নার্সারিতে ঘুরাঘুরি ও কিছু গাছ কেনাকাটা

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।


আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। বেশ কিছুদিন আগে নার্সারিতে গিয়েছিলাম কিছু গাছ কেনার জন্য। আমার সব সময় ইনডোরের গাছগুলোই বেশি ভালো লাগে। ঘরের মধ্যে সব সময় দেখা যায়। বারান্দায় কিছু ফুলের গাছ হলে ভালো হয়। কিন্তু বারান্দায় জায়গা কম থাকার কারণে খুব একটা গাছ লাগাতে ইচ্ছা করে না। এজন্য আমি এবারও বেশ কিছু ইনডোরের গাছ কিনেছি। সেই সাথে আমার হাসবেন্ড আবার বারান্দার জন্য কিছু গাছ কিনেছে। গতবার গাছ কেনার জন্য বসুন্ধরার ভিতরে গিয়েছিলাম। তাই এবার ভাবলাম যে অন্য কোন জায়গা থেকে গাছ কিনি। যদি নতুন কোন গাছ পাওয়া যায়। পূর্বাচল যাওয়ার সময় রাস্তার সাইড দিয়ে অনেক নার্সারি দেখতাম। সেজন্য এবার ঐদিকে চলে গেলাম। অনেক নার্সারি থেকে বেছে গাছ কেনা যাবে।


IMG20221125175808.jpg


আমরা অনেক ঘুরতে ঘুরতে একটা নার্সারিতে ঢুকে পরলাম। অনেক ধরনের গাছ ছিল এখানে। শুরুর দিকে যে নার্সারিগুলো ছিল ওই নার্সারিগুলোতে অনেক ভিড় ছিল। এজন্য আমরা একটু ভেতরের দিকে গেলাম যাতে ফাঁকা পাওয়া যায়। ফাঁকা থাকলে গাছ দেখে শুনে কেনা যায়। আমার খুব ইচ্ছা ছিল একটা মরিচ গাছ কেনার। গাছ থেকে টাটকা মরিচের ছিড়ে খাওয়ার মজাই আলাদা। গতবার নার্সারিতে গিয়েও মরিচ গাছ পাইনি ভালো। এবারও যখন গেলাম তখন বলল যে দুই সপ্তাহ পরে আসার জন্য। তখন ভালো মরিচ গাছ পাওয়া যাবে।


IMG20221125170823.jpg


উপরের গাছটির নাম সাগু সাইকাস। এই গাছটি এর আগে অনেক দেখেছি কিন্তু নাম জানতাম না। গাছটি খুব ভালো লেগেছিল আমার কাছে। কিন্তু সমস্যা হল এই গাছটি ছোট কিন্তু এই গাছগুলো অনেক বড় হয়। ঘরের মধ্যে এত জায়গা পাওয়া সম্ভব নয় এত বড় একটি গাছ রাখার জন্য। সেই জন্য আর কেনা হলো না।


IMG20221125170831.jpg


IMG20221125170838.jpg


উপরে দেখতে পাচ্ছেন যে বিভিন্ন ধরনের ইনডোরের গাছ। আমি এখান থেকে মোট চারটি ইনডোরের গাছ কিনেছি। গাছের দামগুলো আমার কাছে মোটামুটি কম মনে হল বসুন্ধরার নার্সারি থেকে।


IMG20221125170844.jpg


IMG20221125170927.jpg


এখানে বিভিন্ন ধরনের পাতাবাহার গাছ এবং টগর গাছ ছিল। আমার হাজবেন্ড এখান থেকে একটি পাতাবাহার এবং একটি টগর গাছ নিয়েছে।


IMG20221125171152.jpg


IMG20221125170936.jpg


এই যে দেখেন সাগু সাইকাস গাছটি কত বড় হয়। এত বড় গাছ কি ঘরে রাখা সম্ভব। কিন্তু খুব ভালো লাগে দেখতে।


IMG20221125171207.jpg


IMG20221125170945.jpg


সবশেষে আমি মোট আটটি গাছ কিনেছি। এই আটটি গাছ টবসহ দাম পড়েছে ১৫০০ টাকা। বসুন্ধরায় হলে ২০০০ টাকার নিচে কখনোই সম্ভব হতো না।


IMG20221125175823.jpg


এই ছিল আমার আজকের আয়োজন। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 2 years ago 

নার্সারিতে গিয়ে বেশ ভালো ভালোই গাছ কেনাকাটা করেছেন দেখছি। বাসার বারান্দায় ছোট ছোট গাছগুলো লাগালে বেশ ভালোই লাগে। সেই সাথে বারান্দার সৌন্দর্য আরো বৃদ্ধি পায়। আপনি তো দেখছি ছোট-বড় বেশ কয়েক রকমের গাছ কিনেছেন। আপনি সবশেষে আটটি গাছ কিনেছেন ১৫০০ টাকা দিয়ে তাহলে তো দেখছি বেশ কমই দাম। সব মিলিয়ে ভালোই একটি পোস্ট করলেন।

 2 years ago 

জ্বী আপু পূর্বাচল থেকে কিনেছি জন্যই দাম একটু কমে পেয়েছি। এদিকে হলে তো অনেক বেশি নিতো দাম। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

