ডালের বড়া বা পিয়াজু 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামুআলাইকুম ,

সবাই কেমন আছেন ? আশা করি ভালই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি অতি সহজ একটি রেসিপি নিয়ে।রিসিপিটি হচ্ছে ডালের বড়া বা পিয়াজু, একেক অঞ্চলের একেক নাম, কেউ বলে বড়া, কেউ বলে পিয়াজু।আমরা বলি বড়া যা অনেক জনপ্রিয় আমাদের সকলের কাছে বিশেষ করে রোজার সময়, রোজার সময় বড়া ছাড়া যেন ইফতারি হয়না আমাদের ।তবে এই বড়া বানানো আমার কাছে অনেক কষ্টকর কারন ডাল পাটায় পিষে নিতে হয়, তাই আমি পাটায় না পিষে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিয়েছি তবে স্বাদের কোন পরিবর্তন হয়না। যারা কখনো এভাবে তৈরি করেননি করে দেখতে পারেন আশা করি আপনাদেরও ভাল লাগবে।চলুন তাহলে চলে যাওয়া যাক মূল পর্বে

6AC74379-28E9-4339-98F5-8B2B24DC6378.jpeg

চলুন দেখা যাক খাবারটি তৈরি করতে আমাদের কি কি কি উপকরণ এবং কতটুকু পরিমাণ লাগবে তা দেখে নেয়া যাক।

  • এক কাপ ডাল
  • এক কাপ পিঁয়াজ কুচি
  • ২/৩ টি কাঁচা মরিচ কুচি
  • হাফ কাপ ধনে পাতা কুচি
  • আদা রসুন পেস্ট ২চা: চামচ
  • হাফ চা: চামচ হলুদ

কার্যপ্রণালী : ধাপ ১

প্রথমেই ডাল ব্লেন্ডারে গুড়া করে নিয়েছি, এরপর এক কাপ পানি দিয়ে ডালগুলো মাখিয়ে ১ ঘন্টার জন্য রেখে দিয়েছি।এবার পিঁয়াজ , কাঁচা মরিচ ও ধনেপাতা কেটে নিয়েছি।এরপর ১ ঘন্টা পরে সব উপকরন একসাথে দিয়ে মাখিয়ে নিয়েছি। এরপর একটি ফ্রাই প্যানে তেল গরম করে ছোট ছোট করে তেলের মাঝে ছাড়তে হবে। তেলের মাঝে ভালোভাবে ভেজে নিতে হবে বাদামি না হওয়া পর্যন্ত, এসময় চুলার আঁচ কমিয়ে দিতে হবে। হয়ে গেল আমার মজাদার বড়ার রেসিপি।

নিম্নে কার্য পদ্ধতিগুলো দেখানো হলো:

43DC5426-09B3-40D9-ABBA-D5F5EAA4DC71.jpeg

9D91B2CA-C820-4312-A49A-D4937BA62051.jpeg

B39638AC-F0BE-4A04-BEED-49F194875950.jpeg

0265D838-32F0-42EB-9FEE-CF448BB272B9.jpeg

6DFC7A7C-3212-4D36-8B55-61FBFF6C2D3E.jpeg

2D3D6EE8-7270-4454-AA0B-574A0B063207.jpeg

DFE0E7B5-8640-45EA-94A8-8BA5C94A1818.jpeg

E3121A13-3D3A-4DE2-8B00-2174567D99EE.jpeg

Photographer@tangera
DeviceI phone 10 X max

72B3B4A3-8D0F-46D5-9243-6BD0691C4F05.gif

এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।
ধন্যবাদ।

Sort:  
 3 years ago 

এখন পিঁয়াজু আমার বেশি খাওয়া হয় রমজানের সময়। অনেক বেশি মজার হয়, বিশেষ করে ছোট ছোট পিয়াজু গুলো আমার অনেক বেশি মজা লাগে। আর আপনার রেসিপি দেখে তো দারুণ ই লাগে সবসময়।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য , একদম ঠিক বলেছেন রমজানের সময় খাওয়া হয় ,এটি ছাড়া যেন আমাদের ইফতারি হয় না ভালোভাবে।

