বাতাসি মাছের চচ্চড়ির রেসিপি।(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

আবার আজকে আপনাদের সামনে একটি রেসিপি নিয়ে হাজির হলাম। সেটি হল বাতাসি মাছের চচ্চড়ি। ছোট মাছ পুষ্টিতে অনেক ভরপুর থাকে। ছোট মাছে রয়েছে প্রচুর পরিমাণে আমিষ। আমিষ ছাড়াও এতে রয়েছে ভিটামিন এ। ভিটামিন এ এর অভাবে চোখের জ্যোতি কমে যায়। আমাদের সকলেরই উচিত ছোট মাছ বেশি করে খাওয়া। আর কথা না বাড়িয়ে আজকে আমার ছোট বাতাসি মাছের চচ্চড়ি কিভাবে রান্না করেছি তা আপনাদের সঙ্গে শেয়ার করি।



IMG_20220101_143924.jpg

প্রয়োজনীয় উপকরণ

বাতাসি মাছ২৫০গ্রাম
পিয়াজ কাঁচা৩টি
মরিচ৮টি
হলুদের গুড়া১.৫ চা চামচ
ধনিয়ার গুড়া১.৫ চা চামচ
জিরা গুঁড়া১ চা চামচ
টমেটো১ টি
আলু১ টি
বেগুন৩ টি
লবণপরিমাণমতো
তেলপরিমাণমতো
ধনিয়া পাতাপরিমাণমতো

IMG_20220101_143746.jpg


IMG_20220101_143803.jpg

প্রথমে একটি কড়াইতে পরিমান মত তেল নিয়ে নিয়েছি।

IMG_20220101_143809.jpg

তারপর ওই তেল গরম হলে তার মধ্যে পেঁয়াজ এবং মরিচ কুচি দিয়ে দিয়েছি।

IMG_20220101_143817.jpg

তারপর আলু বেগুন কুচিগুলো কড়াইয়ে দিয়ে দিয়েছি।

IMG_20220101_143824.jpg

তারপর টমেটোকুচি গুলো দিয়ে দিয়েছি।

IMG_20220101_143831.jpg

এখন আগে থেকে ধুয়ে রাখা বাতাসি মাছ গুলো দিয়ে দিয়েছি।

IMG_20220101_143839.jpg

তারপর সব গুঁড়ো মশলা গুলো দিয়েছি।

IMG_20220101_143848.jpg

এবার ভালমতো সবকিছু চামচ দিয়ে মিশিয়ে নিচ্ছি।

IMG_20220101_143855.jpg

সবকিছু ভালোমতো মেশানো হয়ে গেলে এখন একটু কষিয়ে নিয়ে তার মধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি রান্নার জন্য।

IMG_20220101_143902.jpg

পানি পুরোপুরি শুকিয়ে গেলে তার মধ্যে ধনিয়া পাতাগুলো দিয়ে দিয়েছি।

IMG_20220101_143911.jpg

এখন আর একটু ভাজা হলে চুলা বন্ধ করে দিয়েছি। এভাবেই রান্না হয়ে গেল আমার বাতাসি মাছের চচ্চড়ি।

IMG_20220101_143945.jpg

এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। আশা করি আমার আজকের বাতাসি মাছের চচ্চড়ি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সবাইকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 
  • বাতাসি মাছের চচ্চড়ি রেসিপি দেখে জিভে জল চলে আসলো আপু। অনেক মজার একটি রেসিপি তৈরি করেছেন আপনি। আপনি অনেক সুন্দর ভাবে আপনার রান্নার প্রসেস উপস্থাপন করেছেন। মাছের চচ্চড়ি খেতে খুবই ভালো লাগে। আপনার রেসিপির কালার দেখে বোঝা যাচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। অনেক মজার একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ জানাচ্ছি আপু। শুভকামনা রইলো আপনার জন্য।
 2 years ago 

ছোট মাছের চচ্চড়ি খেতে আমার কাছেও খুব ভালো লাগে। এজন্যই মাঝেমধ্যে রান্না করা হয়। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

