স্বরচিত কবিতাঃ মায়ের কোল।

in আমার বাংলা ব্লগ3 days ago
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু/ আদাব।

🥰👰🥀আমি তানহা তানজিল তরসা। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @tanha001

আজ ১৪ আগস্ট ২০২৪ ইং:।
বাংলায় ৩০ শ্রাবণ ১৪৩১ বঙ্গাব্দ।

রোজ বুধবার।


হ্যালো আমার বাংলা ব্লগ বাসি............

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে অনেক ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে একটি স্বরচিত কবিতা পোস্ট করবো। কবিতা লিখতে কম বেশি সবার কাছেই অনেক ভালো লাগে।কবিতা লিখতে আমি নিজেও অনেক পছন্দ করি। আমি প্রতি সপ্তাহে সাতটি ভিন্ন ভিন্ন পোস্ট আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করি। আজও সেই ধারাবাহিকতা বজায় রেখে "মায়ের কোল" নামক একটি স্বরচিত কবিতা লিখেছি। আশা করি আমার লেখা কবিতা আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

baby-4100420_1280.jpg
Source

"মায়ের কোল"
লেখাঃ তানহা তানজিল তরসা

মায়ের কোল যেন একটি স্বর্গের ঠিকানা।
সেখানে আশ্রয় পায় ক্লান্তি আর যন্ত্রণা
মায়ের কোলের উষ্ণতা, তার স্নেহের পরশ,
সেই কোলে শুয়ে দূর হয় সব দুঃখের দশা।

মায়ের কোলের নরম বালিশে
সব দুঃখের ভার লাঘব হয়,
মায়ের স্নেহের ছায়ায় ঘুমিয়ে যায় মন
সেই কোলে হারিয়ে যায় জীবনের সব তৃষ্ণা।

মায়ের কোলেই প্রথম জেগে ওঠে প্রাণ,
সেখানেই প্রথম শুনি জীবনের গান।
মায়ের কোলের স্পর্শে মেলে শান্তির জগৎ
মা ছাড়া আর কোথাও নেই এমন মমতার স্বর্গ?

মায়ের কোলেই রয়েছে সকল সুখের সন্ধান
মায়ের কোলে মাথা রেখে মেলে জীবনের মান।
মা তোমার কোলে শুয়ে আমি খুঁজে পাই শান্তি,
সেই কোলে লুকিয়ে আছে আমার সকল কষ্টের অবসান।


মূলভাবঃ

মায়ের কোলের উষ্ণতা স্নেহ এবং আশ্রয় নিয়ে রচিত। এখানে মায়ের কোলকে স্বর্গের সঙ্গে তুলনা করা হয়েছে, যেখানে সন্তানের সব ক্লান্তি, যন্ত্রণা, ও দুঃখ দূর হয়ে যায়। মায়ের কোলই সন্তানের প্রথম আশ্রয় এবং সেখানে সে জীবনের প্রথম সুর ও শান্তি খুঁজে পায়। মায়ের কোলের উষ্ণতা সন্তানের জন্য শান্তির প্রতীক এবং সেখানে লুকিয়ে আছে জীবনের সব সুখ ও কষ্টের অবসান। মা ছাড়া আর কোথাও এমন মমতার আশ্রয় মেলে না। কবিতাটিতে মায়ের স্নেহময় ভালোবাসা ও তার অবিচ্ছিন্ন স্নেহের আশ্রয়ের গুরুত্ব গভীরভাবে তুলে ধরা হয়েছে।


পোস্টের ধরনস্বরচিত কবিতা
লেখাতানহা তানজিল তরসা
ডিভাইসরেডমি নোট ১১
লোকেশনপাবনা
আজ এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আল্লাহ হাফেজ।


আমার সংক্ষিপ্ত পরিচয়


আমি তানহা তানজিল তরসা। আমি বাংলাদেশের একজন নাগরিক। আমি বিবাহিতা। আমার একটা ছেলে সন্তান আছে। আমি ফটোগ্রাফি, গান গাইতে,রান্না করতে ও বাইকে ঘুরতে অনেক পছন্দ করি। আমার জন্ম স্থান কালিগঞ্জ থানা ঝিনাইদহ জেলায়। আমি পেশায় এক গৃহিনী। পাশাপাশি আমি আমার পড়াশোনা চালিয়ে যাচ্ছি। আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী। আমি আমার হাসবেন্ড এর চাকরির সূত্রে পাবনা চাটমোহর এ বসবাস করছি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য ও সুন্দর মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। স্পেশালি ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিন ও মডারেটরদের যারা আমাকে এত সুন্দর একটা কমিউনিটিতে কাজ করার সুযোগ করে দিয়েছে এবং আমাকে প্রতিনিয়ত সাপোর্ট করছেন।


