(এসো নিজে করি) একটি গাছ, পাখি ও বৃত্তের ম্যান্ডেলার আর্ট।(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

অনেকদিন হলো ম্যান্ডেলার আর্ট করিনা। ম্যান্ডেলার আর্ট করতে অনেক সময় লাগে। সময়ের অভাবে আর্টগুলো করতে পারি না। কিন্তু ম্যান্ডেলার আর্ট আমার কাছে খুবই পছন্দের। এ আর্টটি অনেক ধৈর্য্য সহকারে করতে হয়। কিন্তু করার পরে এত চমৎকার লাগে দেখতে চোখ জুড়িয়ে যায়। আমি আজকে একটি ম্যান্ডেলার আর্ট আপনাদের সঙ্গে শেয়ার করব। আশা করি আমার আজকের আর্টটি আপনাদের সকলের ভাল লাগবে। তাহলে চলুন শুরু করি।



Polish_20220125_173021780.jpg

0101010.png

  • একটি সাদা খাতা
    • একটি পেন্সিল
      • একটি কালো কলম
        • একটি সাইন পেন
          • একটি কম্পাস

0101010.png

IMG_20220125_173851.jpg

0101010.png

১ম ধাপ

IMG_20220125_172516.jpg

প্রথমে একটি কম্পাস দিয়ে অনেকগুলো বৃত্ত এঁকে নিয়েছি।

0101010.png

২য় ধাপ

IMG_20220125_172531.jpg

তারপর এক সাইডে একটি গাছ এঁকে নিয়েছি পেন্সিল দিয়ে।

0101010.png

৩য় ধাপ

IMG_20220125_172540.jpg

বৃত্তের ভিতর একটি পাখি এঁকে নিয়েছি গাছের ডালে বসা।

0101010.png

৪র্থ ধাপ

IMG_20220125_172550.jpg

এখন গাছ এবং পাখিটিকে সাইন পেন দিয়ে কালো করে নিয়েছে।

0101010.png

৫ম ধাপ

IMG_20220125_172558.jpg

তারপর একদম ভিতরে গোল গোল করে এঁকে কালো করে নিয়েছে।

0101010.png

৬ষ্ঠ ধাপ

IMG_20220125_172608.jpg

তারপর পরের বৃত্তে পাতা এঁকে নিয়েছি এবং পাতার বাইরের অংশ কালো রং করে দিয়েছি।

0101010.png

৭ম ধাপ

IMG_20220125_172620.jpg

তারপর ছোট ছোট পাতার মত এঁকে নিয়েছি এবং তারপরের বৃত্তে ৩ এর মত গোল করে এঁকে নিয়েছি এবং বাইরের অংশ কালো রং করে দিয়েছে।

0101010.png

৮ম ধাপ

IMG_20220125_172632.jpg

তারপরের বৃত্তে প্রথমে লম্বা লম্বা করে এবং পরে আড়াআড়ি করে দাগ দিয়ে ডিজাইন করেছি।

0101010.png

৯ম ধাপ

IMG_20220125_172643.jpg

তারপরের বৃত্তে প্রথমে বড় একটি গোল বৃত্ত এঁকে বৃত্তের সাইডে ছোট ছোট করে বৃত্ত এঁকে নিয়েছি।

0101010.png

১০ম ধাপ

IMG_20220125_172654.jpg

তারপরের বৃত্তে প্রথমে লম্বা করে দাগ দিয়েছি এবং পরের সাইডে ছোট ছোট বাকা বাকা করে দাগ দিয়ে দিয়েছি।

0101010.png

১১ম ধাপ

IMG_20220125_172702.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আমার একটি গাছ, পাখি ও বৃত্তের ম্যান্ডেলার আর্ট। আশা করি আমার আজকের আর্টটি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।

0101010.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

0101010.png

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

একটি গাছ পাখি ও বৃত্তের মান্ডালা আর্ট টি খুবি সুন্দর হয়েছে যার প্রশংসা না করে পারছি না। আমার কাছে বেশ ভালো লাগছে আপনার এত সুন্দর মাল ঢালা আর্টটি। প্রতিটি ধাপ আপনি আমাদের সাথে শেয়ার করেছেন এত সুন্দর একটি গাছ পাখি ও একটি বৃত্তের মান্ডালা আমাদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য আপনার প্রতি রইল আন্তরিক শুভেচ্ছা।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্য করে পাশে থাকার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

