নিজ বাগানের লাইশাক দিয়ে মাছ ভর্তা , 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি মাছ দিয়ে মজাদার লাইশাক ভর্তার রেসিপি নিয়ে।যে কোন বড় মাছ দিয়েই এই রেসিপিটি তৈরি করা যায়।যদিও এই রেসিপিটি আমি গত বছর দেখিয়ে ছিলাম তারপরও মজার এই রেসিপিটি আবার আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি।গতবছর লাইশাক লাগিয়েছিলাম, কিন্তু এবছর লাগাইনি। দুই তিনটি টবের মধ্যে অনেকগুলো শাক গজিয়ে উঠেছিল, বাগান থেকে তুলে এনে আমার প্রিয় রেসিপিটি বানিয়ে ফেললাম। এই শাকের অদ্ভুত একটি ঘ্রাণ রয়েছে যার কিছুটা মিল রয়েছে আমাদের দেশের সরিষা শাকের মত, তবে সরিষার পাতাগুলো অনেক চিকন হয়, আর এই শাকের পাতা গুলো অনেক চওড়া হয়। বাংলাদেশ থেকে এর বিচিগুলো এনেছিলাম। আমি কিন্তু এই শাক আমাদের ঢাকা বিভাগের কোথাও দেখিনি, শুধু সিলেট অঞ্চলেই দেখেছি, আমার তো খুবই ভালো লাগে এই শাক। এই শাক দিয়ে যেকোনো রেসিপি অনেক মজার হয় ।আশা করি রেসিপিটি আপনাদেরও ভালো লাগবে। চলুন চলে যাওয়া যাক তাহলে মূলপর্বে।

62559857-B22F-4C34-A2AD-D66C73BE8B61.jpeg

চলুন দেখে নেয়া যাক রেসিপিটা তৈরি করতে আমাদের কি কি উপকরণ এবং কতটুকু পরিমান লাগবে।

উপকরণপরিমাণ
লাই শাক১ মুষ্ঠি
মাছতিন পিচ
পেঁয়াজ কুচিএক কাপ
কাঁচা মরিচ৩/৪ টি
ধনে পাতা কুচিহাফ কাপ
লবনপরিমান মতো
হলুদ গুঁড়াপরিমান মতো
সয়াবিন তেলভাঁজার জন্য
সরিষার তেলপরিমান মতো

কার্যপদ্ধতিঃ

55A0CB55-D8BB-4D63-89D4-6A64B8A343BE.jpeg

D9642B47-478D-4540-9148-9B157D6C56C4.jpeg

79D71ADE-492A-462C-A14E-1C651017E8DA.jpeg

প্রথমেই বাগান থেকে শাকগুলো এনে ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে নিয়েছি।

3513B1E4-FE80-417E-8EAC-9E94B7F25B43.jpeg520EDC7B-645B-46A8-831C-F7F395E3DFBF.jpeg

এরপর পেঁয়াজ, কাঁচামরিচ, ধনেপাতা ও শাকগুলো কুচি কুচি করে কেটে নিয়েছি।

B386E659-5DD8-45B2-A0A7-666BC3FF3BBE.jpeg27856464-89FC-43D6-BDD7-9723192F377C.jpeg

এরপর মাছগুলো ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে হলুদ ও লবণ দিয়ে মাখিয়ে নিয়েছি তেলে ভাঁজার জন্য।

EF750451-4CA7-4D18-AD0E-24A7982EA501.jpegFC952E29-ED7B-4844-8FF1-BCEBDEB52951.jpeg

এরপর মাছগুলোর দুই পিঠ ভালোভাবে ভেজে ব্রাউন কালার করে উঠিয়ে নিয়েছে।

EF09ACC4-582D-4BF0-8329-40CFCB8629B3.jpeg6F03D84D-D7BC-492B-86A5-F7AE3D60C848.jpeg

এরপর মাছগুলোর কাঁটা বেছে নিয়েছি। এরপর পেঁয়াজ ও কাঁচামরিচ এরমধ্যে সরিষার তেল ও লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছি।

F669280B-C663-45A8-95DB-6AAB93194E05.jpeg

B7800760-4BBC-42C5-BE40-3D5200034314.jpeg

এরপর মাছ, ধনেপাতা ও শাক দিয়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছি। হয়ে গেল আমার মজাদার মাছ দিয়ে লাইশাক ভর্তা।

6DBA0130-834F-4BDA-94E1-19F077EB0E58.jpeg

পরিবেশনের জন্য এনেছি।

Photographer@tangera
DeviceI phone 13 Pro Max

বন্ধুরা এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

ধন্যবাদ,

@tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :
Sort:  
 2 years ago 

নিজ বাগানের লাই শাক দিয়ে মাছ ভর্তা রেসিপি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু আপনার এই রেসিপিটি আমার কাছে অনেক বেশি লোভনীয় লেগেছে। যদিও আপনার মত করে এরকম ভাবে কখনো খাওয়া হয়নি রেসিপিটি শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জ্বী ভাইয়া সুযোগ হলে একবার খেয়ে দেখবেন খুবই মজাদার এই রেসিপিটি। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

এইডা কোন কথা হলো, একদমই মানি না আমি। বাংলাদেশ হতে বিচি নিয়ে গিয়ে বিদেশ বসে লাই শাক খাচ্ছেন মজা করে আমি আমি এই শাকের নামই জানি না, কেমন বাংলাদেশী আমি? রেসিপি করে যতই বলেন মজার শাক, আমি কিন্তু সেটা মানছি না, হি হি হি।

