এসো নিজে করি রঙিন কাগজ কেটে ফুল তৈরি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



আজকে আবারো হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সঙ্গে শেয়ার করব রঙিন কাগজ কেটে কিভাবে ফুল তৈরি করতে হয়। এই ফুলগুলো দেখলে আমার আগেকার দিনের গ্রামের বিয়ের কথা মনে পড়ে যায়। আগেকার দিনে গ্রামের বিয়েগুলোতে এরকম ফুল কেটে ডেকোরেশন করা হতো। দেখতে বেশ ভালই লাগতো। এই ফুল তৈরি করতে সবথেকে বেশি জরুরী হল কাগজের ভাঁজ গুলো ঠিকমতো দেওয়া। কাগজের ভাঁজগুলো উল্টাপাল্টা হলে ফুলগুলো আর একরকম থাকে না। মাঝখান থেকে আলাদা হয়ে যায়।কাগজ ভাঁজ করার পর কাঁচি দিয়ে কাটতে গেলে অনেক কষ্ট হয় । কারণ কাগজ অনেক মোটা হয়ে যায়। অনেক নিখুঁতভাবে কাঁচি দিয়ে কাটতে হয়। যত নিখুঁতভাবে কাটা যায় তত ফুলটি দেখতে সুন্দর লাগে। তাহলে কথা না বাড়িয়ে শুরু করি। আজকের ফুলটি আমি কিভাবে তৈরি করেছি তা ধাপে ধাপে আপনাদেরকে দেখাচ্ছি।



photoCollageMaker_20220722_220228650.jpg



প্রয়োজনীয় উপকরণ:

রঙিন কাগজ
পেন্সিল
কাঁচি



প্রথমে একটি এ4 সাইজের কাগজ নিয়ে এভাবে কোনা করে ভাঁজ করে নিয়েছি। তারপর নিচের বাড়তি অংশ কাচি দিয়ে কেটে নিয়েছি।



IMG20220720182229.jpgIMG20220720182251.jpg


কাগজটি চারকোনা হয়েছে। তারপর কাগজটিকে কোনাকুনি একবার ভাঁজ দিয়েছি।

IMG20220720182332.jpgIMG20220720182359.jpg


তারপর আরো একবার কোনাকুনি ভাঁজ করেছি। ওই ভাঁজের পরে আরো একবার কোণাকুনি ভাঁজ করেছি।

IMG20220720184528.jpgIMG20220720184542.jpg


এখন একবার ভাঁজ খুলে পেন্সিল দিয়ে এভাবে এঁকে নিয়েছি।

IMG20220720184735.jpg



তারপর খুব সাবধানে কাচি দিয়ে এভাবে কেটে নিয়েছি।

IMG20220720184849.jpgIMG20220720184917.jpg


এখন পুরো কাগজটি খুব আস্তে আস্তে ভাঁজগুলো খুলেছি। খুব সাবধানে ভাঁজগুলো খুলতে হবে না হলে কাগজ ছিঁড়ে যেতে পারে।

IMG20220720184947.jpg



আপনারা চাইলে ফুলটি এরকম রাখতে পারেন। কিন্তু আমার কাছে মনে হয়েছে যে আরও একটু যদি ডিজাইন করা যেত তাহলে আরো ভালো লাগতো। সেজন্য কাগজটি আমি আবারো ভাঁজ করে পেন্সিল দিয়ে আরো একটু এঁকে নিয়েছি। তারপর কাঁচি দিয়ে কেটে নিয়েছি।

IMG20220720185047.jpgIMG20220720185125.jpg


সবশেষে আবারো ভাঁজগুলো ধীরে ধীরে খুলেছি। এভাবে আমার কাগজের ফুলটি তৈরি হয়ে গেলো।

IMG20220720185144.jpg


এই ছিল আমার আজকের আয়োজন। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।



ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

জি আমিও দেখেছি যে আগেকার বিয়ে তে এভাবে কাগজ কেটে ফুল কাটা হত এবং সেটা দিয়ে ডেকোরেশন করা হতো। আপনিও আজকে খুব সুন্দর করে এই রঙিন কাগজ ভাঁজ করে কেটেছেন চমৎকার লাগছে আপনার এই ফুলটি।

 2 years ago 

ভাইয়া ফুল সুন্দর করে তৈরি করার চেষ্টা করেছি। আপনার ভালো লেগেছে জেনে ভালো লাগলো। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

ঠিক বলেছেন আপু, আগেকার দিনে গ্রামের বিয়েগুলোতে এই ধরনের ফুল দিয়ে লাইন ধরে ধরে সাজানো হতো দেখতে ভালোই লাগতো। এখন তো গ্রামে যাওয়া হয় না এগুলো দেখাও হয় না এখন করে কিনা তাও জানিনা। আর এরকম ফুল তৈরি করতে আসলেই ভাঁজটাই আসল। আমি একবার বানাতে গিয়েছিলাম ঠিকমতো ভাজ দিতে পারিনি পরে ছিঁড়ে ফেলেছি আর বানায়নি। আপনার আজকের ফুলটা কিন্তু অনেক সুন্দর হয়েছে।

