সিমের বিচি দিয়ে রুই মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



আজকে আবার হাজির হয়ে গেলাম মজাদার একটি রেসিপি নিয়ে। আজকে সিমের বিচি দিয়ে রুই মাছ রান্না করেছি। শীতকাল আসলে এই সিমের বিচিগুলো বাজারে খুব পাওয়া যায়। তাছাড়া এমনি সময় তেমন একটা দেখা যায় না। এজন্য শীতকাল আসলে সিমের বিচিগুলো বেশি করে কিনে ডিপ ফ্রিজে রেখে দেই, যাতে সারা বছর খেতে পারি। আমার কাছে খুবই ভালো লাগে এই সিমের বিচিগুলো। আমি তো মাঝেমধ্যে ভাঁজির মধ্য থেকে সিমের বিচি উঠিয়ে নিয়ে খাই। আর মাছের সঙ্গে রান্না করলে তো কথাই নেই। এই সিমের বিচি যে কোন মাছের সঙ্গে রান্না করলে খেতে ভালো লাগে । আমি বেশিরভাগ সময় শিং মাছ দিয়ে রান্না করি। কিন্তু আজকে রুই মাছ দিয়ে রান্না করে দেখলাম যে রুই মাছ দিয়ে খেতেও খুবই ভালো লাগে। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।



IMG20221113112739.jpg



রুই মাছ--৬ পিস
সিমের বিচি--১/২ কাপ
টমেটো-- ১ টি
পিঁয়াজ--২ টি
কাঁচামরিচ--২ টি
পিঁয়াজ বাটা--৪ টেবিল চামচ
আদা বাটা--১.৫ চা চামচ
রসুন বাটা--১.৫চা চামচ
হলুদের গুঁড়া--২চা চামচ
মরিচের গুঁড়া--১.৫চা চামচ
ধনিয়া গুড়া--১.৫চা চামচ
জিরা গুঁড়া--২চা চামচ
ধনিয়া পাতা-- পরিমাণমতো
সরিষার তেল --পরিমাণমতো
লবণ --পরিমাণমতো


photoCollageMaker_20230223_105202609.jpg



প্রথমে মাছগুলোকে হলুদ এবং লবণ দিয়ে ভালোমতো মাখিয়ে ত্রিশ মিনিটের জন্য রেখে দিয়েছি।


IMG20221113104523.jpg


৩০ মিনিট পর চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে দিয়ে পরিমাণ মতো তেল দিয়ে দিয়েছি। তেল গরম হলে তার মধ্যে মাছগুলো দিয়ে দিয়েছি। মাছগুলো ভালোমতো ভেঁজে নিয়ে একটি পাত্রে উঠিয়ে রেখেছি।


IMG20221113105212.jpgIMG20221113105625.jpg

মাছ ভাঁজা ওই তেলের মধ্যে পিঁয়াজ এবং মরিচ কুচি দিয়ে দিয়েছি। পিঁয়াজ মরিচ কুচি গুলো একটু ভেঁজে নিয়ে বাটা মশলা গুলো দিয়ে দিয়েছি।


IMG20221113110310.jpgIMG20221113110408.jpg

বাটা মসলাগুলো একটু কষিয়ে নিয়ে তারপর গুড়া মশলা গুলো দিয়ে দিয়েছি। গুড়ামসলাগুলো ভালোমতো কষিয়ে নিয়ে টমেটো কুচি দিয়ে দিয়েছি।


IMG20221113110457.jpgIMG20221113110528.jpg

টমেটো দিয়ে আর কিছুক্ষণ কষিয়ে নিয়ে সিমের বিচিগুলো দিয়ে ভালোমতো মসলার সঙ্গে মিশিয়ে নিয়েছি।


