স্বরচিত কবিতাঃ প্রকৃতির মাঝে।

in আমার বাংলা ব্লগ6 days ago
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু/ আদাব।

🌿আমি তানহা তানজিল তরসা। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @tanha001

আজ ১২জুলাই ২০২৪ ইং: রোজ শুক্রবার।
বাংলায় ২৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ।


কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। আজ আমি আপনাদের মাঝে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আজকে আমি আপনাদের মাঝে একটি স্বরচিত কবিতা পোস্ট করবো বলে সিদ্ধান্ত নিয়েছি।কবিতা লিখতে এবং পড়তে কম বেশি সবারই অনেক ভালো লাগে।কবিতা লিখতে এবং পড়তে আমি অনেক পছন্দ করি এবং ভালোবাসি।আমি সপ্তাহে সাতটি ভিন্ন ভিন্ন পোস্ট করার চেষ্টা করি তারমধ্যে স্বরচিত কবিতা ও আছে। আশা করি আমার আমার লেখা কবিতা আপনাদের কাছে অনেক ভালো লাগবে।চলেন কথা না বাড়িয়ে শুরু করে দেয়া যাক।

love-7436367_1280.webp
Source

প্রকৃতির মাঝে
লেখাঃ তানহা তানজিল তরসা

সূর্যোদয়ের আলোর রঙে, রাঙা হলো দিন,
পাখির কূজন ভাঙলো ঘুম, মিষ্টি সুরের বিন।
বাতাসে মেশে গন্ধ ফুলের, সতেজতার গল্প,
সবুজ পাতায় নাচে সোনা, প্রভাতের সুখের সুরপ।

নদীর কুলে বয়ে চলে, কুলকুল ধ্বনি,
নৌকার বুকে স্বপ্ন সাজায়, জলের মতো চিনি।
মাছেরা খেলে, জলের মাঝে, বুদ্বুদ তুলি হেসে,
নদীর স্রোতে ভেসে চলে, গানের সুরে বেঁধে।

পাহাড়ের চূড়ায় ছুঁই রোদ্দুর, মেঘের কোলের সুখ,
নীল আকাশে মেঘের খেলা, প্রকৃতির রূপের মুক।
পাহাড়ের পাথরে বয়ে চলে, ঝরনার স্রোত ঝর্ণা,
স্রোতের মাঝে হারিয়ে যায়, মনের সব যন্ত্রণা।

বনভূমির ছায়ায় ছায়ায়, পাখির মিষ্টি গান,
তাল গাছের ছায়ায় বসে, জুড়ায় মনপ্রাণ।
বনজুড়ে ছড়িয়ে আছে, ফুলের রঙের ছড়া,
প্রকৃতির এ মোহন রূপ, হৃদয় করে পুড়ে।

জোছনার আলো ঝরে পরে, রাতের নীল আকাশে,
তারার মেলা জ্বলে উঠে, নিঃশব্দের হাসি।
চাঁদের আলোতে পথ চলা, রাত্রির নীরবতা,
প্রকৃতির এই রূপ দেখে, মনের সুখের কথা।

তুমি আমি পাশাপাশি, ধরে আছি হাত,
প্রকৃতির এই রূপ দেখে, হারাই নতুন রাত।
ভালোবাসার মাঝে বাঁধি, স্বপ্নের রঙিন ধারা,
প্রকৃতির এই মায়ায়, মন রাখি সব হারা।

জীবনের এই পথে চলে, প্রকৃতির সাথে সাথে,
আনন্দের রঙে রাঙাই মন, সুখের সুরে মাতি।
প্রকৃতির এই নিবিড় ছোঁয়া, হৃদয়ে ধরে রাখি,
প্রকৃতির মাঝে খুঁজে পাই, জীবনের সব আখি।


কবিতার মূলভাবঃ

এই কবিতায় প্রকৃতির সৌন্দর্য ও মাধুর্য তুলে ধরা হয়েছে। প্রাকৃতিক দৃশ্যাবলী যেমন সূর্যোদয়, নদীর কুলকুল ধ্বনি, পাখির গান, পাহাড়ের চূড়া, বনভূমির ছায়া এবং জোছনার আলো কবিতার প্রধান বিষয়বস্তু। প্রকৃতির এ অনন্য রূপ কবির মনকে শীতল ও প্রশান্ত করে তোলে। কবি প্রকৃতির সাথে তার অন্তরের গভীর সংযোগ ও ভালোবাসা প্রকাশ করেছেন। প্রকৃতির মায়ায় কবি তার জীবনের আনন্দ ও শান্তি খুঁজে পান এবং এই সৌন্দর্যের মধ্যে তিনি স্বপ্ন ও ভালোবাসার রঙিন ধারা বেঁধে রাখতে চান। প্রকৃতি এখানে মানবজীবনের এক অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবৃত হয়েছে, যা মানুষের মনের সব যন্ত্রণা দূর করে সুখ ও শান্তি এনে দেয়।


আজ এখানেই শেষ করছি সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন। আর লেখার অমিল ও ভূল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখেবেন


পোস্টের ধরনস্বরচিত কবিতা
লেখাঃতানহা তানজিল তরসা
ডিভাইসরেডমি নোট ১১
লোকেশনকালীগঞ্জ



