আমার আজকের কবিতা "আলোকিত হৃদয়"

in আমার বাংলা ব্লগ2 years ago
আসসালামুআলাইকুম,

আশা করি সকলেই ভালো আছেন? আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আবার আপনাদের মাঝে একটি কবিতা নিয়ে হাজির হয়ে গেলাম। আমার আজকের কবিতা "আলোকিত হৃদয়"। আসলে সৃষ্টিকর্তা আমাদেরকে সৃষ্টির সেরা জীব রূপে এই পৃথিবীতে পাঠিয়েছেন। শুধু পাঠিয়েই থেমে থাকেননি, অফুরন্ত নেয়ামত দিয়ে ভরে রেখেছেন চারিদিকে। আর আমরা সেই নেয়ামতকে ভুলে গিয়ে সৃষ্টিকর্তাকেই ভুলে রয়েছি। এই পৃথিবী হলো ক্ষণিকের কিন্তু আমরা এক মোহে পড়ে রয়েছি। সবকিছু ফেলে একদিন যে চলে যেতে হবে সেটা ভুলে রয়েছি। তাইতো খোদার কাছে একটি মাত্র প্রার্থনা তিনি যেন সঠিক পথ দেখান, তার এই নূরে যেন আমরা আলোকিত হতে পারি। এটিই হলো আমার কবিতার বিষয়বস্তু। আশা করি আপনাদের ভালো লাগবে, চলুন চলে যাওয়া যাক তাহলে মূল পড়বে।

BA4253E2-3249-4237-A981-D0AD280BAAE3.jpeg

Copyright free image pixabay:

"আলোকিত হৃদয়"

হে মহান দয়াময়, হে আমার রব।
সৃষ্টি করেছ আমায়, সৃষ্টির সেরা রূপে।
তোমার দয়া মায়ার নেই তো কোন তুলনা,
কোন কিছুর কমতি রাখনি, দিয়েছো না চাইতেই অফুরন্ত।

সৃষ্টি করেছ আকাশ, দিয়েছ মাথার উপরে ছাদ,
সৃষ্টি করেছ বাতাস, দিয়েছ বাঁচার প্রাণ।
সৃষ্টি করেছ জল, যা ছাড়া জীবন অচল।
সৃষ্টি করেছ শষ্য ,উদ্ভিদ,অরণ্য আরও কত কি
সবই তো তোমার সেরা জীব শুধু মানুষেরই কল্যাণে।

এত কিছু পাওয়ার পরও হইনা কেন কৃতজ্ঞ,
কত অকৃতজ্ঞ আমি ভুলে রয়েছি তোমায়।
তুমি তো মহান, তুমিতো দয়াময়, তুমিই তো শ্রেষ্ঠ।
তাই তো করে দাও ক্ষমা, দাও নেয়ামত শুধু অফুরন্ত।

হে প্রভু আমার, দাও করে দাও ক্ষমা।
করো গো আমায় দয়া, পথের দিশা দেখাও।
তোমারি নূরে আলোকিত করো হৃদয়,
জাগ্রত করে দাও আমার এই হৃদয় ।

এ জগৎ হল এক মায়া, ক্ষনিকের জীবন।
নাইতো কেহ আপন, সবই তো আমার পর।
মায়ার এই বাঁধন ছিড়ে সবকিছু ভুলে
যেন পারি প্রভু তোমারি নূরে আলোকিত হতে।
এটিই হলো আমার তোমারি কাছে
একটি মাত্র চাওয়া।

বন্ধুরা এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

ধন্যবাদ,

@tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

Sort:  
 2 years ago 

একদম ঠিক এবং কি যথার্থই বলেছেন৷ আমরা মানুষ জাতি যারা কি না সৃষ্টির সেরা জীব ৷ আমাদের ধর্মেও একটা বলে ৷ যে আমরা যখন কি না মায়ের গর্ভে ছিলাম ৷ তখন ঈশ্বরের কাছে প্রার্থনা করেছিলাম ৷ হে ঈশ্বর আমি পৃথিবীতে এলে তোমার গুনগান করবো ৷ কিন্ত এ সুন্দর পৃথিবীতে এসে আমরা মায়া মমতায় জড়িয়ে পরেছি ৷ তাকে আমরা ফুলে গেছি ৷

সত্যিই তো আমরা এ জগৎ সংসারে এসে তাকে ভুলে গেছি ৷ কিন্ত এ জগৎ হলো ক্ষনিকের কখন কিভাবে কার শেষ নিশ্বাস টুকু শেষ হবে তা কেউ বলতে পারবো না ৷

যা হোক আপু চমৎকার ছিল কবিতাটি ৷ আর পড়ে অনেক ভালো লাগলো ৷

জগৎ হল এক মায়া, ক্ষনিকের জীবন।
নাইতো কেহ আপন, সবই তো আমার পর।
মায়ার এই বাঁধন ছিড়ে সবকিছু ভুলে
যেন পারি প্রভু তোমারি নূরে আলোকিত হতে।
এটিই হলো আমার তোমারি কাছে
একটি মাত্র চাওয়া।

 2 years ago 

হে প্রভু আমার, দাও করে দাও ক্ষমা।
করো গো আমায় দয়া, পথের দিশা দেখাও।
তোমারি নূরে আলোকিত করো হৃদয়,
জাগ্রত করে দাও আমার এই হৃদয় ।

আসলেই সৃষ্টিকর্তা আমাদের অনেক নেয়ামত দিয়ে পাঠিয়েছেন যা আমাদের জন্য আশীর্বাদ। কিন্তু আমরা এসব নেয়ামত পেয়ে ও শুকরিয়া আদায় করিনা।আপনার কবিতায় সৃষ্টি কর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ পেয়েছে।

