লাউ আলু দিয়ে ইলিশ মাছের রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



PhotoCollageMaker_20227134572229.jpg



আজকে আপনাদের সঙ্গে শেয়ার করব সবার পছন্দের একটি মাছের রেসিপি। আমার মনে হয় এমন কোন লোক নেই যে এই মাছটি পছন্দ করেনা। সেটি হল ইলিশ মাছ। আমি বেশিরভাগ সময় ইলিশ মাছ ভাঁজা এবং ভুনা করি। সবজি দিয়ে খুব কম ইলিশ মাছ রান্না করি। সবজি দিয়ে রান্না করলেও শুধুমাত্র লাউ আর আলু দিয়ে রান্না করি। কারণ সবজি দিয়ে ইলিশ মাছ রান্নার থেকে আমার কাছে ইলিশ মাছ ভুনা এবং ভাঁজা খেতে বেশি ভালো লাগে। আজকে আমি লাউ এবং আলু দিয়ে ইলিশ মাছের ঝোল রান্না করেছি। সেই রেসিপিটি আপনাদের সঙ্গে শেয়ার করব। আশা করি আপনাদের সকলের ভালো লাগবে। তাহলে শুরু করি।

0101010.png

প্রয়োজনীয় উপকরণ:

ইলিশ মাছ --৬ পিস
লাউ -- অর্ধেক(ছোট সাইজ)
আলু -- ২ টি
পিঁয়াজ--৩টি
কাঁচামরিচ --৪টি
পিঁয়াজ বাটা --৩টেবিল চামচ
হলুদের গুঁড়া --২চা চামচ
মরিচের গুঁড়া --১চা চামচ
জিরা গুঁড়া --১চা চামচ
লবণ-- পরিমাণমতো
সরিষার তেল --পরিমাণমতো

PhotoCollageMaker_202271345540314.jpg

0101010.png

প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে তার মধ্যে পরিমাণমতো তেল দিয়ে দিয়েছি। তেল গরম হয়ে পিঁয়াজ এবং মরিচ কুচি দিয়ে দিয়েছি। পিঁয়াজ মরিচ একটু ভেঁজে নিয়ে তার মধ্যে পিঁয়াজ বাটা দিয়ে দিয়েছি।

IMG20220613095803.jpgIMG20220613100058.jpg

0101010.png

বাটা মশলা একটু কষিয়ে নিয়ে গুঁড়া মসলা দিয়ে দিয়েছি। সব মসলা ভালোমত কষিয়ে নিব।

IMG20220613100209.jpgIMG20220613100323.jpg

0101010.png

মশলাগুলো ভালোমতো কষানো হয়ে গেলে মাছগুলো দিয়ে দিয়েছি। মাছগুলো মসলার সঙ্গে ভালোমত মিশিয়ে বেশ কিছুক্ষণ কষিয়ে নিব।

IMG20220613100432.jpgIMG20220613100622.jpg

0101010.png


মাছগুলো কষানো হয়ে গেলে একটি পাত্রে উঠিয়ে রেখেছি।

IMG20220613101055.jpg
0101010.png

এখন ওই মসলার ভিতরে লাউ এবং আলু গুলো দিয়ে দিয়েছি । তারপর জিরা গুড়া দিয়ে মসলার সঙ্গে ভালোমতো মিশিয়ে নিব।

IMG20220613101133.jpgIMG20220613101229.jpg

0101010.png

বেশ কিছুক্ষণ লাউ এবং আলু কষিয়ে নিব। লাউ আলু কষানো হয়ে গেলে মাছগুলো দিয়ে দিব। তারপর পরিমাণ মতো পানি দিয়ে দিব সবকিছু রান্না হওয়ার জন্য।

IMG20220613102743.jpgIMG_20220713_104203.jpg

0101010.png

এ পর্যায়ে ঝোল শুকিয়ে রান্না শেষ হয়ে গিয়েছে। আমি চুলা বন্ধ করে দিয়েছি।

Picsart_22-07-13_11-08-07-136.jpg

0101010.png

IMG20220613103916.jpg

এভাবে আমার আজকের রেসিপি তৈরি হয়ে গেল। এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। আশা করি আপনাদের সকলের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভাল থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।

0101010.png

ধন্যবাদ

@tania

Photography@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

Sort:  
 2 years ago 

আপনি খুবই সুস্বাদু এবং ইয়াম্মি রেসিপি তৈরি করেছেন। আমার কাছে খুবই ভালো লেগেছে আপনার তৈরি করা এই রেসিপিটি। আপনি খুব সুন্দর ভাবে শুরু থেকে শেষ পর্যন্ত ধাপে ধাপ আমাদের মাঝে এই রেসিপিটি উপস্থাপনা করেছেন। এভাবেই এগিয়ে যান। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

আপনি আমার ইলিশ মাছের রেসিপিটি শুরু থেকে শেষ পর্যন্ত দেখেছেন জেনে ভালো লাগলো। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

