রুই মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



আজকে আবারো একটি রেসিপি নিয়ে হাজির হলাম। আজকে আমি রুই মাছ রান্না করেছি। এই রুই মাছটি অনেক বড় সাইজে ছিল। তাই মাছটি বাজার থেকে কেটে এনেছিল। আমি এমনিতেই মাছ কাটতে পারি না। তার উপরে এত বড় মাছ বাসায় নিয়ে আসলে কাজের খালাও একটু বিরক্ত হয়। সেজন্য বড় মাছ হলে কেটেই আনা হয়। রুই মাছ এমন একটি মাছ যে মাছ কম বেশি সবাই খায় ছোট অথবা বড় সাইজের । আমার কাছে ছোট রুই মাছের থেকে বড় সাইজের রুই মাছ গুলো খেতে বেশি মজা লাগে । তাছাড়া রুই মাছ বিভিন্নভাবে রান্না করে খেলেও মজা লাগে। ভুনা করলে বা বিভিন্ন সবজি দিয়ে রান্না করলে খেতে বেশ সুস্বাদু হয় । আজকে আমি দুই মাছের ঝোল রান্না করেছি। সেই রেসিপিটি আপনাদের সঙ্গে শেয়ার করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। তাহলে শুরু করি।



FrameArt_202277105933795.jpg

unnamed.png

প্রয়োজনীয় উপকরণ:

রুই মাছ-- ৬ পিস
পিঁয়াজ-- ৩ টি
কাঁচামরিচ-- ৪ টি
পেঁয়াজ বাটা-- ৪ টেবিল চামচ
আদা বাটা-- ১.৫ চা চামচ
রসুন বাটা--১.৫চা চামচ
হলুদের গুঁড়া-- ১.৫চা চামচ
মরিচের গুঁড়া-- ১চা চামচ
ধনিয়া গুঁড়া-- ১চা চামচ
জিরা গুঁড়া--১চা চামচ
লবণ --পরিমাণমতো
তেল --পরিমাণমতো
ধনিয়া --পাতা পরিমাণমতো

unnamed.png

রুই মাছটি অনেক বড় সাইজ ছিল। সেজন্য বাজার থেকে মাছটি কেটে এনেছিল। এখানে ছয় পিস মাছ নিয়ে আমি ভালোমতো ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

IMG20220211100907.jpg

unnamed.png

প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়েছি। তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়েছি। তেল গরম হলে পিঁয়াজ এবং মরিচ কুচি গুলো দিয়ে দিয়েছি।

IMG20220211100813.jpg

unnamed.png

পিঁয়াজ এবং মরিচ কুচি গুলো একটু ভেঁজে নিয়ে এখন আমি বাটা মসলাগুলো দিয়ে দিয়েছি। বাটা মসলাগুলো একটু কষিয়ে নিয়ে গুড়া মশলা গুলো সব দিয়ে দিয়েছি।

IMG20220211101055.jpgIMG20220211101129.jpg

unnamed.png

এখন সামান্য একটু পানি দিয়ে মসলাগুলো ভালোমতো কষিয়ে নিব যতক্ষণ পর্যন্ত না তেল উপরে ভেসে ওঠে।

IMG20220211101143.jpgIMG20220211101155.jpg

unnamed.png

মশলাগুলো ভালো মতো কষানো হয়ে গিয়েছে তেল উপরে ভেসে উঠেছে। এ পর্যায়ে আমি ধুয়ে রাখা মাছগুলো এর মধ্যে দিয়ে দিব।

IMG20220211101312.jpg

unnamed.png

মাছগুলো মসলার সঙ্গে ভালোমতো মিশিয়ে একটু কষিয়ে নিব। তারপর পরিমাণ মতো পানি দিয়ে দিব মাছগুলো রান্না হওয়ার জন্য।
IMG20220211101627.jpgIMG20220211101840.jpg

unnamed.png

মাছগুলো রান্না প্রায় শেষের দিকে। এ পর্যায়ে আমি ধনিয়া পাতা এবং জিরা গুঁড়া দিয়ে দিব। তারপর আর কিছুক্ষণ রান্না করে চুলা বন্ধ করে দিব।

IMG20220211102850.jpgIMG20220211103343.jpg

unnamed.png

IMG20220211103507.jpg

এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন ।পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

unnamed.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

আপনি আপু ঠিক বলেছেন আসলে একটু বড় রুই মাছ হলে খেতেও খুব মজা হয় । আর বিশেষ করে রুই মাছ ভুনা করে খেতে খুবই ভালো লাগে আমার কাছে । আপনি খুব সুন্দর করে রুই মাছের রেসিপিটি আমাদের সাথে শেয়ার করেছেন । আপনাকে অসংখ্য ধন্যবাদ ।

