ডাই পোস্টঃ রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি।

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

🌿আমি তানহা তানজিল তরসা। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @tanha001

আজ ১৯জুন ২০২৪ ইং: রোজ বুধবার ।

বাংলায় ০৫ আষাঢ় ১৪৩১ খ্রিষ্টাব্দ।

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভাল আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি। আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে রঙিন কাগজ দিয়ে প্রজাপতির ডাই পোস্ট নিয়ে হাজির হয়েছি। এই ধরনের ডাই পোস্ট গুলা তৈরি করতে আমার অনেক ভালো লাগে। আশা করছি আমার তৈরিকৃত রঙিন কাগজের প্রজাতির ডাই পোস্ট আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

ফাইনাল লুক

IMG_20240619_153701.jpg

IMG_20240619_153732.jpg

প্রয়োজনীয় উপকরণ
রঙিন কাগজ
আঠা
কাঁচি

IMG_20240619_153752.jpg


প্রথম ধাপ

IMG_20240619_141010.jpg

প্রথমে আমি যে কোন সাইজের একটা রঙিন কাগজ নিয়ে নিয়েছি।

দ্বিতীয় ধাপ

IMG_20240619_141143.jpg

সেই কাগজ থেকে ৮"*৮" নির্দিষ্ট মাপে কেটে নিয়েছি।

তৃতীয় ধাপ

এবার আমি কাগজটি আড়া আড়ি ভাঁজ করে নিয়েছি। এইভাবে আমি দুই বারের মতো ভাঁজ করে নিয়েছি। দুইটি ভাঁজ করার পর কাগজটি দেখতে ত্রিভূজের মতো দেখাবে।

চতুর্থ ধাপ

আগের ভাঁজ খুলে ফেলে আবার আমি মাঝ বরাবর ভাঁজ করেছি। এই বার দুই পাশের দুই অংশ ধরে মাঝ আবারও ভাঁজ করে নিয়েছি। কাগজটি দেখতে সেই আগের ত্রিভূজের মতো দেখাবে কিন্তু একটু ব্যাতিক্রম দেখাবে।

পঞ্চম ধাপ

IMG_20240619_141518.jpg

এবার আমি সেই কাগজটার একটি কোনা কাঁচি দিয়ে সুন্দর করে কেটে নিয়েছি।

ষষ্ঠ ধাপ

এবার আমি ভাঁজ করে নেওয়া কাগজের উপরের অংশটি দুই দিক দিয়ে ভাঁজ করে নিয়েছি। ছবিতে আপনারা যেমনটি দেখতে পারছেন

সপ্তম ধাপ

IMG_20240619_141652.jpg

এবার আমি কাগজের উপরের বাকি যে একটি ভাঁজ রয়েছে সেই ভাঁজটি আগের ভাঁজের নিচ দিয়ে ঘুরিয়ে ভাঁজ করে নিয়েছি। এভাবেই আমি রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি করে নিয়েছি।

অষ্টম ধাপ

IMG_20240619_160602.jpg

পোস্টের ধরনঅরিগামি পোস্ট
ডিভাইসরেডমি নোট ১১
লোকেশনপাবনা


আমার সংক্ষিপ্ত পরিচয়

আমি তানহা তানজিল তরসা আমার স্টিম আইডির নাম @tanha001। আমার বাংলাদেশের একজন নাগরিক। আমি বিবাহিতা। আমার একটা ছেলে সন্তান আছে। আমি ফটোগ্রাফি করতে,রান্না করতে, গান গাইতে ও বাইকে ঘুরতে অনেক পছন্দ করি। বিবাহিত সূত্রে এখন আমার বাসা জুগির গোফা গ্রামে। আমার জন্ম স্থান কালিগঞ্জ থানা ঝিনাইদহ জেলায়। আমি পেশায় এক গৃহিনী। পাশাপাশি আমি আমার পড়াশোনা চালিয়ে যাচ্ছি। আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী। আমি আমার হাসবেন্ড এর চাকরির সূত্রে পাবনা চাটমোহর এ বসবাস করছি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য ও সুন্দর মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। স্পেশালি ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিন ও মডারেটরদের যারা আমাকে এত সুন্দর একটা কমিউনিটিতে কাজ করার সুযোগ করে দিয়েছে এবং আমাকে প্রতিনিয়ত সাপোর্ট করছেন।



Logo.png

Banner_New.png

20230619_1852241.gif

Sort:  
 2 months ago 

রঙিন কাগজ দিয়ে অনেক সুন্দর সুন্দর প্রজাপতি তৈরি করেছেন। প্রজাপতি গুলো দেখতে বেশ চমৎকার লাগছে। প্রজাপতি তৈরি প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আপনি উপস্থাপন করেছেন। যদি কেউ প্রজাপতি তৈরি করা শিখতে চাই তাহলে আপনার এখান থেকে খুব সহজেই শিখে নিতে পারবে। ধন্যবাদ

