টমেটো ও পিঁয়াজের কলি দিয়ে রুই মাছের রেসিপি।(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।
আজকে আমি একটি খুবই পরিচিত মাছের রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করব। কারণ বাজারে কোন মাছ কিনতে গেলে সবার প্রথমে এই মাছটি চোখে পরে। আর এই মাছটি আমরা কমবেশি সবাই বাসায় প্রতিনিয়ত খেয়ে থাকি। সেটি হচ্ছে রুই মাছ। রুই মাছ খেতে খুবই সুস্বাদু হয় এবং বাজারে খুব সহজেই পাওয়া যায়। আজকে আমি এই মাছটি টমেটো এবং পেঁয়াজের কলি দিয়ে রান্না করেছি। টমেটো দিয়ে যে কোন মাছ রান্না করলে মাছের ঝোল টা একটু গাঢ় হয় এবং খেতেও একটু অন্যরকম স্বাদ হয়। আমি তো প্রায় সব মাছের মধ্যে টমেটো দিয়ে রান্না করি। তাহলে আর কথা না বাড়িয়ে শুরু করি আমি টমেটো এবং পেঁয়াজের কলি দিয়ে রুই মাছ কিভাবে রান্না করেছি । আপনাদের সঙ্গে রেসিপিটি শেয়ার করছি।




IMG_20220207_105145.jpg

প্রয়োজনীয় উপকরণ

●রুই মাছ -৭পিছ
●টমেটো - ১টি
●পেঁয়াজের কলি চারটি
●পেঁয়াজ -২ টি
●কাঁচামরিচ- ৩টি
●পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ
●আদা বাটা - ১.৫ চা-চামচ
●রসুন বাটা দেড় -১.৫চা-চামচ
●হলুদের গুঁড়া -২ চা চামচ
●মরিচের গুঁড়া -২ চা চামচ
●জিরা গুঁড়া- ১ চা চামচ
●লবণ -পরিমাণমতো
●ধনিয়াপাতা -পরিমাণমতো
●তেল -পরিমাণমতো

IMG_20220207_104839.jpg

প্রথমে হলুদ,লবণ, ধনে গুঁড়া ও মরিচের গুঁড়া দিয়ে মাছগুলোকে ভালোমতো মাখিয়ে গিয়েছে।

IMG_20220207_104856.jpgIMG_20220207_104902.jpg

এখন একটা চুলায় ফ্রাইপেন বসিয়ে তার মধ্যে পরিমান মত তেল দিয়ে দিয়েছি। তেল ভালোমতো গরম হলে মেরিনেট করে রাখা মাছ গুলো দিয়ে দিয়েছি ভাজার জন্য।

IMG_20220207_104911.jpgIMG_20220207_104917.jpg

মাছগুলোর একপাশ ভালোমতো ভাজা হয়ে গেলে মাছগুলো উল্টিয়ে দিয়েছি ওপর পাশ ভাঁজার জন্য। এভাবে সবগুলো মাছ ভেঁজে নিয়ে একটি পাত্রে উঠিয়ে রেখেছি।

IMG_20220207_104924.jpgIMG_20220207_105032.jpg

এখন ওই মাছ ভাজা তেলের মধ্যে পেঁয়াজ এবং মরিচ কুচিগুলো দিয়ে দিয়েছি।
IMG_20220207_104929.jpg

পেঁয়াজ মরিচ কুচি গুলো ভালো মত ভাজা হয়ে গেলে বাটা মসলা গুলো সব দিয়ে দিয়েছি।
IMG_20220207_104936.jpg

বাটা মসলাগুলো ভালো মত কষিয়ে নিয়ে এবার গুঁড়ো মশলা গুলো দিয়ে দিয়েছি।
IMG_20220207_104943.jpg

সামান্য একটু পানি দিয়ে মসলাগুলো ভালোমতো কষিয়ে নিব।
IMG_20220207_104950.jpg

মসলাগুলো ভালোমতো কষানো হয়ে গেলে এখন টমেটো এবং পেঁয়াজের কলি গুলো দিয়ে দিব।
IMG_20220207_105010.jpg

টমেটো এবং পেঁয়াজের কলিগুলো দিয়ে মসলাগুলো আবারো বেশ কিছুক্ষণ কষিয়ে নিব।
IMG_20220207_105017.jpg

এখন পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি মশাগুলো ভালোমতো রান্না হওয়ার জন্য।
IMG_20220207_105024.jpg

পানিটা ভালোমতো বলক উঠলে এ পর্যায়ে আমি মাছ গুলো দিয়ে দিয়েছি।

IMG_20220207_105046.jpg

মাছ গুলো দিয়ে কিছুক্ষণ রান্না করার পর ধনিয়া পাতা দিয়ে দিয়েছি।
IMG_20220207_105055.jpg

এখন ঝোল শুকিয়ে আসলে চুলা বন্ধ করে দিব।
IMG_20220207_105102.jpg

IMG_20220207_105113.jpg
এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবে রান্না হয়ে গেল আমার রুই মাছের রেসিপি। আশাকরি আমার আজকের রেসিপিটা আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

