প্রজাপতি শেপের বুকমার্ক তৈরি

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।


আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সঙ্গে একটি বুকমার্ক তৈরি শেয়ার করবো। বুকমার্ক তৈরি করতে আমার কাছে খুবই ভালো লাগে। এ পর্যন্ত কত ধরনের যে বুকমার্ক তৈরি করেছি তার কোন শেষ নেই।তাছাড়া বই পড়ার ক্ষেত্রে এই বুকমার্কগুলো খুব কাজে দেয়। কারণ তাড়াহুড়া করে বই পড়ার মাঝে উঠে যেতে হলে পরবর্তীতে এসে সেই পাতা আর খুঁজে পাওয়া যায় না। এজন্য যদি ওঠার সময় এরকম একটি বুকমার্ক দিয়ে রাখা যায় তাহলে সহজে সেই পাতা খুঁজে পাওয়া যায়। সব সময় কোনার দিকে লাগানোর জন্য বুকমার্ক তৈরি করি। এজন্য আজকে একটু ভিন্ন রকম ভাবে বুকমার্ক তৈরি করেছি। আজকে প্রজাপতি শেপের বুকমার্ক তৈরি করেছি। আজকের বুকমার্কটি পাতার মাঝে সাইডে রাখতে হয়। খুব চমৎকার লাগছিল বইয়ের মাঝে রাখার পর। আশা করি আপনাদের কাছেও ভালো লাগবে।


IMG20240220201930.jpg



প্রয়োজনীয় উপকরণ:

  • সাদা কাগজ
    • পেন্সিল
      • রং পেন্সিল
        • কাঁচি


প্রথমে লম্বা একটি সাদা কাগজ নিয়েছি। তারপর কাগজটির এক কোনায় প্রজাপতির অর্ধেক পাখা এঁকেছি।


IMG20240220195018.jpgIMG20240220195415.jpg

এখন কাগজটির ওপর কোনায় প্রজাপতির বাকি অর্ধেক পাখা এঁকেছি। তারপর দুই পাখার মাঝে স্কেল দিয়ে লম্বা দুটি দাগ দিয়েছি।


IMG20240220195726.jpgIMG20240220195834.jpg

এখন পাখার ভেতরের অংশ কমলা কালার এবং বাইরের অংশ কালো কালারের রং করেছি।


IMG20240220200138.jpgIMG20240220200815.jpg

অপর পাশের পাখাতেও একই রকম ভাবে রং করেছি। তারপর দুই পাখার উপরে সাদা ফোঁটা ফোঁটা দিয়ে ডিজাইন করেছি।


IMG20240220200821.jpgIMG20240220201027.jpg

দুই পাশে কালার করা হয়ে গেলে মাঝের লম্বা দাগের বাইরের অংশ এবং পাখার বাইরের বাড়তি অংশ কাঁচি দিয়ে কেটে ফেলেছি।


IMG20240220201030.jpgIMG20240220201439.jpg

এখন কাগজের উল্টা সাইডে ভাঁজ করেছি। তারপর প্রজাপতি দুটো বাইরের দিকে ভাঁজ করেছি নিচের ছবির মত করে।


IMG20240220201528.jpgIMG20240220201550.jpg

পাখা দুটি বাইরে রেখে ভেতরের সাদা অংশ বইয়ের ভিতরে রাখতে হবে এই বুকমার্কটির।


IMG20240220202103.jpg


IMG20240220201930.jpg


এভাবে আমার প্রজাপতি শেপের বুক মার্কটি তৈরি হয়ে গেলো। আশা করি আপনাদের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।


ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি অর্থনীতিতে অনার্স মাস্টার্স কমপ্লিট করেছি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা,আর্ট করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে এবং ব্লগিং করতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 7 months ago 

বুকমার্ক টা কিন্তু খুবই সুন্দর এবং ইউনিক হয়েছে আপু। বইয়ের মাঝে রাখার পর আসলেই চমৎকার লাগছে দেখতে। মনে হচ্ছে যেন বইয়ের উপর একটি প্রজাপতি বসে আছে। প্রজাপতিটির কালারটা অনেক বেশি সুন্দর হয়েছে যার কারণে বুকমার্ক টা আকর্ষণীয় লাগছে দেখতে। অনেক ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আমার কাছেও বই এর মাঝে রাখার পর খুব ভালো লেগেছিল দেখতে। মনে হচ্ছিল যে প্রজাপতি বসে আছে। ধন্যবাদ মন্তব্যের জন্য।

 7 months ago 

প্রথমে কাগজের একপাশে প্রজাপতির পাখনার চিত্র অঙ্কন করেছেন এবং পরবর্তীতে সেটা প্রজাপতির শেপের বুকমার্ক হিসেবে তৈরি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে আপু। আপনার কাজের দক্ষতা আমাদের মাঝে তুলে ধরার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ধন্যবাদ আমার পোষ্ট দেখে সুন্দর মন্তব্য করার জন্য।

 7 months ago 

বাহ আপু আপনি আজকে আমাদের মাঝে অসাধারণভাবে প্রজাপতি শেপের বুকমার্ক তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার তৈরি প্রজাপতি শেপের বুকমার্ক দেখতে আমার কাছে বেশ ভালো লেগেছে। আসলে এগুলো তৈরি করতে হলে আগে থেকে অনেক চিন্তা ধারা এবং অভিজ্ঞতার প্রয়োজন হয়। ধন্যবাদ আপু ধৈর্য সহকারে এত সুন্দর একটি পোস্ট তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আমার প্রজাপতি শেপের বুকমার্কটি আপনার কাছে ভালো লেগেছে জেনে খুশি হলাম ভাইয়া। ধন্যবাদ মন্তব্য করার জন্য।

