চিংড়ি দিয়ে শীতকালীন সবজির ভাজির রেসিপি।(১০% বেনিফিশিয়ারী shy fox এর জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামুআলাইকুম সবাইকে। আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।

আজকে আমি একটি মজাদার সবজি রেসিপি নিয়ে এসেছি। আর সেটি হল শীতকালের বিভিন্ন সবজি দিয়ে পাঁচমিশালী একটি ভাজি তৈরি। এই ভাজিটি প্রতিবছর শীত আসলে অনেক বেশি খাওয়া হয়। এত বেশি মজা হয় এই ভাজিটি যা দিয়ে গরম গরম এক প্লেট ভাত খেয়ে ফেলা যায়। অন্য তরকারির প্রয়োজন হয় না। আমি এই ভাজিতে বেশ কিছু সবজি ব্যবহার করেছি। এই সব সবজি যেমন স্বাদে অতুলনীয় তেমনি পুষ্টিগুণে ভরপুর। তাহলে আমি সংক্ষেপে সবজিগুলো পুষ্টিগুণ সম্পর্কে একটু বলেন নেই।

ফুলকপি: এই ফুলকপিতে রয়েছে প্রয়োজনীয় পরিমাণে ভিটামিন ‘এ’, ‘বি’ ও সি। এছাড়া আরও রয়েছে পর্যাপ্ত পরিমাণে আয়রন, ফসফরাস, পটাশিয়াম ও সালফার।*
শিম: শীতকালীন সবজি শিম একটি সুস্বাদু, পুষ্টিকর, আমিষের একটি ভালো উৎস।শিমের আঁশ-জাতীয় অংশ খাবার পরিপাকে সহায়তা করে এবং কোষ্ঠকাঠিন্য অনেকাংশে দূর করে।


গাজর:গাজরে আছে বিটা ক্যারোটিন যা দৃষ্টিশক্তি ভালো রাখে। ক্যারোটিন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে এবং রোদে পোড়া ভাব দূর করে।
এছাড়াও আলু-পটল এবং পেঁয়াজের কলি তো প্রচুর ভিটামিন রয়েছে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী তাহলে আমার ভাজি তৈরিতে চলে যাই।


IMG_20211208_103906.jpg

প্রস্তুত প্রণালীঃ

(শিম, ফুলকপি ১/৫ কাপ,)(আলু,পটল,গাজর,পেঁয়াজের কলি ১/৪ কাপ)

IMG_20211208_103801.jpg


মরিচ -৬ টি, ধনিয়াপাতা-পরিমাণমতো, পিয়াজ -৩ টি।

IMG_20211208_103814.jpg


চিংড়ি- ১/৪ কাপ,তেল -পরিমাণমতো, হলুদের গুঁড়া -১ চা-চামচ, লবণ -পরিমাণমতো, ধনিয়া গুঁড়া-১ চা-চামচ।

IMG_20211208_103740.jpg

১ম ধাপ

IMG_20211208_103828.jpg

প্রথমে একটি কড়াইতে পরিমান মত তেল নিয়ে নিয়েছি।

২য় ধাপ

IMG20211208100849.jpg

তেল গরম হলে তার ভিতর পেঁয়াজ এবং মরিচ কুচি গুলো দিয়ে দিয়েছি।

৩য় ধাপ

IMG20211208100922.jpg

পেঁয়াজ মরিচ কুচি গুলো একটু ভাজা হলে তার ভিতরে চিংড়িগুলো দিয়ে দিয়েছি।

৪র্থ ধাপ

IMG20211208101017.jpg

চিংড়িগুলো ভালো মতো ভেজে নিয়েছি। তারপরে হলুদ ধনিয়া গুঁড়া এবং লবন দিয়ে দিয়েছি।

৫ম ধাপ

IMG20211208101034.jpg

এখন মসলাগুলো ভালোমতো মিশিয়ে নিচ্ছি।

৬ষ্ঠ ধাপ

IMG20211208101111.jpg

মসলাগুলো মাখানো হয়ে গেলে কেটে রাখা সবজি গুলো দিয়ে দিয়েছি।

৭ম ধাপ

IMG20211208101151.jpg

সবজি গুলো ভালোভাবে মসলার সঙ্গে মিশিয়ে নিচ্ছি।

৮ম ধাপ

IMG20211208101212.jpg


IMG20211208101322.jpg

এখন পরিমাণমতো পানি দিয়ে দিয়েছি সবজিগুলো সেদ্ধ হওয়ার জন্য।

৯ম ধাপ

IMG20211208102328.jpg

পানি মোটামুটি শুখিয়ে আসলে ধনিয়া পাতা গুলো দিয়ে দিয়েছি।

১০ম ধাপ

IMG20211208102349.jpg

এখন সম্পূর্ণ পানি শুকিয়ে যাওয়ার পর চুলা বন্ধ করে দিয়েছি।

১১ম ধাপ

IMG20211208103445.jpg

এভাবেই তৈরি হয়ে গেল আমার শীতকালীন সবজি দিয়ে চিংড়ি মাছের ভাজি। আশা করি আপনাদের সকলের আমার আজকে রেসিপিটি ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি পড়ার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন।


ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5

আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

Sort:  
 3 years ago 

দেখেতো মনে হচ্ছে চিংড়ি মাছের ভাজি টা অনেক সুন্দর হয়েছে। অনেক টেস্ট ও সুস্বাদু হয়েছে বলে আমার মনে হয়। আমার তো খাইতে মন চাইতেছে। আপনার জন্য শুভকামনা রইল আপু ।

 3 years ago 

জি ভাইয়া অনেক সুস্বাদু হয়েছিল ভাজি। এই ভাজি দিয়ে পুরো এক প্লেট ভাত শেষ করে ফেলা যায়। অন্য কোন তরকারির দরকার পড়ে না। এত মজা লাগে। আপনি একবার বাসায় চেষ্টা করে দেখতে পারেন। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপু

 3 years ago 

চিংড়ি দিয়ে শীতকালীন সবজির ভাজি বেশ ভালো একটি রেসিপি ছিল। এবং শীতকালীন বেশ কয়ক ধরনের সবজি ব‍্যবহার করেছেন ভাজিতে। চিংড়ি আমার খুবই পছন্দের একটা মাছ। এবং রান্না শেষে উপরে ধনিয়া পাতা দেওয়ার বিষয়টি আমার কাছে বেশ ভালো লেগেছে। রেসিপি টা ভালো ছিল। ধন্যবাদ আপনাকে আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 3 years ago 

যত বেশি সবজি ব্যবহার করা যায় ততই মজা লাগে এই ভাজিটি। চিংড়ি মাছ দিলে স্বাদ আরো বেড়ে যায়। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

শীতকালের বিভিন্ন সবজি একসাথে চিংড়ি মাছ দিয়ে ভাজি করে আমাদের সাথে শেয়ার করেছেন আপু। ছোট ছোট চিংড়ি মাছ যে কোন ভাজি বা ঘন্টের সাথে রান্না করা যায়। চিংড়ি মাছ দিয়ে স্বাদ অনেক বেশি হয়। আপনার জন্য শুভকামনা রইল আপু মনি 🥰

 3 years ago 

হ্যাঁ ভাইয়া ছোট ছোট চিংড়ি মাছ অনেক কিছুর সঙ্গেই দিয়ে খাওয়া যায়। বেশ মজা লাগে এর ফলে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে খুবই সুন্দরী সবজি রেসিপি তৈরি করেছেন। খেতে খুব ইচ্ছা করছে আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল।

 3 years ago 

ভাইয়া বানিয়ে খেয়ে দেখবেন খুবই সুস্বাদু লাগে। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

শীতকালে পাঁচমিশালী সবজি চিংড়ি মাছ দিয়ে ভাজি সত্যি খুবই সুস্বাদু আপু। আমার খুবই ভালো লাগে বিভিন্ন রকমের সবজি দিয়ে চিংড়ি মাছ দিয়ে ভাজি করে খেতে। আপনার রেসিপিটি দেখে আমার জিভে জল এসে যাচ্ছে। আপনি খুব যত্ন সহকারে পাঁচমিশালি সবজি চিংড়ি মাছ দিয়ে রেসিপি তৈরি করেছেন।রেসিপি তৈরি করার প্রতিটি ধাপ খুব সুন্দরভাবে বর্ণনা সহকারে আমাদের মাঝে উপস্থাপন করেছেন।অসংখ্য ধন্যবাদ আপু শীতকালীন সবজি চিংড়ি মাছ দিয়ে সুস্বাদু ভাজি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন।

 3 years ago 

আসলে আপু শীতের পাঁচমিশালি সবজি রান্না করে খেতে অনেক সুস্বাদু লাগে। আমি তো রেগুলার এই ভাজিটি খাই , তারপরও খারাপ লাগেনা। ধন্যবাদ সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

চিংড়ি মাছ দিয়ে বিভিন্ন রকম সবজি ভাজি করেছেন দেখতে অনেক সুন্দর দেখাচ্ছে। চিংড়ি মাছ আমার অনেক পছন্দের একটা মাছ। ভাই আপনার রেসিপি টা সত্যিই আমার কাছে অনেক ভালো লেগেছে। চিংড়ি মাছ দেওয়ার কারণে পুরো রেসিপি টা আরো অনেক সুন্দর দেখাচ্ছে। এক কথায় অসাধারণ রেসিপি হয়েছে আজকে আপু। অনেক ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা রেসিপি তৈরি করে আমাদের সবার মাঝে শেয়ার করার জন্য

 3 years ago 

চিংড়ি মাছ দিয়াতে স্বাদ একটু বেড়ে গিয়েছে। চিংড়ি মাছ ছাড়াও এটি খুবই মজা লাগে গরম ভাতের সঙ্গে খেতে। একবার চেষ্টা করে দেখবেন আপু। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

চিংড়ি মাছ আমার খুবই প্রিয়। চিংড়ি মাছ দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করা হয়। শীতকালীন বিভিন্ন প্রকারের সবজি দিয়ে চিংড়ি মাছ রেসিপি অনেক ভালো লাগলো আপু। দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক মজা হয়েছে। আপনার রান্নার প্রসেস অনেক সুন্দর হয়েছে। মনে হচ্ছে দেখে খেয়ে ফেলি। দারুন একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাচ্ছি আপু।

 3 years ago 

একদিন বাসায় এভাবে রান্না করে খেয়ে দেখবেন ভাইয়া। খুবই মজা লাগে। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.15
JST 0.029
BTC 63362.14
ETH 2592.64
USDT 1.00
SBD 2.80