রেসিপি পোস্টঃ কাঁচা আমের টক মিষ্টি আম সত্ব।

in আমার বাংলা ব্লগ2 months ago (edited)
আসসালামু আলাইকুম/আদাব

🌿আমি তানহা তানজিল তরসা। আমি বাংলাদেশ 🇧🇩 থেকে বলছি। আমার স্টিমিট আইডির নাম @tanha001

আজ ০১ জুন রোজ শনিবার ২০২৪ ইং:।

বাংলায় ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০ খ্রিষ্টাব্দ।

আরবি ২৩ জ্বিলকদ ১৪৪৫ হি:।

কেমন আছেন সবাই? আশা করি সবাই ভালো আছেন। আমিও আল্লাহর রহমতে অনেক ভালো আছি।তবে প্রচন্ড গমর পরছে সে জন্য একটু সমস্যায় পড়তে হচ্ছে। বৃষ্টি হলে অনেক ভালো হতো।বৃষ্টি হলে মানুষের ভেতর একটু স্বস্তি ফিরে আসতো। এই প্রচন্ড গরমে ভেতরে একটু টক মিষ্টি আমের সত্ব খেতে ইচ্ছে করছে। তাই নিজেই টক মিষ্টি আম সত্ব তৈরি করে নিলাম।রেসিপি তৈরি করতে আমার অনেক ভালো লাগে। আশা করি আমার তৈরি করা রেসিপিটি আপনাদের অনেক ভালো লাগবে। চলুন কথা না বাড়িয়ে শুরু করে দেয়া যাক।

ফাইনাল লুক

IMG_20240601_135324.jpg

IMG_20240601_135551.jpg

IMG_20240509_194131.jpg

প্রয়োজনীয় উপকরণ
কাঁচা আম
চিনি
দারচিনি
তেজপাতা
এলাচ
লবণ

IMG_20240531_180946.jpg


প্রথম ধাপ

IMG_20240531_180041.jpg

IMG_20240531_180109.jpg

প্রথমে আমি কিছু কাঁচা আম নিয়ে নিয়েছি তারপর সেই আমগুলো ছুলে ছোট ছোট টুকরো করে কেটে নিয়েছি।এরপর ব্যালেন্ডারের ভেতর দিয়ে এর ভেতর অল্প পরিমান পানি দিয়ে সুন্দর করে ব্লেন্ড করে নিয়েছি।

দ্বিতীয় ধাপ

IMG_20240531_180333.jpg

IMG_20240531_180304.jpg

এবার আমি একটা পরিষ্কার পাত্র নিয়ে নিয়েছে এরপর ব্লেন্ড করে নেওয়া আম পাত্রের ভেতর ঢেলে নিয়েছি পরিমান মতো চিনি ও স্বাদ মতো লবন দিয়ে মধ্যম তাপ রেখে জ্বাল করে নিয়েছি। চেয়ে ভালোভাবে গলে গেলে এর ভিতরে একটি এলাচ ফল, একটি তেজপাটা আর কয়েকটি দারুচিনি দিয়ে নিয়েছি এতে করে সুন্দর একটি ঘ্রাণ বের হবে।

তৃতীয় ধাপ

IMG_20240531_180354.jpg

এবার অল্প আঁচে বেশ কয়েক মিনিট জ্বাল করে নিয়েছি। এরপর গোটাটা একটু ঘন হয়ে আসলে চুলা থেকে নামিয়ে নিয়েছে।

চতুর্থ ধাপ

IMG_20240531_180520.jpg

IMG_20240531_180440.jpg

এবার একটি পরিষ্কার চাউল ঝাড়া কুলা নিয়ে নিয়েছে। এরপর আমের গোটা এর ভেতর তুলে নিয়েছি। এবার হাত দিয়ে পাতলা করে ছড়িয়ে দিয়েছি। খেয়াল রাখতে হবে যেন বেশি চিকন বা বেশি মোটা হয়ে না যায়।

