সিকিম সাঙ্গু লেকের সৌন্দর্য্য

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম ভারতের সিকিম রাজ্য ভ্রমণের নতুন পর্ব নিয়ে। গতদিন আপনাদের সাঙ্গু লেক পৌঁছানো পর্যন্ত শেয়ার করেছিলাম। আজকে আপনাদের সঙ্গে সাঙ্গু লেক এর সৌন্দর্য শেয়ার করব। এই রাস্তায় যাওয়ার সময় তিনটি ঘোরার জায়গা রয়েছে। একটি ছাঙ্গু লেক। একটি নতুন বাবা মন্দির এবং আরেকটি পুরাতন বাবা মন্দির। আমরা শুধুমাত্র সাঙ্গু লেক গিয়েছিলাম। সাঙ্গু লেক গ্যাংটক থেকে ৬০ কিলোমিটার দূরে অবস্থিত। সাঙ্গু লেকের স্থানীয় নাম সোমগো। এটি সমুদ্রপৃষ্ঠ থেকে ১২৩১৩ ফুট উপরে । ঋতু পরিবর্তনের সাথে সাথে এই লেকের সৌন্দর্যও পরিবর্তন হয়। শীতকালে এই লেকের চারপাশ বরফে ঢাকা থাকে। তাছাড়া বিভিন্ন ধরনের ফুল দিয়ে পাহাড়ের গা ভর্তি থাকে। কিন্তু আমরা যখন গিয়েছিলাম তখন গরমের দিন হওয়ার কারণে বরফ পাইনি। তাছাড়া ফুলও খুবই অল্প ছিল। সে অল্প ফুল দেখেই মুগ্ধ হয়ে গিয়েছিলাম। শীতকালে না জানি কত চমৎকার লাগে দেখতে। আমরা অবশ্য লেকের সবুজ পানি দেখতে পেয়েছিলাম। চারপাশে সবুজ প্রকৃতির কারণে লেকের পানি এমন সবুজ লাগছিল। আবার বেশি ঠান্ডা পরলে এ লেকের পানিও বরফ হয়ে যায়।


IMG_6049.jpeg


IMG_6016.jpeg


গাড়ি থেকে নামার পর লেক এবং চারপাশের পরিবেশ দেখে একেবারে মুগ্ধ হয়ে যাওয়ার মতো। পাহাড়ের এত উপরে এত সুন্দর লেক কল্পনাও করা যায় না।


IMG_6018.jpeg


IMG_6020.jpeg


দূরে যে ঘরটি দেখা যাচ্ছে ওখান থেকে ক্যাবল কারে করে আরো উপরে মেঘের ভিতর চলে যাওয়া যায়। উপরে যে মেঘ দেখা যাচ্ছে ক্যাবল কারে করে ঠিক ওই জায়গায় নিয়ে নামিয়ে দেয়। আমরা ক্যাবল কারে করে ওখানে গিয়েছিলাম। পরবর্তীতে আপনাদের সঙ্গে শেয়ার করব। নিচের ছবিটিতে দেখতে পাচ্ছেন একটি চমরি গাইয়ের ছবি। চমরি গাই সামনাসামনি খুবই কম দেখেছি। এখানে এগুলো ভাড়া দিচ্ছিল। সবাই এগুলোতে করে ঘুরে লেকের সৌন্দর্য উপভোগ করছিল। কিন্তু এগুলোর গায়ে খুবই গন্ধ এর জন্য আর আমরা উঠিনি।


IMG_6022.jpeg


IMG_6024.jpeg


IMG_6045.jpeg


উপরের ছবিটিতে যে রাস্তা দেখা যাচ্ছে ওই রাস্তা দিয়ে আমরা এখানে এসেছি। কিছুদূর ওঠার পর অসম্ভব সুন্দর লাগছিল রাস্তাটা দেখতে।


IMG_6047.jpeg


IMG_6059.jpeg


এই ছবিতে বোঝা যাচ্ছে লেকের পানির কালার একেবারেই সবুজ। আর দূরের পাহাড়ে যে লাল লাল দেখা যাচ্ছে ওগুলো ছোট ছোট ফুল শীতকালে এই লাল ফুল দিয়ে পুরো পাহাড় ভর্তি হয়ে থাকে।


IMG_6015.jpeg


IMG_6071.jpeg


আজ এ পর্যন্তই। পরবর্তীতে আপনাদের সঙ্গে ক্যাবল কারে ওঠার অভিজ্ঞতা শেয়ার করব। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phonei phone11
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58559.96
ETH 3156.41
USDT 1.00
SBD 2.44