রঙিন কাগজ দিয়ে ম্যাপল পাতা তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।


আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আপনাদের সঙ্গে রঙিন কাগজ দিয়ে একটি ম্যাপল পাতা তৈরি শেয়ার করবো। ম্যাপল পাতাটি দেখতে খুবই সুন্দর। এই পাতাটি সাধারণত কানাডায় দেখা যায়। এই পাতাটি কানাডার প্রতীক হিসেবে ব্যবহার করা হয়। এমনকি কানাডার পতাকাতেও এই পাতার ছবি রয়েছে। কানাডাকে ম্যাপল পাতার দেশও বলা হয় । এই পাতা লাল এবং হলুদ রঙের হয়ে থাকে। বেশিরভাগ ক্ষেত্রে লাল রং দেখা যায়। তাছাড়া এই পাতার জন্য এই গাছটি দেখতে খুব ভালো লাগে। সেদিন হঠাৎ এই পাতার ছবি চোখে আসলো। তাই ভাবলাম যে রঙিন কাগজ দিয়ে এই পাতা বানানো যায় কিনা দেখি। পাতাটি এমনি দেখতে যেমন সুন্দর রঙিন কাগজ দিয়ে বানানোর কারণে তেমনই সুন্দর লাগছে। একটু ঝামেলা লেগেছে পাতাটি বানাতে, কিন্তু বানানোর পর খুব সুন্দর লাগছিলো। আশা করি আপনাদের ভালো লাগবে।


IMG20221026122837.jpg


প্রয়োজনীয় উপকরণ:

রঙিন কাগজ

কাঁচি

আঠা


প্রথমে চারকোনা পাঁচটি কাগজ নিয়ে নিয়েছি। তারপর একটি কাগজ কোনাকুনি ভাঁজ করছি।


IMG20221026114509.jpgIMG20221026114558.jpg

কোনাকুনি ভাঁজ খুলে দুই কোনা থেকে আবারো ভাঁজ করেছি। তারপর নিচের অংশ উপরের দিকে ভাঁজ করে দিয়েছি।


IMG20221026114650.jpgIMG20221026114701.jpg

নিচের কোনা ভিতরে ঢুকিয়ে দিয়ে কাগজটি ঘুরিয়ে উপরে দুই কোনা আবারও ছোট করে ভাঁজ করে নিয়েছি।


IMG20221026114725.jpgIMG20221026114745.jpg

তারপর ছবির মত করে দুই কোনা উপরের দিকে ভাঁজ করেছি।


IMG20221026114809.jpgIMG20221026114826.jpg

সবগুলো কাগজ একই রকম করে ভাঁজ করে নিয়েছি।


IMG20221026115443.jpg


নিচের দুই কোনা উঁচু করে নিচে আঠা লাগিয়ে দিয়েছি। তারপর এক সাইডে ছবির মত করে আঠা লাগিয়ে দিয়েছি।


IMG20221026115556.jpgIMG20221026115814.jpg

এখন একটার উপরে আরেকটা পাতা ছবির মত করে লাগিয়ে নিয়েছি। এভাবে সবগুলো পাতা লাগিয়েছি।


IMG20221026115828.jpgIMG20221026115931.jpg

আরো একটি কাগজ নিয়ে ছবির মত করে গোল করে ঘুরিয়ে আঠা দিয়ে লাগিয়ে নিয়েছি।


IMG20221026115955.jpgIMG20221026120121.jpg

লম্বা লাঠির মত অংশটি পাতার নিচে লাগিয়ে দিয়েছি।


IMG20221026122821.jpg


এভাবেই তৈরি হয়ে গেল আমার রঙিন কাগজের পাতা। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 2 years ago 

রঙিন কাগজ দিয়ে ম্যাপল পাতা তৈরি দেখে মুগ্ধ হয়ে গেলাম। আপু আপনি অনেক সময় নিয়ে ধৈর্য্য সহকারে কাজটি সম্পুর্ন করেছেন দেখতে নিখুঁত হয়েছে। যে কেউ দেখলে ভীষণ পছন্দ করবে। আপনার ডাই প্রজেক্ট গুলো আমার ভীষণ ভালো লাগে। সব সময়ই চমৎকার চমৎকার ডাই প্রজেক্ট শেয়ার করেন। ধন্যবাদ আপনাকে আপু।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া এই পাতাটি তৈরি করতে অনেক বেশি সময় এবং ধৈর্যের প্রয়োজন হয়েছে। ধন্যবাদ আপনাকে সুন্দর উৎসাহমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

রঙ্গিন কাগজ দিয়ে যেকোনো কিছু তৈরি করলে দেখতে অনেক ভালো লাগে। আপনি খুব সুন্দর একটি ম্যাপল পাতার তৈরী করেছেন। প্রথমে আমি দেখে মনে করেছিলাম কানাডার পতাকা। কানাডার পতাকায় যে চমৎকারভাবে ম্যাপল পাতা রয়েছে ঠিক তেমন ভাবে আপনার তৈরি টা হয়েছে। আপনি খুব সুন্দর করে ধাপে ধাপে আমাদেরকে দেখিয়েছেন আপনার তৈরি ম্যাপল পাতা। আপনি খুব সুন্দরভাবে বর্ণনাও করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি রঙিন কাগজ দিয়ে ম্যাপল পাতা আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া আর কাগজ দিয়ে যে কোন জিনিস বানালে দেখতে খুব ভালো লাগে। ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