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ জানাই এত সুন্দর করে আমার পোস্টে যথাযথ মতামত প্রকাশ করার জন্য।

 2 months ago 

আপু আপনার পোস্টে প্রথমে ভাইয়ার নাম হয়ে গেছে। রঙিন কাগজ ব্যবহার করে চমৎকার অরিগ্যামি তৈরি করেছেন। প্রতিটি ভাজ অনেক সুন্দর ভাবে দিয়েছেন দেখতে খুবই ভালো লাগছে। এরকম সুন্দর তিনটি প্রজাপতি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

জি আপু আপনি ঠিকই বলেছেন ফোন চেঞ্জ করার কারণে এ ভুলটি হয়েছিলো তবে ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ।

 2 months ago 

চমৎকার। রঙ্গিন কাগজ দিয়ে চমৎকার সুন্দর প্রজাপতি বানিয়েছেন আপু।দেখতে অনেক সুন্দর হয়েছে আপনার বানানো কাগজের প্রজাপতি গুলো।ধাপে ধাপে চমৎকার সুন্দর করে প্রজাপতি বানানো পদ্ধতি আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। ধন্যবাদ আপনাকে চমৎকার সুন্দর প্রজাপতি গুলো বানানো পদ্ধতি আমাদের সাথে ভাগ করে নেয়ার জন্য।

 2 months ago 

আপনার প্রশংসা মুখরিত মতামত প্রকাশ করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 2 months ago 

প্রজাপতি দেখতে ভীষণ ভালো লাগে। আপনার তৈরি করা রঙিন কাগজের প্রজাপতি দেখতে ভীষণ সুন্দর লাগতেছে। এধরনের কাজ গুলো করার সময় সঠিক ভাবে ভাঁজ গুলো দিলে সুন্দর ফুটে উঠে। আপনার প্রজাপতি তৈরি দেখে ভালো লাগলো ধন্যবাদ আপনাকে।

 2 months ago 

সুন্দর মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে আপনি আজ খুব চমৎকার একটি প্রজাপতি বানিয়েছেন। দেখে খুবই ভালো লাগলো। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে গুছিয়ে উপস্থাপন করেছেন। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

রঙ্গিন কাগজ দিয়ে অনেক কিছুই তৈরি করা যায় । আজ আপনি রঙ্গিন কাগজ দিয়ে প্রজাপতির অরিগামি তৈরি করেছেন বেশ দুর্দান্ত হয়েছে। প্রজাপতি অরিগামি তৈরি করার প্রক্রিয়া খুব সুন্দর করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। কাগজের প্রজাপতি দেখতে খুবই সুন্দর লাগছে। এতো সুন্দর ডাই পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই।

 2 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাই আপনার মূল্যবান অভিমত ব্যাক্ত করার জন্য।

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে তৈরি করা যে কোন জিনিসই আমার দেখতে বেশ ভালো লাগে। আপনি তো আজ দেখছি রঙিন কাগজ দিয়ে দারুন একটি প্রজাপ্রতি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। ধন্যবাদ এমন সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য।

 2 months ago 

ওয়াও অসাধারণভাবে রঙিন কাগজ ব্যবহার করে প্রজাপতির রূপ দিয়েছেন সত্যিই অসাধারণ লাগছে দেখতে।
রঙিন কাগজ দিয়ে বানানো যেকোনো ধরনের অরিগামি আমার কাছেও অনেক ভালো লাগে।
কালারের কারণেও কিন্তু দেখতে আরো বেশি সুন্দর দেখাচ্ছে।
সুন্দর উপস্থাপনা করেছেন ধাপগুলো ও শুভেচ্ছা রইলো আপনার জন্য।।

 2 months ago 

সুন্দর কমেন্ট করে উৎসাহিত করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি ভাইয়া।ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 2 months ago 

রঙিন কাগজ দিয়ে প্রজাপতি তৈরি অসাধারণ লেগেছে । দেখতে পেয়ে মুগ্ধ হলাম। এত সুন্দর ভাবে আপনি তৈরি করেছেন। আমার কাছে ভালো লাগলো। ধাপগুলো দেখে শিখে নিলাম পরবর্তী তৈরি করবেন ইনশাল্লাহ।

 2 months ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া অনেক সুন্দর মতামত শেয়ার করা জন্য। করবেন না হয়ে হয়তো করবো হবে শেষের লেখাটা।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 64071.08
ETH 2763.75
USDT 1.00
SBD 2.66