টেংরা মাছের ভুনা

in আমার বাংলা ব্লগlast year

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন। আমিও ভাল আছি আলহামদুলিল্লাহ।



আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সঙ্গে টেংরা মাছের রেসিপি শেয়ার করবো। ছোট ছোট টেংরা মাছ চচ্চড়ি খেতে খুবই ভালো লাগে। আর এরকম বড় টেংরা মাছ ভুনা আমার কাছে খুব ভালো লাগে। কিন্তু বড় টেংরা মাছগুলো সচরাচর পাওয়া যায় না। বেশ কিছুদিন ধরে বড় টেংরা মাছ খেতে ইচ্ছা করছিল। তাই হাসবেন্ডকে বলাতে নিয়ে এসেছে। ভাগ্য ভালো যে সেদিন বাজারে পেয়েছিল। এরকম বড় টেংরাগুলোতে কাটা খুবই কম থাকে খেতেও সুবিধা। টেংরা মাছের প্রচুর পুষ্টিগুণ থাকে। দাঁত এবং হাড় গঠনে সাহায্য করে। নদীর টেংরা মাছের স্বাদ অনেক বেশি হয়। চাষের টেংরা মাছ খেতে তেমন একটা ভালো লাগে না। আমি মাছ রান্না করতে গেলে কি সবজি দিয়ে রান্না করবো খুজে পাই না। এজন্য বেশিরভাগ সময় এভাবে ভুনা খাওয়া হয়। তাছাড়া ভুনা খুব সহজেই করা যায়। খেতেও খুবই সুস্বাদু লাগে। আশা করি আজকের টেংরা মাছের রেসিপি আপনাদের কাছে ভালো লাগবে।


IMG20230613100220.jpg




টেংরা মাছ-- ১১ পিস
পিঁয়াজ-- ২ টি
কাঁচামরিচ-- ২ টি
পিঁয়াজ বাটা-- ৪ টেবিল চামচ
হলুদের গুঁড়া-- ১.৫ চা চামচ
মরিচের গুঁড়া--১ চা চামচ
ধনিয়া গুঁড়া--১ চা চামচ
জিরা গুড়া--১ চা চামচ
লবণ--পরিমাণমতো
সরিষার তেল-- পরিমাণমতো



প্রথমে চুলায় একটি ফ্রাইপ্যান বসিয়ে তার মধ্যে পরিমাণমত তেল দিয়েছি। তেল গরম হলে পিঁয়াজ এবং মরিচ কুচি দিয়ে একটু ভেঁজে নিয়ে পিঁয়াজ বাটা দিয়েছি। তারপর পিঁয়াজ বাটা গুলো একটু নেড়েচেড়ে গুড়া মশলা সব দিয়ে দিয়েছি।


IMG20230613093441.jpgIMG20230613093536.jpg

সব মসলা ভালোমতো কষিয়ে নিয়ে মাছগুলো দিয়ে দিয়েছি। মাছগুলো মসলার সঙ্গে মাখিয়ে দিয়েছি।


IMG20230613093610.jpgIMG20230613093639.jpg

এখন সামান্য একটু পানি দিয়ে মাছগুলোকে কষিয়ে নিব।


IMG20230613093843.jpgIMG20230613094503.jpg

মাছগুলো ভালোমতো কষানো হয়ে গেলে পরিমাণ মতো পানি দিয়ে দিয়েছি পুরোপুরি রান্না হওয়ার জন্য। কিছুক্ষণ পর জিরা গুড়া দিয়েছি।


IMG20230613094530.jpgIMG20230613094625.jpg

ঝোল শুকিয়ে আসলে চুলা বন্ধ করে দিয়েছি।


IMG20230613095426.jpg


IMG20230613100217.jpg


এখন একটি বাটিতে পরিবেশনের জন্য উঠিয়ে নিয়েছি। এভাবে আমার রেসিপি তৈরি হয়ে গেলো। আশা করি আপনাদের সকলের ভাল লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 last year 

ঠিকই বলেছেন ছোট টেংরা মাছগুলো চচ্চড়ি আর বড় টেংরা মাছগুলো ভুনা করে খেতে অনেক ভালো লাগে।
তবে এই টেংরা মাছ আমাদের দিকে এখন খুব পাওয়া যাচ্ছে ।কেননা পদ্মা নদী পানিতে ভরে গিয়েছে চারিদিকে শুধু মাছ আর মাছ।
আপনার প্রস্তুত করার রেসিপি দেখে খুব লোভ হচ্ছে খেতে নিশ্চিত খুব মজা হবে।

 last year 

পদ্মা নদী পানিতে ভরে যাওয়ায়তো আপনাদের লাভ হয়েছে। নদীর মাছ খেতে পারছেন। নদীর মাছের স্বাদ ই অন্যরকম থাকে। ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 last year 

আপু আপনি খুবই মজাদার রেসিপি শেয়ার করেছেন।আমি টেংরা মাছ খেতে অনেক পছন্দ করি। আমার কাছে এই ভুনা শীতের সময় খেতে সবচেয়ে বেশি ভালো লাগে। আমি আবার কাঁচা মাছের ভুনা খেতে পারিনা। তারজন্য যেকোনো মাছ কড়া করে ভেজে তারপর ভুনা খেতে অনেক পছন্দ করি। ধাপ গুলো খুব সুন্দর বর্ণনা দিয়েছেন।

 last year 

শীতের সময় খেতে কেমন লাগে জানি না। কিন্তু সেদিন খেতে খুবই মজা লেগেছিল। বেশ মজা হয়েছিল। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 last year 