 2 years ago 

আসলেই তো, আপনি কেমন বাংলাদেশী? এই মজাদার শাকটি না খেলে জীবনটাই বৃথা। সিলেটে গিয়ে অবশ্যই এই শাকের স্বাধ নিয়ে আসবেন আশা করি। তখন আপনি অবশ্যই মানতে বাধ্য হবেন অনেক মজার এই রেসিপিটি।

 2 years ago 

নিজ বাগানের লাই শাক দিয়ে মাছের ভর্তা তৈরি করেছেন দেখে আসলেই অনেক ভালো লাগছে। এই শাক আমি এই প্রথম দেখলাম। জীবনে কত রকম স্বাদ দেখলাম কিন্তু এগুলো খুবই অদ্ভুত লাগছে। তবে আপনি যেভাবে রেসিপি তৈরি করেছেন না খেয়ে উপায় নেই আপু।

 2 years ago 

আপু আমিও প্রথম যখন সিলেটে এসে দেখলাম এই শাক তখন অদ্ভুত লেগেছিল, পরে খেয়ে দেখি খুবই মজার। অনেক ধন্যবাদ আপু আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

নিজ বাগানের লাই শাক দিয়ে মাছের ভর্তা তৈরি করেছেন দেখে আসলেই অনেক ভালো লাগছে। এই শাক আমি এই প্রথম দেখলাম। জীবনে কত রকম স্বাদ দেখলাম কিন্তু এগুলো খুবই অদ্ভুত লাগছে। তবে আপনি যেভাবে রেসিপি তৈরি করেছেন না খেয়ে উপায় নেই আপু।

 2 years ago 

আপু আমি লাই শাক কখনো দেখিনি। মাছ দিয়ে আপনি খুব সুন্দর করে লাই শাকের ভর্তা রেসিপি করেছেন আপু।আপনার কাছ থেকে নতুন একটা রেসিপি শিখে নিয়েছি।এইভাবে করে অনেক রকম ভর্তা খেয়েছি কিন্তু লাইসাকের ভর্তা কখনো খাওয়া হয়নি।বেশ মজার রেসিপি ছিল।

 2 years ago 

এই শাকের ভর্তা আসলেই খুবই মজার, কারণ এতে অসাধারণ একটি ফ্লেভার রয়েছে। অনেক ধন্যবাদ আপু আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

বসতবাড়ির আঙিনায় ছোটখাটো বাগান করলে তার ফলাফলস্বরূপ এমনই হয়, যেমনটি করে আপনি ধীরে ধীরে বাগানটি প্রস্তুত করেছেন। আর সেখান থেকে এখন শাকসবজি তুলে খাচ্ছেন। ধন্যবাদ আপনাকে লাইশাক আর মাছ এর ভর্তার রেসিপি আমাদের সাথে তুলে ধরার জন্য।

 2 years ago 

জি ভাইয়া নিজের বাগান হতে টাটকা শাকসবজি খাওয়ার মজাই আলাদা। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

সহমত পোষন করলাম আপু এবং ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটি ফিডব্যাক দেওয়ার জন্য।

 2 years ago 

নাই শাক সিলেট গিয়ে খেয়েছিলাম। বেশ ভালোই লেগেছিল খেতে। কিন্তু এই শাক সিলেট ছাড়া অন্য কোথাও তেমন একটি চোখে পড়েনি । আপনি মাছ দিয়ে খুবই সুস্বাদু করে লাইশাকের ভর্তা করেছেন। দেখে মনে হচ্ছে যে খেতে খুবই সুস্বাদু হয়েছিল। খুব ভালো কাজ করেছেন যে সিলেট থেকে বীজ নিয়ে গিয়ে নিজের টবে লাগিয়ে নিয়েছেন। টাটকা সবজির মজাই আলাদা।

 2 years ago 

আমারও তাই মনে হয় সিলেট ছাড়া অন্য কোথাও মনে হয় এই ধরনের শাক পাওয়া যায় না।

 2 years ago 

আপু দেখে আর লোভ সামলাতে পারছিনা। সত্যি লাইশাক দিয়ে মাছ ভর্তা আমার কাছে ভীষণ ভালো লেগেছে এবং ইউনিক পোস্ট ছিল। আপনার উপস্থাপনা অনেক সুন্দর হয়েছে। অসংখ্য ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপু আমারও জেনে অনেক ভাল লাগল যে রেসিপিটি আপনার ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

লাই শাক খেয়েছি অনেকবারই। তবে মাছ দিয়ে কখনো এভাবে রেসিপি প্রস্তুত করে খাওয়া হয়নি। রেসিপিটির প্রস্তুত প্রণালী পড়ে বুঝতে পারলাম রেসিপিটি খেতে খুবই সুস্বাদু হবে 😋😋দেখেই তো জিভে জল চলে আসলো।😋😋😋

 2 years ago 

জেনে ভালো লাগল আপনার এলাকায় এই শাক পাওয়া যায়, কিন্তু আমার জানতে ইচ্ছে করছে আপনি কোন বিভাগে থাকেন? অনেক ধন্যবাদ ভাইয়া আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

@tangera
আমার বাসা খুলনা বিভাগের কুষ্টিয়া জেলা।

 2 years ago 

আমি আগে কখনো লাই এর শাক খাইনি। তবে পাতাগুলো বেশ পরিচিত মনে হচ্ছে।‌ এক আপনি রেসিপিটা খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন আপু। দেখে খুবই ভালো লাগছে। ধন্যবাদ আপনাকে খুব সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

হয়তো আপনাদের এলাকায় পাওয়া যায় তাই পরিচিত মনে হচ্ছে, অনেক ধন্যবাদ আপু আপনার মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 66984.19
ETH 2613.30
USDT 1.00
SBD 2.67