আমার আজকের দিন লিপি (10% beneficiary to @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামুআলাইকুম ,

সবাই কেমন আছেন ? আশা করি ভালই আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি আজকের সারাদিনের কার্য লিপি নিয়ে। মোটামুটি প্রতিদিনই আমার কাটে অতি ব্যস্ততার সাথে , সারাদিন কাজকর্ম করতে করতে দিন চলে যায়, রাতে একটু সময় পাই আর সেই সময়টুকু কাজে লাগাই স্টিমিট এ। আজকে আমার কার্য লিপিকে আপনাদের সাথে ভাগ করে নিতে যাচ্ছি আশাকরি আপনাদের ভাল লাগবে।

43D6189C-F2F5-4B83-838E-A558FD2ED2AD.jpeg

আমার বাগানের জেরালিয়াম ফুল।

প্রতিদিনের মতো ভোর সাড়ে ৪ টায় ঘুম থেকে উঠি ফজর নামাজ পড়ার জন্য, এরপর নামাজ পড়ে আবার সোয়া পাঁচটার দিকে ঘুমিয়ে যাই। ঘুম থেকে সকাল সাড়ে আটটা থেকে নটার মধ্যে উঠে যায়। আজকের বাচ্চাদের স্কুল ছিল না তাই একটু দেরি করে উঠেছি কিন্তু অন্যান্য দিন সকাল সাড়ে ৬ টায় ঘুম থেকে উঠি। শনি আর রবিবার এ দুটি দিন একটু আরাম করেই ঘুমাই, কারণ এ দুটি দিন বাচ্চাদের স্কুল থাকে না। সোয়া পাঁচটার সময় ঘুমিয়ে সাড়ে ছয় টার সময় উঠা সত্যিই খুবই কষ্টকর ব্যাপার, তারপরও কি আর করা বাচ্চাদের স্কুলের জন্য তো উঠতেই হবে। এরপর ঘুম থেকে উঠে ফ্রেশ হয়ে বাচ্চাদেরকে নাস্তা দেওয়া, তারপর আমরা নিজেরাও নাস্তা করে ফেলি। প্রতি শনি ও রবিবার এ স্কুল বন্ধ থাকা সত্ত্বেও তাদেরকে মসজিদে পাঠাই আরবি শিক্ষার জন্য। এ সপ্তাহে ওদের মসজিদ বন্ধ, কারণ মসজিদে কয়েকজনের করণা পজিটিভ হয়েছে।

এরপর সকাল ১১ টার মধ্যে চলে যাই আমার রান্নাবান্নার কাজে। আসলে রান্নাবান্না কাজটি আমার কাছে খুবই কঠিন লাগে। আমার রান্না করতে অনেক সময় লাগে, সারাদিন চলে যায় রান্না করতে। বাংলাদেশের প্রায় সকলের বাড়িতে কাজের লোক থাকে হেল্প করার জন্য, কিন্তু আমাদের এখানে কোন কাজের লোক নেই, নিজের কাজ নিজেই করতে হয়। যাইহোক দুইটার মধ্যে রান্না শেষ করে ফেলি এবং বাচ্চাদেরকে গোসল করিয়ে ভাত খেতে দিয়ে যোহরের নামাজ পড়ে নেই।এরপর আমরাও খাবার শেষ করি, শেষ করতে করতে প্রায় তিনটা সাড়ে তিনটা বেজে যায়। এরপর আধা ঘন্টা রেস্ট নিয়ে বাচ্চাদের হোমওয়ার্কে একটু হেল্প করি।

92EBABF8-76BC-485F-AE59-C70B17E4B7B5.jpeg

B8F14D46-E16B-43E5-B354-72A1B43F18E2.jpeg

8EFCD234-C918-40B1-ABA3-4AC02352D5BD.jpeg

এগুলো আমার বাগানের ফুল আগের ফুলগুলো সব ঝরে পড়ে আবার নতুন করে এই ফুলগুলো ফুটেছে।

এরপর বাচ্চাদেরকে নিয়ে বাগানে গিয়ে বাগানের সৌন্দর্য উপভোগ করি। ইতিমধ্যেই আপনাদের সাথে আমার বাগানের কিছু ফলমূল ও শাকসবজির ছবি শেয়ার করেছি আজকেও কিছু আপনাদের সাথে শেয়ার করব। চলুন উপভোগ করা যাক।

