রঙিন কাগজের বক্স তৈরি

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামুআলাইকুম সবাইকে।



আমার বাংলা ব্লগের বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি আলহামদুলিল্লাহ।



আজকে আবার হাজির হয়ে গেলাম নতুন একটি পোস্ট নিয়ে। আজকে আপনাদের সঙ্গে রঙিন কাগজ দিয়ে একটি বক্স তৈরি শেয়ার করবো। রঙিন কাগজ দিয়ে বিভিন্ন জিনিস বানাতে আমার কাছে খুবই ভালো লাগে। আর এ ধরনের বক্স গুলো দেখতে আরো বেশি চমৎকার লাগে। বাচ্চারা পেলে খুবই খুশি হয়। আজকের বক্সটি বানাতে অনেক বেশি কষ্ট হয়েছে। বিশেষ করে উপরের ঢাকনাটার ডিজাইন করতে গিয়ে অবস্থা খারাপ হয়ে গিয়েছিল। প্রথমে তো ভেবেছিলাম যে মিলাতে পারবো না। পরে ধৈর্য সহকারে বানিয়ে মিলাতে পেরেছি। আশা করি আজকের বক্সটি আপনাদের ভালো লাগবে।


IMG20230815124734.jpg



প্রয়োজনীয় উপকরণ:

রঙিন কাগজ
কাঁচি



IMG20230815122033.jpg


প্রথমে চারকোনা একটি কাগজ নিয়ে চারপাশ থেকে কোনা করে ভাঁজ করেছি। তারপরে মাঝখান থেকে অর্ধেকের কম ভাঁজ করেছি।


IMG20230815122132.jpgIMG20230815122202.jpg

এখন বাকি অর্ধেক ভাঁজ করেছি। উপরের ভাঁজটি খুলে অপর পাশ থেকে একই রকম ভাবে ভাঁজ করেছি।


IMG20230815122211.jpgIMG20230815122233.jpg

এখন সম্পূর্ণ ভাঁজ খুলে কাগজটিকে ঘুরিয়ে এরকম বক্স এর মত ভাঁজ করেছি। এই অংশটিকে আসলে মুখে বলে বোঝানো সম্ভব নয় ।


IMG20230815122333.jpgIMG20230815122426.jpg

এখন চারকোনা আরো একটি কাগজ নিয়ে মাঝখান থেকে এক ভাঁজ করেছি। ভাঁজ খুলে দুইপাশ থেকে ভাঁজ করেছি। আবারো ভাঁজ খুলে দুই পাশ থেকে ছোট করে ভাঁজ করেছি।


IMG20230815122506.jpgIMG20230815122528.jpg

সম্পূর্ণ ভাঁজ খুলে অপর পাশ থেকেও একই রকম ভাবে ভাঁজ করেছি।


IMG20230815122623.jpgIMG20230815122651.jpg

তারপর আবারো সম্পূর্ণ ভাঁজটি খুলে চারপাশে ছোট করে কোনা ভাঁজ করে দিয়েছি। তারপর দুইপাশ থেকে ঘুরিয়ে নিচের ছবির মত ভাঁজ করেছি।


IMG20230815122721.jpgIMG20230815122856.jpg

একটি কোনা ধরে নিচের দিকে অর্ধেক ভাঁজ করেছি। তারপর উপর দিকে ঘুরিয়ে ভাঁজ করেছি। তারপর দুই পাশের কোনা ভাঁজ করে হার্ট শেপ তৈরি করে নিয়েছি। এভাবে চার কোনাই তৈরি করেছি।


IMG20230815122935.jpgIMG20230815123027.jpg

IMG20230815123158.jpgIMG20230815123346.jpg

এখন কাগজটি উল্টিয়ে নিয়ে চারকোনা ভাঁজ করেছি। তারপর আবারও কাগজটি উল্টিয়ে নিয়ে চারকোনা ভাঁজ করেছি।


