নারকেল দুধ দিয়ে চিংড়ির রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি রেসিপি নিয়ে। আজকে আপনাদের সঙ্গে শেয়ার করব নারকেলের দুধ দিয়ে চিংড়ি রান্না। নারকেলের দুধ দিয়ে চিংড়ি রান্না করলে অন্যরকম মজা লাগে খেতে। বিশেষ করে পোলাউয়ের সঙ্গে খেতে অসাধারণ লাগে। একটু মিষ্টি মিষ্টি লাগে। এক্ষেত্রে চিংড়ি গুলো একটু বড় বড় হলে খেতে বেশি ভালো লাগে। আমি মিডিয়াম সাইজের চিংড়ি দিয়ে রান্না করেছি। এই চিংড়িগুলো দেশি চিংড়ি ছিল। সেজন্য সাইজ একটু ছোট ছিল। কিন্তু খেতে অসম্ভব মজা হয়েছিল। রেসিপিটি দেখে নিশ্চয়ই বুঝতে পারছেন। তাহলে কথা না বাড়িয়ে আমার আজকের রেসিপিটি কিভাবে তৈরি করেছি তা আপনাদেরকে দেখাচ্ছি।


IMG20220722104545.jpg


photoCollageMaker_20220924_105513096.jpg

চিংড়ি মাছ
পিঁয়াজ
কাঁচামরিচ
পিঁয়াজ বাটা
আদা বাটা
রসুন বাটা
নারকেলের দুধ
হলুদের গুঁড়া
মরিচের গুঁড়া
ধনিয়া গুঁড়া
জিরা গুড়া
ধনিয়া পাতা
চিনি
লবণ
তেল



প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে তার মধ্যে পিঁয়াজ এবং মরিচ কুঁচিগুলো দিয়ে দিয়েছি। হালকা ভেঁজে নিয়ে চিংড়িগুলো দিয়ে দিয়েছি। পিঁয়াজ মরিচ এবং চিংড়ি গুলো একসাথে ভেঁজে নিব।


IMG20220722101948.jpgIMG20220722102250.jpg

চিংড়ি গুলো হালকা ভেঁজে নিয়ে তারপরে বাটা মশলাগুলো সব দিয়ে দিব।


IMG20220722102314.jpgIMG20220722102706.jpg

বাটা মসলাগুলো হালকা কষিয়ে নিয়ে গুড়া মশলাগুলো সব দিয়ে দিব। তারপর সামান্য একটু পানি দিয়ে সব আবারো ভালোমতো কষিয়ে নিব।


IMG20220722102754.jpgIMG20220722102954.jpg

ভালোমতো কষানো হয়ে গেলে পানি শুকিয়ে গেলে এ পর্যায়ে নারকেলের দুধ দিয়ে দিব।


IMG20220722103223.jpgIMG20220722103234.jpg

নারকেলের দুধ দেওয়ার পর আবারও বেশ কিছু সময় রান্না করব। তারপর সামান্য একটু চিনি দিয়ে দিব।


IMG20220722103249.jpgIMG20220722103502.jpg

ঝোল প্রায় শুকিয়ে এসেছে। এ পর্যায়ে প্রথমে আমি জিরা গুড়া এবং পরে ধনিয়া পাতা দিয়ে দিব।


IMG20220722103722.jpgIMG20220722103743.jpg

কিছুক্ষণ রান্নার পর পুরোপুরি ঝোল শুকিয়ে গেলে চুলা বন্ধ করে দিব।


IMG20220722104047.jpg

IMG20220722104541.jpg


এভাবেই আমার রেসিপি তৈরি হয়ে গেল। এখন একটি বাটিতে পরিবেশন এর জন্য উঠিয়ে নিয়েছি। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

আপনার আজকের রেসিপিটি দেখে নতুন একটা রেসিপি শেখা হলো। নারিকেল দুধের সমন্বয়ে চিংড়ি মাছের রেসিপি। এভাবে কখনো খাওয়া হয়নি। আমাদের মাঝে এত সুন্দর একটি রেসিপি উপহার দেওয়ার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আমার রেসিপি দেখে আপনি নতুন একটি রেসিপি শিখতে পেরেছেন জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। অবশ্যই বাসায় একবার চেষ্টা করে দেখবেন । ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপু আপনার রেসিপিটি দেখে দেখেই বোঝা যাচ্ছে রেসিপিটি অনেক মজা হয়েছে।যদিও আমি চিংড়ি মাছ খায় না কিন্তু আপনি নারিকেলর দুধ দিয়ে বানানো চিংড়ির রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে। আপনি প্রতিটা ধাপ সুন্দর করে বর্ণনা দিয়েছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 years ago 

কি বলেন ভাইয়া চিংড়ি মাছ খান না? চিংড়ি মাছ তো আমার খুবই পছন্দের। তাছাড়া এভাবেই নারিকেল দুধ দিয়ে রান্না করলে তো আরো বেশি সুস্বাদু হয়। ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

