এসো নিজে করি একটি ফুল ও সাথে ম্যান্ডেলার আর্ট।🏵️🌸

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



PhotoCollageMaker_2022615212326237.jpg

অনেকদিন পর আবারও আজকে হাজির হয়ে গেলাম ম্যান্ডেলার আর্ট নিয়ে। আজকে একটি ফুল এবং তার চারপাশে ম্যান্ডেলার আর্ট করার চেষ্টা করেছি। আজকের ম্যান্ডেলার আর্টটি করতে আমার অনেক সময় লেগেছে। কিন্তু যখন করছিলাম তখন বেশ ভালই লাগছিল। কারন আর্ট করতে করতে কখন যে আর্ট এর ভিতরে ঢুকে গিয়েছিলাম বুঝতেই পারিনি। আজকে একটু নিরিবিলি পরিবেশ পেয়েছিলাম আর্ট করার জন্য। সেজন্য এত সময় নিয়ে আর্টটি করতে পেরেছি। ম্যান্ডেলার আর্টগুলো যত সময় এবং ধৈর্য নিয়ে করা যায় তত বেশি সুন্দর লাগে দেখতে । কিন্তু মাঝেমধ্যে এই আর্ট করতে করতে বিরক্ত লেগে যায়। কিন্তু আজকের আর্টটি করতে আমার কাছে বিরক্ত লাগেনি। এই জন্য আর্টটি করার পরে দেখতে খুব সুন্দর লেগেছে আমার কাছে। আশা করি আপনাদেরও ভালো লাগবে।

qara-xett.png



প্রয়োজনীয় উপকরণ:

  • সাদা খাতা
    • কালো কলম
      • কম্পাস
    • পেন্সিল
  • রাবার


qara-xett.png
প্রথমে কম্পাস দিয়ে ছোট-বড় বেশ কয়েকটি বৃত্ত এঁকেছি। তারপর এক সাইডে কিছু ফুল এঁকেছি।

IMG20220517200132.jpgIMG20220517200529.jpg

qara-xett.png



বামপাশের বৃত্তের ভিতর লম্বা লম্বা দাগ দিয়েছি। এখন বৃত্তের এক সাইডে কালো কলম দিয়ে গাঢ় করে নিয়েছি। তারপর উপরে কিছু পাতার মতো এঁকে ভিতরে ডিজাইন করেছি। তারপর উপরে কিছু অর্ধবৃত্ত এঁকে তার ভিতরে ডিজাইন করেছি। তার উপরে আবারো পাতার মতো এঁকে ডিজাইন করেছি।

IMG20220517201528.jpgIMG20220517202631.jpg

qara-xett.png

পাতার উপরের লম্বা গোল দাগ দিয়েছি এবং তার উপরে ছোট ছোট কিছু পাতা এঁকেছি। এবং তার উপরে উল্টা V এর মত দুটি দাগ দিয়েছি।

IMG20220517203145.jpgIMG20220517203529.jpg

qara-xett.png

উপরের V এর মত ডিজাইনের ভিতরে কিছু পাতা এঁকেছি এবং পাতার বাইরের অংশ ভরাট করে দিয়েছি। পাতার বাইরের বৃত্ত দুটি কলম দিয়ে গাঢ় করে দিয়েছি।

IMG20220517203824.jpgIMG20220517204117.jpg

qara-xett.png

ডানপাশের ফুলের বাইরে ছোট ছোট কলি এবং পাতা এঁকেছি। তারপর কলম দিয়ে রং করেছি।

IMG20220517204257.jpgIMG20220517204548.jpg

qara-xett.png

এখন ফুলের ভিতরে কলম দিয়ে লম্বা লম্বা চিকন চিকন দাগ দিয়েছি।

IMG20220517204942.jpg

qara-xett.png

এভাবে আমার আর্টটি শেষ হলো। সবশেষে আমি আমার নামের সাইন করেছি।

IMG20220517205013.jpg

qara-xett.png

IMG20220517205031.jpg



এভাবেই আমি আমার আজকের আর্টটি সম্পন্ন করলাম। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।



qara-xett.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

আপনি খুব সুন্দর একটি ফুল ও সাথে ম্যান্ডেলার আর্ট করেছেন। বলতে গেলে অসাধারণ এত সুন্দর ভাবে সাজিয়ে আমাদের মাঝে উপস্থাপনা করেছেন। সত্যি আপনার আর্ট গুলো দেখে আমি খুবই মুগ্ধ হয়ে যায় এত সুন্দর ভাবে আপনি আর্ট করে থাকেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনি নিজে এত চমৎকার আর্ট করেন আপনার আর্টের কাছে আমার আর তো কিছুই না। তারপরও আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনি খুব সুন্দর একটি ফুলের ম্যান্ডেলা আর্ট করেছেন। জি আপু আপনি ঠিকই বলেছেন ম্যান্ডেলা আর্ট গুলো করতে অনেক সময়ের প্রয়োজন হয় একটা সময় খুব বিরক্ত লাগে। আপনার ম্যান্ডেলা আর্টটি খুবই চমৎকার হয়েছে আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি ম্যান্ডেলা আর্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