পঞ্চম ধাপ

IMG_20240531_183100.jpg

এরপর আমি সেটাকে কড়া রোদে ঠকাতে দিয়েছি। শুকানের এই প্রসেসটা শেষ হতে আমার প্রায় তিন দিন লেগেছিলো। সম্পূর্ণ শুকিয়ে গেলে আমের গোটা হাত দিলে বোঝা যাবে যে একটা তোলার জন্য প্রস্তুত হয়ে গেছে।

ষষ্ঠ ধাপ

IMG_20240509_194116.jpg

এরপর আমি ছুরি দিয়ে সেগুলো কেটে সুন্দর মাপে সাইজ করে নিয়েছি।

পোস্টের ধরনরেসিপি পোস্ট
তানহা তানজিল তরসা
ডিভাইসরেডমি নোট ৮
লোকেশনপাবনা


আমার সংক্ষিপ্ত পরিচয়

আমি তানহা তানজিল তরসা আমার স্টিম আইডির নাম @tanha001। আমার বাংলাদেশের একজন নাগরিক। আমি বিবাহিতা। আমার একটা ছেলে সন্তান আছে। আমি ফটোগ্রাফি করতে,রান্না করতে, গান গাইতে ও বাইকে ঘুরতে অনেক পছন্দ করি। বিবাহিত সূত্রে এখন আমার বাসা জুগির গোফা গ্রামে। আমার জন্ম স্থান কালিগঞ্জ থানা ঝিনাইদহ জেলায়। আমি পেশায় এক গৃহিনী। পাশাপাশি আমি আমার পড়াশোনা চালিয়ে যাচ্ছি। আমি অনার্স তৃতীয় বর্ষের ছাত্রী। আমি আমার হাসবেন্ড এর চাকরির সূত্রে পাবনা চাটমোহর এ বসবাস করছি।


সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার পোস্টটি দেখার জন্য ও সুন্দর মতামত শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। স্পেশালি ধন্যবাদ জানাচ্ছি আমার বাংলা ব্লগের প্রতিষ্ঠাতা, এডমিন ও মডারেটরদের যারা আমাকে এত সুন্দর একটা কমিউনিটিতে কাজ করার সুযোগ করে দিয়েছে এবং আমাকে প্রতিনিয়ত সাপোর্ট করছেন।



Logo.png

Banner_New.png

20230619_1852241.gif

Posted using SteemPro Mobile

Sort:  
 2 months ago 

কাঁচা আমের টক মিষ্টি আম সত্ত্ব টি দেখতে অনেক সুন্দর হয়েছে। আর আম সত্ত্ব খেতে অনেক সুন্দর হয়। আমার তো আম সত্ব খেতে দারুন লাগে। মেয়েদের এমনিতেই টক খাবার পছন্দের। উপকরণ এবং ধাপ গুলো খুব সুন্দর ভাবে উপস্থাপনা করেছেন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল আপনার জন্য।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

 2 months ago 

কাঁচা আম দিয়ে টক মিষ্টি আমসত্ত্ব তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। কাঁচা আমের আমসত্ত্ব অনেক মজা লাগে খেতে। তবে মরিচের গুড়া দিয়ে হালকা হালকা ঝাল করে আম শক্ত তৈরি করলে আরো বেশি টেস্টি লাগে আমার কাছে।অনেক ভালো লাগলো আপু আপনার তৈরি আমসত্ত্ব রেসিপিটি দেখে ।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার গঠন মূলক মতামত শেয়ার করার জন্য।

 2 months ago 

আমসত্ত্ব খুবই প্রিয় একটি খাবার।মাঝে মাঝে দোকানের প্রাণ ম্যাংগো বার গুলো কিনে খাই এটা আমার খুবই পছন্দের।প্রতিবারই চিন্তা করি বাসায় তৈরি করে খাবো, কিন্তু যেই তৈরি করার পরিকল্পনা গ্রহণ করি আর তখনই আকাশের অবস্থা খারাপ হয়ে যায় তাই আর বাসায় তৈরি করা হয় না।আপু আপনার আমসত্বগুলো দেখে খুবই লোভ লাগছে।অনেক সুন্দর করে তৈরি করেছেন লোভনীয় আমসত্ত্ব গুলো।ধন্যবাদ আপু।

