একটি রঙিন ইলিউশন আর্ট

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সঙ্গে নতুন ধরনের একটি আর্ট শেয়ার করব। আমি নতুন নতুন শিখছি এই আর্টগুলো। দেখে মনে হয় যে খুব সহজ, কিন্তু করতে গেলে অনেক মনযোগ সহকারে করতে হয়। তা না হলে একটু এদিক ওদিক হলেই ভুল হয়ে যায়। যেহেতু কলম দিয়ে আর্টটি আঁকতে হয় তাই একবার ভুল হয়ে গেলে সেটি ঠিক করার আর কোনো উপায় থাকে না। আবার প্রথম থেকে আঁকতে হয়। আজকে এই ইলুয়েশন আর্টটি করার পরে আমার কাছে মনে হল যে যদি কালার করা যায় তাহলে দেখতে আরো ভালো লাগবে। তাই আমি সাইন পেন দিয়ে বিভিন্ন কালার করেছি। কালার করার পরে অন্যরকম সুন্দর লাগছিল। আশা করি আপনাদের ভাল লাগবে।


photoCollageMaker_20220829_001543340.jpg


প্রয়োজনীয় উপকরণ:

  • সাদা কাগজ
    • পেন্সিল
  • কম্পাস
    • স্কেল
  • রাবার
    • কালো-কলম
  • সাইন পেন

প্রথমে ৩ সেন্টিমিটার মাপে একটি ত্রিভুজ এঁকে নিয়েছি। তারপর ত্রিভুজের তিন কোনায় কম্পাস রেখে ৬ সেন্টিমিটার মাপ দিয়ে দুইপাশ থেকে দুটি দাগ দিয়েছি। তারপর স্কেল দিয়ে দাগগুলো মিলিয়ে দিয়েছি।

IMG20220814113159.jpgIMG20220814113400.jpg

এখন ৩ সেন্টিমিটার মাপ নিয়ে আবারো কিছু দাগ দিয়েছি এবং স্কেল দিয়ে দাগগুলো মিলিয়ে দিয়েছি।

IMG20220814113649.jpgIMG20220814113909.jpg

কম্পাস দিয়ে আবারো দুটি করে ছোট দাগ দিয়েছি এবং স্কেল দিয়ে মিলিয়ে দিয়েছি।

IMG20220814114036.jpgIMG20220814114202.jpg

এখন সম্পূর্ণ আর্টটি কলম দিয়ে গাঢ় করেছি এবং ভেতরের ডিজাইনগুলো শুরু করেছি।

IMG20220814114914.jpgIMG20220814120252.jpg

এখন আস্তে আস্তে লম্বা লম্বা দাগ দিয়ে ডিজাইনগুলো করেছি।

IMG20220814120843.jpgIMG20220814121940.jpg

এ পর্যায়ে বাকি ঘরগুলোতে স্কেল দিয়ে লম্বা লম্বা দাগ দিয়েছি এবং আমার নামের সাইন করে দিয়েছি।

IMG20220814122201.jpgIMG20220814122210.jpg

এখানে আর্টটি শেষ করে দিতে চেয়েছিলাম। পরে মনে হল যে যদি কালার করি তাহলে কেমন লাগবে দেখতে।

IMG20220814122224.jpg


এখন বিভিন্ন কালারের সাইন পেন দিয়ে রং করে দিয়েছি।

IMG20220814123119.jpg


এভাবেই আমার আজকে আর্টটি শেষ হয়ে গেল। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

অনেক জ্যামিতিক ক্যালকুলেশন করতে হয়েছে যা দেখছি এরকম ইলিউশন আর্ট করতে গিয়ে। যাইহোক ওভারল বলতে গেলে খুবই সুন্দর হয়েছে। আপনার উপস্থাপনাও অনেক সুন্দর ছিল।

 2 years ago 

জি ভাইয়া এই আর্টটি করতে অনেক ক্যালকুলেশন করতে হয়েছে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর ভাবে রঙিন ইলিউশন আর্ট করেছেন। প্রথমে আপনি একটি ত্রিভুজ এঁকে নিয়েছেন। এরপর সুন্দর একটি আর্ট আপনি ধীরে ধীরে তৈরি করেছেন। শুরু থেকে শেষ পর্যন্ত খুব চমৎকারভাবে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে শেয়ার করার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু আপনাকে আমার ইলিউশনের আর্টটি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ধোর্যের সাথে জ্যামিতিক প্রনালি ব্যবহারের মাধ্যমে ইলিউশন আর্ট টি খুব সুন্দর হয়েছে , যদিও এই ইলিউশন আর্ট টী কখনই আকা হয় নাই , কিন্তু আপনার আর্ট দেখে সত্যি অনেক অনুপ্রানিত হলাম আপু , ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে ইলিউশন এর আর্ট টী শেয়ার করার জন্য

