও। ওর যন্ত্রণায় আরো বেশি করে বানাতে হয়। যাই হোক কথা না বাড়িয়ে শুরু করি আমার রঙিন কাগজের প্রজাপতি তৈরি। আজকে কিভাবে তৈরি করেছি তা ধাপে ধাপে আপনাদেরকে দেখিয়ে দিচ্ছি। আশা করি আপনাদের ভালো লাগবে।


photoCollageMaker_20220823_090229583.jpg



unnamed.png

প্রয়োজনীয় উপকরণ:

  • রঙিন কাগজ
    • কাঁচি
      • পেন্সিল
      • কলম
    • কম্পাস
  • আঠা

unnamed.png

প্রথমে একটি গোলাপী কালারের কাগজ নিয়ে মাঝখান থেকে ভাঁজ করে নিয়েছি। তারপর ছয় সেন্টিমিটার মাপে দুটি বৃত্ত এঁকে নিয়েছি।

IMG20220727201632.jpgIMG20220727201703.jpg

unnamed.png

এখন কাঁচি দিয়ে বৃত্ত দুটি কেটে নিয়েছি। তারপর সাড়ে চার সেন্টিমিটার মাপে আরো দুটি লাল কালারের বৃত্ত কেটে নিয়েছি।

IMG20220727201742.jpgIMG20220727202031.jpg

unnamed.png

এখন সবগুলো বৃত্ত মাঝখান থেকে ভাঁজ করে নিয়েছি।

IMG20220727202124.jpg

unnamed.png

এখন ছবির মত আরেকটি কাগজ গোল করে কেটে নিয়েছি এবং দুটি কাগজ লম্বা করে চিকন করে কেটে নিয়েছি।

IMG20220727202351.jpgIMG20220727202450.jpg

unnamed.png

লম্বা কাগজ দুটির মাথার দিকে একটু গোল করে ঘুরিয়ে নিয়েছি। তারপর গোল কাগজের উপরে আঠা দিয়ে লাগিয়ে দিয়েছি। কাগজটির উপরে চোখ এবং মুখ এঁকে নিয়েছি।

IMG20220727202743.jpgIMG20220727202949.jpg

unnamed.png

এখন লম্বা করে আরেকটি কাগজ ছবির মত কেটে নিয়েছি।

IMG20220727203100.jpg

unnamed.png

লম্বা কাগজের উপরে গোল ভাঁজ করা কাগজ চারটি লাগিয়ে দিয়েছি এবং মুখটি লাগিয়ে দিয়েছি।

IMG20220727203315.jpgIMG20220727203424.jpg

unnamed.png

এখন কলম দিয়ে প্রজাপতির পাখায় কিছু ডিজাইন এঁকে নিয়েছি।

IMG20220727203718.jpg


এভাবেই তৈরি হয়ে গেল আমার রঙিন কাগজের প্রজাপতি। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে । সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন , সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

unnamed.png

ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি প্রজাপতির বানিয়েছেন আপু। প্রজাপতিটি দেখতে খুব সুন্দর হয়েছে। প্রজাপতির হাসিটা বেশি ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপু এত সুন্দর প্রজাপতি বানানোর পদ্ধতি শেয়ার করার জন্য।ভালো থাকবেন।

 2 years ago 

প্রজাপতি বানানোর পর প্রজাপতির হাসিটি দেখে আমার কাছেও ভালো লেগেছে। ধন্যবাদ আপু পাশে থাকার জন্য।

 2 years ago 

রবিন কাগজ দিয়ে আপনি খুবই সুন্দর ভাবে প্রজাপতি তৈরি করেছেন প্রজাপতি দেখতে বেশ কিউট লাগছে বিশেষ করে হাসিটা। খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপনা করেছেন শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার কাছেও প্রজাপতি হাসিটা অনেক কিউট লেগেছে। আপনার সঙ্গে মিলে গেল। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি খুবই সুন্দর হয়েছে। আমার কাছে এই ধরনের কিছু তৈরি দেখতে খুবই ভালো লাগে। আসলে এই ধরনের কাজ মানুষকে অনেক কৌশলী এবং দক্ষতা বাড়ায়।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া এ ধরনের কাজ মানুষের দক্ষতা বাড়ায়। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