 2 months ago 

আপু আম সত্ব খেতে চলে আসেন আমার বাসায়।আমি আম সত্বও আমের আচার তৈরি করেছি। আমার বেশ ভালোই লাগে আমের এই মজাদার রেসিপি গুলো তৈরি করতে। আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

কাঁচা আমের আমসত্ত্ব খেতে খুবই ভালো লাগে আমার কাছে। আপনার তৈরি আমসত্ত্ব দেখে খাওয়ার প্রতি আগ্রহ জাগল। দেখি আম্মুকে এভাবে বানিয়ে দিতে বলব। সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 months ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া অনেক ভালো লাগলো এটা জেনে যে আমার তৈরি করা রেসিপিটি আপনার অনেক ভালো লেগেছে। আর আপনার আম্মুকে আম সত্ব দিতে বলবেন খেতে অনেক মজা।

 2 months ago 

এই সময়ে কাঁচা আম দিয়ে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করা হয় । আজকে আপনি কাঁচা আম দিয়ে টক মিষ্টি আমসত্ত্ব তৈরি করেছেন যেটা দেখেই খেতে ইচ্ছে করছে । এই ধরনের লোভনীয় রেসিপিগুলো দেখলেই খেতে ইচ্ছে করে। আমাদের সাথে সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আম সও্ব খেতে সত্যি অনেক ভালো লাগে ভাইয়া।খেতে হলে আমাদের বাসায় চলে আসেন। সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য আপনাকে ধন্যবাদ।

 2 months ago 

আমরাও এ বছর কাঁচা আমের আমসত্ত্ব তৈরি করেছি। বেশ ভালো লাগে এই আমসত্ত্ব খেতে। আপনি খুব সুন্দর ভাবে সম্পূর্ণ রেসিপিটা উপস্থাপন করেছেন আমাদের মাঝে। ভালো লাগলো আপনার রেসিপিটা দেখে। ধন্যবাদ আপু লোভনীয় একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

বাহ,বেশ ভালো তো আপু আম সত্ব খেতে অনেক ভালো লাগে আমার। আপনি ও আম সত্ব তৈরি করেছেন জেনে অনেক ভালো লাগলো।

 2 months ago 

কাঁচা আমের টক মিষ্টি আম সত্ব দেখেই অনেক মজা তাই মনে।হচ্ছে। আপনি খুবই সুস্বাদু রেসিপি তৈরি করেছেন। আর এই রেসিপিটি আমার কাছে অনেক ভালো লেগেছে। যার কারণে ধাপগুলো দেখে শিখে নিলাম, পরবর্তীতে তৈরি করবেন ইনশাআল্লাহ।

 2 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনার মূল্যবান মতামত শেয়ার করার জন্য।

 2 months ago 

কাঁচা আমের আম সত্ব অনেক বেশি মজাদার হয়। আমি বেশ কিছুদিন আগে আমার ফুফুর বাড়ীতে গিয়ে কাচা আমের আম সত্ব খেয়েছি। আপনি আজকে দেখছি খুবই সুন্দর করে কাঁচা আমের টক মিষ্টি আম সত্ব রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা রেসিপি টি দেখে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছিল। আপনার রেসিপি টি দেখে আমার জিহ্বায় জল চলে এসেছে আপু।

 2 months ago 

জি আপনি ঠিকই বলেছেন আম সত্ব খেতে অনেক মজাদার হয়েছে। সুন্দর মতামত দিয়ে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

বাহ্ আপনি তো দেখছি কাঁচা আম দিয়ে খুব সুন্দর মিষ্টি আমসত্ব বানালেন আপু।কাঁচা আমের ভর্তা আর আমসত্ত্ব এগুলো আমার অনেক পছন্দ আপু। আজ আপনার আমসত্ত্বটি দেখি অনেক লোভনীয় লাগছে।না জানি ক্ষেতে আরও কত মজা হয়েছে।খুব সহজ করে প্রসেস গুলো তুলে ধরেছে। আশা করছি আপনার মত বানিয়ে নিতে পারব।ধন্যবাদ আপু মজার ও লোভনীয়একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 months ago 

জি আপু ঠিকই বলেছেন খেতে অনেক মজা হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 67310.11
ETH 3522.28
USDT 1.00
SBD 2.71