IMG20230815123451.jpgIMG20230815123549.jpg

এখন ভাঁজ খুলে ভিতরের দিকে ঘুরিয়ে নিচে ছবির মত ভাঁজ করেছি।


IMG20230815123922.jpgIMG20230815124227.jpg

এভাবেই বক্সের ঢাকনা তৈরি হয়ে গিয়েছে।


IMG20230815124301.jpg


IMG20230815124723.jpg


এখন ঢাকনাটি বক্সের উপরে লাগিয়ে দিয়েছি। আশা করি আমার আজকের রঙিন কাগজের বক্সটি আপনাদের ভালো লেগেছে। সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য সকলকে ধন্যবাদ। সবাই ভালো থাকবেন, সুস্থ থাকবেন। পরবর্তীতে দেখা হবে আবার নতুন কিছু নিয়ে।



ধন্যবাদ

@tania

Photographer@tania
Phoneoppo reno5
আমি তানিয়া তমা। আমি বাংলাদেশে থাকি। ঢাকায় বসবাস করি। আমি বিবাহিত। আমার দুটি ছেলে আছে। আমার শখ রান্না করা, শপিং করা, ঘুরে বেড়ানো। আমি বাংলায় কথা বলতে ভালোবাসি। আমি আমার বাংলাদেশকে ভালবাসি।

animasi-bergerak-terima-kasih-0078.gif

IMG_20220106_113311.png

7258xSVeJbKkzXhyseBP4PYz11eBDT8sW2oR1a4vfVFS6JTrGU8e1FPUaNdHG5vjXyg2xthV78bDEmEVvKCQpyzX1kq8gAVzGsPp9GqJVRWxb6T9y35PZmQehnLjELdKKmnhdxQjDuny4.png


VOTE @bangla.witness as witness witness_proxy_vote.png OR SET @rme as your proxy

witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

আপু আপনার আজ রঙিন কাগজ দিয়ে চমৎকার বক্সটি দেখে আমি মুগ্ধ হয়ে গেছি। আসলে রঙিন কাগজ দিয়ে যে কোন জিনিস বানালে অনেক সুন্দর লাগে। কিন্তু তার আগে যে,এগুলো তৈরি করতে অনেক সময় ও পরিশ্রম করতে হয় সেগুলো কিন্তু আমাদের পোস্টটিতে আমরা উপস্থাপন করি না। শুধু উপস্থাপন করি কি করে বানালাম তার প্রতিটি ধাপ ও সৌন্দর্যটা। আপনার আজ রঙিন কাগজের বক্সটি প্রতিটা ধাপে ধাপে খুব সুন্দর করে আমাদের মাঝে তুলে ধরার জন্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ঠিক বলেছেন আপু এরকম রঙিন কাগজের জিনিসগুলো বানানোর পেছনে কতটা পরিশ্রম লাগে তা যদি দেখানো যেত তাহলে সবাই বুঝতে পারতো। যাই হোক ধন্যবাদ মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

একটি কাগজ কীভাবে ভাজ করে বক্স তৈরি করতে হয় সেটা ধাপে ধাপে আমাদেরকে দেখিয়েছেন। আপনার কাজের দক্ষতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ধন্যবাদ ভাইয়া সময় নিয়ে আমার পোস্টটি দেখার জন্য এবং গঠনমূলক মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি বক্স তৈরি করে ফেলেছেন৷ এই বক্সটি দেখতে যেরকম অসাধারণ দেখা যাচ্ছে এর তৈরি করার ধাপগুলো খুব সুন্দর ভাবে আপনি ফুটিয়ে তুলেছেন৷ একই সাথে এর ধাপগুলো দেখে যে কেউ এরকম বক্স তৈরি করে ফেলতে পারবে৷ আমিও চেষ্টা করব এরকম একটি বক্স তৈরি করে দেখার৷ অসংখ্য ধন্যবাদ

 6 months ago 

রঙিন কাগজের বক্স তৈরির ধাপগুলো সুন্দরভাবে উপস্থাপনের চেষ্টা করেছি যাতে সকলেই বুঝতে পারে। ধন্যবাদ ভাইয়া মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

রঙিন কাগজের বক্স তৈরি অসাধারণ হয়েছে। দেখে খুবি ভালো লেগেছে আমার। ধাপে ধাপে এই ডাই পোস্ট দেখে শিখতে পারলাম। পরবর্তী তৈরি করবো ইনশাআল্লাহ।

 6 months ago 

আমার রঙিন কাগজের তৈরি বক্সটি দেখে আপনিও শিখে নিলেন জেনে ভালো লাগলো ভাইয়া। ধন্যবাদ আপনাকে।

