মজাদার ঝাল মুড়ির রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম,

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। গত সপ্তাহে আপনাদের সাথে মুড়ির একটি রেসিপি শেয়ার করেছিলাম এবং বলেছিলাম যখন ঝাল মুড়ি বানাবো তখন আপনাদের সাথে শেয়ার করব। আজকে হাজির হয়ে গেলাম ঝাল মুড়ির রেসিপি নিয়ে।যদিও একেবারেই সহজ একটি রেসিপি এবং আমরা সকলেই কম বেশি বানাতে পারি। কিন্তু আমি কখনো নিজ হাতে বানাই নি। বাংলাদেশে থাকতে সবসময় কিনে খাওয়া হতো এবং যখন তারা বানাত তখন খুব মনোযোগ সহকারে দেখতাম কিভাবে বানাতো এবং কোন কোন উপাদান গুলো তারা যুক্ত করত।সেই আইডিয়া থেকেই মুড়ি ঝাল মুড়ির রেসিপিটি বানিয়ে ফেললাম। খুবই মজা হয়েছিল, একদম পারফেক্ট ছিল। এদেশে কোথাও ঝালমুড়ি বিক্রি হয় না, মাঝে মাঝে ভাবি ছোট্ট একটি দোকান দিয়ে ঝালমুড়ি বিক্রি করলে মন্দ হতো না।নতুন মজাদার একটি খাবারের সাথে এদেশের মানুষেরা পরিচিত হতে পারত।একটু মজা করলাম আপনাদের সাথে।এদেশের মানুষ কিন্তু মুড়ি চিনে না, তারা জানেওনা মুড়ির স্বাদ কেমন? তবে রাইস ক্রিসপ কিন্তু এদেশে খুব ভালো চলে, যদিও অনেক পার্থক্য রয়েছে মুড়ির সাথে। আশা করি আমার রেসিপিটি আপনাদের ভালো লাগবে। চলুন চলে যাওয়া যাক তাহলে মূল পর্বে।

3B0905FB-80A2-40AE-92BC-E7033B027CFE.jpeg

চলুন দেখে নেয়া যাক রেসিপিটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ এবং কতটুকু পরিমান লাগবেঃ

উপকরণপরিমাণ
মুড়ি২৫০ গ্রাম
চানাচুর১ কাপ
পিয়াজ কুচিহাফ কাপ
মরিচ কুচি৪/৫ টি
শঁসাহাফ কাপ
টমেটোহাফ কাপ
লবনস্বাদমতো
সরিষার তেলদুই টেবিল চামচ
লেবু১ পিচ
হলুদ গুঁড়া১ চা চামচ

কার্যপদ্ধতিঃ

3541ABD2-62BB-4821-AC76-0795EBFA491B.jpeg

প্রথমেই পেঁয়াজ, টমেটো, কাঁচা মরিচ ও শসা কুচি কুচি করে কেটে নিয়েছি।এরপর ছোট এক পিস লেবু কেটে নিয়েছি।

C5840D2C-DF8B-42CF-8325-8DA8D094C2C7.jpeg

এরপর মুড়ি ভালোভাবে চেলে নিয়েছি কারণ এতে অনেক বালু থাকে।

112260F0-EB9E-459D-838F-7047EDFE987A.jpeg

B6866CAB-D719-43A3-991C-DD5F0EF17755.jpeg

4D392B2E-DC32-4E11-A1DB-3CC1F6AFF66F.jpeg

6BF2C1F3-951C-4044-B0F7-4D4AEC764CD6.jpeg

এরপর একে একে সব উপকরণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছি। আমার মনে আছে মুড়ি মসলা যখন বানানো হতো তখন তারা অনেক সুন্দর করে ঝাঁকিয়ে ঝাঁকিয়ে মুড়িগুলোকে মাখিয়ে ফেলত যা দেখতে খুবই ভালো লাগতো। এরপর একটি কাগজ মুড়িয়ে কাগজের মধ্যে মুড়ি গুলো দিয়ে দিত। আমিও একটা কাগজ প্যাঁচিয়ে এভাবে ট্রাই করলাম।

