এসো নিজে করি একটি বলের থ্রিডি আর্ট(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।


আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



Polish_20220525_221325845.jpg

থ্রিডি আর্টগুলো দেখলে মনে হয় যে খুব সহজে আঁকা যায়। কিন্তু আঁকতে বসলে বুঝা যায় যে এগুলো আঁকা কত কঠিন। কিছু হিসাব-নিকাশ করে আঁকতে হয়। তা না হলে থ্রিডি ভালোমতো বোঝা যায় না। আজকের থ্রিডি আর্ট দেখলে যে কেউ ভাববে যে এই আর্টটি তো খুব সহজে অল্প সময়ে করা সম্ভব। কিন্তু সত্যি কথা বলতে আজকের আর্টটি করতে আমার অনেক সময় লেগেছে। তাহলে কথা না বাড়িয়ে শুরু করি। আমি কিভাবে আর্টটি করেছি আপনাদের সঙ্গে শেয়ার করছি।

প্রয়োজনীয় উপকরণ:

  • একটি সাদা কাগজ
    • কালো কলম
      • পেন্সিল
        • রাবার
          • স্কেল
            • কম্পাস
              • কাঁচি

প্রথমে একটি বৃত্ত এঁকেছি। তারপর বৃত্তটির মাঝ বরাবর এভাবে স্কেল দিয়ে দাগ দিয়েছি।
তারপর নিচের দিকে এভাবে গোল গোল করে দাগ দিয়েছি।

IMG20220519193414.jpgIMG20220519193745.jpg

প্রথমে বাম সাইডে এভাবে গোল করে দাগ দিয়েছি। তারপর ডান সাইডে একইভাবে গোল করে দাগ দিয়েছি।

IMG20220519193901.jpgIMG20220519194034.jpg

এখন সম্পূর্ণ বৃত্তের দাগগুলোকে কলম দিয়ে গাঢ় করে নিয়েছি।

IMG20220519194724.jpg

এখন বৃত্তের মাঝের ঘরগুলো একটি ঘর বাদ দিয়ে কালো রং কালার করেছি।

IMG20220519194955.jpg

ঘরগুলোতে একটি ঘর বাদ দিয়ে আরেকটি ঘর কালার করেছি। এখানে একটু হিসাব-নিকাশ করে কালার গুলো করতে হয়েছে। কারণ এই কালারটি না মিললে বৃত্তটি ভালো থ্রিডি বোঝা যেত না।

IMG20220519195413.jpgIMG20220519200144.jpg

এখন নিচে পেন্সিল দিয়ে হালকা কালো করে নিয়েছি। তারপর টিস্যু দিয়ে ঘষে মিশিয়ে দিয়েছি।

IMG20220519200339.jpg

এখন উপরে স্কেল দিয়ে একটি লম্বা দাগ দিয়েছি এবং কাঁচি দিয়ে দাগের উপর থেকে কেটে নিয়েছি।

IMG20220519200407.jpgIMG20220519200524.jpg

এখন আসল কাজটি করা বাকি। সেটি হল ছবি তোলা । বিভিন্ন অ্যাঙ্গেল থেকে ছবি তুলে দেখতে হবে যে কোন অ্যাঙ্গেল থেকে ছবিটি ভালো থ্রিডি বোঝা যাচ্ছে। আমার কাছে মনে হচ্ছে যে এখানে থেকে সব থেকে ভালো বোঝা যাচ্ছে।

IMG20220519200910.jpg

IMG20220519201025.jpg

এভাবে আমার আজকের থ্রিডি আর্টটি সম্পূর্ণ হলো । আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটা দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল, থাকবেন সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

আসলেই আপু থ্রিডি আর্ট গুলো করতে অনেক সময় লাগে।আমি যখন আঁকি বুঝি।তবে আমার কাছে দেখতে বেশ ভালো লাগে।একটা সময় ভাবতাম এগুলো কেমনে আঁকে।যাই হোক বেশ সুন্দর করে বলের থ্রিডি এঁকেছেন।উপস্থাপনা ও বেশ সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

আমার বলের থ্রিডি আর্ট আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম আপু। সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

একদম ঠিক বলেছেন থ্রিডি আর্ট গুলো দেখে আসলেই মনে হয় অনেক সহজ। কিন্তু থ্রিডি আর করতে গেলে বোঝা যায় এই আর্ট গুলো আসলে কতটা কঠিন। এই আর্ট এর হিসাব-নিকাশ আমার মিলে না আমি অনেকবার চেষ্টা করার পরেও হার মেনে নিয়েছি। যাইহোক আপনার বলের থ্রিডি আর্টটি দেখতে অসাধারণ হয়েছে। দেখেই বুঝা যাচ্ছে বলটি একদম শূন্যে ভেসে আছে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