আমার সংক্ষিপ্ত পরিচয়


আমি তানহা তানজিল তরসা। আমার স্টিম আইডির নাম @tanha001। আমি বাংলাদেশের একজন নাগরিক। আমি বিবাহিতা। আমার একটা ছেলে সন্তান আছে। আমি ফটোগ্রাফি, গান গাইতে,রান্না করতে ও বাইকে ঘুরতে অনেক পছন্দ করি। আমার জন্ম স্থান কালিগঞ্জ থানা ঝিনাইদহ জেলায়। আমি পেশায় এক গৃহিনী। পাশাপাশি আমি আমার পড়াশোনা চালিয়ে যাচ্ছি। আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী। আমি আমার হাসবেন্ড এর চাকরির সূত্রে পাবনা চাটমোহর এ বসবাস করছি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য ও সুন্দর মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। স্পেশালি ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিন ও মডারেটরদের যারা আমাকে এত সুন্দর একটা কমিউনিটিতে কাজ করার সুযোগ করে দিয়েছে এবং আমাকে প্রতিনিয়ত সাপোর্ট করছেন।


১০%প্রিয় লাজুক খ্যাঁক এর জন্য।


Logo.png

New_Benner_ABB.png

Steem_Pro.png

Sort:  
 6 days ago 

ওয়াও আপু আপনার আজকের স্বরচিত কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো। আমার কাছে সব থেকে বেশি ভালো লাগলো আমাদের এই সুন্দর প্রকৃতিকে নিয়ে কবিতা লিখেছেন। এমন সুন্দর প্রকৃতির মাঝে হারিয়ে যেতে ইচ্ছা করে। আপনার কবিতার প্রতিটি লাইন অনবদ্য হয়েছে। অনেক সুন্দর একটি কবিতা আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 6 days ago 

আমার শেয়ার করা স্বরচিত কবিতাটি আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে খুবই খুশি হলাম। আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য।

 6 days ago 

আপু প্রকৃতিকে নিয়ে অনেক সুন্দর একটি কবিতা লিখেছেন। কবিতার মাধ্যমে আপনি ঠিক কথা বলেছেন আপু। প্রকৃতির সৌন্দর্যের মধ্যে মানুষের মনের সব যন্ত্রণা দূর করে সুখ ও শান্তি এনে দেয়। তাইতো আমিও কবির মতো শান্তির জন্য বারবার প্রকৃতির মাঝে হারিয়ে যেতে চাই। আপু কবিতাটা আমার অনেক ভালো লেগেছে। ধন্যবাদ আপু আপনাকে। এত সুন্দর কবিতাটা আমাদের মাঝে লেখার জন্য।

 6 days ago 

আপনার মূল্যবান অভিমত ব্যাক্ত করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 6 days ago 

অনেক সুন্দর কবিতা লিখেছেন আপনি। আপনার লেখা কবিতা পড়ে মন ভরে গেল। দারুন ভাবে কবিতার প্রত্যেকটা লাইন উপস্থাপন করেছেন। আসলে এ জাতীয় কবিতাগুলো আমি খুবই পছন্দ করে থাকি। আশা করব এভাবে সুন্দর সুন্দর কবিতা বারবার আমাদের মাঝে উপস্থাপন করবেন এবং সুন্দর সুন্দর কবিতা পড়ার সুযোগ করে দিবেন।

 6 days ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া।আপনার প্রশংসা মুখরিত মতামত শেয়ার করে পাশে থেকে আমাকে উৎসাহিত দেওয়ার জন্য। ভালো থাকবেন।

 6 days ago 

আপনি দেখছি প্রাকৃতিক দৃশ্যের সৌন্দর্য গুলো কবিতার লাইনের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন। আপনার লেখা কবিতা টি পড়ে বেশ ভালো লাগলো আমার কাছে। আপনি কবিতার লাইন গুলো সাজিয়ে গুছিয়ে লেখার চেষ্টা করেছেন। কবিতার লাইন গুলো পড়ার সময় অন্যরকম আনন্দ কাজ করছিল।

 6 days ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া। আমার লেখা কবিতা আপনার কাছে অনেক ভালো লেগেছে জেনে অনেক খুশি হলাম।

 6 days ago 

সাত দিনে সাতটা ভিন্ন ভিন্ন পোস্ট করার সিদ্ধান্ত কিন্তু চমৎকার। তার মধ্যে থাকবে একটি কবিতা। আর আমি যেহেতু কবিতা প্রেমী তাই কবিতার দিকে দৃষ্টি যায় বেশি। আজকের কবিতাটিও চমৎকার হয়েছে। অনেক অনেক শুভকামনা আপনার জন্য💞

 6 days ago 

আপনাকে অনেক অনেক ধন্যবাদ আপু আপনার মূল্যবান মন্তব্যের জন্য।

 6 days ago 

আজ আপনি অনেক সুন্দর একটি কবিতা লিখে আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার লেখা কবিতাটি অনেক চমৎকার হয়েছে। আপনি প্রাকৃতিক দৃশ্যের সৌন্দর্যগুলো কবিতার লাইনের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করেছেন।আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য।

 6 days ago 

আপনার সুন্দর মতামত শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ। ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 5 days ago 

সু স্বাগতম জানাচ্ছি আপনাকে

 6 days ago 

সাত দিনে সাতটি ভেরিয়েশন রেখে পোস্ট করলে নিজের কাছেও ভালো লাগা কাজ করে। একই ধরনের পোস্ট সবসময় করতে এমনিতেই ভালো লাগে না। যাইহোক আপনার কবিতাটি বেশ ভালো ছিল। কবিতা লিখতে আমি অনেক পছন্দ করি। আর পড়তে তো অবশ্যই পছন্দ করি। ধন্যবাদ আপনাকে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 days ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ সুন্দর মতামত শেয়ার করে পাশে থেকে উৎসাহিত করার জন্য।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64614.75
ETH 3444.80
USDT 1.00
SBD 2.55