আমার প্রিয় ডাল ভর্তার রেসিপি (10% beneficiary to @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামুআলাইকুম ,

সবাই কেমন আছেন ? আশা করি ভালই আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি আমার একটি প্রিয় ডাল ভর্তার রেসিপি নিয়ে । বাঙ্গালীদের একটি টাইটেল আছে “মাছে ভাতে বাঙালি” কিন্তু বাঙালিরা যে বিভিন্ন ধরনের ভর্তা প্রিয় সেটা আর বলার অপেক্ষা রাখে না।আমিও সবধরনের ভর্তা পছন্দ করি। বাঙ্গালীদের বিভিন্ন ভর্তার চাহিদার কারণে এই সুদূড় ইংল্যান্ডেও খাওয়ার হোটেল গুলোতে বিভিন্ন ভ্যারাইটির ভর্তা পাওয়া যায়। এখানে হোটেলগুলোতে আলু ভর্তা,বেগুন ভর্তা ,শুটকি মাছের ভর্তা, চিংড়ি মাছের ভর্তা ইত্যাদি আরও নানা ধরনের ভর্তা পাওয়া যায় । আপনারা আরও জানলে অবাক হবেন পহেলা বৈশাখে পান্তা ইলিশও চলে এবং তার সাথে নানা ধরনের ভর্তা পাওয়া যায় । তাই আজকে আমি আপনাদের সাথে আমার একটি প্রিয় ডাল ভর্তার রেসিপি শেয়ার করতে যাচ্ছি, আশা করি রেসিপিটি আপনাদের ভালো লাগবে।

0440522F-0A67-46C6-A8BE-581B9EB73DF2.jpeg

চলুন দেখা যাক এই ভর্তাটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ লাগবে?

উপকরণপরিমাণ
ডালহাফ কাপ
পেঁয়াজ কুচিহাফ কাপ
কাঁচা মরিচ২/৩টি গোল করে কাটা
লবণস্বাদমতো
সরিষার তেল২ টেবিল চামচ
ধনেপাতা কুচিচা কাপ এর এক চতুর্থাংশ
হলুদহাফ চা চামচ
পানি১ কাপ

কার্যপ্রণালী : ধাপ ১

প্রথমেই একটি হাড়িতে ডাল, পানি , লবন ও হলুদ নিয়ে চুলায় বসিয়ে দিয়েছি সিদ্ধ হওয়ার জন্য।এই ফাঁকে পেঁয়াজ, কাঁচামরিচ ও ধনেপাতা কেটে নিয়েছি। যখন পানি শুকিয়ে যাবে তখন ডাল সিদ্ধ হয়ে যাবে।যদি ডাল সিদ্ধ না হয় তখন আপনারা হালকা পানি অ্যাড করতে পারবেন।

ধাপ গুলো দেখানো হলো:

650B3093-3551-4AE0-AE71-F3DEA1331F14.jpeg

ডাল সিদ্ধ হওয়ার জন্য কুকারে বসিয়েছি।

30277678-9FA8-43CC-A346-C539837666B6.jpeg

পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা কুচি করে কেটে নিয়েছি।

F1F2009A-4A05-46B0-BEFF-BC4ECA24480F.jpeg

ডাল সিদ্ধ হয়ে গিয়েছে।

কার্যপ্রণালী : শেষ ধাপ

এবার একটি ফ্রাই প্যানে তেল গরম করে হাফ পেঁয়াজ কুচি নিয়েছি আর অর্ধেক রেখে দিয়েছি ভর্তার জন্য, এবার লবণ ও হলুদ দিয়ে ভালোভাবে নেড়ে একটু ভেজে নিয়েছি। এবার সিদ্ধ ডালগুলো এর মধ্যে দিয়ে ভালোভাবে এক মিনিট নেড়ে নিয়েছি। এবার এই মিশ্রণটি পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা ও সরিষার তেল সহযোগে মাখিয়ে নিয়েছি। হয়ে গেল আমার মজাদার ডাল ভর্তা। আসলেই ডাল দিয়ে তৈরি যেকোনো খাবারই আমার কাছে খুব মজা লাগে।আশা করি আপনাদেরও ভালো লেগেছে আমার রেসিপিটি।