 2 years ago 

আসলেই ভাইয়া রুই মাছ এভাবে ভুনা করে খেলে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করার জন্য।

 2 years ago 

মাছের মধ্যে আমি বেশি রুই মাছটি পছন্দ করি।আপনার রুই মাছের রেসিপি দেখে জিভে জল চলে আসলো। খুব সুন্দর করে তুলে ধরেছেন আমাদের মাঝে। ধন্যবাদ আপু এরকম সুন্দর একটি মাছের রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

রুই মাছটি সব সময় হাতের কাছে পাওয়া যায় এজন্য মনে হয় সবারই এই মাছটি পছন্দের। ধন্যবাদ ভাইয়া আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

মজাদার রুই মাছের রেসিপি তৈরি করেছে আপু।যা দেখে তো মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হয়েছে। এত সুন্দর এবং লোভনীয় একটা রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

জি ভাইয়া খেতে আসলেই অনেক সুস্বাদু হয়েছিল রুই মাছের রেসিপিটি। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওরে বাবা দারুন মাছ এনেছে তো ভাই বাজার থেকে। দেখেই তো ইচ্ছে করছে এক পিস ভাজি খেয়ে আসি। এখন তো বড় মাছ গুলো এভাবে কেটেই নিয়ে আসে আপু। বাজারে ছোট মাছ গুলো কেটে দেওয়ারও ভালো ব্যবস্থা আছে দেখেছি। আজ আমার এখানেও রুই মাছ রান্না করেছিল আপু। বিশ্বাস করেন একদম ভালো হয় নি। আপনার রান্নার শেষে ধনে পাতা দেওয়া দেখে খুব লোভ লেগে গেল সত্যি। কি আর,, পেট ভরিয়ে নিলাম কোন রকমে।

 2 years ago 

কাজের খালাদের রান্না কেন যেন একদমই ভালো হয় না । আপনারা যে কিভাবে খান বুঝতে পারি না। যাইহোক বিপদে পড়লে সবই খাওয়া যায়।

 2 years ago 

কি বলেন আপু আপনি মাছ কাটতে পারেন না?
🤭🤭🤭

যাইহোক আসলেই বড় মাছের মজাই আলাদা। আপনার রেসিপিটি খুবই লোভনীয় হয়েছে আপু। ধন্যবাদ টি শেয়ার করার জন্য শুভকামনা রইল। ‌

 2 years ago 

আমি জীবনে কোনদিন মাছ কাটিনি কিভাবে পারব কাটতে । সব সময় বাজার থেকে কেটে নিয়ে আসে অথবা কাজের খালা কাটে। তাই আর দরকার পরেনি। ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু আপনি রুই মাছের চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন। আপনার রেসিপি দেখে খেতে ইচ্ছে করছেন। অনেক ধন্যবাদ আপু সুন্দরভাবে রেসিপি শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আমার রুই মাছের রেসিপিটি দেখে আপনার খেতে ইচ্ছা করছে যেন ভালো লাগলো আপু। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

যেকোনো বড় মাছ বাজার থেকে কেটে নিয়ে আসলে অনেক বেশি সুবিধা হয়। নাহলে বাসায় এনে কাটতে অনেক ঝামেলায় পড়তে হয়। আপু আপনার শেয়ার করা রুই মাছের রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে। অনেক সুন্দর ভাবে এই রেসিপি তৈরি করেছেন। আর রিসিপির কালার দারুন এসেছে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু বড় মাছগুলোর দোকান থেকে কেটে আনলে অনেক সুবিধা। নাহলে এত বড় মাছ বাসায় কাটা খুবই ঝামেলার বিষয়। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

বড় সাইজের রুই মাছের রেসিপি দেখেই যেন লোভ লেগে যায়। আলাদা পাত্রে পরিবেশন করার পরে ঝোলের কালার আর বড় সাইজের মাছ সবচেয়ে বেশি লোভ লাগিয়েছে। এমন লোভনীয় একটি রেসিপি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনি যেভাবে বর্ণনা করলেন তাতে তো আমারই আবার খেতে ইচ্ছা করছে। যাই হোক ভাইয়া ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

মাছের টুকরা গুলো দেখে তো মনে হচ্ছে সাইজ অনেক বড় ছিল। আসলে এ সমস্ত মাছের ক্ষেত্রে সাইজ যত বড় সাদ ততো বেশি। অবশ্য দাওয়াত দিলে বুঝতে পারতাম আপনি রান্না কেমন করতে পারেন হা হা হা হা।

 2 years ago 

জি ভাইয়া মাছটি অনেক বড় ছিল। খেতেও তেমনি সুস্বাদু ছিল। টেকনিক্যাল সমস্যা সমাধান হলে একদিন খাওয়াবো। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68902.07
ETH 2732.67
USDT 1.00
SBD 2.72