সেইদিন একটি থ্রিডি আর্ট করতে গিয়ে চার বারের বার সফল হয়েছি। তাহলে বোঝেন কত সময় লাগে।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু থ্রী ডি আর্টগুলো দেখলে মনে হয় যে সহজ কিন্তু আঁকতে গেলে বোঝা যায় যে এগুলো আঁকা কতটা কঠিন এবং আঁকার পরে ফুটিয়ে তোলা তা আরো বেশী কঠিন। আপনার আজকের বলের থ্রি ডি কিন্তু খুবই চমৎকার হয়েছে এত সুন্দর আর করেছেন সত্যি সত্যি মনে হচ্ছে যে একটি বল বসিয়ে রেখেছেন। অনেক ভালো লাগলো ।

 2 years ago 

থ্রিডি আর্টগুলো যারা করে তারাই আসলে বুঝতে পারে এই আর্ট করা কতটা সহজ না কতটা কঠিন। আপনার আমার বলের থ্রিডি আর্ট ভালো লেগেছে জেনে খুশি হলাম।

 2 years ago 

আপনার বলের থ্রিডি আর্ট দেখে আমি রীতিমতো মুগ্ধ হলাম আপু। একদম পারফেক্ট হইছে আপনার আর্ট। আসলে এমন সূক্ষ্ম আর্ট আমি কমই দেখছি। আশা করি, মাঝে মাঝেই এমন সুন্দর আর্ট আমাদের সাথে শেয়ার করবেন। শুভকামনা আপনার জন্য।

 2 years ago 

আপনাদের এরকম উৎসাহের কারণে থ্রিডি আর্টগুলো আঁকতে আমার কাছে আরো ভালো লাগে । যত কষ্টই হোক তারপরও আঁকার চেষ্টা করি। ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

আপু আপনি থ্রিডি আর্ট খুবই ভালো করে তৈরী করতে পারেন, এই কাজে আপনি খুবই দক্ষ। আজকের অংকনটি খুবই দারুন ছিল।এটাও আপনার বাবুকে দিয়ে দিয়েন।নিখুত কাজ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ

 2 years ago 

আমার বাচ্চা এটি নেয়নি তাই মনে করছেন। নিয়ে ছিড়ে ফেলে দিয়েছে। আমার এত কষ্টের ফল এক মিনিটে নষ্ট করে ফেলে দেয়।

 2 years ago 

মনে হচ্ছে অনেকদিন পর আপনার থ্রিডি আর্ট দেখলাম। এগুলো করা আসলে অনেক কঠিন। একটু থেকে একটু কিছু ভুল হলে পুরো আর্ট টি নষ্ট হয়ে যায়। বুঝাই যাচ্ছে অনেক সময় নিয়ে করেছেন। সত্যিই অসাধারণ হয়েছে এটি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি থ্রিডি আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু সময় পাইনা। আর্ট করতে বসার জন্য নিরিবিলি পরিবেশের দরকার হয়। সেই পরিবেশটা আমার জন্য বের করা খুবই কষ্টকর। যখন একটু সময় পাই তখনই আর্ট করার চেষ্টা করি। আপনার সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

 2 years ago 

অনেকদিন পরে একট থ্রিডি চিত্র অংকন দেখলাম আপু।খুবই চমৎকার হয়েছে আপনার চিত্রটী অনেক গুছিয়ে উপস্থাপনা করেছেন শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

থ্রিডি আর্টগুলো করতে আমার কাছে ভালই লাগে। কিন্তু সময়ের অভাবে করতে পারিনা ভাইয়া। ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 2 years ago 

থ্রিডি আর্ট আমার কাছে বরাবর ই ভাল লাগে। আপনার আর্ট ও অসাধারণ লাগছে। এ কাজে আপনি সত্যি প্রশংসার দাবিদার। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

আপনাদের এই প্রশংসার কারণেই আর্ট করার আগ্রহ আরও বেড়ে যায়। এভাবেই উৎসাহ দিয়ে পাশে থাকবেন ভাইয়া।

 2 years ago 

আপু মনি থ্রিডি আর্ট করা যে কতটা কঠিন যে থ্রিডি আর্ট করে সেই বুঝে, তবে আপনার আজকের থ্রিডি আর্টটি আমার ভিসন ভালো লেগেছে, অনেক সুন্দর করে একটি বলের থ্রিডি আর্ট করেছেন, একদম প্রফেশনাল আর্টিসদের মত করে আর্টটি সম্পূর্ণ করেছেন, এতো সুন্দর একটি থ্রিডি আর্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে জানাচ্ছি অসংখ্য ধন্যবাদ, সেই সাথে অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া থ্রিডি আর্ট না করলে আসলে বোঝা যায় না এই আর্ট করা কতটা কঠিন । আপনার এত সুন্দর মন্তব্য দেখে মনটা ভরে গেল। ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.032
BTC 60693.34
ETH 3032.06
USDT 1.00
SBD 3.81