2F8311E8-B2E2-4E85-ABCE-9F0883B3F0CA.jpeg

E07020C5-B2A4-4D1E-9294-03CF3443E506.jpeg

এই ফলের গাছ কি আপনারা চিনতে পেরেছেন ?এটি হচ্ছে তীন ফল গাছ ইংরেজিতে বলে fig, পবিত্র কুরআনে এই ফলের নামে একটি সূরা রয়েছে,সেটির নাম হচ্ছে সূরা তীন। এই ফলের অনেক পুষ্টি গুণ রয়েছে এবং এই ফলটি যথেষ্ট ব্যয়বহুল ও বটে। অনেক মূল্য দিয়ে এ ফলটি কিনতে হয় ।

C2B43015-3691-4508-B33B-AAA108A2AEAF.jpeg

F834D0EE-E368-4B4E-B7BD-2E1BC8C80806.jpeg

E4ED6E97-7467-42FB-9663-7F28755F0980.jpeg

2AC63C36-41EE-43FF-B093-922015C36CD6.jpeg

এই গাছটি কি আপনারা চিনতে পেরেছেন ?এটি আমাদের অতি পরিচিত লেবু গাছ।এই গাছটির চারা বাংলাদেশ থেকে লাগেজে করে এনেছিলাম। প্রথমে টবে লাগিয়েছিলাম, প্রচণ্ড শীতে গাছটি মরে যায় কিন্তু শিকর তাজা ছিল তাই আমার হাজব্যান্ড টব থেকে মাটিতে লাগিয়ে দেয়। পড়ে অলৌকিকভাবে আমার এই পছন্দের গাছটি ধীরে ধীরে আবার বড় হচ্ছে। আবার শীত আসছে, জানিনা গাছটি আবার বেঁচে থাকবে না মরে যাবে?

বাগান থেকে একটু ঘোরাঘুরি করে রাস্তায় একটু হাঁটাহাঁটি করলাম, আর এই ফটোগ্রাফি গুলো ক্যামেরাবন্দি করলাম।

42731EB0-A7E8-4964-B452-6C8CF6ACA9E5.jpeg

F6FC10EA-A873-47C1-AE01-D80FFF91DB96.jpeg

A08E5AB2-0EFD-428D-AA3A-E88F458894AD.jpeg

AC23E7DD-EDDC-4EF1-91AC-0860FE604946.jpeg

what3words address.
https://w3w.co/advice.deputy.smiled

পরে বাসায় এসে আসরের নামাজ পড়ে ঘরের কিছু কাজ গোছগাছ করে মাগরিবের নামাজ পড়ে বাচ্চাদের খাবার দেই। খাবার খেয়ে ওরা বিছানায় শুয়ে পড়ে কারণ আগামীকাল স্কুল, সকালে উঠতে হবে ।আমি এই ফাঁকে এশার নামাজ পড়ে নেই। এরপর শুরু হয়ে যায় আমার আজকের এই পোস্ট টি লেখা। রাত সোয়া এগারটার মধ্যে আমার পোস্টটি কমপ্লিট করি, এরপর সাড়ে এগারোটার সময় বিছানায় যাই। এটি ছিল আমার সারাদিনের কাজ কর্ম।

ডিভাইসআইফোন টেন এক্স ম্যাক্স
ফটোগ্রাফার@tangera

আশা করি আমার এই আজকের আয়োজন আপনাদের ভাল লেগেছে।

ধন্যবাদ,
@tangera

আমি তানজিরা, ব্রিটিশ-বাংলাদেশী , বিবাহিতা, দুই সন্তানের জননী। বর্তমানে ইংল্যান্ডে বসবাস করছি।বাংলা আমার মাতৃভাষা, বাংলাকে ভালোবাসি , ভালোবাসি আমার জন্মভূমিকে ,ভালোবাসি মাটি ও মানুষকে ।বাগান করতে ভালোবাসি যা আমার একমাত্র প্রধান সখ,ভালোবাসি ভ্রমণ করতে ও রান্না করতে।

Sort:  
 3 years ago 

দিদি আপনার বাগানে অনেক ফলের গাছ তো। আপেল ও আছে মনে হলো। এগুলোর পরিচর্যায় অনেকটা সময় দেন নিশ্চই।

যা বুঝছি তীন আর আমাদের ডুমুর এক জিনিস। আপনি যে গাছের চারা নিয়ে গেলেন আপনি কি Seed Certification নিয়েছিলেন, নিয়মটা কি আছে?

