("আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ০৮ ,) স্টিমড ইলিশ রেসিপি (১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামুআলাইকুম সবাইকে । আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

আজ আমি "শেয়ার করো তোমার জানা সেরা ইলিশ রেসিপি" প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে যাচ্ছি । আমি প্রথমে ধন্যবাদ জানাতে চাই যারা এই প্রতিযোগিতার আয়োজন করছেন তাদের সকলকে ।আমার বাংলা ব্লগের rme দাদা, সকল এডমিন এবং মডারেটরদের ধন্যবাদ দিতে চাই আমাদের নতুন কিছু চেষ্টা করার সুযোগ করে দেওয়ার জন্য।
ইলিশ এমন একটি মাছ সে মাছের স্বাদ অন্যান্য মাছের তুলনায় অনেক বেশি। অনন্য স্বাদের ইলিশ মাছে রয়েছে অনেক পুষ্টিগুণ। এতে প্রোটিনের পাশাপাশি রয়েছে ওমেগা-৩,ফ্যাটি অ্যাসিড, ভিটামিন, বি ১২, সোডিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়ামসহ অন্যান্য ভিটামিন ও মিনারেলস। এ ছাড়া অন্যান্য উপকারিতা তো আছেই। এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর হবে যে কিনা ইলিশ মাছ পছন্দ করে না। ছোট-বড় সবাই ইলিশ মাছ খেতে খুব পছন্দ করে। আমার সবথেকে পছন্দের একটি মাছ ইলিশ। প্রতিবছর ইলিশের মৌসুম আসলে আমি মাছ কিনে ফ্রিজিং করে রাখি। যাতে পরবর্তীতে খেতে পারি। আমাদের দেশে একটি নির্দিষ্ট সময় থাকে যখন মা ইলিশ ডিম ছাড়ে। ওই সময়টা মাছ ধরা নিষেধ থাকে।এখন আমাদের দেশের ওই সময় চলছে ।যেহেতু আমি আগেই ফ্রিজিং করে রেখেছিলাম মাছ ,তাই আমার মাছ পেতে সমস্যা হয়নি। এ প্রতিযোগিতার মূল মন্ত্রই ছিল ইলিশ মাছের ইউনিক রেসিপি। আমি আজকে অন্যরকম একটি ইলিশ রান্নার রেসিপি নিয়ে এসেছি। আমি আজকেই প্রথম এই রেসিপিটি রান্না করলাম। তাহলে চলুন শুরু করা যাক।

IMG20211025124817.jpg



প্রস্তুত প্রণালীঃ

ইলিশ মাছ১কেজি সাইজের একটি
নারকেল কোরানো২ টেবিল চামচ
সরিষা বাটা১.৫ টেবিল চামচ
কাঁচা মরিচ১১ টা
টক দই২টেবিল চামচ
চিনি১চা চামচ
লবণপরিমাণমতো
সরিষার তেল২ টেবিল চামচ
টমেটোপরিমাণ মতো
গাজরপরিমান মত
লেবুপরিমাণ মতো
দুধ১/২ কাপ
হলুদের গুড়া১/২ চা চামচ
মরিচের গুঁড়া১/২ চা চামচ
কাজু বাদাম৮/৯ টি
ব্লেন্ডার১টি

IMG_20211025_170329.jpg

১ম ধাপ

IMG20211025103911.jpg

প্রথমে একটি ব্লেন্ডার নিয়ে তার ভিতরে দুধ ,কাজুবাদাম এবং নারকেল কোরানো দিয়ে ব্লেন্ড করেছি।

২য় ধাপ

IMG20211025104007.jpg

তারপর এর ভিতরে কাঁচা মরিচ এবং সরিষা বাটা দিয়ে আবার ব্লেন্ড করেছি । (যেহেতু আমার সরিষা আগেই বাটা ছিল তাই আমি ঐ বাটা সরিষাটুকুই ব্যবহার করেছি। আমি সরিষা সামান্য লবণ এবং ২/৩ তা কাঁচা মরিচ দিয়ে ব্লেন্ড করে নিয়েছিলাম।)

৩য়ধাপ

IMG20211025104156.jpg

উপরের গুলো ব্লেন্ড করা হয়ে গেলে আবারো এর ভিতর ধনিয়া পাতা এবং টক দই দিয়ে দিয়েছি।

৪র্থ ধাপ

IMG20211025104326.jpg

সবগুলো উপকরণ ভালোমতো ব্লেন্ড করে একটি পাত্রে নামিয়ে নিয়েছে।

৫ম ধাপ

IMG20211025104532.jpg

এবার এই ব্লেন্ড করা মসলা গুলোর ভিতর
হলুদ গুঁড়া, মরিচের গুঁড়ো এবং সরিষার তেল দিয়ে ভালোমতো মাখিয়ে নিয়েছি।

