স্যামন মাছ (Salmon fish)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামুআলাইকুম ,

সবাই কেমন আছেন ? আশা করি ভালই আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি এই দেশের একটি সামুদ্রিক মাছের রেসিপি নিয়ে । মাছটির নাম স্যামন, ইংলিশে সালমন ফিশ। এটি একটি সামুদ্রিক মাছ । এই মাছটি যখন আমার বাসায় আনা হয় তখন ইন্টারমিডিয়েটে একটি গল্প পড়েছিলাম সেই গল্পটির কথা মনে পড়ে যায় , গল্পটির নাম ছিল “দ্যা লাঞ্চন” । ওই গল্পে স্যামন মাছটির নাম জেনেছিলাম , এর পূর্বে এই মাছ সম্পর্কে কোন ধারণা ছিল না । মাছটি অনেক সুস্বাদু এবং কিছুটা ব্যয়বহুল ও বটে ।

D9DC8C78-9DD1-4BA6-AE82-DFEDA0C255D8.jpeg

চলুন দেখা যাক খাবারটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ লাগবে?

উপকরণপরিমাণ
মাছমিডিয়াম সাইজের 10 /12 পিস
পেঁয়াজ কুচি২কাপ
কাঁচা মরিচ৪টি
টমেটো কুচিহাফ কাপ
হলুদ গুড়া২ চাঃচাঃ
ধনিয়া গুড়া২ চাঃচাঃ
লাল মরিচ গুঁড়া২চাঃচাঃ
কারিপাউডার২চাঃচাঃ
লবণস্বাদমতো
তেলতিন টেবিল চামচ

কার্যপ্রণালী : ধাপ ১

প্রথমেই মাছগুলোর আঁশ ফেলে ধুয়ে কেটে নিয়েছি,এতে সাহায্য করেছেন আমার হাজব্যান্ড।

F3443A52-65EE-4D73-A1F0-CE261B1FF297.jpeg

এরপর মাছগুলোকে তেলে ভেজে নিয়েছি।

BB1F9E9E-DD65-4140-A386-9119D93EE97E.jpeg

ধাপ ২:

এরপর একটি কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ, কাঁচামরিচ, টমেটো ও লবণ দিয়ে মাখিয়ে ঢেকে রেখে দিয়েছি সিদ্ধ হওয়ার জন্য। পেঁয়াজ গলে যাওয়ার পর সবগুলো মসলা দিয়ে ভালোভাবে নেড়ে কষিয়ে নিয়েছি।এরপর কষানোর পর ভাজা মাছ গুলো দিয়ে পানি দিয়ে নেড়ে ঢেকে রেখেছি 10 মিনিটের জন্য। এই সময়ে চুলার আঁচ বাড়িয়ে দিতে হবে।

E7C4A6F7-E263-4926-9471-F5D737445AB2.jpeg

শেষ ধাপ :

এরপর 10 মিনিট পরে চুলার আঁচ কমিয়ে আরো পাঁচ মিনিট রেখে দিয়েছি। পাঁচ মিনিট পরে ধনেপাতা দিয়ে চুলার আগুন বন্ধ করে দিয়েছি ।হয়ে গেল আমার মজাদার স্যামন মাছের তরকারি।

3EEA9616-9B59-4D3B-80EE-DAFF3575FE88.jpeg

B3D7ECF3-FDE9-4BAD-BD51-4427A31495F7.jpeg

7D2EA01A-CCAC-4C0D-800E-96A87C486475.jpeg

পরিবেশনের জন্য রেডি। আমার কাছে এই মাছের টেস্ট কিছুটা বাংলাদেশের ইলিশ মাছের মত লাগে এবং ইলিশ মাছের মতো ছোট ছোট কাটা থাকে তবে এই মাছের আঁশ ইলিশ মাছের মতো অত মোটা থাকে না, অনেক ছোট থাকে।

22B65950-94B9-4DC6-B158-FBB9B51D097F.jpeg

ডিভাইসআইফোন টেন এক্স ম্যাক্স

আশা করি আমার এই আজকের আয়োজন আপনাদের ভাল লেগেছে।

ধন্যবাদ,
@tangera

Cc: @rme

আমি তানজিরা, ব্রিটিশ-বাংলাদেশী , বিবাহিতা, দুই সন্তানের জননী। বর্তমানে ইংল্যান্ডে বসবাস করছি।বাংলা আমার মাতৃভাষা, বাংলাকে ভালোবাসি , ভালোবাসি আমার জন্মভূমিকে ,ভালোবাসি মাটি ও মানুষকে ।বাগান করতে ভালোবাসি যা আমার একমাত্র প্রধান সখ,ভালোবাসি ভ্রমণ করতে ও রান্না করতে।

Sort:  
 3 years ago 

চমৎকার রান্না হয়েছে আপুমনি। শুভ কামনা থাকল।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আপু মনি।

 3 years ago 

রেসিপির ছবিগুলো দেখে জিভে জল এসে গেল। একদিন দাওয়াত দিয়েন আপু। ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ঠিক আছে একদিন আসবেন ইংল্যান্ডে, খাওয়াব।

 3 years ago (edited)

খুবই সুন্দর হয়েছে রেসিপি টি।ধন্যবাদ তোমাকে আপু।

 3 years ago 

তোমাকেও অনেক ধন্যবাদ আপু।

 3 years ago (edited)

রান্নাটি খুব সুন্দর হয়েছে আপু।এই মাছটি কিছুটা ভেটকি মাছের মতো দেখতে। ঠিক বললাম তো আপু ?ধন্যবাদ আপু।

 3 years ago 

আপু ভেটকি মাছ আমি চিনিনা, ধন্যবাদ তোমাকে।

 3 years ago 

দেখেই মনে হচ্ছে খুবই মজা হয়েছে। খেতে ইচ্ছে করছে। ধন্যবাদ শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ তোমাকে।

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে প্রস্তুত প্রণালী। আমিও বাসায় চেষ্টা করব। তবে এই সামুদ্রিক মাছ যেমন কোথায় পাব এনিয়ে আমি একটু চিন্তিত

 3 years ago 

বাংলাদেশের মনে হয় পাওয়া যায় না, তবে প্রবলেম নেই , ইলিশ মাছ কিনে খেয়ে ফেলুন , ইলিশ মাছের সাথে এই মাছের মিল আছে।

 3 years ago 

Oহ

 3 years ago 

খুবই সুন্দর হয়েছে রেসিপি টি।ধন্যবাদ আপু

 3 years ago 

অনেকবার নাম শুনেছি কিন্তু এটা বাংলাদেশে পাওয়া যায় কি না জানি না, তাই খাওয়া হয়নি। আপনাকে ধন্যবাদ এরকম একটি সুন্দর রান্নার রেসিপি শেয়ার করার জন্য।

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ আমার পোষ্টটি পড়ার জন্য।

 3 years ago 

দারুন হয়েছে দেখতে আর খেতে ও সুস্বাদু বোঝা যাচ্ছে ।আমাদের এইদিকে সুপার মার্কেট এই মাছ পাওয়া যায় তবে খুবই কম।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে, তবে এই মাছ অনেক ব্যয়বহুল এখানে।

 3 years ago 

রেসিপি খুব টেস্টফুল হয়েছে। দারুন। শুভেচ্ছা রইলো।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60071.31
ETH 2409.83
USDT 1.00
SBD 2.43