সময়ের অভাবে আমিও বেশ কিছুদিন থেকে কোন ডাই প্রজেক্ট বানানোর সুযোগ পাচ্ছিনা। তবে আপনি আপনার বাচ্চাদের খুশি করার জন্য রঙিন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের জিনিস তৈরি করার চেষ্টা করেন জেনে ভালো লাগলো আপু। রঙিন কাগজ দিয়ে দারুন একটি প্রজাপতি তৈরি করেছেন আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাচ্ছি। শুভকামনা রইল আপু।

 2 years ago 

আমিও সময় পাইনা এগুলো বানানোর । কিন্তু বাচ্চাদের জোরাজোরিতে বানাতে বসতে হয় ।ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

বাচ্চারাও খুশি হয় আমারও কাজে লাগে

আসলে এই ধরনের জিনিসগুলো বাচ্চারা খুবই বেশি পরিমাণে পছন্দ করে থাকে।

রঙিন কাগজ দিয়ে খুবই চমৎকার একটা প্রজাপতি তৈরি করে আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। প্রতিটি ধাপে ধাপে আপনি আমাদেরকে দেখিয়েছেন কিভাবে প্রজাপতি তৈরি করতে হয়।

 2 years ago 

আমার বাচ্চারা রঙিন কাগজের জিনিস পেলে খুবই খুশি হয়। এজন্যই বানাতে বসি। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

কিছুদিন ধরে চিন্তায় আছি রঙিন কাগজ দিয়ে কিছু একটা তৈরি করে আপনাদের মাঝে শেয়ার করব কিন্তু সময় সাপেক্ষে তা সম্ভব হয়ে উঠছে না। আসলে এ জাতীয় জিনিস তৈরি করলে নিজের ভালো লাগে পাশাপাশি বাড়ির ছেলেমেয়েরা খুশি হয়। আমার খুবই ভালো লাগলো আপনার এই প্রজাপতি তৈরি করে দেখে।

 2 years ago 

সময় করে এক সময় বসে পড়বেন ভাইয়া দেখবেন বানানো হয়ে যাবে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে আপনি ভিন্ন ধরনের একটি প্রজাপতি তৈরি করেছেন দেখতে কিন্তু খুবই ভালো লাগছে। প্রতিটি ধাপ আপনি খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

রঙিন কাগজের তৈরি প্রজাপতির ধাপ গুলো সহজ ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। যাতে সবাই বুঝতে পারে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি আসলে রঙিন কাগজে অনেক সুন্দর সুন্দর কিছু তৈরি করা যায়। তার মাঝে আপনি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে প্রজাপতি তৈরি করেছেন দেখে তো আমার অনেক ভালো লেগে গেল ।এ ধরনের প্রজাপতি তৈরি করতে হলে অনেক সময়ের প্রয়োজন।এবং অনেক ধৈর্য সহকারে প্রতিটি ধাপ আপনি আজ আমাদের মাঝে শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই ধরেছেন ভাইয়া এ ধরনের প্রজাপতি তৈরি করতে অনেক সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে যেকোন জিনিস তৈরি করলে আমার কাছে খুবই ভালো লাগে দেখতে।। আপনি খুবই দক্ষতার সাথে রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করেছেন।। যা অসম্ভব রকমের সুন্দর লাগছে।। শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।।

 2 years ago 

আপনার মত আমার কাছেও ভালো লাগে রঙিন কাগজের তৈরি জিনিস। ধন্যবাদ ভাই আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59446.26
ETH 2613.63
USDT 1.00
SBD 2.41