৬ষ্ঠ ধাপ

IMG20211025104721.jpg

সব মশলা মাখানো হয়ে গেলে এর মধ্যে মাছ গুলো দিয়েছি।

৭ম ধাপ

IMG20211025105114.jpg

মাছগুলো ভালোমতো মসলাগুলোর সাথে মিশিয়ে ৩০ মিনিট মেরিনেট করে রেখে দিয়েছি।

৮ম ধাপ

IMG20211025114207.jpg

৩০ মিনিট পর মেরিনেট করা মাছ গুলোর মধ্যে তিনটি কাঁচামরিচ দিয়ে দিয়েছি।

৯ম ধাপ

IMG20211025105701.jpg

অপরদিকে একটি বড় পাত্র নিয়ে তার মধ্যে একটি স্ট্যান্ড বসিয়ে দিয়েছি।

১০ম ধাপ

IMG20211025105732.jpg

এবার এর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি।

১১তম ধাপ

IMG20211025114212.jpg

এবার পানিগুলো গরম করে নিয়েছি।

১২তম ধাপ

IMG20211025114247.jpg

গরম পানির ভিতরে মেরিনেট করা মাছগুলো পাতিলসহ বসিয়ে দিয়েছে।

১৩তম ধাপ

IMG20211025165157.jpg

এবার একটা ঢাকনা দিয়ে ঢেকে ১ঘন্টার জন্য দমে রান্না করেছি।

১৪তম ধাপ

IMG_20211025_171206.jpg

লেবু টমেটো এবং গাজরগুলো এভাবে পাতলা করে কেটে নিয়েছে পরিবেশন এর জন্য।

১৫তম ধাপ

IMG20211025123634.jpg

এবার কাটা গাজর গুলোকে গোল গোল ঘুরিয়ে একটা ফুলের আকৃতি দিয়েছি।

১৬তম ধাপ

IMG20211025121633.jpg

১ঘন্টা পর মাছগুলোকে নামিয়ে নিয়েছি।

১৭তম ধাপ

IMG20211025124817.jpg

তারপর একটি প্লেটে পরিবেশনের জন্য সাজিয়ে নিয়েছি। কাটা টমেটো, গাজর এর ফুল এবং লেবু ,মরিচ দিয়ে আমি পরিবেশনের জন্য তৈরি করেছি। ব্যস হয়ে গেল আমার স্টিম ইলিশ তৈরি। আমি প্রথম যখন রেসিপিটি তৈরি করছিলাম তখন খুব ভয়ে ছিলাম কেমন হবে রেসিপিটি? কিন্তু রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হয়েছিল।

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া।। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত । আমার দুটি ছেলে আছে। আমার শখ শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

Sort:  
 2 years ago 

আপনি খুব সুন্দর রেসিপি তৈরি করেছেন ইলিশ মাছের।সুন্দর আলোচনা করেছেন।
শুভকামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আস্ত ইলিশ মাছের রেসিপি করে ফেলেছেন দেখছি।চমৎকার হয়েছে আপনার তৈরি রেসিপি। শুভকামনা রইল আপনার জন্য আপু।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

"স্টিম ইলিশ রেসিপি"
নামের মাঝেই ধরা পড়ে আধুনিকতার ছোয়া। এ নামটি আমার কাছে একেবারেই নতুন। এটি একটি একক নাম হতে পারে। ডুমা থেকে পাত্র, পাত্র থেকে চুলা, চুলা থেকে পরিবেশন, সবটাতে নতুনত্ব লেগেছে।
চেখে দেখলাম, স্বাদেও ছিল ভিন্নতর। সব মিলে ভালোই বলতে হয়। ভাল ছিল।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 3 years ago 

অসাধারণ রেসিপি! দেখে মনে হচ্ছে একটু খেয়ে দেখি, তুমি তো দারুণ রান্না করতে পারো! এত সুন্দর রান্না করতে পারো আমার জানা ছিল না। খুবই ভালো লেগেছে, ধাপগুলো অনেক সুন্দরভাবে বর্ণনা করেছ, তোমার জন্য শুভকামনা রইল।

 3 years ago 

ধন্যবাদ আপু।

 3 years ago 

ইলিশ মাছের ছবিগুলো অনেক সুন্দর হয়েছে। রেসিপির বর্ণনা খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন।" আমার বাংলা ব্লগ" এর কনটেস্ট অনুসরণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া।

আপু আপনাকে প্রথমে জানাই আন্তরিকভাবে শুভেচ্ছা,এবারের প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনি অনেক সুন্দর করে ইলিশ মাছ দিয়ে স্টিমড ইলিশ রেসিপি তৈরি করেছেন। যা আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার জন্য শুভেচ্ছা ও অভিনন্দন রইল।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া মন্তব্যের জন্য।

 2 years ago 

সত্যি একদম নতুন ইউনিক রেসিপি দেখতে পেলাম। ইলিশ মাছের এত সুন্দরভাবে নারকেল দিয়ে এত সুন্দরভাবে আপনি তৈরি করেছেন। অনেক ভালো লাগলো আপনার জন্য শুভকামনা রইল। আপনার পরিবেশন করার পদ্ধতি টা আমার খুবই ভালো লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা আপু

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

অনেক সুন্দর একটা রেসিপি বানিয়েছেন আপু ।দেখে আমার খেতে ইচ্ছে করছিলে ।সব মিলে অনেক ভালো হয়েছে আপু।আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইল।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

রান্নাটি দেখেই আমার গরম গরম ভাতের প্লেট নিয়ে বসে যেতে ইচ্ছে করছে আর আপনার রান্নাটি টেস্ট করতে ইচ্ছে করছে। অনেক লোভনীয় হয়েছে দেখতে আর আশা করি খেতেও অনেক বেশি মজার হয়েছে যা আমি দেখে টের পাচ্ছি। অনেক বেশি ধন্যবাদ আপু এত নতুন একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

জি আপু খেতে অনেক মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার ইলিশের রেসিপি টা খুবই সুন্দর হয়েছে। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু এবং লোভনীয় হয়েছে আপনার রেসিপিটি। আপনি ধাপে ধাপে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন যা দেখে সবাই খুব সহজে রেসিপিটি তৈরি করতে পারবে। এত সুন্দর একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 64038.60
ETH 3148.89
USDT 1.00
SBD 3.97