টমেটো দিয়ে বোয়াল মাছের ভুনার রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



photoCollageMaker_20220728_080801334.jpg



আজকে আবার হাজির হয়ে গেলাম মজাদার একটি রেসিপি নিয়ে। আজকে আমি বোয়াল মাছের ভুনা করেছি। সেই রেসিপিটি আপনাদের সঙ্গে শেয়ার করব। বোয়াল মাছ এমন একটি মাছ এই মাছ যেভাবেই রান্না করা হোক না কেন খেতে খুবই ভালো লাগে। আমার কাছেতো খুবই ভালো লাগে বোয়াল মাছ খেতে। তাছাড়া কাটা কম থাকায় বাচ্চারাও খুব পছন্দ করে। সহজে বাচ্চাদেরকে খাওয়ানো যায় । এই মাছ ভেঁজে রান্না করলে ভালো লাগে আবার এমনে রান্না করলেও খেতে খুবই সুস্বাদু হয়। আমি মাছ খুব কম ভেঁজে রান্না করি। কারণ মাছ ভাঁজতে আমার কাছে ভয় লাগে। এত বেশি তেল ছিটে যে হাত পা পুড়ে যায়। এজন্য আমি মাছ সবসময় আমার কাজের খালাকে দিয়ে ভেঁজে নেই। আজকে অবশ্য আমি মাছ ভেঁজে ভুনা করেছি। সেই রেসিপিটি আপনাদের সঙ্গে শেয়ার করব। আশা করি আপনাদের সকলের ভালো লাগবে। তাহলে শুরু করি।

qara-xett.png


বোয়াল মাছ--৭ পিস
টমেটো--১ টি
পিঁয়াজ--২টি
কাঁচা মরিচ--৪টি
পিঁয়াজ বাটা--৩টেবিল চামচ
আদা বাটা--১চা চামচ
রসুন বাটা--১চা চামচ
হলুদের গুঁড়া--২চা চামচ
মরিচের গুঁড়া--১চা চামচ
ধনিয়া গুঁড়া--১চা চামচ
জিরা গুঁড়া--১চা চামচ
ধনিয়া পাতা --পরিমাণমতো
লবন --পরিমাণমতো
তেল --পরিমাণমতো



photoCollageMaker_20220728_080311735.jpg
qara-xett.png

প্রথমে মাছগুলোকে হলুদ লবণ দিয়ে ভালোমতো মাখিয়ে রেখেছি আধাঘন্টা। তারপর চুলায় একটি ফ্রাইপেন বসিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে মাছগুলো দিয়ে দিয়েছি। মাছগুলো ভালোমতো ভেঁজে একটি পাত্র উঠিয়ে রেখেছি।

photoCollageMaker_20220728_080605646.jpg

qara-xett.png

ওই তেলের মধ্যে পিয়াজ এবং মরিচ কুচি দিয়ে একটু ভেঁজে নিয়েছি। তারপর টমেটো কুচি দিয়েছি।

IMG_20220728_081452.jpgIMG_20220728_081506.jpg

qara-xett.png

পেঁয়াজ এবং টমেটো কুচি গুলো নরম হয়ে গেলে তার মধ্যে বাটা মশলাগুলো সব দিয়ে দিয়েছি।

IMG20220608095309.jpgIMG20220608095521.jpg

qara-xett.png

বাটা মসলাগুলো একটু নেড়েচেড়ে তার মধ্যে গুড়া মশলাগুলো সব দিয়ে দিয়েছি । তারপর সামান্য একটু পানি দিয়ে দিয়েছি ভালোমতো কষিয়ে নেয়ার জন্য।

IMG20220608095616.jpgIMG20220608095635.jpg

qara-xett.png

মসলাগুলো একটু কষিয়ে নিয়ে আবার আরেকটু পানি দিয়ে আরো বেশ কিছুক্ষণ কষিয়ে নিব যাতে মসলা থেকে কাঁচা গন্ধ চলে যায়।

IMG20220608095756.jpgIMG20220608095825.jpg

qara-xett.png

মসলাগুলো ভালোমতো কষানো হয়ে গেলে তেল উপরে ভেসে আসলে এ পর্যায়ে মাছগুলো দিয়ে মসলার সঙ্গে ভালোমতো মিশিয়ে দিব।

IMG20220608100345.jpgIMG20220608100400.jpg

qara-xett.png

মাছগুলো মসলার সঙ্গে বেশ কিছুক্ষণ নেড়েচেড়ে কষিয়ে নিয়ে তারপর পরিমাণমতো পানি দিয়ে দিব সিদ্ধ হওয়ার জন্য। তারপর অনেকক্ষণ রান্না হলে ঝোল শুকিয়ে আসলে জিরা গুড়া দিয়ে দিব।

IMG20220608100648.jpgIMG20220608100904.jpg

qara-xett.png

এখন ধনিয়া পাতা দিয়ে আরও কিছুক্ষণ জাল দিয়ে চুলা বন্ধ করে দিব।

IMG20220608101023.jpgIMG20220608101148.jpg

qara-xett.png

IMG20220608101410.jpg

এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবেই তৈরি হয়ে গেল আমার আজকের রেসিপি। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।
qara-xett.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 
টমেটো দিয়ে বোয়াল মাছের ভুনা রেসিপিটি খুবই ভাল হয়েছে। আপনি প্রতিটি ধাপ খুব সহজভাবে দেখিয়েছেন। পরিবেশন টাও খুব সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।
 2 years ago 

বোয়াল মাছের রেসিপির প্রতিটি ধাপ সহজভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। ধন্যবাদ ভাইয়া আপনাকে পাশে থাকার জন্য।