এই মাছের তরকারি যদিও বেশি একটা খাওয়া হয়নি তারপরও যতবার খেয়েছি ততোবারই আমার কাছে অনেক বেশি ভাল লেগেছিল। আপনার রেসিপিটি অনেক সুন্দর হয়েছে আপু অনেক সুন্দর করে গুছিয়ে লিখেছেন সবকিছু ।শুভেচ্ছা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

বাতাসি মাছ নামটা আজ এই প্রথম শুনলাম। যদিও কোনদিন দেখেছি কিনা মনে নাই । তবে ছোট মাছ হলে কোন তুলনাই নেই। ছোট মাছের আলু দিয়ে ভাজি খেতে অনেক মজা লাগে। ধন্যবাদ আপনাকে রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার জন্য

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপু,অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন। এরকম ছোট মাছগুলো খেতে আমার খুব ভালো লাগে আর তার সাথে আলু দিয়ে এভাবে চচ্চড়ি করলেতো খেতে আরও বেশি মজা লাগে।আপনার এই রেসিপিটি দেখে এখন খেতে খুব ইচ্ছে করতেছে আপু। অসাধারণ একটি রেসিপি তৈরি করেছেন, যা অনেক পুষ্টিকর একটি খাবার।

 2 years ago 

এটিতো খাওয়াতে পারছি না আপু। এভাবে একবার বাসায় রান্না করে খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

আলু দিয়ে ছোট মাছের চচ্চড়ি খেতে অনেক সুস্বাদু হয়ে থাকে। ছোট মাছ আমার খুব প্রিয় একটি মাছের মধ্যে এভাবে ছোট মাছের চচ্চড়ি করে আসলে সব সময় খাওয়া হয়। আপনার আজকের ছোট মাছের চচ্চড়িটি দেখতে অনেক লোভনীয় লাগছে, খেতেও নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

জি ভাইয়া এভাবে ছোট মাছ রান্না করলে খেতে খুবই সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

এই মাছ খেতে এমনিতেই অনেক সুস্বাদু লাগে। আর যদি আলু দিয়ে রান্না করা হয় তাহলে তো আরো খেতে সুস্বাদু লাগে। আপনার রেসিপি টা দেখেই মনে হচ্ছে খেতে খুব ভালো হয়েছে। এরকম সুস্বাদু রেসিপি দেখলেই তো আমার খুব লোভ হয় 😋😋 তেমনি আপনার রেসিপিটাও আমার কাছে জাস্ট অসাধারণ লাগলো। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। আপনার জন্যও শুভকামনা রইল।

 2 years ago 

ছোট মাছ মানেই আমার কাছে ভালো লাগে।আর যদি আলু দেওয়া হয় তাহলে কোন কথায় নাই। কিন্তুু বেগুন আমি খেতে পারি না।আপু আপনার রেসিপি এর কালার অনেক সুন্দর এসেছে, মনে হচ্ছে অনেক মজাদার। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আলু বেগুন দিয়ে চচ্চড়ি করলে সেই চচ্চড়ির স্বাদ আরও বেড়ে যায়। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

বাতাসি মাছের নাম আমার আগে কখনো শোনা হয়নি বা আগে কখনোই মাছটি আমি খাইনি। তবে আপনার রেসিপির ধরন দেখে মনে হচ্ছে এটি অনেক সুস্বাদু এবং টেষ্টি হবে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

এই মাছটির অন্য কোন নামও থাকতে পারে। এই মাছটি খুবই কমন একটি মাছ। যাইহোক মন্তব্য করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

বাতাসি মাছ আজকে প্রথম নাম শুনলাম। তবে মাছগুলোকে দেখে অনেকটা পরিচিত মনে হচ্ছে। এবং রেসিপিটি দেখে মনে হচ্ছে বেশ সুস্বাদু হবে। এবং রেসিপির প্রক্রিয়াগুলো বেস ধাপে ধাপে বর্ণনা করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

এই মাছ অন্য কোন নামেও পরিচিত হতে পারে। আমার জানা নেই। আমি এই নামেই চিনি। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 68763.18
ETH 3770.45
USDT 1.00
SBD 3.76