আমার বাগানের আপডেট আর সাথে কিছু ফটোগ্রাফি

in আমার বাংলা ব্লগlast year
আসসালামুআলাইকুম

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।


IMG_5149.jpeg

আজকে আবার অনেক দিন পর আপনাদের মাঝে হাজির হয়ে গেলাম আমার বাগানের আপডেট নিয়ে।আপনারা অনেকেই হয়তো জানেন আমার গাছগুলো সেই চারা থেকে শুরু করে যখন একটু একটু করে বড় হচ্ছে তখন থেকে আপনাদের মাঝে আমার বাগানের আপডেট দিয়ে যাচ্ছি। প্রায় 21 দিন পর আবার হাজির হয়ে গেলাম। বাংলাদেশে এখন খুব গরম, বৃষ্টির দেখা নেই।আর এখানে গত ২-৩ দিন ধরে বৃষ্টিপাত হচ্ছে। গার্ডেনে যাওয়াই হচ্ছেনা।পানি দেওয়ার কাজটি বৃষ্টিই করে দিচ্ছে।রোদ মোটেও পাচ্ছে না।এবারের আবহাওয়া গার্ডেনের অনুকূলে নয়।তাই ভেজিটেবল গুলো ভালোভাবে বাড়তে পারছেনা। যাইহোক যতটুকু বর্ধিত হয়েছে ততটুকু আপনাদের সাথে শেয়ার করতে যাচ্ছি। আর ফলমূল যেগুলো রয়েছে সেগুলো সব কিছু ঠিক আছে। তবে আজকের আবহাওয়াটা বেশ ভালোই ছিল, একটুখানি রোদের ঝলকানি ছিল।আজকে বাগানে গিয়ে অনেকগুলো ফটোগ্রাফি করেছি। আশা করি আপনাদের ভালো লাগবে।তাহলে চলুন এক নজরে ফটোগ্রাফি গুলো দেখে নেয়া যাক।

প্রথমেই ফল দিয়ে শুরু করলাম। বর্তমানে আমার বাগানে চার রকমের ফল রয়েছে।তার মধ্যে রয়েছে আপেল, পিয়ার, তিন, আর আঙ্গুর।আগে ছিল চেরি এখন আর নেই, শেষ হয়ে গিয়েছে। এর আগে চেরির ফটোগ্রাফি আপনাদের সাথে শেয়ার করেছিলাম।

IMG_5096.jpeg

IMG_5101.jpeg

IMG_5076.jpeg

IMG_5075.jpeg

IMG_5073.jpeg

IMG_5074.jpeg

IMG_5098.jpeg

IMG_5091.jpeg

IMG_5094.jpeg

IMG_5089.jpeg

দুটি আঙ্গুর গাছেই ভেঙ্গে আঙ্গুর এসেছে। আগে যখন এর আপডেট দিয়েছিলাম তখন একেবারেই ছোট ছিল, এখন বেশ বড় হয়েছে।

IMG_5061.jpeg

এটি বাংলাদেশ থেকে এনেছিলাম সেই লেবু গাছ। টবে লাগানো রয়েছে, কিন্তু এখন পর্যন্ত কোন ফুল আসেনি।

IMG_5087.jpeg

IMG_5085.jpeg

IMG_5062.jpeg

শঁসা গাছ গুলোতে শঁসা ধরেছে। বেশ কয়েকটি গাছে শঁসা হয়েছে।

IMG_5067.jpeg

IMG_5064.jpeg

করলা গাছগুলোতেও করলা ধরা শুরু করেছে।

IMG_5068.jpeg

পুঁইশাকগুলো এখনো টবে রয়েছে।

IMG_5070.jpeg

এগুলো আলু গাছ, আলু গাছও লাগানো হয়েছে।

IMG_5079.jpeg

IMG_5081.jpeg

IMG_5080.jpeg

টমেটো গাছগুলোতে কত সুন্দর টমেটো ধরে রয়েছে।

IMG_5103.jpeg

IMG_5102.jpeg

এগুলো বেগুন ও ডাটা গাছ, এখনও অনেক ছোট রয়েছে।

IMG_5104.jpeg

এগুলো মরিচ গাছ।এছাড়াও আমার বাগানে লাল শাক ও লাই শাক ছিল যা বর্তমানে শেষ হয়ে গিয়েছে।