8B34A7C6-1B4A-429B-86DD-78DD09B4F133.jpeg

634A80F6-1156-4959-B030-A0D6D56841B0.jpeg

হয়ে গেল আমার মজাদার বাংলাদেশি ঝাল মুড়ির রেসিপি।

Photographer@tangera
DeviceI phone 13 Pro Max

বন্ধুরা এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

ধন্যবাদ,

@tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

Sort:  
 2 years ago 

ঝালমুড়ি আমার খুবই প্রিয়, আর মজাদার এই ঝাল মুড়ি রেসিপি দেখে খেতে ইচ্ছা করছে। আপনি খুবই সুন্দরভাবে লোভনীয় রেসিপি আমাদের সাথে শেয়ার করলেন।

 2 years ago 

ঝালমুড়ি আমার খুবই প্রিয় একটি খাবার। মাঝে মধ্যে বন্ধুদের সাথে ঝালমুড়ির আয়োজন করে থাকি। আবার অনেক সময় বাইরে কোথাও গেলে চেষ্টা করে থাকি বন্ধুরা মিলে ঝাল মুড়ি খাওয়ার জন্য। আপনি চানাচুর ঝালের সমন্বয়ে সুন্দর করে প্রস্তুত করে আমাদের মাঝে দেখিয়েছেন তাই আমার খুবই ভালো লেগেছে।

 2 years ago 

ঝালমুড়ি আমার খুবই প্রিয় বিশেষ করে গাজর শসা টমেটো এগুলো দিয়ে প্রস্তুত করলে। সব থেকে বেশি ভালো লাগে খাঁটি সরিষার তেল এবং বেশি করে ঝাল দিয়ে প্রস্তুত করলে।।
আপনার প্রস্তুত করা ঝাল মুড়ি দেখেই বোঝা যাচ্ছে খেতে অনেক মজাদার হয়েছিল।।

 2 years ago 

একটা সময় ছিল আমরা প্রচুর পরিমাণে ঝাল মুড়ি বানিয়ে খেয়েছি। আমরা কিছু বন্ধুরা একসাথে থাকতাম এবং প্রত্যেক রাত্রেই আমরা ঝাল মুড়ি বানিয়ে খেতাম। আপনার ঝাল মুড়ি দেখে আমার সেই দিনগুলোর কথা মনে পড়ে গেল। আপনি অনেক সুন্দর ভাবে ঝাল মুড়ি বানিয়েছেন। সুন্দর একটি ঝাল মুড়ি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

এই রেসিপিটা আমার এখনকার সময় খুব দরকার ছিল। শরীর এত অসুস্থ, কিছুই খেতে ভালো লাগছে না। দেখি এরকম করে ঝাল মুড়ি বানিয়ে খেলে একটু ভালো লাগে নাকি। তবে আপু ঝাল মুড়ির ভেতর শসা দিলে মুড়ি চুপসে যায় না....?

 2 years ago 

ঝাল মুড়ি খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে কিন্তু ঝাল একটু বেশি হতে হবে এবং সাথে সরিষার তেল টা একদম খাঁটি হতে হবে। ঝাল মুড়ির সঙ্গে যদি টমেটো গাজর শসা দিলে আমার কাছে আরো বেশি ভালো লাগে। আপনি ঝাল মুড়ির তৈরি করার পুরো প্রসেস খুবই সুন্দর ভাবে তুলে ধরেছেন আমাদের মাঝে।

 2 years ago 

মজাদার ঝালমুড়ির রেসিপি দেখেই তো জিভে পানি চলে এলো আপু। ঝালমুড়ির কালারটা কিন্তু বেশ হয়েছে। ঝালমুড়ির সাথে সরিষার তেল এবং টমেটো দিলে, স্বাদ অনেকটা বেড়ে যায়। আপনার কাগজ মোড়ানো একেবারে ঝালমুড়ি ওয়ালা মামাদের মতোই হয়েছে। যাইহোক এতো মুখরোচক একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

 2 years ago 

ঝালমুড়ি আমার খুবই পছন্দের একটি খাবার। আপনি বিদেশে থেকেও বাংলাদেশের ঝাল মুড়ির স্বাদ ভুলে যাননি দেখে খুবই ভালো লাগলো। আসলে বাঙ্গালীদের জন্য ঝাল মুড়ি খুবই স্পেশাল একটি খাবার। আপনি বাড়িতে বিভিন্ন উপকরণ দিয়ে খুবই সুন্দর ভাবে ঝালমুড়ি মাখিয়েছেন যা দেখে সত্যিই জিভে পানি চলে আসছে। এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে আপু। শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 59694.50
ETH 2603.45
USDT 1.00
SBD 2.54