ছোলা ভুনার রেসিপি(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।
কি আমার কথা আপনারা ভুলে গিয়েছেন? কিছুদিন আগেও তো আমাকে ছাড়া আপনাদের একদিনও চলতো না। মাত্র কয় দিনের মধ্যে আমাকে ভুলে গেলেন। মনে করতে পারছেন না তো আমি কে? আমি হলাম ছোলা ভুনা। হ্যাঁ ঠিক শুনেছেন আজকে আমি ছোলা ভুনার রেসিপি আপনাদের সঙ্গে শেয়ার করব। রোজার মধ্যে ছোলা ভুনা ছাড়া আমাদের একদিনও চলছিল না। রোজা শেষ হলে ছোলা ভুনা খুব একটা খাওয়া হয়না। সবাই এই ছোলা ভুনার কথা ভুলে যায়। তাই ভাবলাম যে আপনাদের মনে করিয়ে দেই ছোলা ভুনার কথা। সেজন্য আমি ছোলা ভুনা রেসিপি নিয়ে হাজির হয়ে গেলাম। আশা করি আমার আজকের ছোলা ভুনাটি আপনাদের ভালো লাগবে।



Polish_20220425_110237105.jpg




ছোলা -পরিমাণমতো
আলু -১টি
টমেটো -অর্ধেক
পিয়াজ- ২টি
কাঁচামরিচ- ৩টি
রসুন - ১টি
হলুদের গুঁড়া- ১ চা-চামচ
মরিচগুঁড়া- ১ চা চামচ
গরম মসলার গুঁড়া -১ চা চামচ
লবণ -পরিমাণমতো
সরিষার তেল- পরিমাণমতো
ধনিয়াপাতা -পরিমাণমতো

Polish_20220425_110032386.jpg

পরিমাণ মতো পানি দিয়ে তার মধ্যে আলু দিয়ে আলু সিদ্ধ করে নিয়েছি। আলু সিদ্ধ হলে হাত দিয়ে চটকে নিয়েছি।

IMG20220424172639.jpgIMG20220424174618.jpg

ছোলা সারারাত পানি দিয়ে ভিজিয়ে রেখেছি। তারপর ছোলাগুলো লবন দিয়ে সিদ্ধ করে পানি ঝরিয়ে রেখেছি।

IMG20220405225857.jpgIMG20220406044643.jpgIMG20220406171751.jpg

এখন চুলায় একটি কড়াই বসিয়ে তার মধ্যে পরিমান মত তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে পেঁয়াজ, মরিচ এবং রসুন কুচি দিয়ে দিয়েছি।

IMG20220424174857.jpg

পিয়াজ, রসুন, মরিচ কুচি গুলো একটু ভেঁজে নিয়ে তার মধ্যে বাটা মশলাগুলো দিয়ে দিয়েছি। সামান্য একটু পানি দিয়ে বাটা মসলাগুলো কষিয়ে নিয়ে গুঁড়ামসলা গুলো সব দিয়ে দিয়েছি।

IMG20220424175007.jpgIMG20220424175051.jpg

এখন সব মশলাগুলো আবারো ভালোমতো কষিয়ে টমেটো কুচি দিয়ে দিয়েছি।

IMG20220424175122.jpgIMG20220424175240.jpg

টমেটো কুচি গুলো ভালো মত মসলার সঙ্গে মিশিয়ে আগে থেকে চটকে রাখা আলু দিয়ে দিয়েছি।সবকিছু মসলার সঙ্গে ভালো মতো মিশিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নিব।

IMG20220424175340.jpgIMG20220424175420.jpg

এখন আগে থেকে সিদ্ধ করে রাখা ছোলাগুলো দিয়ে আবারও ভালোমতো মসলার সঙ্গে মিশিয়ে নিব।

IMG20220424175451.jpgIMG20220424175521.jpg

পরিমাণমতো পানি দিয়ে দিব ছোলাগুলো ভালো মত রান্না হওয়ার জন্য। সবশেষে ধনিয়া পাতা দিয়ে দিব।

IMG20220424175545.jpgIMG20220424175758.jpg

এখন পানি পুরোপুরি শুকিয়ে গেলে চুলা বন্ধ করে দিব।

IMG20220424180144.jpg

IMG20220424180241.jpg


সবশেষে একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবে তৈরী হয়ে গেল আমার ছোলা ভুনা। আশা করি আপনাদের সকলের কাছে আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্ট দেখার জন্য সকলকে ধন্যবাদ। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

ছোলা ভুনা খেতে আমি খুবই পছন্দ করি। এইতো কালকে রাতেই আমি ছোলা ভুনা খেলাম। আপনার তৈরি ছোলা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আমাদের মাঝে ছোলা ভুনা তৈরি করার এত সুন্দর একটি পদ্ধতি উপস্থাপন করার জন্য।