বেশি বড় ম্যান্ডেলার আর্ট করতে গেলে শেষে এসে বিরক্ত লেগে যায় এবং ধৈর্য হারা হয়ে যেতে হয় । তারপরও চেষ্টা করি সুন্দরভাবে শেষ করার জন্য। ধন্যবাদ আপু আপনাকে পাশে থাকার জন্য।

 2 years ago 

কথায় আছে ধৈর্য মহত্ত্বের গুণ, তবে হ্যাঁ আপনি ঠিকই বলেছেন মান্ডালা আর্ট গুলো করতে বেশ সময় লাগে এবং কি ধৈর্য সহকারে করতে হয়। তবে দারুন ছিল আপনার মান্ডালা আর্ট, দেখে উপভোগ করলাম এবং খুব সুন্দর করে আমাদেরকে প্রত্যেকটা ধাপ দেখিয়েছে, অসাধারণ ছিল আপনার মান্ডালা আর্ট। আমাদের মাঝে শেয়ার করার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

অনেক সময় এবং ধৈর্য লাগে দেখেই তো এই আর্টগুলো বেশি করা হয় না । এত সময় ম্যানেজ করা সম্ভব হয় না । তারপরও মাঝেমধ্যে চেষ্টা করি। আপনাদের উৎসাহের জন্য আগ্রহ বেড়ে যায়। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

আপু আপনি খুবই দক্ষতার সাথে ফুলোর ম্যান্ডেলা চিত্রাংকন করলেন। আসলে আপনার চিত্রাংকন গুলো যত দেখি ততই ভালো লাগে। খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।দেখে ভাল লাগল, অসাধারণ হয়েছে।

 2 years ago 

আমার চিত্রাংকন গুলো আপনি দেখেন জেনে খুবই ভালো লাগলো। এভাবেই সব সময় উৎসাহ দিয়ে পাশে থাকবেন। ধন্যবাদ আপনাকে।

আপনার ম্যান্ডেলা আর্ট খুব সুন্দর হয়েছে আপু। আপনার আর্ট দক্ষতা খুবই ভালো। ধারাবাহিক ভাবে আপনি আপনার আর্ট সম্পন্ন করেছেন। সেই সাথে সুন্দর বর্ণনা উপস্থাপন করেছেন। অনেক ধন্যবাদ আপনাকে আপনার পোস্টটি আমাদের মাঝে শেয়ার করার।

শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

আমার ফুলের ম্যান্ডেলার আর্টটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম। এভাবেই সব সময় উৎসাহ দিয়ে পাশে থাকবেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ফুল এবং ফুলের মান্ডালা একসাথে অসাধারণ একটি দৃশ্য প্রস্তুত করে আমাদের মাঝে প্রদর্শন করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে সুন্দর উপস্থাপনা করেছেন অনেক অনেক শুভেচ্ছা রইল আপু আপনার জন্য

 2 years ago 

ভাইয়া আপনার লেখার মধ্যে একটিও দাড়ি নেই। তাই পুরো লেখাটি পড়তে একটু কষ্ট হয়েছে। তারপরও সুন্দর মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

ম্যান্ডেলা আর্টগুলো আমার কাছে দেখতে ভালই লাগে। তবে এটা কিভাবে আকে আজ পর্যন্ত তাই বুঝতে পারলাম না। কত জটিল জটিল সব নকশা। একটার মধ্যে আরেকটা। দেখতে কিন্তু খুব একটা খারাপ লাগে না। শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনিও একদিন চেষ্টা করেন ভাইয়া নিশ্চয়ই সুন্দর আঁকতে পারবেন। কিন্তু তার জন্য অনেক সময় এবং ধৈর্য নিয়ে বসবেন। তাহলেই কমপ্লিট করতে পারবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনার অংকন করা মেন্ডেলা আর্ট গুলো আমার কাছে সবচেয়ে বেশি ভালো লাগে। অনেক সুন্দর করে ফুলের ম্যান্ডেলা আর্ট অঙ্কন করেছেন আর সেটা অংকন করার প্রতিটা ধাপ আমাদের মাঝে তুলে ধরেছেন। এমন একটি নিখুঁত ম্যান্ডেলা আর্ট অঙ্কন করে আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ আপু।

 2 years ago 

এত সুন্দর প্রশংসা করার জন্য অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে। আমার ম্যান্ডেলার আর্টগুলো আপনার ভাল লাগে জেনে খুবই খুশি হলাম ।শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বাচ্চারা কোথায় ছিল আপু আপনি নিরিবিলি আর্ট করলেন কিভাবে?
মান্ডালা আর্ট গুলো করতে আসলে সময় লাগে আপু। কিন্তু শেষে দেখতে ভীষণ ভালো লাগে। আপনার আর্ট টি ও দেখতে ভীষণ সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে আপু সুন্দর একটা আর্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

বাচ্চাদেরকে টিভিতে ইউটিউব চালিয়ে দিয়েছিলাম। সেজন্যই তো একটু নিরিবিলি পরিবেশ পেয়েছিলাম। ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.36
TRX 0.12
JST 0.039
BTC 70181.59
ETH 3549.53
USDT 1.00
SBD 4.74