মজাদার পিজ্জার রেসিপি

in আমার বাংলা ব্লগ11 months ago

আসসালামুআলাইকুম,

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।


IMG_7987.jpeg

আজকে আপনাদের মাঝে হাজির হয়েছি মজাদার পিজ্জার রেসিপি নিয়ে। পিজ্জা আমার খুবই পছন্দের, শুধু আমার নয়, আমার মনে হয় ছোট বড় সকলেরই এটি অনেক পছন্দের। মাঝে মাঝে অর্ডার করে খেয়ে থাকি। অনেক দিন ধরে ভাবছিলাম একবার বাসায় ট্রাই করে দেখি, দেখি হয় কি না? তবে সব রেস্টুরেন্টের পিজ্জা আমার ভালো লাগেনা, আমার সবচেয়ে পছন্দের হচ্ছে ডমিনেসের পিজ্জা। তারা যে সকল ইনগ্রেডিয়ান্টস দিয়ে পিজ্জা সার্ভ করে থাকে ট্রাই করেছি সে সকল ইনগ্রেডিয়ান্টস দিয়ে তৈরি করতে। তারা চিকেন আর নানা রকমের ভেজিটেবলস দিয়ে যে পিজ্জাটি তৈরি করে থাকে আমি ট্রাই করেছি সেভাবেই করতে। ও হ্যাঁ আরেকটি কথা আপনারা যে কোন ধরনের ভেজিটেবলস ব্যবহার করতে পারেন। আমার কাছে যে ভেজিটেবলস গুলো বেশি ভালো লাগে তাই দিয়েছি। আমি দুটি পিজ্জা বানিয়েছি কারণ আমার বড় মেয়ে ভেজিটেবল পছন্দ করে না, তাই ওর জন্য শুধু চিকেন দিয়ে বানিয়েছি।আমার কাছে পিজ্জা বানানোর tray ছিলনা তাই বড় একটি পাতিলের ঢাকনা ব্যবহার করেছিলাম। এক্ষেত্রে অবশ্যই টিনের ঢাকনা হতে হবে। ৩-৪ দিন আগে বানিয়েছিলাম এবং টেস্ট করে আমি একেবারেই অবাক। সত্যি সত্যিই বলছি খুবই মজার ছিল, একদম ডমিনেসের পিজ্জার মত। আশা করি আপনাদেরও ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই ট্রাই করে দেখবেন। চলুন চলে যাওয়া যাক তাহলে মূল পর্বে।

চলুন দেখে নেয়া যাক রেসিপিটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ এবং কতটুকু পরিমান লাগবেঃ

উপকরণপরিমাণ
ময়দাদেড় কাপ
গুঁড়োদুধ২ টেবিল চামচ
পানি১ কাপ
চিনি২ টেবিল চামচ
ইস্ট১ চা চামচ
লবনস্বাদমত
টমেটোছোট সাইজের ১ টি
ক্যাপসিকাম১ টির অর্ধেক
চিকেন১৫০ গ্রাম
বিন্স,সুইট কর্ন৩ টেবিল চামচ
চিলি সস২ টেবিল চামচ
হলুদ গুঁড়াহাফ চা চামচ
মরিচের গুড়াহাফ চা চামচ
গোল মরিচের গুড়াহাফ চা চামচ
চিজ৩ টেবিল চামচ

কার্যপদ্ধতিঃ

IMG_7917.jpegIMG_7918.jpeg
IMG_7919.jpegIMG_7921.jpeg

প্রথমে একটি বাটিতে দেড় কাপ পানি নিয়েছি।এরপর চিনি দিয়ে গুলিয়ে নিয়েছি। এরপর ইস্ট দিয়ে ভালোভাবে গুলিয়ে ১০ মিনিটের জন্য রেখে দিয়েছি।

IMG_7923.jpegIMG_7924.jpeg
IMG_7925.jpegIMG_7927.jpeg

এরপর একটি বাটিতে ময়দা, লবণ, গুঁড়া দুধ এবং ইস্ট দিয়ে গুলিয়ে রাখা পানি দিয়ে দিয়েছি।

IMG_7928.jpegIMG_7929.jpeg

এরপর ভালোভাবে মাখিয়ে দশ মিনিটের জন্য রেখে দিয়েছি। এরপর টমেটো ও ক্যাপসিকাম এভাবে ছোট ছোট পিস করে কেটে নিয়েছি।

IMG_7931.jpegIMG_7932.jpeg

এরপর চিকেন গুলো ছোট ছোট পিস করে কেটে ভালোভাবে ধুয়ে নিয়েছি।এখানে হাড্ডি ছাড়া চিকেনের পিস ব্যবহার করেছি।