 2 years ago 

আসলে আপু আপনি ঠিকই বলেছেন, এই পৃথিবী হল কণিকের জন্য, আর আমরা এই পৃথিবীতে এসে সব কিছু ভুলে যাই। যেন আমরা মনে করি এই পৃথিবীতে বাঁচতে আমাদের সকল কিছু প্রয়োজন আমরা বাঁচার জন্য এবং ভালোভাবে থাকার জন্য সর্বোচ্চ চেষ্টা করি। কিন্তু একদিন আমাদের এই পৃথিবীর মায়া ত্যাগ করে চলে যেতে হবে। আজকে আপনি খুবই সুন্দর একটি কবিতা লিখেছেন, কবিতাটি পড়ে অনেক ভালো লাগলো।

 2 years ago 

এ জগৎ হল এক মায়া, ক্ষনিকের জীবন

বড় ভালো বলেছেন। শঙ্করাচার্যের কথা এটা। জগৎ মায়াময়। ব্রহ্ম সত্য‚ জগৎ মিথ্যে।

 2 years ago 

ঠিক বলেছেন আপু পৃথিবীর মোহে পড়ে সৃষ্টিকর্তার অফুরন্ত নেয়ামতকে আমরা নিমিষেই ভুলে বসে থাকি। আমাদের প্রতিনিয়তই সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চাওয়া উচিত যেন আমাদেরকে নেক পথে পরিচালিত করেন। আর আপনার কবিতার কথা কি বলবো সেদিন কবিতা লেখা শুরু করলেন আর এখন এত চমৎকার চমৎকার কবিতা লিখছেন। সত্যি অসাধারণ।

 2 years ago 

মানুষ সৃষ্টির সেরা জীব। মহান সৃষ্টিকর্তা আমাদের অনেক নেয়ামত দান করেছেন। আমরা সকলেই এই নেয়ামতের সাগরে ডুবে আছি। এবং সৃষ্টিকর্তার শুকরিয়া আদায় না করে দুনিয়ায় মোহে ডুবে আছি। মৃত্যুর পর কিং এগুলোর জবাব দিবো সে ভায়ে গাঁ শিউরে উঠে।😢
অসাধারণ কবিতা রচনা করেছেন আপু। সৃষ্টিকর্তার কাছে একটাই প্রার্থনা তার সঠিক পথে যেন চলতে সাহায্য করে।

 2 years ago (edited)

এত কিছু পাওয়ার পরও হইনা কেন কৃতজ্ঞ,
কত অকৃতজ্ঞ আমি ভুলে রয়েছি তোমায়।
তুমি তো মহান, তুমিতো দয়াময়, তুমিই তো শ্রেষ্ঠ।
তাই তো করে দাও ক্ষমা, দাও নেয়ামত শুধু অফুরন্ত।

খুবই সুন্দর এবং অর্থবোধক একটি কবিতা লিখে আমাদেরকে পড়া সুযোগ করে দিয়েছেন খুবই ভালো লেগেছে আমার কাছে।।

আপনার কবিতার মাঝে বেশ কিছু বিষয় খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন তার মধ্যে প্রভুর মহত্ব ক্ষমা এবং দয়া।।

সর্বাবস্থায় তার দেয়া নেয়ামত এবং তার দোয়ায় বেঁচে থেকেও আমরা তার শুকরিয়া আদায় করি না আসলে এটা আমাদের ব্যর্থতা মানুষ হিসেবে আমরা বড়ই অকৃতজ্ঞ।।

আপনার লেখা কবিতাটি পড়ে আমার মৃত্যুর পরের জীবনের কথা খুব করে স্মরণ হচ্ছে কি জবাব দিব কি অপেক্ষা করছে আমাদের জন্য।।।

 2 years ago 

সত্যিই তাই!একদিন সব ছেড়ে সৃষ্টিকর্তার নিকট চলে যেতে হবে।তখন কি করে যে সব কিছুর হিসেব দিবো মাথায় আসেনা।

 2 years ago 

সৃষ্টিকর্তা আমাদের অসংখ্য নিয়ামত দিয়েছেন। তবে আমরা দুনিয়ার মায়ায় পড়ে সৃষ্টিকর্তার কথা এবং তার নেয়ামতের কথা ভুলে যাই।
আমরা এটাও ভুলে যাই যে একদিন আমাদের এই পৃথিবী ছাড়তে হবে। আমরা ভুলে যাই যে এই দুনিয়ার জীবন ক্ষণিকের। সত্যিই আপু আপনার কবিতাটি পড়ে মৃত্যুর পরবর্তী জীবনের কথা মনে পড়ে গেল। জানিনা এই দুনিয়ার জীবনের কি হিসাব দিব ঐ মৃত্যু পরবর্তী জীবনে🥺

 2 years ago 

সৃষ্টি করেছ আকাশ, দিয়েছ মাথার উপরে ছাদ,
সৃষ্টি করেছ বাতাস, দিয়েছ বাঁচার প্রাণ।
সৃষ্টি করেছ জল, যা ছাড়া জীবন অচল।
সৃষ্টি করেছ শষ্য ,উদ্ভিদ,অরণ্য আরও কত কি
সবই তো তোমার সেরা জীব শুধু মানুষেরই কল্যাণে।

আপু কবিতাটি পড়ে মনটা জুড়িয়ে গেল। না চাইতেও সৃষ্টিকর্তা আমাদের সৃষ্টির সেরাজীব হিসাবে পাঠিয়েছে। না চাইতেও অনেক রিজিক দিয়েছে। দিয়েছে অনেক রহমত যা বনর্ণা করে শেষ করা যাবে না। ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65