Posted using SteemPro Mobile

 6 months ago 

রঙিন কাগজ ব্যবহার করে খুব সুন্দর একটা বক্স তৈরি করেছেন। এই ধরনের কাজগুলো করতে অনেক সময় লেগে যায়। এবং কি খুবই কষ্ট হয়। আর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরতেও কষ্ট হয়, কারণ কিভাবে ভাঁজ দেওয়া হয়েছে এটা বলে বোঝানো যায় না। বলে বোঝানো একেবারে মুশকিলের ব্যাপার। এরকম বক্স এর মধ্যে গিফট রেখে কাউকে গিফট দিলে অনেক খুশি হবে। সময় ব্যবহার করে পুরোটা তৈরি করে সুন্দর করে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 6 months ago 

বেশিরভাগ ক্ষেত্রেই ভাজের বর্ণনাগুলো বলে বোঝানো সম্ভব নয়। তারপরও চেষ্টা করি সুন্দরভাবে উপস্থাপন করার। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে কোন জিনিস তৈরি করার মধ্যে আলাদা একটি মজা রয়েছে। আপনি আজকে খুবই সুন্দর একটি বক্স তৈরি করেছেন দেখতে খুবই সুন্দর লাগছে। এই ধরনের বক্স দিয়ে ছোট বাচ্চারা খেলতে খুবই পছন্দ করে। আমাদের সাথে নতুন নতুন কিছু তৈরি করে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলেই ভাইয়া রঙিন কাগজ দিয়ে যে কোন কিছু তৈরি করার ক্ষেত্রে মজা আছে এবং বানানোর পর দেখতে ভালো লাগে। যাই হোক ধন্যবাদ মন্তব্যের জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনার তৈরি রঙিন কাগজের বক্সটি দেখতে অনেক সুন্দর লাগছে। রঙ্গিন কাগজ দিয়ে বক্স তৈরিতে রঙ্গিন কাগজটি ভাজ করে নেওয়াটা আমার কাছে সব থেকে বেশি ভালো লেগেছে। অনেক সুন্দর একটি রঙিন কাগজের বক্স তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনাকেও ধন্যবাদ ভাইয়া আমার রঙিন কাগজের বক্সটি দেখার জন্য এবং সুন্দর মন্তব্য করে উৎসাহ দেয়ার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

রঙিন কাগজের বক্স তৈরি দেখতে জাস্ট অসাধারন লাগতেছে আপু। এত নিখুঁত ভাবে তৈরি করেছেন যে কেউ দেখলে মুগ্ধ হয়ে তাকিয়ে থাকবে। উপরের লাভ গুলো কে দেখে মুগ্ধ হয়ে গেলাম। অনেক সময় এবং ধৈর্য সহকারে কাজটি সম্পুর্ন করেছেন। আপনার জন্য শুভ কামনা রইল ভালো থাকবেন।

 6 months ago 

রঙিন কাগজ দিয়ে যেকোনো কিছু তৈরি করতে বসলে একটু নিখুঁতভাবে করার চেষ্টা করি। যাই হোক ভাইয়া ধন্যবাদ আপনাকে মন্তব্য করে পাশে থাকার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপনি তো রঙিন কাগজ দিয়ে খুব সুন্দর একটি বক্স তৈরি করলেন। এরকম বক্স গুলো দেখতে বেশ ভালো লাগে। কিছুদিন আগেও আমি নিজেও এরকম একটি রঙিন কাগজের বক্স তৈরি করেছিলাম। বিশেষ করে আজকে আপনার তৈরি করা রঙিন কাগজের এই বক্স আমার কাছে বেশ ভালো লাগলো। ধাপে ধাপে অনেক সুন্দর হবে কিভাবে তৈরি করলেন আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার এই পদ্ধতি দেখে যে কেউ খুব সহজেই তৈরি করতে পারবে। আমার কাছে তো আপনার বক্সটি অসাধারণ লেগেছে।

 6 months ago 

কিছুদিন আগে আপনি এরকম বক্সটি তৈরি করেছেন জেনে ভালো লাগলো। যদিও আপনার বক্সটি আমার দেখা হয়নি। যাই হোক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 60728.87
ETH 2661.87
USDT 1.00
SBD 2.50