ছুরি শুঁটকি মাছের মজার রেসিপি

in আমার বাংলা ব্লগ6 months ago

আসসালামুআলাইকুম,

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।


IMG_8820.jpeg

আজকে আপনাদের মাঝে হাজির হয়েছি ছুরি শুঁটকি মাছের মাছের মজার রেসিপি নিয়ে। শুঁটকি মাছ আমার অনেক পছন্দের। তবে বড় বড় শুঁটকি মাছ গুলো বেশি পছন্দের। আর এই শুঁটকি মাছটি রসুন দিয়ে রান্না করলে খেতে দারুন স্বাদের হয়। এদেশে শুঁটকি মাছের কিন্তু অভাব নেই।বাঙালি শপগুলোতে নানান জাতের শুঁটকি মাছ পাওয়া যায়। তবে আমরা এবং আমাদের আত্মীয়-স্বজন যখনই বাংলাদেশে যাই তখনই বেশি বেশি করে সবার জন্য শুঁটকি মাছ নিয়ে আসি। যেহেতু এই মাছগুলো অনেকদিন ঘরে রাখা যায়। তাই সব সময়ই এ মাছগুলো ঘরে থাকে।যাইহোক আশা করি আমার এই রেসিপিটি আপনাদের ভালো লাগবে।চলুন চলে যাওয়া যাক তাহলে মূল পর্বে।

চলুন দেখে নেয়া যাক রেসিপিটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ এবং কতটুকু পরিমান লাগবেঃ

উপকরণপরিমাণ
শুঁটকি মাছ৪০০ গ্রাম
পিঁয়াজ কুচি২ কাপ
কাঁচা মরিচ৬/৭ টি
টমেটো কুচিহাফ কাপ
আস্ত রসুনদেড় কাপ
ধনেপাতা কুচিহাফ কাপ
লবনস্বাদমত
তেল৪ টেবিল চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
মরিচ গুঁড়া১ টেবিল চামচ
জিরা গুঁড়াহাফ টেবিল চামচ
ধনিয়া গুঁড়াদেড় চা চামচ
কারিপাউডার২ টেবিল চামচ

কার্যপদ্ধতিঃ

IMG_8155.jpegIMG_8159.jpeg

প্রথমেই মাছগুলো প্যাকেট থেকে বের করে টাটকা গরম পানিতে দশ মিনিটের জন্য ভিজিয়ে রেখেছি।

IMG_9969.jpegIMG_8160.jpeg

এরপর পিঁয়াজ, কাঁচামরিচ, টমেটো,ও ধনেপাতা গুলো কেটে নিয়েছি এবং রসুনগুলো ছুলে নিয়েছি।

IMG_8162.jpegIMG_8164.jpeg

এরপর শুঁটকি মাছ গুলো ভাল হবে ধুয়ে পানি ঝরিয়ে লবণ দিয়ে মাখিয়ে তেলে ভেজে নিয়েছি।

IMG_8156.jpegIMG_8157.jpeg

এরপর একটি হাঁড়িতে তেল দিয়ে তাতে পেঁয়াজ, কাঁচামরিচ, টমেটো ও লবণ দিয়ে দিয়েছি।

IMG_8158.jpegIMG_8165.jpeg

এরপর সবকিছু ভালোভাবে মাখিয়ে অল্প আঁচে রেখে দিয়েছি গলে যাওয়ার জন্য।

IMG_8167.jpegIMG_8168.jpeg

এরপর গলে গেলে সকল গুড়া মসলা গুলো দিয়ে ভালোভাবে মাখিয়ে রসুনগুলো দিয়ে দিয়েছি।

IMG_8169.jpegIMG_8170.jpeg

এরপর মসলাগুলোর সাথে হালকা একটু পানি মিশিয়ে অল্প আঁচে কয়েক মিনিট রেখে কষিয়ে নিয়েছি।

IMG_8171.jpegIMG_8173.jpeg

এরপর ভাজা শুঁটকি মাছ গুলো দিয়ে ভালোভাবে মাখিয়ে এক কাপ পানি অ্যাড করে দিয়েছি। এরপর মিডিয়াম আঁচে ৭-৮ মিনিটের জন্য রেখে দিয়েছি।

IMG_8174.jpegIMG_8175.jpeg

এরপর ধনেপাতা অ্যাড করে আমার রান্না শেষ করেছি।

IMG_8176.jpegIMG_8178.jpeg

হয়ে গেল আমার মজাদার ছুরি শুঁটকি মাছের রেসিপি।

IMG_8179.jpeg

পরিবেশন এর জন্য রেডি।

Photographer@tangera
DeviceI phone 13 Pro Max

বন্ধুরা এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

ধন্যবাদ,

@tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

ছুরি শুটকি মাছ আমার নিজেরও অনেক বেশি পছন্দের। আমার পছন্দের একটা রেসিপি তৈরি করেছেন আজকে। যেটা দেখে আমার খুব লোভ লেগে গিয়েছে। আপনি ছুরি শুটকি মাছের মজাদার রেসিপি তৈরি করেছেন। আপনার তৈরি করা মজাদার রেসিপিগুলো দেখলেই আমার জিভে জল চলে আসে। আপনারা যখন বাংলাদেশে আসেন, তখন শুটকি মাছগুলো নিয়ে যান, এটা শুনে ভালোই লেগেছে।