কাগজের ভাজে ভাজে খুব চমৎকার লাগছে ফুলটাকে, দূর থেকে দেখলে সত্যিকারে ফুলের মতই মনে হবে কারণ এর অবকাঠানাগুলো একদম সত্যি কারের ফুলের মতোই দেখাচ্ছে।

 2 years ago 

ভাইয়া একটি ফুল নয় এটি একটি পাতা। যাই হোক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর একটি ম্যাপল পাতার আর্ট করেছেন।আপনার কাছ থেকে ম্যাপল পাতার গুরুত্বপূর্ণ কিছু তথ্য জানতে পেরেছি যে ম্যাপল পাতা কানাডার একটি জাতীয় প্রতীক।পাতাটি দেখতে অনেক সুন্দর এবং আপনার তৈরি করার ধাপ গুলো ও বেশ সুন্দর হয়েছে।

 2 years ago 

আপু আমি তো এটি আর্ট করিনি । এটি রঙিন কাগজ দিয়ে তৈরি করেছি। যাই হোক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

আমাদের এখানে এই পাতাকে সেঞ্চুরি পাতা বলে।তবে কানাডা তে যে এটাকে ম্যাপল পাতা বলে তা জানতাম না। তাহলে এটা কানাডিয়ান প্রতীক।পাতা দেখতে আমার কাছে ভালোই লাগে।তবে আপনার বানানো পাতাটা বেশ সুন্দর হয়েছে। আপু আপনি রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর করে ম্যাপল পাতা তৈরি করেছেন।ভাজ গুলো খুব সুন্দর করে বর্ননা ও ছবি দিয়েছেন। আমিও একদিন বানানোর চেষ্টা করে দেখবো।ভালো ছিলো।ধন্যবাদ

 2 years ago 

জ্বী আপু একটি কানাডার জাতীয় প্রতীক আমিও সেদিনই জানতে পেরেছি। তাই শেয়ার করলাম। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আমি বাস্তবে এই পাতা দেখেছি কিন্তু এর নাম জানা ছিল না। তবে টিভিতে যখন রাস্তার দু'পাশে এই পাতার গাছ দেখা যায় আর রাস্তায় পাতা পরে থাকতে দেখা যায় এই দৃশ্য আমার কাছে অনেক ভালো লাগে। তবে আজ আপনার কাছ থেকে জানতে পারলাম কানাডায় এই পাতাকে ম্যাপল পাতা বলে। যাই হোক আপনি রঙিন কাগজ দিয়ে মনে হচ্ছে বাস্তবের পাতাই বানিয়েছেন। আমার কাছে আপনার এই পাতা অনেক ইউনিক লেগেছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপু টিভিতে বা যে কোন ভিডিওতে এই পাতা দেখতে আরো বেশি সুন্দর লাগে। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর করে ম্যাপল পাতা তৈরি করেছেন খুব সুন্দর লাগছে দেখতে, তাছাড়া এই পাতা কানাডার প্রতীকী হিসেবে ব্যবহার করা হয় সেটা আমার আগে জানা ছিল না। আরো অনেক ধারণা দিয়েছেন জানতে পেরে অনেক ভালো লাগলো আপু।

 2 years ago 

আমার ম্যাপল পাতা তৈরি টি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

অনেক সুন্দর করে রঙিন কাগজ দিয়ে ম্যাপল পাতা তৈরি করেছেন। এটা দেখতে খুবই সুন্দর লাগছে । এটা দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। এটা দেখতে একেবারে সত্যি কারের ম্যাপল পাতার মতোই হয়েছে। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার রঙিন কাগজের তৈরি ম্যাপল পাতাটি দেখে আপনার কাছে সত্যিকারের পাতা মনে হয়েছে জেনে খুশি হলাম আপু। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

কোন কাজ দেখতে যতটা সহজ মনে হয় করতে গেলেই বোঝা যায় কতটা ঝামেলার কাজ। তাইতো আপনার কাছেও পাতাটি তৈরি করতে ঝামেলা লেগেছে। কিন্তু যখন সম্পূর্ণভাবে তৈরি হয়েছে তখন কিন্তু দেখতে সুন্দর হয়েছে। আসলে এই কাজগুলো করতে অনেক মনোযোগ দিয়ে এবং সময় নিয়ে করতে হয়। আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনি অনেক সুন্দর ভাবে প্রতিটি ধাপ উপস্থাপন করেছেন। অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

একদম ঠিক কথা বলেছেন আপু কোন একটা কাজ দেখলে মনে হয় যে খুব সহজ। কিন্তু করতে বসলে বোঝা যায় যে কতটা কঠিন। তারপরও করার পর সুন্দর হলে দেখতে ভালো লাগে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59838.11
ETH 2384.78
USDT 1.00
SBD 2.51