রূপচাঁদা মাছের ভুনা রেসিপি।(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

প্রথমে আমি আজকে যে মাছটি রান্না করবো সেই মাছ সম্পর্কে কিছু বলেনি।

  • রূপচাঁদা মাছ এটি একটি সামুদ্রিক মাছ এই মাছটি খেতে খুব সুস্বাদু এবং এই মাছে রয়েছে ওমেগা-3, ফ্যাটি এসিড, ভিটামিন এ ও ভিটামিন ডি। আমরা সবাই জানি এগুলো শরীরের জন্য বেশ উপকারী। এই মাছ প্রোটিন সমৃদ্ধ। প্রোটিন শরীরের জন্য একটি প্রয়োজনীয় পুষ্টি। রূপচাঁদা মাছের মধ্যে রয়েছে আয়রন ম্যাগনেসিয়াম মতো খনিজ পদার্থ। আরো অনেক পুষ্টিগুণে সমৃদ্ধ এই মাছ।
    আমার বাসায় ছোট বাচ্চা আছে সেই জন্য আমি এই মাছটি নিয়মিত খাই। তাই ভাবলাম যে আজকে এই মাছের রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করি। তাহলে কথা না বাড়িয়ে মূল পর্বে চলে যাই।


IMG_20211127_114920.jpg


প্রয়োজনীয় উপকরণ

রূপচাঁদা মাছ৩টি
পেঁয়াজ কুচি৩টি
কাঁচামরিচ৫টি
পেঁয়াজ বাটা৩টেবিল চামচ
আদা বাটা১.৫ চা চামচ
রসুন বাটা১.৫চা চামচ
লবণপরিমাণমতো
হলুদ১.৫চা চামচ
ধনিয়া গুড়া১.৫চা চামচ
জিরা গুড়া১.৫চা চামচ
মরিচের গুঁড়া১.৫ চা চামচ
তেলপরিমাণ মতো

IMG_20211127_114619.jpg


১ম ধাপ

IMG_20211127_114635.jpg

প্রথমে হলুদ এবং লবণ গুলো দিয়ে মাছগুলোকে ভালোমতো মাখিয়ে নিয়েছে।


২য় ধাপ

IMG_20211127_114641.jpg

তারপর একটি কড়াই নিয়ে তার মধ্যে পরিমান মত তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে ভিতরে হলুদ লবন দিয়ে মাখিয়ে রাখা মাছ দিয়ে দিয়েছে ভাজার জন্য।


৩য় ধাপ

IMG_20211127_114650.jpg

এক পাশ ভাজা হয়ে গেলে মাছটি উল্টে দিয়েছি অপর পিঠ ভাজার জন্য।


৪র্থ ধাপ

IMG_20211127_114702.jpg

এখন ওই তেলের মধ্যে পেঁয়াজ কুচি এবং মরিচ কুচি গুলো দিয়ে দিয়েছে।


৫ম ধাপ

IMG_20211127_114710.jpg

পেঁয়াজ এবং মরিচ কুচি গুলো একটু ভাজা হলে তার মধ্যে বাটা মশলা গুলো দিয়ে দিয়েছি।


৬ষ্ঠ ধাপ

IMG_20211127_114717.jpg

এখন মসলাগুলো ভালো মতো কষিয়ে নিয়েছি।


৭ম ধাপ

IMG_20211127_114724.jpg

মসলাগুলো একটু কষানো হয়ে গেলে তার মধ্যে গুঁড়ো মশলা গুলো দিয়ে দিয়েছি।


৮ম ধাপ

IMG_20211127_114730.jpg

এ পর্যায়ে একটু পানি দিয়ে দিয়েছি যাতে মসলাগুলো পুড়ে না যায়।


৯ম ধাপ

IMG_20211127_114736.jpg

এখন মসলাগুলো ভালোমতো কষিয়ে নিচ্ছি।


১০ম ধাপ

IMG_20211127_114743.jpg

মসলাগুলো কষানো হয়ে গেলে পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি।


১১তম ধাপ

IMG_20211127_114752.jpg

IMG_20211127_114801.jpg

পানি গুলো ভালো মত বলক আসলে ভেজে রাখা মাছগুলো তার মধ্যে দিয়ে দিয়েছি।


১২তম ধাপ

IMG_20211127_114808.jpg

এখন আর একটু জ্বাল দিয়ে পানি শুকিয়ে নিচ্ছি।


১৩তম ধাপ

IMG_20211127_114815.jpg

IMG_20211127_114829.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আমার রূপচাঁদা মাছের ভুনা। এখন একটা প্লেটে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছে। আশাকরি আমার আজকে রেসিপিটি আপনাদের অনেক ভালো লেগেছে। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া।। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত । আমার দুটি ছেলে আছে। আমার শখ শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

Sort:  
 3 years ago 

রূপচাঁদা মাছ ভুনা ও মাই গড!!!এত সুন্দর করে ফটো তুলে উপস্থাপন করেছেন যা দেখেই জিভে জল চলে আসল। খুব করে খেতে ইচ্ছে করছে। মনে হচ্ছে খেতে ও অনেক সুস্বাদু হবে।
ধন্যবাদ এত সুন্দর করে রেসিপি টি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 3 years ago 

আসলেই অনেক সুস্বাদু হয়েছিল ভাইয়া। ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপু আপনার রান্না করা রূপচাঁদা মাছের রেসিপি অনেক সুন্দর হয়েছে। রেসিপির ছবিগুলো খুব সুন্দর হয়েছে। ছবিগুলো দেখে খেতে ইচ্ছা করছে। রেসিপির ধাপগুলো খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। শুভকামনা রইল।

