লাই শাক দিয়ে মাছ ভর্তা(10% beneficiary to @shy-fox)

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

আসসালামুআলাইকুম ,

সবাই কেমন আছেন ? আশা করি ভালই আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি মজাদার একটি ভর্তা নিয়ে, লাইশাক দিয়ে মৃগেল মাছ ভর্তা। এই ভর্তা টাকি মাছ দিয়ে করলে দারুন মজা হয় আমার কাছে এই মাছ ছিল না তাই মৃগেল মাছ দিয়ে করেছি, এই মাছ দিয়ে করলেও স্বাদ কিন্তু দারুণ হয় । আর যে শাকটি ব্যবহার করছি এতে রয়েছে দারুণ একটা ঘ্রাণ দেখতে আমাদের সরষে শাক এর মত কিন্তু এর পাতা অনেক বড় হয় আর সরিষার পাতা অনেক ছোট হয় । আমিও এই শাক পূর্বে চিনতাম না সিলেটে আসার পরে এটি চিনতে পেরেছি । আশা করি আপনাদের ভালো লাগবে । চলুন চলে যাওয়া যাক মূল পর্বে ।

3B69C59F-664E-48B0-8F33-72CCB1228BE0.jpeg

চলুন দেখা যাক খাবারটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ লাগবে?

উপকরণপরিমাণ
মাছ২/৩ পিচ
শাকএক মুষ্টি
পেঁয়াজ কুচিহাফ কাপ
কাঁচা মরিচ২/৩টি গোল করে কাটা
লবণস্বাদমতো
সরিষার তেল২ টেবিল চামচ
ধনেপাতা কুচিহাফ কাপ

কার্যপ্রণালী : ধাপ ১

প্রথমে আমার বাগান থেকে শাক তুলে এনেছি, (এই শাকের বিচি বাংলাদেশ থেকে এনেছিলাম)। এরপর শাক গুলিকে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরিয়ে রেখেছি। এরপর পেঁয়াজ, ধনেপাতা, কাঁচামরিচ কেটে শাকগুলিকে কুচি কুচি করে কেটে নিয়েছে।

ধাপগুলো নিম্নে দেখানো হলো:

B6BEBB4F-FF6F-4B0B-B179-4449AB42457D.jpeg

EDAE1034-28EF-4BA6-9E97-A64E99903544.jpeg

68C8BD1B-368B-4F13-BD1A-D94362C2CC37.jpeg

C66EA0C2-4043-4805-8BB3-15958B472DFA.jpeg

কার্যপ্রণালী : ধাপ ২

এবার মাছগুলোর বরফ ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি। তারপর হলুদ ও লবণ মাখিয়ে ভালোভাবে তেলে ভেজে নিয়েছি। মনে রাখতে হবে মাছগুলো ভালোভাবে বাদামী করে ভাজতে হবে, মাছ ভাজার ওপর এর টেস্ট অনেকখানি নির্ভর করে।

ধাপগুলো নিম্নে দেখানো হলো:

03EA8C6C-3E4E-4BC3-894B-69157017B73E.jpeg

405BE0AC-7106-430A-B215-99875E49DED9.jpeg

3CF71259-8CDC-4B3B-9028-6A751B174483.jpeg

87F2B59A-55A9-4829-97D0-47E0E0E20200.jpeg

শেষ ধাপ:

মাছ ভাজার পরে মাছগুলোর কাঁটা ভালোভাবে বেছে নিতে হবে। এরপর পেঁয়াজ, কাঁচামরিচ ,ধনেপাতা এবং মাছগুলো একত্রে নিয়ে সরিষার তেল ও লবণ যোগ করে ভালো ভাবে চটকে নিয়েছি। হয়ে গেল আমার মজাদার লাই শাক দিয়ে মাছ ভর্তা , এই ভর্তা গরম ভাতের সাথে খেতে দারুন মজা।

ধাপগুলো নিম্নে দেখানো হলো:

32E88A70-81C7-4C3E-90CA-ABD84B8D940F.jpeg

675A82AC-9A8B-465E-9872-3E3F127A1E15.jpeg

46CD2E63-B1CB-4A67-9EFB-B1721E1D611A.jpeg

ডিভাইসআইফোন টেন এক্স ম্যাক্স
ফটোগ্রাফার@tangera

আশা করি আমার এই আজকের আয়োজন আপনাদের ভাল লেগেছে।

ধন্যবাদ,
@tangera

আমি তানজিরা, ব্রিটিশ-বাংলাদেশী , বিবাহিতা, দুই সন্তানের জননী। বর্তমানে ইংল্যান্ডে বসবাস করছি।বাংলা আমার মাতৃভাষা, বাংলাকে ভালোবাসি , ভালোবাসি আমার জন্মভূমিকে ,ভালোবাসি মাটি ও মানুষকে ।বাগান করতে ভালোবাসি যা আমার একমাত্র প্রধান সখ,ভালোবাসি ভ্রমণ করতে ও রান্না করতে।