 3 years ago 

দাদা আমি বাংলাদেশের একটি নার্সারি থেকে চারা কিনেছিলাম যা প্রায় দেড় হাত ছিল, আমি আসলে আপনার প্রশ্নটা বুঝতে পারিনি আপনি কি বোঝাতে চাচ্ছেন? অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 3 years ago 

এক দেশ থেকে অন্য দেশে চারা গাছ বা বীজ নিয়ে গেলে একটা Certification করতে হয়, সেটাই জিজ্ঞেস করেছিলাম

 3 years ago 

না দাদা কোন সার্টিফিকেশনের দরকার হয়নি, কারণ এয়ারপোর্টে তারা যখন চেক করে আমরা বলেছিলাম এটি আমাদের বাগানের জন্য নিয়ে যাচ্ছি তখন তারা কিছু বলেনি।

 3 years ago 

আচ্ছা তাহলে তো ভালোই

 3 years ago 

খুব সুন্দর হয়েছে। ছবি গুলি মনের মাধুরী মিশিয়ে ক্যামেরা বন্দি করেছেন ।অনেক ভালো লেগেছে ।অনেক অনেক শুভ কামনা আপু

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

আপনার সকলের কার্যক্রম টা আমার কাছে খুবই ভালো লেগেছে।আপনি অনেক সকালে ঘুম থেকে উঠে ফজরের নামাজ পড়েছেন।আবার পরিবারের জন্য রান্নাবান্না বাচ্চাদের হোমওয়ার্কে সাহায্য করা, সব মিলিয়ে আপনার কার্যক্রম আমার কাছে খুব ভালো লেগেছে।

আপনার বাগানের সৌন্দর্যটা অনেক মুগ্ধকর😍

শুভ কামনা রইলো আপনার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

আপনার দিনটা অন‍্যসকল গৃহিনীর মতোই কেটেছে। সারাদিন খুব ব‍্যস্ত সময় অতিবাহিত করেছেন। আপনার বাগানের ফুলগুলো খুবই সুন্দর। আপনার জন্য শুভকামনা। সবমিলিয়ে মোটামুটি ব‍্যস্ততম একটি দিন অতিবাহিত করেছেন।

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

🙂🙂

 3 years ago 

আপনার দিনলিপিটি আমার কাছে খুব ভালো লেগেছে। বিশেষ করে আপনার ফুল এবং ফল গাছগুলো দারুন। আপনার জন্য শুভকামনা রইল 🥀

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

আপনার দিনটা ভালো কেটেছে আমরা সাধুবাদ জানাই যে এরকম দিন যেন সামনে আরো অনেক আসে।
আপনার পোস্টের ফটোগুলো খুব সুন্দর ছিল।সব মিলিয়ে অভিন্দন আপনাকে

 3 years ago 

ধন্যবাদ ভাইয়া আপনাকে।

 3 years ago 

আপনার আজকের দিনটা তো ভালোই কেটেছে।বাগানের ছবিগুলো খুব সুন্দর হয়েছে। আর রাস্তাটা কি সুন্দর পরিস্কার পরিচ্ছন্ন দেখে খুব ভালো লাগলো।আহারে আমাদের দেশের রাস্তাগুলো যদি এমন হতো। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি দিন আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

তোমাকেও অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য।

 3 years ago 

হুম, সবই ঠিক আছে কিন্তু কৌশলে আপেল গাছগুলোর কথা এড়িয়ে গেছেন, ভাবছিলাম এগুলোও হয়তো আপনার বাগানের গাছ, দাওয়াত খেতে গেলে কিছু আপেল ছিড়ে নিয়ে আসতাম, হি হি হি

ফটোগ্রাফিগুলো সত্যি সুন্দর হয়েছে, তবে প্রথম ফুলের গঠনশৈলী খুবই ভালো লেগেছে আমার কাছে। ধন্যবাদ

 3 years ago (edited)

কি বলেন হাফিজ ভাই বড় কষ্ট পেলাম! এগুলি সবই তো আমার বাগানের, কতবার আমি এই আপেলের ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করেছি, তাই আজকে আর কিছুই বলিনি, মনে হয় খেয়াল করেননি।

 3 years ago 

যাহ! দেখছেন আমার স্মৃতিশক্তি কত দুর্বল!
বেমালুম সব ভুলে গেছি, যাক তাহলে আপেল খেতে পারবো এইডা নিশ্চিত হলাম।

 3 years ago 

ছবিগুলো দারুণ।আপনার বাগানের ফলগুলো সত্যিই অনেক আকর্ষণীয় এবং লোভনীয়।অনেক সুন্দর সময় কাটিয়েছেন আপু।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু তোমাকে।

 3 years ago 

অসাধারণ মনোমুগ্ধকর ফটোগ্রাফি, বিশেষ করে আমার নীল রঙয়ের ফুলটা বেশ ভালো লেগেছে। আপনার বাগান টি আপনি অনেক সুন্দর ভাবে সাজিয়েছেন
শুভ কামনা রইল

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 62964.22
ETH 2595.61
USDT 1.00
SBD 2.74