 3 years ago 

আপনার জন্যও শুভকামনা রইল ভাইয়া। সুন্দর মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 3 years ago 

ভুনা যেকোন রেসিপি দেখলে আমার খেতে ইচ্ছে করে। ভুনা খাবার আমার খুবই পছন্দের। খুব ভালো লেগেছে আপনার ভুনা রেসিপি। 😋😋

 3 years ago 

ধন্যবাদ আপনাকে ভাইয়া।

 3 years ago 

সামুদ্রিক মাছ রূপচাঁদা খেতে ভীষণ মজার একটি মাছ। আপনার রূপচাঁদা মাছের ভুনা রেসিপির ছবিগুলো অনেক সুন্দর ছিল। রান্না করা মাছের ছবিগুলো দেখেই খেতে ইচ্ছা করছে। রেসিপি তৈরি প্রক্রিয়া গুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। শুভেচ্ছা রইল।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া সামুদ্রিক মাছ খেতে খুবই সুস্বাদু হয়। আবার এই মাছ পুষ্টিগুণে ভরপুর। তাই আমি বাসায় রেগুলার সামুদ্রিক মাছ খাই। যেহেতু আমার বাচ্চারা ছোট তাদের পুষ্টির জন্য। আপনার জন্য শুভেচ্ছা রইল।

 3 years ago 

আপু,খুবই সুস্বাদু একটি রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন।রূপচাঁদা মাছ খুবই সুস্বাদু একটি মাছ। আমি রূপচাঁদা মাছ খেতে খুবই পছন্দ করি।বাজারে প্রচন্ড দাম থাকায় মাঝেমধ্যে রূপচাঁদা মাছ খাওয়া হয়। রুপচাদা মাছের ভুনা রেসিপি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।তরকারি কালার খুবই লোভনীয় লাগছে। আপু, রূপচাঁদা মাছ ভুনা করা আপনি বর্ণনা সরকারের খুব সুন্দর ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন, অসংখ্য ধন্যবাদ আপু,খুবই সাধের একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

রূপচাঁদা মাছ আমারও খুব পছন্দের একটি মাছ। আমার বাচ্চারাও খুব পছন্দ করে। এইজন্য আমি রেগুলার খাই এই মাছটি। আর এই মাছটি খেতে অনেক সুস্বাদু। ধন্যবাদ আপু এত সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

আপনার রূপচাঁদা মাছের ভুনা রেসিপি অনেক চমকপ্রদ হয়েছে। দেখেই খুব খেতে ইচ্ছা করছে এতটাই লোভনীয় ভাবে আপনি রান্না করেছেন। রান্না করার প্রক্রিয়াটি আপনি আমাদের সামনে খুব গোছালোভাবে তুলে ধরেছেন। আপনাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

আপু বাসায় এভাবে রান্না করে খেয়ে দেখবে। খেতে খুব মজা লাগে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

অসাধারণ হয়েছে আপু আপনার রেসিপিটি। দেখে তো অনেক লোভনীয় এবং মজাদার লাগছে। জিবে ভেজানো জল চলে আসলো। তবে বাংলাদেশি রূপচাঁদা মাছ টি অনেক কম দেখা যায়। ধন্যবাদ এত সুন্দর একটি ইউনিক রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য এবং শেয়ার করার জন্য। শুভকামনা রইলো আপনার প্রতি।

 3 years ago 

না ভাইয়া বাংলাদেশেও এই মাছ প্রচুর পাওয়া যায়। বিশেষ করে সামদ্রিক এলাকায় তো সব সময় পাওয়া যায়। আপনার জন্যও শুভকামনা রইল এবং ধন্যবাদ সুন্দর মন্তব্য করার জন্য।

 3 years ago 

সত্যি বলতে কি আপু রূপচাঁদা মাছ আমি এই যাবত খাই নাই। রূপচাঁদা মাছ এই যাবত খাই নাই এটা আমার মনের মধ্যে কখনো আসেনি আপনার আজকের এই রেসিপি দেখে হঠাৎ মনে হয়েছে এত সুন্দর একটি মাছ দেখতে কত সুন্দর কিন্তু আমি এখন পর্যন্ত খেলাম না কি অদ্ভুত। ইনশাল্লাহ যেদিন প্রথম খাব আপনারই রেসিপিটি দেখেই রান্না করতে বলবো। শেয়ার করে দিলাম আপনার রেসিপিটি ।

 3 years ago 

কি বলেন ভাইয়া এতো সুন্দর মজাদার একটি মাছ আপনি খাননি? তাহলে খুবই মিস করেছেন। আপনি অবশ্যই খেয়ে দেখবেন ।তাহলে বুঝতে পারবেন যে মাছটি কত মজা। তখন প্রতিনিয়ত খেতে চাইবেন। ধন্যবাদ আমার রেসিপি পছন্দ করে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক মজাদার একটি রেসিপি নিয়ে হাজির হয়ে গিয়েছো, রূপচাঁদা মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। তরকারির কালার টি বলে দিচ্ছে মাছটি কত মজাদার হয়েছে।অনেক ধন্যবাদ তোমাকে সুন্দর এই রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি আপু মাছটি অনেক মজা হয়েছিল খেতে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63039.96
ETH 2549.01
USDT 1.00
SBD 2.78