বৃত্তের মধ্যে অনেক সুন্দর একটা ম্যান্ডেলা অংকন করলেন। ম্যান্ডেলার উপরে গাছে বসে থাকা পাখিটাকে তো দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে। আসলে এরকম ম্যান্ডেলা গুলো অঙ্কন করতে অনেক সময় লেগে যায়। অনেক সময় নেই আপনি অনেক সুন্দর একটা ম্যান্ডেলা অঙ্কন করে আমাদেরকে উপহার দিলেন। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

অনেক সময় লাগে দেখেই আপু আঁকতে পারিনা বেশি। এজন্যই মাঝেমধ্যে আঁকি। ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপু আপনি সুন্দর একটি বৃও,ফুল পাখির ম্যান্ডেলা এঁকেছেন।দেখেই বুঝা যাচ্ছে অনেক সময় নিয়ে,এবং নিখুঁত ভাবে এঁকেছেন।আমার কাছে ভালো লেগেছে।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

জি আপু এটা আঁকতে অনেক সময় লেগেছে। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

 2 years ago 

আপু,ম্যান্ডেলা করতে আমার কাছে খুবই ভালো লাগে।আজকের এই ম্যান্ডেলাটি আমার কাছে একদমই ভিন্ন লাগলো। কারণ একটি গাছ এবং পাখি আকার কারণে এটি বেশি সুন্দর লাগতেছে।খুব সুন্দর করে আপনি পুরো ম্যান্ডেলার কাজ করেছেন। খুব ভালো লাগলো আপনার এই ম্যান্ডেলা আর্টটি।

 2 years ago 

ধন্যবাদ ভাইয়া সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করার জন্য।

আপু অসাধারণ একটা ম্যান্ডেলার আর্ট শেয়ার করেছেন। একসাথে একটি গাছ, একটা পাখি একটা বৃত্ত সব মিলিয়ে দেখার মত ছিল আপু। আপনি বরাবরই অনেক সুন্দর ম্যান্ডেলা করে থাকেন। ধাপে ধাপে সুন্দর উপস্থাপন করে শেয়ার করেছেন আমাদের সাথে। শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

আপনার ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

অনেক অসাধারণ একটি ম্যান্ডেলা অঙ্কন করলেন আপু।আপনি অনেক ছোট ছোট ডিজাইন দিয়েছেন বলে দেখতে আরো বেশী সুন্দর লাগছে। এরকম ম্যান্ডেলা গুলো দেখতে খুবই ভালো লাগে। এগুলো আঁকতে বেশী সময় লাগে। আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ।

 2 years ago 

ঠিকই বলেছেন আপু এগুলো আঁকতে অনেক বেশি সময় লাগে। কিন্তু আঁকার পরে খুব ভালো লাগে দেখতে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

ওয়াও আপু আপনার মান্ডালা টা তো বেশ দারুন হয়েছে।
দেখতে খুবই চমৎকার লাগছে। কারুকাজ গুলো বেশ ভালভাবেই করেছেন। ধন্যবাদ আপনাকে আপু আমাদের মাঝে এত সুন্দর একটি মান্ডালা আর্ট শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

আপনাকেও ধন্যবাদ আপু সুন্দর মন্তব্য করার জন্য। শুভকামনা রইল আপনার জন্যও।

 2 years ago 

গাছ, পাখি ও বৃত্তের মান্ডালা আর্ট সত্যিই অসম্ভব সুন্দর হয়েছে। এই আর্ট গুলো করতে সত্যিই অনেক সময় লাগে আপনি ধৈর্য সহকারে খুব সুন্দর করে আর্টি সম্পন্ন করেছেন। সাথে উপস্থাপনা ও খুব সুন্দর ছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি আর্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 2 years ago 

জি আপু এই ম্যান্ডেলার আর্টগুলো করতে অনেক সময় লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

 2 years ago 

খালি বৃত্ত বৃত্ত বৃত্ত আর এই বৃত্তের মাধ্যমে খুবই সুন্দর একটি ম্যান্ডেলা ডিজাইন তৈরি করলেন যা দেখতে এক কথায় অসাধারণ ছিল। বেশ ভালো লেগেছে আমার কাছে আপনার ম্যান্ডেলার ডিজাইনটি। এর মধ্যে একটি গাছ ও পাখিকে এত সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন যা দেখে আরো মুগ্ধ হয়েছি। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

আপনার ভালো লেগেছে আমার আর্টটি জেনে খুবই ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 59367.33
ETH 3172.01
USDT 1.00
SBD 2.43