 2 years ago 

আসলেই ভাইয়া এই আর্টটি করতে অনেক ধৈর্যের প্রয়োজন হয়েছিল। কারণ অনেক হিসাব-নিকাশ ছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

বাহ্ দিন দিন নতুন কিছুর দিকে এগিয়ে চলেছেন । আর সত্যি বলতে আপনার নতুন এসব চেষ্টা দেখে আমি নিজেও একটু একটু অনুপ্রাণিত হই। কয় দিন আগে থ্রি ডি আর্ট একটু চেষ্টা করেছিলাম। হয়তো এটাও করব একদিন। তবে আর্ট গুলো বেশ জটিল লাগে আমার কাছে। মাথা গুলিয়ে যায় যেন। আজকে কালার করা ছবির চাইতে সাদা কালো ছবি টাই কেন যেন বেশি ভালো লাগছে আমার কাছে।

 2 years ago 

নতুন নতুন কিছু চেষ্টা করতে বেশ ভালই লাগে।আমার হাসবেন্ড ও বলেছে কালার করার আগেই বেশি ভালো লাগছিল। ধন্যবাদ ভাইয়া আপনার পছন্দমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন যেহেতু কলম দিয়ে অঙ্কন করা হয় এই আট একটি মাত্র ভুল করে দাগ দিয়ে দিলে তাহলে পুরো আর্ট নষ্ট হয়ে যায়। সত্যিই আপনার অনেক দক্ষতা রয়েছে। আপনার দক্ষতার প্রশংসা করতে হয়। খুবই সুন্দর করে নিখুঁতভাবে এই আর্ট করেছেন।

 2 years ago 

পেন্সিল দিয়ে করা যেত কিন্তু ডাবল কষ্ট হতো। এজন্যই কলম দিয়ে একবারে করেছি। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আসলে কালার করা পর আর্ট টা সৌন্দর্য আরো বেশি বৃদ্ধি পেয়েছে।আপনি অনেক সুন্দর করে আর্ট করছেন। আপনার আর্ট দেখে আমার খুব ভালো লাগল। ধন্যবাদ আপু এত সুন্দর আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

কালার করে দেখলাম যে কোনটা বেশি ভালো লাগে। আপনার কালার করাটা বেশি ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপু।

 2 years ago (edited)

সত্যি বলতে আপু আমি সত্যিই রীতিমতো মুগ্ধ হয়ে গিয়েছি আপনার এই রঙিন ইলিউশন আর্ট দেখে। আপনার এই অংকন দেখে কেউ বুঝতেই পারবে না যে আপনি এটা নতুন নতুন শিখেছেন। বিশেষ করে কালার কম্বিনেশন অনেক বেশি আকর্ষণীয় ছিল মুগ্ধ হয়েছি আপনার এই সুন্দর অংকন দেখে।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর উৎসাহ মূলক মন্তব্য করার জন্য। কালার করে দেখার চেষ্টা করেছি কেমন লাগে। আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে পোস্ট সাজিয়ে থাকেন। আপনার পোস্ট সাজানোর ধরণ গুলো দেখে আমার খুব ভালো লাগে। উপকরণগুলো বেশ সুন্দরভাবে সাজিয়েছেন দেখলাম। কার্যক্রমটা বেশ দারুন ভাবে উপস্থাপন করেছেন আপনি। প্রতিটি ধাপে ধাপে উপস্থাপন আর অংকন আমাকে মুগ্ধ করেছে।

 2 years ago 

আপনি আমার পোস্টগুলো দেখেন জেনে খুবই ভালো লাগলো। এভাবেই সবসময় উৎসাহ দিয়ে পাশে থাকবেন। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

এই আর্টগুলো কখনো করা হয়নি। এর আগেও আপনি এই ধরনের আর্ট শেয়ার করেছেন আমার কাছে আপনার এই আর্টগুলো খুব ভালো লাগে। ঠিক বলেছেন দেখে মনে হচ্ছে সহজ কিন্তু যখন আকা হয় তখন বুঝা যায় কতটা সহজ। আপনার আর্ট দেখেই বুঝা যাচ্ছে অনেক মনযোগ সহকারে এই আর্ট সম্পূর্ণ করেছেন। কালার করাতে দেখতে আরও বেশি সুন্দর লাগছে।ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ ইউনিক আর্ট শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.14
JST 0.028
BTC 59471.57
ETH 2618.20
USDT 1.00
SBD 2.40