লাউ দিয়ে কখনো ইলিশ মাছের রেসিপি খাওয়া হয় নাই।ভিন্ন রকম একটি রেসিপি তৈরি করেছেন আমাদের মাঝে আপনি। যা দেখে ভালো লাগলো। ধন্যবাদ আপনাকে এরকম সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

লাউ দিয়ে ইলিশ মাছ খুবই মজা লাগে খেতে। অবশ্যই একবার খেয়ে দেখবেন ভাইয়া। ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

লাউ এবং আলু দিয়ে আপনি খুবই সুন্দর ভাবে ইলিশ মাছ রান্না করেছেন। ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ সেটা যেভাবে রান্না করা হয়ে থাকুক না কেন। ওর পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ইলিশ মাছ বিভিন্ন রকম ভাবে খেতে খুবই ভালো লাগে । ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

ইলিশ মাছ আমার প্রিয় মাছের মধ্যে প্রথম স্থানে আছে। ইলিশ মাছ ভাজি আমার বেশি ভালো লাগে। আপনি লাউ আলু দিয়ে ইলিশ মাছের রেসিপি শেয়ার করেছেন। আপনার রেসিপি দেখে লোভ হচ্ছে অনেক।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া ইলিশ মাছ ভাঁজি খেতে আসলেই অনেক মজা লাগে। এভাবে রান্না করলেও খেতে ভালোই লাগে। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু লাউ দিয়ে ইলিশ মাছের রেসিপিটি দেখতে খুবই লোভনীয়। দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। ইলিশ মাছ ও লাউ দুটোই আমার খুব পছন্দের খাবার। সেটা যেভাবেই রান্না করা হোক না কেন খেতে খুবই ভালো লাগে। আপনার রেসিপিটি দেখে খুব খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 2 years ago 

জি আপু খেতে অনেক বেশী সুস্বাদু হয়েছিল আপনিও এভাবে রান্না করে খেতে পারেন। ভালো লাগবে আশা করি। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

আসলে ইলিশ মাছ ভুনা খেতে খুব ভালো লাগে। তবে সব সময় ভুনা ভালো লাগেনা ।তাই মাঝে মাঝে একটু ব্যতিক্রম ভাবে রান্না করলে খাবার স্বাদ ভিন্ন লাগে। সেই আঙ্গিকেই আপনি লাউ আলু দিয়ে ইলিশ মাছের রেসিপি তৈরি করেছেন । তা দেখে খুব ভালো লাগলো । সচরাচর ভাবে প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপু চমৎকার রন্ধনপ্রণালী উপস্থাপনের জন্য ভালো থাকবেন সবসময়।

 2 years ago 

আমার কাছেও ইলিশ মাছ ভুনা খেতেই বেশি ভালো লাগে। কিন্তু মাঝেমধ্যে একটু অন্যরকম খাওয়ার জন্য এভাবে রান্না করা। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আমার কাছেও সবজি দিয়ে খাওয়ার চেয়ে ইলিশ ভুনা কিংবা ভাজা খেতে ভালো লাগে।তবে লাউ দিয়ে কখনোও খাওয়া হয়নি।তবে মনে হচ্ছে সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর করে দেখিয়েছেন। ধন্যবাদ

 2 years ago 

লাউ দিয়ে যেহেতু কখনো খাওয়া হয়নি এরপরে লাউ দিয়ে একবার খেয়ে দেখবেন। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

ওয়াও! আপু লাউ ও আলু দিয়ে আপনি খুবই সুন্দর ভাবে ইলিশ মাছ রান্না করেছেন দেখে তো লোভ সামলানো যাচ্ছে না, ইলিশ মাছ বলে কথা। ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ সেটা যেভাবে রান্না করা হয়ে থাকুক না কেন যদিও খেতে কিছুটা ঝামেলা মনে হয় প্রচুর কাটার কারণে। আমার পছন্দের একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠিকই বলেছেন ভাইয়া ইলিশ মাছ এমন একটি মাছ যা দেখলেই খেতে ইচ্ছা করে। কাটা হলেও খেতে খুবই ভালো লাগে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 2 years ago 

অনেকদিন পর মনে হল দুই ভাই বোনের কিছু জিনিস মিলে গেল। কারণ কালকের আগের দিন আমি নিজেও ইলিশ মাছ খেয়েছি অনেকদিন পর। আমার বাবা বেগুন দিয়ে খেতে খুব পছন্দ করেন ইলিশ মাছ। পেঁয়াজ ছিল না অবশ্য আমাদের বাড়ির তরকারিতে। লাউ দিয়ে ইলিশ মাছ আমি কখনো খাইনি এর আগে। পেঁয়াজ দিয়ে কষিয়ে দারুন হয়েছে রান্নাটা।

 2 years ago 

বেগুন দিয়ে ইলিশ মাছ রান্না করলেও খেতে খুবই ভালো লাগে। আপনার সঙ্গে কিভাবে মিলে গেল বুঝলাম না। যাইহোক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মানে আপনিও যেদিন ইলিশ মাছ খেয়েছেন আমিও সেদিনই। আমি সেই মিলের কথা বলছি আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64689.90
ETH 3450.92
USDT 1.00
SBD 2.50