পুর্বাচল এর এইদিক গাছের দাম আসলেও অনেক কম। নীলা মার্কেট এর এইদিক একবার ঘুরতে গিয়েছিলাম। তখন দেখেছিলাম। যদিও কেনা হয়নি। ঢাকায় ভাড়া থাকি তাই কেনা হয়নি আরকি। এই ৮ টি গাছের দাম ১৫০০ টাকা শুনে তো আমি অবাক।

 2 years ago 

আটটি গাছের দাম ১৫শ টাকা শুনে অবাক কেন হয়েছেন। দাম বেশি না কম? আমার কাছে তো কমই মনে হয়েছে ঢাকার ভেতরের তুলনায়। যাই হোক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago (edited)

নার্সারিতে ঘুরাঘুরি করে কিছু ইনডোর প্লান্ট ক্রয় করেছেন দেখছি,তোবে আটটি গাছ ১৫০০ টাকা আমার মনে হয় যে এটি কমই নিয়েছে আপনার কাছ থেকে । আসলে নার্সারিতে বিভিন্ন রকম গাছপালা এই সময়ে থেকে থাকে। বিশেষ করে শীতের সময় বেশি ফুল গাছই দেখা যায়। যাই হোক আমাদের মাঝে ভাগাভাগি করে নেওয়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া শীতের সময় অনেক বেশি ফুল গাছ দেখতে পাওয়া যায় নার্সারিতে। আমি ইনডোরের গাছ কিনেছি জন্য ফুল গাছ তেমন একটা কেনা হয়নি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এরকম বিভিন্ন রকম গাছ কিনতে কিন্তু আমার কাছে ভীষণ ভালোই লাগে। আপনি ছোট বড় বেশ কয়েক রকমের ফুল গাছ কিনেছেন। বাসার বারান্দায় ছোট ছোট গাছগুলো লাগালে আমার কাছে ভীষণ ভালো লাগে সৌন্দর্য যেন আরো বেড়ে যায়। আপনি আটটি গাছ কিনেছেন টব সহ এবং সবগুলো গাছ ১৫০০ টাকা নিয়েছে অন্য কোন জায়গা হলে তো অনেক বেশি নেওয়া হতো। এখন তো ফুল গাছের অনেক বেশি দাম। ফুল গাছগুলো সাজিয়ে রাখলে কিন্তু ভীষণ ভালো লাগবে দেখতে। ১৫০০ টাকা নিলে তো খুবই কমই হলো।

 2 years ago 

ঠিক বলেছেন আপু ফুল গাছের অনেক দাম। বিশেষ করে গোলাপ ফুল গাছের তো দাম আকাশছোঁয়া। যাইহোক ধন্যবাদ আপু মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপনি যে নার্সারিতে গিয়েছেন সেখানে অনেক ধরনের গাছ দেখা যাচ্ছে। পাতাবাহার গাছগুলো বাসায় রাখলে সুন্দর লাগে দেখতে। সাগু সাইকাস গাছ যেরকম পাতাগুলো ছড়িয়ে থাকে তাতে খোলামেলা জায়গায় বেশি ভাল লাগে। আপনার কেনা গাছগুলো ভাল লেগেছে। দামে ত মনে হচ্ছে ভালই লাভবান হলেন । বসুন্ধরার ভিতরে সবকিছুরই দাম বেশি। ধন্যবাদ আপু ।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া সাগু সাইকাস গাছ এজন্যই ঘরের মধ্যে রাখা সম্ভব নয়। কারণ অনেক বেশি ছড়ানো হয়। গাছগুলো কিনে আসলেই লাভবান হয়েছিলাম। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনারা অনেক রকমের গাছ কিনেছেন। যেগুলো র সব মিলিয়ে দাম ছিল ১৫০০ টাকা। এখন তো এত কম দামের গাছ দেখাই যায় না এখন কি এত কমে কেউ বিক্রি করে না। ছোট ছোট ফুল গাছগুলো বাসার বারান্দায় লাগালে কিন্তু বেশ ভালই লাগে আমার কাছে। আপনারা অনেক সস্তায় এতগুলো গাছ তাহলে পেয়ে গেলেন। পুরোটা কিন্তু খুবই সুন্দর ভাবে লিখেছেন। ভালোই লেগেছে আমার কাছে পুরো পোস্ট পড়তে।

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া এখন কমদামের গাছ আসলে দেখাই যায় না। সেদিন গিয়েছিলাম গোলাপ গাছ কিনতে এক একটা গাছ ৮০০/৪০০ করে দাম চাচ্ছিল আগারগাঁও এর ওইদিকে। পূর্বাচল জন্য এত কমে কিনতে পেরেছিলাম। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আসলে ইনডোর প্লান্টস গুলো দেখতে বেশ ভালই লাগে । আপনি তো বেশ ভালই অনেকগুলো গাছ কিনেছেন । আর গাছগুলোর দাম আপনার কাছে কম লেগেছে অন্যান্য জায়গা থেকে জেনে ভালো লাগলো । আসলে টবসহ গাছগুলোর দাম একটু কমই হয়েছে আমারও মনে হচ্ছে । বেশ ভালো ছিল । ধন্যবাদ ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67975.29
ETH 3240.67
USDT 1.00
SBD 2.66