 2 years ago 

এখনকার গ্রামের বিয়েতেও আর এগুলো দিয়ে সাজায় না । কারণ গ্রামের লোকজন এখন বিয়েতে শহরের মতো ডেকোরেশন করার চেষ্টা করে। এই কাগজের ভাঁজ গুলো ঠিকমত দিতে না পারলে ফুল হয় না। যাই হোক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আসলেই আপু আমি ও দেখেছি আগেরকার বিয়ের সময়ই এই রকম ফুল দিয়ে সাজানো হত।এগুলো এক ধরনের রঙিন প্লাস্টিকের কাগজ ছিলো।যাই হোক আপনি খুব সুন্দর করে ভাজ দিয়েছেন।ফুল ও বেশ সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

হ্যাঁ রঙিন প্লাস্টিকের কাগজগুলো ভাড়া আনা হত। যাই হোক আপু ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

কাগজ কেটে ফুল তৈরি করেছেন দারুন হয়েছে। চমৎকার ফুটে উঠেছে দেখে মুগ্ধ হয়ে গেলাম। এভাবে কাগজ কেটে ছোট বেলায় এগুলো বানাতাম। ধন্যবাদ আপনাকে আপু শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার রঙিন কাগজের ফুলটি আপনি দেখে মুগ্ধ হয়ে গিয়েছেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

কাগজের ভাঁজে কাগজ কেটে কিভাবে ফুল তৈরি করতে হয় সেটা পর্যায়ক্রমে আমাদের মাঝে উপস্থাপন করেছেন যেটা দেখে আমরা নিজেরাও এভাবে ফুল তৈরি করতে পারব। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল আপু।

 2 years ago 

আমার রঙিন কাগজ কেটে ফুল তৈরি করা দেখে আপনিও শিখে নিয়েছেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 2 years ago 

বিভিন্ন কালারের কাগজ দিয়ে এই জাতীয় ছোট বড় একাধিক ফুল তৈরি করে যদি ওয়ালমেট বানানো যায় তাহলে সেই ওয়ালমেট দেখতে খুবই ভালো লাগে। আপনার ফুলটা দেখতে বেশ ভালো লেগেছিল। চাইলে এভাবে ওয়ালমেট ও তৈরি করতে পারেন।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া এরকম বেশ কিছু ফুল দিয়ে ওয়ালমেট তৈরি করলে দেখতে ভালোই লাগবে । ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

আপনার লেখা পড়তে পড়তে মনে পড়লো সত্যিই তো একটা সময় বিয়ে বাড়িতে নানান রকমের পাতলা ঝিকিমিকি কাগজ দিয়ে বানানো এমন নকশা দিয়ে ঘর সাজাতো 😊 । বিয়ের দাওয়াত খেতে গেলে লুকিয়ে ছিড়ে নিয়ে আসতাম 😉। কি ছিল সেই দিন গুলো। খুব সুন্দর আপনার হাতের কাজ আপু। আমার দ্বারা এমন ডিজাইন কখনোই সম্ভব নয়। প্রশংসা করতে করতে আর তো বিশেষণ পাচ্ছি না । 😊😊

 2 years ago 

খুব ফাজিল ছিলেন তো আপনি বিয়ে বাড়ির সাজানো ফুলগুলো ছিড়ে নিয়ে আসতেন। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

রঙিন কাগজ কেটে অনেক সুন্দর ফুল তৈরি করেছেন আপু ফুলটি আসলেই অনেক ভালো লাগছে। আবার এগুলো বিভিন্ন স্টেজে নকশা হিসেবে তৈরি করে লাগালে খুবই সুন্দর লাগবে স্টেজ অনেক সুন্দর দেখাবে। নতুন একটি ডাই পোস্ট দেখতে পেলাম।

 2 years ago 

ঠিক বলেছেন আপু বিভিন্ন স্টেজের নকশা হিসেবে তৈরি করলে দেখতে খুব সুন্দর লাগবে । ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

রঙিন কাগজ কেটে খুবই সুন্দর ফুলের নকশা প্রস্তুত করেছেন খুবই ভালো লেগেছে আমার কাছে এ ধরনের ফুলের নকশা ঘরের দেয়ালে লাগিয়ে রাখলে অনেক সুন্দর দেখায়।

 2 years ago 

সত্যি এ ধরনের নকশা ঘরের দেয়ালে টানালে দেখতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57941.45
ETH 2579.63
USDT 1.00
SBD 2.39