 3 years ago 

আমার ও।
আমার একদম ই মনে পড়ে না যে আমি কোনোদিন পিঁয়াজু ছাড়া ইফতারি সম্পন্ন করেছি। এমনকি কখনো অন্য খাবার বানালেও আমি আম্মুকে বলি পিঁয়াজু যেনো সাইড ডিশ হিসেবেও থাকে।

 3 years ago 

ডালের বড়ার অনেক দারুন একটি রেসিপি তৈরি করেছেন আপু। ডালের বড়া আমার খুবই ভালো লাগে। যদিও ডালের বড়ায় প্রচুর পরিমানে গ্যাস হয়। তবুও মুখের স্বাদে খেতে অনেক ভালো লাগে। আমার অনেক প্রিয় একটি খাবার। দারুন ভাবে উপস্থাপন করেছেন আমাদের মাঝে

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

অনেক মজার একটা রেসিপি তৈরি করেছেন। আমার প্রিয় একটি রেসিপি, ছবি গুলো দেখে খুব লোভ হচ্ছে কিন্তু কিছু করতে পারছি না।যাই হোক সুন্দর রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

 3 years ago (edited)

জেনে খুশি হলাম আপনার ভাল লেগেছে, ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

শুভ কামনা 💚❤️

 3 years ago 

ডালের বড়া খেতে ভালোই লাগে। আমার প্রিয় একটি খাবার প্রতিটা ধাপ সুন্দর ভাবে উপস্থাপনা করে আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ আপনাকে

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

আমাদের দিকে এটাকে পিয়াজি বলে থাকে। এটা আমার খুবই পছন্দের একটি খাবার। বিশেষ করে বাইরে থেকেই খাবারটা বেশি খাওয়া হয় যদিও।পিয়াজুর রেসিপি টা খুব সুন্দর হয়েছে। এবং উপস্থাপনা টাও ভালো ছিল।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

অনেক মজার একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার কাছে ডালের বড়া বা পিয়াজু অনেক ভালো লাগে আর সেটার রেসিপি দেখলাম অনেক ভালো লেগেছে। শুভকামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

ডালের বড়া নিয়ে রেসিপিটি দেখে বোঝা গেলো অনেক স্বাদের হয়েছিলো। আমাদের এই দিকে ডালের বড়া বলে পিয়াজু বলে না। আপনি ঠিক বলেছেন এক এক জায়গায় এক এক নামে পরিচিত। আমার মনে বড়া নামে বেশি জনপ্রিয়। অসংখ্য শুভেচ্ছা এত সুন্দর লোভনীয় রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

পিঁয়াজু বাংলাদেশের খুবই জনপ্রিয় একটি ভাজা ঝাল খাবার। এটি সাধারণত দুপুর বা বিকেলের নাস্তায় পরিবেশিত হয়।
আপনার রেসিপি তৈরি খুবই সুন্দর হয়েছে।ধাপে ধাপে সুন্দর করে বর্ণনা দিয়েছেন।
শুভকামনা রইলো আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য, শুভকামনা রইল।

 3 years ago 

অনেক ভালো হয়েছে আপু আপনার ডালের বড়া রেসিপি। আমার প্রিয় এই পিয়াজি।আমাদের এদিকে পিয়াজি বলে।
ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 3 years ago 

এটিকে আমাদের এইদিকে ডাউলের বড়া বলা হয়।ঠান্ডা জ্বর হলে এই বড়ার সাথে একটি গন্দ বাদাল নামের পাতা আছে সেটা ব্যাবহার করেও বানানো যায়।এটি খেতে মচমচে আর অনেক সুস্বাদু আমার অনেক পছন্দের এটি।অনেক ভালো উপস্থাপন করেছেন আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.12
JST 0.033
BTC 62937.86
ETH 3092.40
USDT 1.00
SBD 3.87