 6 months ago 

শুঁটকি এমন একটি খাবার যা দেশে বিদেশে সবজায়গা জনপ্রিয়। ঠিক বলেছেন আপু এই শুঁটকি গুলো নষ্ট হয় না বলে অনেক দিন পর্যন্ত ঘরে রেখে খাওয়া যায়। যাই হোক আপনার শুঁটকি রেসিপি দেখে তো জিভে জল চলে আসলো। এভাবে শুঁটকি রান্না করে কখনও খাওয়া হয়নি। আপনার রেসিপির কালার খুব সুন্দর এসেছে। উপস্থাপনা খুবই লোভনীয় দেখাচ্ছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 6 months ago 

নিজের পছন্দের রেসিপিটা যদি এভাবে দেখি তাহলে কিভাবে লোভ সামলাই বলেন তো ? আপনি আজকে আমার সবথেকে পছন্দের একটা রেসিপি তৈরি করেছেন। এরকম ভাবে এই রেসিপিটা তৈরি করে ঝাল একটু বেশি দিলে খেতে অনেক বেশি ভালো লাগে। আমি তো বেশিরভাগ সময় এই মজাদার রেসিপি তৈরি করে থাকি, যখন আমাদের বাড়িতে ছুরি শুটকে নিয়ে আসা হয়। আপনারা কিন্তু বেশ ভালোই একটা কাজ করেন। বাংলাদেশ থেকে যাওয়ার সময় বেশি করে শুটকি মাছ নিয়ে গিয়ে থাকেন।

 6 months ago 

মধ্যে লইট্টা শুটকি ও ছুরির শুটকি আমার একটু বেশি পছন্দ। ‌ আপনার রেসিপিটি তৈরি পদ্ধতি একদম ভিন্ন ছিল । রসুন এর কোষ গুলো অনেক বড় বড় ছিল এভাবে কখনোই আমি রান্না করিনি। ‌ মনে হচ্ছে টেস্ট করতে হবে।

 6 months ago 

সেখানে প্রচুর শুটকি মাছ পাওয়া যায়। সেই তুলেনায় আমাদের দেশে শুধু সামুদ্রিক এলাকায় এবং ঢাকা শহরে ছাড়া খুব একটা শুটকি মাছ পাওয়া যায় না। যাইহোক রেসিপিটার ছবি দেখে বোঝা যাচ্ছে হ্যা খেতে অনেক সুস্বাদু হবে। যদি সম্ভবত একটু টেস্ট করে দেখতাম। লোভনীয় রেসিপিটি আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

শুটকি আমাদের দেশে অনেক জনপ্রিয়৷ সবসময়ই সকলে শুটকি খেতে পছন্দ করে৷ আপনি যেভাবে ছুরি শুটকি মাছের একটি রেসিপি তৈরি করে ফেলেছেন এই রেসিপি আমি কখনোই দেখিনি৷ আপনার কাছ থেকে এই প্রথম এই রেসিপি দেখতে পেলাম৷ যেভাবে আপনি এটি ডেকোরেশন করেছেন এটি একদমই লোভনীয় মনে হচ্ছে৷

 6 months ago 

আমার অন্যতম একটা প্রিয় শুঁটকি এটা, সবচেয়ে বেশী পছন্দ করি লইট্যা শুঁটকি তারপর এই ছুরি শুঁটকি, ভীষণ ভালো লাগে খেতে। আপনার রেসিপিটিও দারুণ হয়েছে।

 6 months ago 

সম্পূর্ণ ভিন্ন ধরনের একটা মাছের রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। এই মাছের রেসিপি এর আগে আমি কোন সময় খাইনি তাই এইটা আমার কাছে নতুন ধরনের একটা রেসিপি বলে মনে হয়েছে। আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন সুন্দর একটা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 6 months ago 

বোঝাই যাচ্ছে আপনি শুটকি মাছ অনেক বেশি পছন্দ করেন বড় বড় শুটকি মাছ আমারও অনেক বেশি পছন্দের। আর এগুলো রসুন দিয়ে রান্না করলে সত্যিই অনেক বেশি সুস্বাদু লাগে। ছুরি শুটকি মাছের এই রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। মজাদার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আপু শুঁটকি মাছ আমার ভীষণ পছন্দের। কিন্তু বাড়ির লোক খায় না বলে খেতে পারি না। আপনার এই রেসিপিটি দেখতে অনেক লোভনীয় লাগছে আপু। আপনি অনেক সুন্দর ভাবে ছুরি শুঁটকি মাছের রেসিপি তৈরি পদ্ধতি আমাদের সাথে শেয়ার করেছেন। অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি রেছিপি আমাদের সাথে বিস্তারিতভাবে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.029
BTC 61358.50
ETH 3378.70
USDT 1.00
SBD 2.52