Sort:  
 3 years ago 

আপু আপনি তো মেবি রেসিপি নিয়ে লিখেছেন। তাহলে টাইটেলে দিনলিপি উল্লেখ করেছেন কেন জানি।রেসিপির বিবরণ ওছবিগুলো সুন্দর হয়েছে। ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া ভুলটি ধরিয়ে দেওয়ার জন্য,আসলে গতকাল আমি যখন পোস্টটি করেছিলাম তখন দুর্ভাগ্যক্রমে আমার পোস্টটি ডিলিট হয়ে যায় তখন নতুন করে আবার করতে গিয়ে জানিনা কি করে ফেলেছি এখন ঠিক করে দিয়েছি।

একদম নতুন রেসিপি তৈরি করেছেন আপনি। লাইশাক আমি কখনো খাইনি।এটার সাথে আমার পরিচয় ও নেই।
আপনার রেসিপি তৈরির ধাপ ও বর্ণনা গুলো খুব ভালো লেগেছে।ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য।শুভেচ্ছা রইলো।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি মাঝেমধ্যেই খুব আনকমন রেসিপি নিয়ে হাজির হন, আপনি অনেক ভালো রান্না করেন দেখেই বোঝা যায়। আপনার আজকের লাই শাক এর ভর্তা মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে, আমাদরর সাথে শেয়ার করার জন্যে ধন্যবাদ আপু

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া, আসলেই এই ভর্তাটি অনেক মজা।

 3 years ago 

দাওয়াত দেন জলদি, আমি এই ভর্তা খাওয়ার জন্য দাওয়াত নিবো, হি হি হি

সত্যি আনকমন কিছু দেখলাম আপু, বেশ চমৎকারভাবে প্রস্তুত করেছেন, মনে হচ্ছে ভিন্ন কিছুর স্বাদ পাওয়া যাবে। উপস্থাপনা যথেষ্ট ভালো ছিলো। ধন্যবাদ আনকমন কিছু শেয়ার করার জন্য।

 3 years ago 

জি ভাইয়া আপনার জন্য দুইটি দাওয়াত অপেক্ষা করছে একটি আপেলের, আরেকটি এই ভর্তার।কবে আসবেন জানাবেন?

অনেক অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য, আপনার মন্তব্যগুলো সত্যিই আমি খুব উপভোগ করি।

 3 years ago 

আপু, আপনি একটি ব্যতিক্রমধর্মী সুন্দর রেসিপি তৈরি করেছেন। তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে ভর্তা খুবই সুস্বাদু হয়েছিল। এই রেসিপি আগে কখনো খাওয়া হয়নি। তবে আমি অতি শীঘ্রই আপনার ধাপগুলো অনুসরণ করে এই রেসিপিটি তৈরি করবো স্বাদ পরীক্ষা করার জন্য। নতুন নতুন রেসিপি শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 3 years ago 

অনেক ধন্যবাদ ভাইয়া, জেনে খুশি হলাম আপনিও চেষ্টা করবেন এ ধরনের ভর্তা তৈরি করতে, খেয়ে দেখবেন অনেক মজা।

 3 years ago 

এই শাক আমি নতুন দেখছি।হয়তো আগে দেখেছি কিন্তু খাওয়া যায় কিনা ঠিক জানতাম না।সুন্দর হয়েছে রেসিপিটি আপু।ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

এই শাকের কিন্তু অনেক ঘ্রাণ থাকে, খেতেও অনেক মজা, ধন্যবাদ তোমার মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনি সবসময়ই ভালো রেসিপি বানান। রেসিপিগুলি খুব সুস্বাদু ও লোভনীয় হয়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর সুন্দর রেসিপি উপহার দেবার জন্য।

 3 years ago 

আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

রেসিপি টা একেবারে আনকমন। পরিবেশন টা অনেক ভাল হয়েছে। ধন্যবাদ এত সুন্দর একটি রেসিপির জন্য।

 3 years ago 

তোমাকেও অনেক ধন্যবাদ ভাইয়া।

 3 years ago 

লাই শাক আমি আজকে প্রথম দেখলাম আপু। আমাদের এই দিকে এটি পাওয়া যায় না। আপনার পোষ্টটি অনেক সুন্দর হয়েছে। লাই শাক আর মাছ ভর্তা একসাথে, অনেক স্বাদের হয়েছে মনে হয়।

Coin Marketplace

STEEM 0.29
TRX 0.13
JST 0.033
BTC 63252.23
ETH 3035.50
USDT 1.00
SBD 3.73