ইশ কতদিনে এরকম বড় বড় টেংরা মাছ খাই না আমার তো দেখেই খেতে মন চাইছে । আমারও বেশ কয়েকদিন ধরে টেংরা মাছ খেতে ইচ্ছা করছে তবে পাওয়া যায় না ।সবজি দিয়ে রান্না করার ঝামেলা ছাড়াই আপনি ভুনা ভুনা করে খেয়ে ফেলেন আমি অবশ্য বেশিরভাগ সময়ই সবজি দিয়ে খেয়ে থাকি ।

 last year 

বাসায় আসেন খাওয়াবো। এখনো বেশ কতগুলো মাছ রয়ে গিয়েছে খুব ভালো লাগে এরকম বড় টেংরা মাছ গুলো খেতে।

 last year 

টেংরা মাছ আমার খুব প্রিয়। আমাদের বাসায় গত দুদিন আগে টেংরা মাছের ভুনা করেছে। আজ আপনি খুব সুন্দর করে অত্যন্ত চমৎকার ভাবে টেংরা মাছের ভুনা রেসিপি তৈরি করেছেন। আপনার রন্ধন প্রক্রিয়া বেশ দুর্দান্ত হয়েছে। আমাদের মাঝে ধাপে ধাপে উপস্থাপন করেছেন। দেখে মনে হচ্ছে নিশ্চয়ই অনেক মজাদার এবং সুস্বাদু হয়েছে। এত চমৎকার রেসিপি পোষ্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 last year 

আপনাদের বাসায় টেংরা মাছ ভুনা করেছেন জেনে ভালো লাগলো। খেতে নিশ্চয়ই অনেক মজাদার হয়েছিল। ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 last year 

আপনার টেংরা মাছ ভুনা রেসিপির কালারটা জাস্ট অসাধারণ লাগছে দেখতে আপু।রেসিপি দেখেই বোঝা যাচ্ছে খেতে খুব সুস্বাদু ছিল।আপনি রেসিপি তৈরির প্রক্রিয়া শুরু থেকে শেষ পর্যন্ত খুব সুন্দর করে গুছিয়ে উপস্থাপন করেছেন,এটা দেখে অনেক ভালো লেগেছে।রেসিপি পরিবেশন দুর্দান্ত হয়েছে।ধন্যবাদ সুন্দর রেসিপি পোস্টটি শেয়ার করার জন্য।

 last year 

রেসিপি কালারও যেমন হয়েছে খেতেও তেমন মজাদার হয়েছিল। ধন্যবাদ আমার পোষ্ট দেখে মন্তব্য করার জন্য।

 last year 

ব্যক্তিগতভাবে ইলিশ মাছ ছাড়া অন্য কোন মাছ খাই না তবে আপনার মাছের কালারটি দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হবে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু, টেংরা মাছের ভুনার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

কি বলেন আপু এত মজার মজার মাছ কোনটিই খান না? কিছু কিছু মাছ তো খেতে খুবই মজা। সেগুলো খেয়ে দেখতে পারেন। ধন্যবাদ আপনাকে।

 last year 

আহা লোভনীয় রেসিপি 😋
টেংরা মাছ আমার ভীষণ পছন্দের খাবার। আমাদের এদিকটায় বড় টেংরা মাছ তেমন পাওয়া যায় না, আর পেলেও অসম্ভব দাম। আমি ছোট এবং মাঝারি টেংরা মাছ কেনার চেষ্টা করি। রেসিপির কালারটা কিন্তু দূরদান্ত ছিল। অনেক ধন্যবাদ আপনাকে চমৎকার রেসিপি উপস্থাপন করার জন্য।

Posted using SteemPro Mobile

 last year 

বড় টেংরা সবসময় পাওয়া যায় না। মাঝেমধ্যে এরকম বড় টেংরা বাজারে উঠে তখনই খাওয়া হয়। খুব মজা লাগে খেতে। ধন্যবাদ আপনাকে।

 last year 

টেংরা মাছ আমি এবং আমার বাসার সবাই খেতে অনেক ভালোবাসি। আর এই বড় বড় টেংরা মাছ ভুনা খেতে অনেক সুস্বাদু লাগে। আমি মাঝেমধ্যে বাসায় বানিয়ে থাকি। আপনার টেংরা মাছের ভুনা রেসিপি টা দেখতে বেশ লোভনীয় লাগছে। অসংখ্য ধন্যবাদ আপু টেংরা মাছের দারুণ একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

টেংরা মাছগুলো সাইজে বেশ বড় ছিলো। এজন্য এভাবে ভুনা করে রান্না করেছিলাম। খুব মজা হয়েছিলো। ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

 last year 

টেংরা মাছের ভুনা দেখেই খেতে ইচ্ছা করছে। এতো মজাদার রেসিপি ধাপে ধাপে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 last year 

আমার টেংরা মাছ ভুনা দেখে আপনার খেতে ইচ্ছা করছে জেনে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62427.05
ETH 2464.11
USDT 1.00
SBD 2.65