টমেটো দিয়ে যেকোনো ধরনের তরকারি রান্না করলেই এর স্বাদ দ্বিগুণ হয়ে যায়। টমেটোর তরকারি গুলো আমার কাছে খুবই ভালো লাগে ।টমেটো ও পেঁয়াজের কালি দিয়ে রুই মাছ রান্নার রেসিপি দেখতে খুবই লোভনীয় লাগছে ।
শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া যে কোন তরকারিতে টমেটো দিলে স্বাদ বেড়ে যায়। আমি তো প্রায় সব তরকারিতেই টমেটো দেই। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

টমেটো ও পেঁয়াজের কালি দিয়ে আপনি খুব সুস্বাদু একটি রুই মাছের রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপিটি দেখতে খুবই লোভনীয় লাগছে। আপনি ধাপ গুলো অনেক সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্য ও।

 2 years ago (edited)

অনেক সুন্দর একটা রেসিপি করেছেন আপু। রুই মাছ খেতে খুবই ভালো লাগে। বিশেষ করে রুই মাছের যেকোনো তরকারি তৈরি করলে বেশ মজা হয়। আর আপনি আজকে যেভাবে তৈরি করলেন এভাবে তৈরি করলে আর একটু বেশি মজা হয় খেতে। একদম আপনার রেসিপির কালার টা দেখে আমার খেতে ইচ্ছে করছিল। এজন্য আমার ভীষণ ভালো লাগলো আপনার রেসিপি টা। আমাদের মাঝে এত অসাধারন একটি রেসিপি শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ধন্যবাদ আপু সময় নিয়ে আমার পোস্ট টি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

টমেটো ও পিঁয়াজের কলি দিয়ে রুই মাছের অনেক লোভনীয় একটি রেসিপি তৈরি করেছে আপু। দেখেই জিভে পানি চলে এলো। মনে হচ্ছে খেতে নিশ্চয়ই অনেক সুস্বাদু হবে। এবং প্রত্যেকটি স্টেপ ধাপে ধাপে অনেক সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। অসংখ্য ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের সকলের মাঝে উপস্থাপন করার জন্য

 2 years ago 

আসলেই খেতে অনেক সুস্বাদু হয়েছিল ভাইয়া। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু আপনি আজকে চমৎকার ভাবে টমেটো ও পিঁয়াজের কলি দিয়ে রুই মাছের রেসিপি তৈরি করেছেন। দেখে তো লোভ সামলানো মুশকিল। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে আপু

 2 years ago 

কি আর করার ভাইয়া খাওয়াতে তো পারচ্ছিনা। রেসিপি দেখে বাসায় রান্না করে খেয়ে দেখবেন ভালো লাগবে। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

টমেটো ও পেঁয়াজের কলি দিয়ে রুই মাছ রান্না করেছেন। আসলে রুই মাছ খেতে বেশ সুস্বাদু লাগে । আপনি ঠিল বলেছেন টমেটো দিয়ে যে কোন মাছ রান্না করলে মাছের ঝোল টা একটু গাঢ় হয়। প্রতিটি ধাপ খুব সুন্দর করে উপস্থাপন করেছেন আপু। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সময় নিয়ে আমার পোস্ট টি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্যও।

 2 years ago 

খুবই মজাদার রেসিপি শেয়ার করছেন,রুই মাছ তো বরাবরই ভালো খাই।রান্না যেহেতু তানিয়া আপু করছে এখানে আর কিছুই বলার থাকে না। ধন্যবাদ আপু মজাদার রেসিপি আমাদের মাঝে ধাপে ধাপে শেয়ার করার জন্য।শুভ কামনা রইল

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া এত সুন্দর মন্তব্য করার জন্য। এত সুন্দর মন্তব্য দেখলে এমনিতেই মনটা খুশি হয়ে যায়। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

টমেটো পেঁয়াজের কলি দিয়ে রুই মাছের খুব সুস্বাদু একটি রেসিপি উপস্থাপন করেছেন দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছিল কালার টা বেশ ফুটেছে লোভ সামলানো মুশকিল 😋😋

 2 years ago 

আসলেই ভাইয়া খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

খুবই সুন্দর ভাবে টমেটো ও পিঁয়াজের কলি দিয়ে রুই মাছের রেসিপি তৈরি করেছেন আপু। আপনার তৈরি করার রেসিপি দেখে মনে হচ্ছিল এটি খেতে অনেক সুস্বাদু হয়েছে। টমেটো দিয়ে তৈরি যেকোনো রেসিপি আমার কাছে অনেক ভালো লাগে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

রুই মাছ দিয়ে টমেটো ভুনা করে খেতে আসলেই খুবই মজার হয়। রুই মাছটা খেতে এমনিতেই অনেক মজার। আপনার রেসিপিটি আজকে আমার খুবই ভালো লেগেছে আপু। আপনি পেঁয়াজের কলি ও টমেটো দিয়ে রুই মাছ ভুনা করেছেন দেখতে বেশ লোভনীয় লাগছে।

 2 years ago 

আমার রেসিপিটি আপনার ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.033
BTC 61821.21
ETH 3068.39
USDT 1.00
SBD 3.84