 7 months ago 

আপনি অনেক সুন্দর সুন্দর বুকমার্ক তৈরি করে এর আগেও আমাদের মাঝে শেয়ার করেছেন। আজও খুব সুন্দর ভাবে প্রজাপতি শেপের বুকমার্ক তৈরি করে আমাদের মাঝে দেখিয়েছেন। প্রজাপতি শেপের বুকমার্কটি দেখতে একদমই অরিজিনাল মনে হচ্ছে। তৈরি করার পদ্ধতি খুব চমৎকার ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন আপু।

 7 months ago 

আপনি এর আগেও আমার বুকমার্ক তৈরি দেখেছেন জেনে ভালো লাগলো আপু। ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

ওয়াও আপু অসাধারণ প্রজাপতি শেপের বুকমার্ক তৈরি করেছেন ৷ সত্যি বলতে আপনার আইডিয়া টা সত্যি অনেক সুন্দর ৷ একদম ইউনিক প্রজাতির মতো লাগছে ৷ অসংখ্য ধন্যবাদ আপু এমন সুন্দর একটি প্রজাপতি শেপের বুকমার্ক শেয়ার করার জন্য ৷

 7 months ago 

আমার বুকমার্ক তৈরি আইডিয়াটি আপনার কাছে ভালো লেগেছে জেনে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

 7 months ago 

আপনি আজকে খুবই চমৎকার একটি প্রজাপতি বুকমার্ক তৈরি করেছেন। প্রজাপতি দেখতে এমনিতে আমার কাছে ভীষণ ভালো লাগে। বিশেষ করে প্রজাপতির ডানার সৌন্দর্য আমাকে মুগ্ধ করে। আপনি খুব সুন্দর করে প্রজাপতি বুকমার্ক তৈরি করে আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ঠিক বলেছেন ভাইয়া প্রজাপতি দেখতেও যেমন ভালো লাগে। প্রজাপতির কোন কিছু তৈরি করলেও খুব সুন্দর লাগে।

 7 months ago 

প্রজাপতি শেপের অনেক সুন্দর একটা বুক মার্ক তৈরি করেছেন তো আপনি। যারা প্রতিনিয়ত বই পড়ে থাকে তাদের জন্য এই বুকমার্ক অনেক বেশি গুরুত্বপূর্ণ। কারণ হঠাৎ করে যদি বউ রেখে উঠে যায়, তাহলে অনেক সময় অনেকে পেজ হারিয়ে ফেলে। আর বুকমার্কের সাহায্যে খুঁজে পাওয়া খুবই সহজ। প্রজাপতিটাকে দেখতে কিন্তু সত্যি খুবই কিউট লাগছে। অনেক সুন্দর করে কালার করেছেন যার কারণে একেবারে সত্যিকারের প্রজাপতি ভেবেছিলাম প্রথমে। মনে করেছিলাম খাতার উপরে প্রজাপতি বসেছিল আর আপনি ফটোগ্রাফি করেছেন। অনেক সুন্দর লাগলো পুরোটা।

 7 months ago 

আসলেই যারা প্রতিনিয়ত বই পড়ে তাদের জন্য এরকম বুকমার্ক গুলো খুব উপকারী হয়। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 7 months ago 

প্রজাপতি শেপের বুকমার্ক তৈরি দেখতে অসম্ভব রকম সুন্দর লাগছে। আসলে আপনাদের হাতে জাদু আছে। এত সুন্দর পোস্ট কিভাবে তৈরি করে না আমার মাথায় ঢুকে না। আমি অনেকবার চেষ্টা করেছি এ ধরনের চিত্র অঙ্কন করতে। কিন্তু পরিশেষে দেখা যায় এক চুলও ভালো দেখা যাচ্ছে না। ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপন মাধ্যমে শেয়ার করেছেন যা বুঝতে অনেক সুবিধা হয়েছে। আপনার জন্য শুভকামনা রইল।

Posted using SteemPro Mobile

 7 months ago 

ভাইয়া চেষ্টা করতে করতে এক সময় হয়ে যাবে আশা করি। ধন্যবাদ মন্তব্য করে পাশে থাকার জন্য।

 7 months ago 

এটা আমার দেখা সবচাইতে ইউনিক এবং ক্রিয়েটিভ বুক মার্ক ছিল আপু। যেহেতু মোটামুটি বই পড়া হয় সেজন্য বুকমার্ক জিনিসটা ব‍্যবহার করি। কিন্তু নিজে কখনো তৈরি করিনি। অধিকাংশ সময় ঐ বইয়ের সঙ্গে যা থাকে সেটাই ব‍্যবহার করি। কিন্তু আপনার প্রজাপ্রতি শেপের বুকমার্ক সত্যি বেশ সুন্দর হয়েছে। এবং এটা প্রশংসনীয় বলতেই হয়। চমৎকার তৈরি করেছেন আপু।

Posted using SteemPro Mobile

 7 months ago 

আপনিও এ রকম একটি বুকমার্ক তৈরি করে বইয়ের মাঝে রেখে দিতে পারেন। এতে বইয়ের সৌন্দর্য বেড়ে যায়। ধন্যবাদ মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 68773.73
ETH 2716.62
USDT 1.00
SBD 2.72