 2 years ago 

আপনি ছোলা ভুনার কথা ভুলে যাননি দেখে খুবই ভালো লাগলো। আমি তো একদমই ভুলে যাই ছোলা ভুনার কথা।

 2 years ago 

ছোলা ভুনা দেখে রমজান মাসে কথা মনে পরে গেলো । ছোলা ভুনা আমার প্রিয় । হোক রমজার আর হোক এমনি দিন। লোভনীয় আর আকর্ষনীর একটি খাবার ছোলা ভুনা। খুব সুন্দর হয়েছে, দেখে জ্বিভে জল। শুভকামনা

 2 years ago 

ছোলা ভুনা অনেকেরই ভালো লাগে। কিন্তু রমজান মাস ছাড়া খুব একটা খাওয়া হয়না মনে হয় কারোরই। যাইহোক আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

ছোলা বুট দেখে রমজানের কথা মনে পড়ে গেল। খুব মিস করতেছি ছোলা বুট। শুরু থেকে খুব সুন্দর উপস্থাপন করেছেন। শুভকামনা ও ভালোবাসা রইলো আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আমার ছোলা ভুনা রেসিপিটি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু এই ছোলাভুনাটিকে এখন সবাই ভুলেই গিয়েছে। আপনি দিলেন আবার মনে করিয়ে। আমারতো দেখে খেতে ইচ্ছা করছে। ছোলা ভুনা এমন একটা জিনিস যে দেখলেই খেতে ইচ্ছা করে। রোজার ভিতর প্রতিদিনই খাওয়া হয় তার পরেও দেখলে খেতে ইচ্ছা করে। খুব সুন্দর করে আপনি ছোলা ভুনা রেসিপি শেয়ার করেছেন অনেক ভালো লেগেছে ।

 2 years ago 

আমার তো রোজা ছাড়া ছোলা ভুনার কথা একদমই মনে থাকেনা। কিন্তু খেতে ভালই লাগে রোজা ছাড়া ছোলা ভুনা। ধন্যবাদ আপু আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ছোলা বুট আমার খুবই প্রিয়। আপনি খুবই সুন্দর ভাবে ছোলা বুটের রেসিপি তৈরি করলেন। দেখে সুস্বাদু মনে হচ্ছে, তাই খেতে ইচ্ছা করছে। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

খেতে অনেক সুস্বাদু হয়েছিল ভাইয়া। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ছোলা আমাদের দেহের জন্য অত্যান্ত উপকারি। ছোলা কাচা এবং ভুনা করা দুটোই আমার বালো লাগে। বিশেষ করে আপনি খুব সহজ পদ্ধতিতে আপনার রেসিপি আমাদের করে দেখিয়েছেন। আমিও শিখে গেলাম আপনার রেসিপি দেখে। অনেক অনেক শুভকামনা রইলো আপু।

 2 years ago 

কাঁচা ছোলা আমার কাছে একদমই ভালো লাগে না । অনেককেই দেখি যে কাঁচা ছোলা খায়। আপনি আমার রেসিপি দেখে শিখে গেলেন জেনে খুবই ভালো লাগলো। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

রমজান মাস চলে গেছে অনেকদিন হয়ে গেল। কিন্তু মুখের মধ্যে এখনও ছোলা ভুনা টেস্ট রয়েই গেছে। আপনার রেসিপিটি দেখে আবার নতুন করে ছোলা ভুনা খাওয়ার ইচ্ছা তৈরি হলো। আপনি খুব চমৎকার করে ছোলা ভুনা রেসিপিটি আমাদের সাথে শেয়ার করেছেন। রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ছোলা ভুনা তৈরির প্রত্যেকটি ধাপ সুন্দর করে উপস্থাপন করেছেন। সুন্দর উপস্থাপনার জন্য অসংখ্য ধন্যবাদ ।

 2 years ago 

আপনাদের ছোলা ভুনার কথা মনে করিয়ে দেয়ার জন্যই আজকে ছোলা ভুনার রেসিপি শেয়ার করেছি। আপনার মনে পড়েছে জেনে ভাল লাগলো। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

রোজা চলে যাওয়ার পর থেকে অনেকদিন হলো ছোলা খাওয়া হয়না। তবে আমি মনে করি যে বেশিরভাগ মানুষ শুধু রমজানের ছোলা খেয়ে থাকে। আপনি খুব সুন্দর করে ছোলা রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার ছোলা রেসিপি আমার কাছে বেশ ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি ছোলা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া আমারও রমজান ছাড়া ছোলা ভুনার কথা একদমই মনে থাকেনা। আমার রেসিপিটা আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

ছোলা ভুনার রেসিপি শেয়ার করেছেন দারুন হয়েছে। এটি খেতে ভীষণ মজ লাগে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। দেখে তো খেতে ইচ্ছা করছে আপু। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

আমার উপস্থাপনা আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ আপনার মূল্যবান মন্তব্য দেয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 60115.56
ETH 3203.28
USDT 1.00
SBD 2.46