১০%প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।


Logo.png

New_Benner_ABB.png

Sort:  
 2 days ago 

দারুন একটা কবিতা লিখেছেন আপু। কবিতার মর্মকথা খুব ভালো লাগলো। আসলে মায়ের কোল হলো আমাদের সবচেয়ে নির্ভরযোগ্য এবং শান্তির জায়গা। আর এই বিষয়টা তখনই উপলব্ধি করা যায় যখন একজন মেয়ে মা হয়।খুব ভালো লাগলো আপনার লেখা কবিতাটি ।

 2 days ago 

আপনার মূল্যবান মতামত প্রকাশ করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 days ago 

মায়ের কোলে শিশুরা পরম শান্তি খুঁজে পায়। মায়ের কোল তাদের সবচেয়ে শান্তির জায়গা। আপু আপনার লেখা কবিতার লাইনগুলো হৃদয় ছুঁয়ে গেল। চমৎকার একটি কবিতা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ জানাচ্ছি।

 2 days ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।

 2 days ago 

আপু আপনার কবিতাটা পড়ে প্রাণটা জুড়ে গেলো আমার।আপনি মায়ের কোল নিয়ে খুব সুন্দর একটি কবিতা লিখেছেন। আসলেই আপু মায়ের কোলেই সন্তানের প্রথম আশ্রয়।যাইহোক খুব সুন্দর ভাবে সাজিয়ে গুছিয়ে পুরো কবিতাটি লিখেছেন। আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 days ago 

আমার লেখা কবিতা আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

 2 days ago 

আপু আপনার লেখা মায়ের কোল কবিতাটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে । অনেক সুন্দর করে আপনি মায়ের কোল কে স্বর্গের সঙ্গে তুলনা করে কবিতাটা লিখেছেন। আপনার লেখা এই কবিতার প্রত্যেকটা লাইনের মধ্যে ফুটে উঠেছে অনেক সুন্দর কিছু অর্থ। মায়ের কোলে যে শান্তিটা পাওয়া যায়, তা আর অন্য কোথাও পাওয়া যায় না। অনেক শান্তির একটা জায়গা হচ্ছে মায়ের কোল। যেখানে প্রত্যেকটা সন্তান শান্তি খুঁজে পায়। অনেক সুন্দর একটা টপিক তুলে ধরে কবিতাটা লিখেছেন। আমার অনেক পছন্দ হয়েছে পুরোটা।

 2 days ago 

একদম ঠিক কথা বলেছেন আপু, মায়ের কোলে যে শান্তি পাওয়া যায় তা অন্য কোথাও সে শান্তি পাওয়া যায় না।আমরা যদি মাকে নিয়ে বলা শুরু করি তাহলে আর শেষ করা যাবে না আপু। ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করে উৎসাহিত করার জন্য।

 2 days ago 

বিভিন্ন রকম টপিক নিয়ে কবিতা লেখা হলে খুব ভালো লাগে পড়তে। আর যদি মাকে নিয়ে কবিতা হয় তাহলে তো আরো বেশি ভালো লাগে। আমি কবিতা লিখতে অসম্ভব পছন্দ করি, আর কবিতা পড়তেও আমার কাছে খুব ভালো লাগে। আপনার কবিতার প্রত্যেকটা লাইন ছন্দের সাথে ছন্দ মিলিয়ে অনেক বেশি সুন্দর করে লিখেছেন। কবিতাটা যতই পড়ছিলাম, ততই খুব ভালো লাগছিল। আপনার লেখা আজকের এই কবিতা পড়ার সময় আমি তো কবিতার মাঝেই হারিয়ে গিয়েছিলাম।

 2 days ago 

আপনার প্রশংসা মুখরিত মতামত প্রকাশ করার জন্য অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.13
JST 0.027
BTC 57483.44
ETH 2574.21
USDT 1.00
SBD 2.48