 2 years ago 

টমেটো দিয়ে বোয়াল মাছের মজাদার একটি রেসিপি তৈরি করেছেন আপু। আপনার তৈরি রেসিপিটা দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। এত সুন্দর ভাবে রেসিপিটি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

জি ভাইয়া রেসিপিটি খেতে অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

টমেটো দিয়ে বোয়াল মাছের ভুনার রেসিপি টা দেখে তো জিহ্বা দিয়ে পানি চলে আসলো। কারণ বোয়াল মাছ এবং টমেটো দুটোই আমার কাছে ভিশন পছন্দের। আপনি খুবই সুন্দর করে রান্না করেছেন এবং রান্না করার প্রসেস সমূহ প্রথম থেকে শেষ পর্যন্ত সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি রেসিপি পোষ্ট শেয়ার করার জন্য। শুভ কামনা রইলো আপনার জন্য।

 2 years ago 

ঠিকই বলেছেন টমেটো এবং বোয়াল মাছ দুটোই খুবই সুস্বাদু মাছ। দুটো একসাথে রান্না করলে খুবই মজা লাগে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

টমেটো দিয়ে বোয়াল মাছের ভুনা রেসিপি দারুন হয়েছে আপু। আমার বাসায় বোয়াল মাছ রান্না করা হলে সাধারণত না ভেজে ভুনা করা হয়। তবে ভেজে রান্না করলে যে কোন মাছ খেতে বেশি ভালো লাগে। মাছ ভাজতে সত্যি অনেক সাবধানতা অবলম্বন করতে হয়। না হলে তেল গায়ে লেগে যেতে পারে। যাই হোক আপু লোভনীয় একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 years ago 

আমিও বেশিরভাগ সময় না ভেজে রান্না করি ।কারণ ভাঁজতে আমার খুবই ভয় লাগে। ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

টমেটো দিয়ে বোয়াল মাছ ভুনার রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে আপু। বোয়াল মাছ আমার খুব পছন্দের একটি মাছ। এই মাছের ভাজি বা ভুনা খেতে আমার খুবই ভালো লাগে। আপনার মাছ ভুনা দেখে বোঝা যাচ্ছে অনেক সুস্বাদু হয়েছে কারণ কালারটা অনেক সুন্দর এসেছে। উপস্থাপনা এবং পরিবেশন ও খুব ভালো ছিল

 2 years ago 

বোয়াল মাছ আমারও খুবই পছন্দের একটি মাছ। এ জন্য অনেক বেশি খাওয়া হয়। ধন্যবাদ আপু মন্তব্যের জন্য।

 2 years ago 

ওয়াও আপনার টমেটো দিয়ে বোয়াল মাছের ভুনার রেসিপি দেখে মনে হচ্ছে এখনি এক প্লেট ভাত খেয়ে নেই এই রেসিপি দিয়ে। দেখতে অনেক লোভনীয় লাগছে।

 2 years ago 

এইখান থেকে এক পিস মাছ নিয়ে খেয়ে ফেলেন ভাইয়া 😜। কোন সমস্যা নেই। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আসলেই টমেটো দিয়ে বোয়াল মাছের ভুনা রেসিপিটা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে ।এমন ধরনের রেসিপি খেতে অনেক ভালো লাগে ।আমার বাড়ির পাশে হলে আপনার বাড়িতে যেয়ে খেয়ে আসতাম আপু।

 2 years ago 

শুধু দেখতে নয় আপু খেতেও অনেক বেশি সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

টমেটো দিয়ে বোয়াল মাছের রেসিপি কালারটি খুবই সুন্দর হয়েছে। দেখে বোঝা যাচ্ছে খুব মজাদার হয়েছে। বোয়াল মাছ খেতে আমার খুবই ভালো লাগে। আপনি খুব সুন্দর করে টমেটো দিয়ে বোয়াল মাছ রান্না করেছেন। দেখে খুব খেতে ইচ্ছে করছে আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

আপু রেসিপিটি কালারের মত খেতেও সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি আজকে আমাদের মাঝে টমেটো দিয়ে বোয়াল মাছের রেসিপি তৈরি করে অনেক সুন্দরভাবে শেয়ার করেছেন। সত্যি আপনার রেসিপি তৈরি দেখে আমার জিভে জল চলে আসছে। রেসিপিটা গরম ভাত দিয়ে খেলে অনেক সুস্বাদু লাগবে। যদি পারেন একটু পার্সেল করে পাঠিয়ে দিয়েন আপুকে দেখব কেমন হয়েছে তারপরে আবার মতামত জানানোর চেষ্টা করব।

 2 years ago 

আমার বোয়াল মাছের রেসিপিটি দেখে আপনার জিভে জল চলে এসেছে জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনার এত সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

টমেটো দিয়ে বোয়াল মাছের ভুনার রেসিপি। আমার পছন্দের একটি রেসিপি আজ আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন। এই ধরনের রেসিপি খেতে আমার অনেক ভালো লাগে। আর আপনি প্রতিনিয়তই অনেক লোভনীয় এবং ইউনিক রেসিপি আমাদের মাঝে শেয়ার করে চলেছেন। আপনার রেসিপি এর কালার টা দেখেই বোঝা যাচ্ছে কতটা সুস্বাদু হয়েছে রেসিপিটা ধন্যবাদ আপু।

 2 years ago 

আপনার পছন্দের একটি রেসিপি শেয়ার করেছি জেনে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59452.12
ETH 2603.11
USDT 1.00
SBD 2.39