IMG20221113110540.jpgIMG20221113110557.jpg

IMG20221113110944.jpg


সামান্য একটু পানি দিয়ে সিমের বিচিগুলো ভালোমতো কষিয়ে নিয়েছি। সিমের বিচিগুলো মোটামুটি সিদ্ধ হয়ে গেলে ভেঁজে রাখা মাছগুলো দিয়ে দিয়েছি। তারপর পরিমাণ মতো পানি দিয়ে দিয়েছি মাছগুলো পুরোপুরি রান্না হওয়ার জন্য।


IMG20221113111306.jpgIMG20221113111334.jpg

রান্না প্রায় হয়ে গিয়েছে এ পর্যায়ে প্রথমে জিরা গুড়া এবং পরে ধনিয়া পাতা দিয়ে দিয়েছি।


IMG20221113112234.jpgIMG20221113112323.jpg

আর কিছুক্ষণ রান্নার পর ঝোল শুকিয়ে আসলে চুলা বন্ধ করে দিয়েছি।


IMG20221113112616.jpg

IMG20221113112731.jpg


এখন একটা বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে আজকের রেসিপিটি। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন । পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Sort:  
 last year 

আপু, শীতকাল আসলে আমরাও এই শিমের বিচি ডিপ ফ্রিজে সংরক্ষণ করে রাখি। যাতে করে পরবর্তী সময়েও খেতে পারি।আপনার তৈরি শিমের বিচি দিয়ে রুই মাছের রেসিপি দেখে ভীষণ লোভ হচ্ছে। মনে হচ্ছে দুর্দান্ত এই রেসিপি খেতে খুবই মজার হয়েছে। রুই মাছ আমার কাছে খেতে দারুন লাগে, আর সেই রুই মাছের সাথে শিমের বিচি দিয়ে আপনি খুবই সুস্বাদু করে রেসিপি তৈরি করেছেন। আর এই সুস্বাদু রেসিপি আপনি কিভাবে তৈরি করেছেন, তার প্রতিটি ধাপ সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরেছেন। এজন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

আপনিও শীতের সময় সিমের বিচি ডিপ ফ্রিজে রেখে দেন জেনে ভালো লাগলো। ঠিকই বলেছেন রুই মাছ দিয়ে সিমের বিচি এভাবে রান্না করলে খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

সিমের বিচি দিয়ে রুই মাছের রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে, রুই মাছ আমার খুবি পছন্দের, তাই আপনার রেসিপির পরিবেশন দেখে খুবি ভালো লাগছে।

 last year 

রুই মাছ আপনার পছন্দের জেনে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 last year 

সিমের বিচি দিয়ে রুই মাছ রান্নার চমৎকার একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করলেন আপু। সিমের বিচি খুবই পুষ্টি সমৃদ্ধ একটা খাবার। আর এই খাবারটি আমার কাছে খুবই ভালো লাগে।

 last year 

আসলেই সিমের বিচিতে অনেক পুষ্টি রয়েছে। আমাদের জন্য খুবই উপকারী। এজন্য শীতের সময় সিমের বিচি বেশি বেশি করে কিনে ডিপে রেখে দেই। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনি ঠিক বলছেন শিম বিচি দিয়ে যে কোন মাছ রান্না করলে খেতে অনেক ভালো লাগে। আপনি কাঁচা শিমের বিচি সংগ্রহ করেছেন ডিপ ফ্রিজে রেখে। তবে আমি সিজনের সময় কাঁচা বিচিগুলো এভাবে খেয়ে থাকি। কিন্তু অন্যান্য সিজনের জন্য শুকনো বিচি গুলো সংগ্রহ করি। যেগুলো পানিতে ভিজিয়ে রাখলে বিচি হয়ে যায় এরপরে সেগুলো দিয়ে রান্না করি। অনেক ভালো একটি উদ্যোগ আপনি যেটা করছেন ডিপ ফ্রিজে রেখে সারা বছর খাওয়া যাবে। শিমের বিচি দিয়ে রুই মাছের রেসিপি দেখতে কিন্তু দারুন হয়েছে। এভাবে রুই মাছ শিমের বিচি দিয়ে রান্না করলে আমারও খেতে অনেক ভালো লাগে।