চিংড়ি মাছ দেখলেই লোভ হয়, আর আমার অনেক প্রিয় একটি মাছ। তবে আপনি যেভাবে রান্না করেছেন এটাকে আমরা চিংড়ি মাছের মালাইকারি বলে থাকি। আর আমাদের ফ্যামিলিতে মাঝেমধ্যে বানায়। ধন্যবাদ আপনাকে প্রিয় একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার মত আমারও প্রিয় চিংড়ি মাছ। আপনার ফ্যামিলিতে এভাবে চিংড়ি মাছ রান্না করে জেনে ভালো লাগলো। খেতে সুস্বাদু লাগে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আমার মন্তব্যের খুব চমৎকার ভাবে ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

আপু চিংড়ি মাছ খেতে আমার বেশ ভালো লাগে। কিন্তু এভাবে নারকেল আর দুধ দিয়ে কখনো চিংড়ি মাছ এত সহজভাবে রান্না করে খাওয়া হয়নি। অনেক সুন্দর এবং সহজ ভাবে আপনার ছবিটি তুলে ধরেছেন।

 2 years ago 

আপু এভাবে রান্না করে খেয়ে দেখবেন অনেক ভালো লাগবে। নারকেল দুধ দেওয়ার কারণে অন্যরকম একটা স্বাদ হয়। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ওয়াও অসাধারণ নারকেল দুধ দিয়ে চিংড়ির রেসিপি বানিয়েছেন। তবে চিংড়ি মাছ আমার খুব প্রিয় আমি ফ্রাই টাইমে চিংড়ি মাছ খেয়ে থাকি। নারিকেলের দুধ দিয়ে কখনো আমি রান্না করেনি এবং কখনো খাইনি। তবে আপনার রেসিপি দেখে বানানোর চেষ্টা করব। রেসিপি কালার দেখে মনে হয় অনেক সুস্বাদু হবে। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর করে উপস্থাপনা করার জন্য আমাদের মাঝে।

 2 years ago 

প্রায় টাইমে চিংড়ি মাছ খেয়ে থাকেন আর এভাবে নারকেল দুধ দিয়ে খাননি। তাহলে তো অনেক বড় মিস করে ফেলেছেন। অবশ্যই একবার বাসায় খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

নারিকেলের দুধ দিয়ে চিংড়ি রেসিপি দেখে অনেক মজাদার মনে হচ্ছে। আমি কখনও নারিকেলের দুধ দিয়ে চিংড়ি মাছ রেসিপি এভাবে তৈরি করেননি। তবে আপনার রেসিপি উপস্থাপন দেখে শিখতে পারলাম।

 2 years ago 

শুধু দেখতে নয় ভাইয়া খেতে অনেক সুস্বাদু হয়। ধন্যবাদ ভাইয়া আপনাকে সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

হ্যাঁ আপু রেসিপি দেখে ঠিক বুঝতে পেরেছি খেতে অনেক মজা হবে সেটা।এ ধরনের রেসিপি পোলাও এর সাথে খেতে অনেক মজা হয়।নারকেল দুধ দিয়ে রান্না করা হয়নি কখনো।তবে একবার নারকেল দুধ দিয়ে রান্না করে খেয়ে দেখতে হবে।

 2 years ago 

এভাবে নারকেল দুধ দিয়ে রান্না করলে চিংড়ির স্বাদ অনেক বেশি হয়। বাসায় একবার রান্না করে খেয়ে দেখবেন আপু খুবই ভালো লাগবে আশা করি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কি একটা রেসিপি দেখালেন আপু খুবই চমৎকার হয়েছে খুবই ভাল লেগেছে আপনার রেসিপিটা গুছিয়ে উপস্থপনা করেছেন লোভ লাগছে অনেক।

 2 years ago 

ভর দুপুরে এমন একটি রেসিপি দেখালেন যেটা দেখে আর নিজের লোভ কন্ট্রোল করতে পারছিনা আপু। নারকেলের দুধ দিয়ে চিংড়ি মাছের রেসিপি শেয়ার করেছেন আর পেঁয়াজ একটু বেশি দেয়াতে এই রেসিপিটির টেস্ট আরো বেশি মজাদার হবে। চিংড়ি মাছগুলো যেন আমার দিকে চেয়ে আছে, আমাকে খেতে বলছে 😋

 2 years ago 

ঠিক বলেছেন ভাইয়া নারকেলের দুধের সঙ্গে একটু পেঁয়াজ বেশি দেওয়ার কারনে রেসিপিটির স্বাদ আরো বেড়ে গিয়েছিল। কি আর করবেন এই ছবি সামনে নিয়ে বসে যান খেতে। মনে হবে যে এই চিংড়ি দিয়েই ভাত খাচ্ছেন😛।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63968.11
ETH 2756.38
USDT 1.00
SBD 2.66