IMG_7935.jpegIMG_7936.jpeg

এরপর মাখিয়ে রাখা ময়দায় সামান্য ময়দা এ্যাড করে এভাবে সুন্দর স্ফট করে একটি ডো বানিয়ে নিয়েছি। এরপর ডো এর উপর হালকা একটু তেল দিয়ে ক্লিন পেপার দিয়ে ঢেকে রেখে দিয়েছি এক ঘন্টার জন্য। এরপর ফ্রাই প্যানে ধুয়ে রাখা চিকেন গুলো দিয়ে দিয়েছি।

IMG_7937.jpegIMG_7938.jpeg
IMG_7939.jpegIMG_7940.jpeg
IMG_7941.jpegIMG_7942.jpeg

এরপর হলুদ গুঁড়া, মরিচের গুঁড়া, গোল মরিচের গুঁড়া, লবণ ও তেল দিয়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছি।

IMG_7943.jpegIMG_7945.jpeg

এরপর মিডিয়াম আঁচে কয়েক মিনিট নেড়েচেড়ে মাংসগুলো সিদ্ধ করে নিয়েছি।এরপর হাফ ডো নিয়েছি বেলার জন্য।

IMG_7947.jpegIMG_7955.jpeg

এরপর গোল করে রুটির মত বানিয়ে এভাবে চারপাশ ভাঁজ করে কড়াইয়ে ঢাকনার উপর রেখে দিয়েছি। এরপর কাটা চামচ দিয়ে ভেতরে এভাবে একটু খুঁচিয়ে নিয়েছি।

IMG_7956.jpegIMG_7957.jpeg

এরপর রুটির উপর প্রথমে চিলি সস মাখিয়ে নিয়েছি। এরপর চিকেন, টমেটো,ক্যাপসিকাম, সুইট কর্ণ ও বিন্স দিয়ে এভাবে সাজিয়ে নিয়েছি। ঘরে পিজ্জা বানানোর সস ছিল না তাই চিলি সস ব্যবহার করেছি। এক্ষেত্রে আপনারা চাইলে টমেটো সসও ব্যবহার করতে পারবেন।

IMG_7959.jpegIMG_7954.jpeg

এরপর এর উপরে চিজ ছিটিয়ে দিয়ে ১ টেবিল চামচ তেল দিয়ে দিয়েছি। যেহেতু বড় মেয়ে ভেজিটেবলস খায় না তাই ওর জন্য ভেজিটেবলস বাদে সবগুলো উপকরণ দিয়ে এভাবে একটি ওভেন প্রুফ বাটিতে বানিয়ে নিয়েছি।

IMG_7961.jpegIMG_7962.jpeg

এরপর একটি ওভেনে ২০০ ডিগ্রি সেন্টিগ্রেটে ১৫/২০ মিনিটের জন্য রেখে দিয়েছি। এর আগে ওভেনটি ১৫ থেকে ২০ মিনিটের জন্য প্রি-হিট করে নিয়েছিলাম।

IMG_7963.jpegIMG_7965.jpeg

ওভেন থেকে বের করেছি। হয়ে গেল আমার মজাদার পিজ্জার রেসিপি।

IMG_7966.jpeg

IMG_7967.jpeg

এরপর ছুরি দিয়ে কেটে নিয়েছি।তাড়াহুড়ো করতে গিয়ে ভালোভাবে কাটতে পারিনি। টমেটো সস অথবা মেওউনিস দিয়ে খেতে দারুন স্বাদের এই পিজ্জা।

IMG_7968.jpeg

এটি ভেজিটেবলস ছাড়া পিজ্জা।

Photographer@tangera
DeviceI phone 13 Pro Max

বন্ধুরা এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

ধন্যবাদ,

@tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 11 months ago 

পিজ্জা আমার অনেক পছন্দ।কিন্তু জানতাম না কিভাবে এটি তৈরি করতে হয়। তবে আজ আপনি খুবই সুন্দরভাবে পিজ্জা তৈরির প্রসেস আমাদের মাঝে শেয়ার করেছেন।এর মাধ্যমে আমরা খুব সহজেই বাসায় বসে এটি তৈরি করতে পারব।দেখেই বোঝা যাচ্ছে খেতে খুবই মজা হয়েছিল।ধন্যবাদ জানাচ্ছি এত সুন্দর ভাবে পিজ্জা তৈরির পদ্ধতি গুলো আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 11 months ago 

আপু আপনি ঠিক বলেছেন বড় ছোট সবাই পিজ্জা খেতে ভীষণ পছন্দ করেন। আমিও মাঝে মাঝে খাই খেতে মজাদার খাবার। পিজ্জার রেসিপি চমৎকার ভাবে দেখিয়েছেন। আপনার রেসিপি দেখে শিখে নিলাম। ভালো লাগলো ধন্যবাদ আপনাকে আপু।