 last year 

শুকনো সিমের বিচি পানিতে দিলে যে নরম হয়ে যায় জানা ছিল না । ধন্যবাদ সুন্দর একটি টিপস দেয়ার জন্য।

 last year 

সিমের বিচি দিয়ে রুই মাছের রেসিপি দেখেই সুস্বাদু মনে হচ্ছে। আপনার রেসিপি পরিবেশন আমার খুবি ভালো লেগেছে।ধাপে ধাপে উপস্থাপন দেখে শিখতে পারলাম।

 last year 

আমার রেসিপির পরিবেশনা আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 last year 

যে কোন বড় মাছ দিয়েই সিমের বিচি দিয়ে রান্না করলে খুব ভাল লাগে।আপনি রুই মাছ দিয়ে রান্না করলেন। আর রান্নার ধাপগুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন। বেশ সুস্বাদু রেসিপি,খুব পুষ্টিকর। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 last year 

ঠিক বলেছেন আপু যে কোন বড় মাছ দিয়ে সিমের বিচি রান্না করলে খেতে ভালো লাগে। আবার শিং মাছ দিয়ে রান্না করলেও ভালো লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আসলে আপু শিমের বিচি আমারও খুব পছন্দ। যেকোন বড় মাছ দিয়ে শিমের বিচি রান্না করলে খেতে খুব সুস্বাদু লাগে। আপনি শীতকালে শিমের বিচি বেশি করে কিনে ডিপ ফ্রিজে রেখে সারা বছর খান, এই আইডিয়াটা আমার কাছে বেশ ভালো লেগেছে। আপনার রেসিপির কালার দেখেই বুঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু হয়েছে। রেসিপির উপস্থাপনা ও পরিবেশনাও চমৎকার হয়েছে। এতো মজাদার একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু।

 last year 

জি ভাইয়া এভাবে সিমের বিচি দিয়ে রুই মাছ রান্না করলে খেতে খুবই ভালো লাগে। আসলেই রেসিপিটি অনেক সুস্বাদু হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনার সিমের বিচি দিয়ে রুই মাছের রেসিপিটি বেশ সুস্বাদু হয়েছে দেখে মনে হচ্ছে । আসলেই শীতকালে সিমের বিচি বেশ ভালই বাজারে পাওয়া যায় । যারা খায় তারা বেশ মজা করে খায় । যদিও সিমের বিচি আমার কাছে ভালো লাগে না । তারপরেও আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে বেশ ভালই হয়েছে । তরকারির কালারটা বেশ সুন্দর হয়েছে ধন্যবাদ আপনাকে।

 last year 

কি বলেন আপু সিমের বিচিতো আমার কাছে খুবই পছন্দের। আপনি এভাবে রান্না করে খেয়ে দেখতে পারেন। খুবই ভালো লাগবে
আশা করি। ধন্যবাদ।

 last year 

সিমের বিচি আপনার খুব পছন্দ তা আপনার পোস্ট দেখেই বোঝা যাচ্ছে। এতটাই পছন্দ যে সারাবছর খাওয়ার জন্য বেশী করে কিনে ডীপ ফ্রিজে রেখে দেন। রুই মাছ খেতে আমার খুব ভালো লাগে। সিমের বিচি দিয়ে রুই মাছের রেসিপিটি নিশ্চয়ই অনেক সুস্বাদু হয়েছে। অনেক ধন্যবাদ আপনাকে অনেক সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

ঠিকই ধরেছেন আপু রুই মাছ দিয়ে সিমের বিচি খেতে খুবই মজাদার হয়েছিল। ধন্যবাদ আপনাকে গঠনমূলক মন্তব্য করে উৎসাহ দেওয়ার জন্য।

Coin Marketplace

STEEM 0.27
TRX 0.12
JST 0.032
BTC 67030.16
ETH 3094.97
USDT 1.00
SBD 3.66