3034A66C-95EB-43E5-8012-412FA1BDF11E.jpeg

AB91E87A-BCB3-4F9A-8946-419E84C6F0CB.jpeg

E1267A85-9F26-4EAE-8287-EC2CC0DD7B87.jpeg

2447F4CB-C4B0-420E-A9C5-27807A169531.jpeg

F53AD3A8-EA44-4212-BAB0-A9986FB7386D.jpeg

CFAC2E9A-0F2B-49EA-8932-452D69238B2E.jpeg

পরিবেশনের জন্য এনেছি।

ডিভাইসআইফোন টেন এক্স ম্যাক্স
ফটোগ্রাফার@tangera

আশা করি আমার এই আজকের আয়োজন আপনাদের ভাল লেগেছে।

ধন্যবাদ,
@tangera

আমি তানজিরা, ব্রিটিশ-বাংলাদেশী , বিবাহিতা, দুই সন্তানের জননী। বর্তমানে ইংল্যান্ডে বসবাস করছি।বাংলা আমার মাতৃভাষা, বাংলাকে ভালোবাসি , ভালোবাসি আমার জন্মভূমিকে ,ভালোবাসি মাটি ও মানুষকে ।বাগান করতে ভালোবাসি যা আমার একমাত্র প্রধান সখ,ভালোবাসি ভ্রমণ করতে ও রান্না করতে।

Sort:  
 3 years ago 

আমার ভীষণ প্রিয় একটা রেসিপি।ডাল আমার তেমন ভালো লাগে না ।কিন্তু ডাল ভর্তা মানে মাখা খুব ভালো লাগে। খুব ভালো ।অনেক শুভেচ্ছা রইলো আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে, ডালের ভর্তার সাথে ডালও আমার খুব পছন্দের।

 3 years ago 

ভর্তা যে এখন বাইরের দেশেও পাওয়া যায় এটা শুনে ভালো লাগল। আপনার ডাউল ভর্তার রেসিপি টা আমার ভালো লেগেছে। আপনার জন্য শুভকামনা।

 3 years ago (edited)

ধন্যবাদ আপনাকে, আপনার জন্যও শুভকামনা রইল।

 3 years ago 

🙂

 3 years ago 

আপনার রেসিপি অনেক সুন্দর হয়েছে আপু শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার ব্লগটি পড়ার জন্য।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে আপু রেসিপিটি।এটি আমার খুব প্রিয়।ভর্তা মানেই আলাদা স্বাদের।ধন্যবাদ আপু।

 3 years ago 

তোমাকেও অনেক ধন্যবাদ, ঠিকই বলেছো ভর্তা মানেই আলাদা স্বাদ।

 3 years ago 

এই ডাল ভর্তা আজ আমি নতুন শিখলাম। খেতে মনে ভালোই লাগে।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

ভর্তার মধ্যে ডাল ভর্তা আমার অনেক প্রিয় একটি রেসিপি। আপনার রেসিপিটি দেখে আমার বেশ ভালো লাগলো। একদিন এভাবে বাসায় চেষ্টা করবো। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপনাকে, চেষ্টা করে দেখবেন একদিন ভালো লাগবে ।

 3 years ago 

এটা দারুন রেসিপি, আমার কাছে ভালো লাগে, গরম ভাতের সাথে আর কিছু লাগে, হি হি হি।

 3 years ago 

ঠিক বলেছেন ভাইয়া, এই ভর্তা দিয়ে খাওয়া শুরু করলে আমি আর অন্য আইটেম দিয়ে খাওয়ার সময় পাইনা, অনেক ধন্যবাদ আপনার মন্তাব্যর জন্য।

ডাল ভর্তার রেসিপিটা খুব সুন্দর ভাবে শেয়ার করেছেন। আমার কাছে খুব ভালো লেগেছে। এমনকি আমার পচ্ছন্দের একটি ভর্ত।😋

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 67644.39
ETH 3483.63
USDT 1.00
SBD 2.65