 11 months ago 

মজাদার পিজ্জার রেসিপি দেখেই খেতে ইচ্ছা করছে, আমার প্রিয় রেসিপি, এই রেসিপি এভাবে বাসায় তৈরি চিন্তা কখন করিনি।তাই আপনার রেসিপি পরিবেশন আমার খুবি ভালো লেগেছে, দেখেও শিখে নিলাম পরবর্তী তৈরি করবো ইনশাআল্লাহ।

Posted using SteemPro Mobile

Congratulations, your post has been upvoted by @scilwa, which is a curating account for @R2cornell's Discord Community. We can also be found on our hive community & peakd as well as on my Discord Server

Manually curated by @ abiga554
r2cornell_curation_banner.png

Felicitaciones, su publication ha sido votado por @scilwa. También puedo ser encontrado en nuestra comunidad de colmena y Peakd así como en mi servidor de discordia

 11 months ago 

ট্রে না থাকলেও আপনি চমৎকার একটি পন্থা অবলম্বন করেছেন।আর পিজ্জাটাও অনেক সুন্দর হয়েছে একদিন একদম রেস্টুরেন্টের মতো হয়েছে।সুন্দর ভাবে গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করার জন্য অনেক ধন্যবাদ আপু।এভাবে দারুন দারুন হাতে বানানো খাবারের রেসিপি আরো চায় ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 11 months ago 

ওয়াও! এককথায় অসাধারণ একটি রেসিপি শেয়ার করেছেন আপু। পিজ্জা আমার খুবই পছন্দ। ডমিনোজ এর পিজ্জা আমি বেশি পছন্দ করি খেতে। আপনি তো দেখছি বাসায় ডমিনোজ এর স্বাদের পিজ্জা তৈরি করে ফেলেছেন। এই রেসিপিটা কখনো তৈরি করা হয়নি আমার। আপনার রেসিপিটা দেখে তৈরি করে খেয়ে দেখতে হবে। দেখে মনে হচ্ছে ভেজিটেবল সহ পিজ্জাটা খেতে বেশি সুস্বাদু হয়েছে। যাইহোক এতো লোভনীয় একটি রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপনার শেয়ার করা এই রেসিপিটি দেখে একদম মুগ্ধ হয়ে গেলাম। আর আপনি যেভাবে এটিকে আপনি তৈরি করেছেন এবং এর ডেকোরেশন গুলো শেয়ার করেছেন এটা দেখতে একদম অসাধারণ হয়েছে। একই সাথে এটি তৈরির ধাপ গুলো খুবই সুন্দরভাবে শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ এরকম সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 11 months ago 

আজকে ভিন্ন ধরনের একটি রেসিপি শেয়ার করেছেন, পিজ্জা রেস্টুরেন্ট থেকে খাওয়া হয় তবে আপনি বাসায় খুব সহজেই কিভাবে পিজ্জা তৈরি করতে হয় সেটা আমাদেরকে দেখিয়েছেন। দেখতে বেশ লোভনীয় লাগছে সম্ভব হলে একটু ট্রাই করে দেখতাম। আমার কাছেও পিজ্জার মধ্যে যদি ভেজিটেবল একটু বেশি না থাকে তাহলে মজা লাগে না তবে আপনার বড় মেয়ের টেস্ট একটু অন্যরকম এই জন্যই সে চিকেন পিজ্জা বেশি পছন্দ করে।

Posted using SteemPro Mobile

 11 months ago 

আপু আপনার পিজ্জা রেসিপিটি দেখে মনে হচ্ছে এখনই বাসায় এরকম করে পিজ্জা বানিয়ে ফেলি কিন্তু দুঃখের বিষয় পিজ্জা বানাতে আমি প্রচন্ড ভয় পাই কেন জানি মনে হয় আমার পিজ্জা টা যদি ভালো না হয়। তাইতো বাসায় কখনো বানানো হয়নি। রেস্টুরেন্ট থেকেই কিনে এনে খাওয়া হয়। তবে আপনার বানানো পিজ্জা একদম রেস্টুরেন্ট এর মতোই হয়েছে। অনেক ধন্যবাদ আপু ইউনিক একটি রেসিপি আমাদের মাঝে উপস্থাপন করার জন্য।

 11 months ago 

ছোট-বড় সবাই খুব পিজ্জা পছন্দ করে।বাইরে থেকে অর্ডার করে আনলেও বাসায় করে ও খাওয়া হয়।ওভেনে খুব সুন্দর পিজ্জা করা হয় আমার।আপনার বানানো পিজ্জাটিও খুব সুন্দর হয়েছে আপু।খেতেও খুব মজার হয়েছে এমনটাই আশাকরি। সবাই মিলে খুব মজা করে খেয়েছেন আপু।ধন্যবাদ সুন্দর এই রেসিপিটি শেয়ার করার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59871.00
ETH 2671.84
USDT 1.00
SBD 2.47