এবার চলে যাচ্ছি ফুলের রাজ্যে, তবে আমার গাছের ফুল দিয়ে শুরু করছি না, আমার প্রতিবেশীর অনেক সুন্দর সূর্যমুখী ফুল দিয়ে শুরু করছি। কারণ তার ফুলের গাছটি একেবারেই হেলে পড়েছে আমার বাগানের মধ্যে এসে।

IMG_5111.jpeg

IMG_5113.jpeg

IMG_5115.jpeg

IMG_5117.jpeg

IMG_5120.jpeg

IMG_5119.jpeg

IMG_5118.jpeg

IMG_5060.jpeg

IMG_5059.jpeg

আর উপরের বাকি ফুলগুলো সবই আমার বাগানের যা পূর্বে আপনাদের সাথে কিছু কিছু শেয়ার করেছিলাম।

Photographer@tangera
DeviceI phone 13 Pro Max

বন্ধুরা এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

ধন্যবাদ,

@tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

Sort:  
 last year 

বর্তমানে যে অবস্থাগো শুধু নামে বর্ষাকাল চলছে পানির কোন দেখা নেই। আর বৃষ্টি না থাকার কারণে মানুষের জীবন যত অনেক কঠিন হয়ে পড়েছে বিশেষ করে গ্রামাঞ্চলের কৃষকের। যাইহোক আপু আপনার বাগানের ফল এবং ফুলগুলো দেখে বেশ ভালো লাগলো। বিশেষ করে আপেল আঙুর এই গাছ গুলো দেখে নিজের কাছে একটু অন্যরকম লাগলো। আমাদের গ্রামাঞ্চলেও যদি এভাবে আঙ্গুর এবং আপেল লাগিয়ে আমরা খেতে পারতাম। কিন্তু সেটা তো হয় না। আপনার বাগানের ফুল গুলো অনেক গর্জিয়াস লাগছে। সবমিলে খুবই সুন্দর একটি ফটোগ্রাফি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

Posted using SteemPro Mobile

 last year 

বাগান করা আসলে একটা শখের বিষয়। তবে আপনাদের ওখানে নিয়মিত বৃষ্টি হলেও এদিকে আমরা বৃষ্টির আবহাওয়াটা অনেক মিস করছি যদিও এখন বর্ষাকাল কিন্তু বৃষ্টির দেখা নাই। সবগুলো গাছ অনেকটাই সতেজ মনে হচ্ছে তবে বাংলাদেশ থেকে লেবু গাছ নিয়ে গিয়ে সেখানে লাগিয়েছেন এ বিষয়টি আসলেই মজার ছিল। একজন মানুষের বাগান করার চাহিদা কতটা থাকলে এক দেশ থেকে অন্য দেশে গাছ নিয়ে যায় এটাই যেন তার প্রমাণ।

 last year 

বাংলাদেশে এখন প্রচন্ড গরম। বৃষ্টির দেখা এমনটি নেই বললেই চলে। তবুও তো আপনাদের ঐদিকে বৃষ্টি হচ্ছে। আপু আপনার বাগান দেখে তো চোখ মাথায় উঠে গেল। সবকিছু আল্লাহ পাকের ইচ্ছা। কি নেই বলেন তো আপু আপনার বাগানে। আমি তো দেখছি সবই আছে। ফল ফুল আর সবজিতে ভরা আপনার এই বেহেস্তি বাগান। আমার তো মনে হচ্ছে এক দৌড়ে চলে যাই। কিছুটা সময় কাটিয়ে আসি আপনার এই বাগানে। সব মিলিয়ে অসাধারণ একটি বাগান করেছেন আপু। একেবারে বেহেশতি বাগান।

 last year 

আমাদের এখানে খুব গরম এখনো।আপনাদের ওখানে বৃষ্টি হচ্ছে।আপু আপনার বাগানের আপডেট ও ফটোগ্রাফি দেখে মুগ্ধ হয়ে গেলাম।কতো কতো সবজি মাশাআল্লাহ হয়েছে।দেখেই শান্তি নিজের হাতে লাগানো।প্রতিবেশীর সূর্যমুখী ফুল আপনার বাসার দিকে ঝুকে পরেছে বেশ ভালোই তো।আপনার বাগানের ফুলগুলো দেখেও মুগ্ধ হয়ে গেলাম।কি সুন্দর ই না লাগছে।বাগানে এতো ফুল,ফল,সবজি ধরে থাকলে সারাক্ষন সেখানেই আমি বসে থাকতাম।অনেক ভালো লাগলো আপু। অনেক ধন্যবাদ আপনাকে বাগানের আপডেট শেয়ার করে দেখার সুযোগ করে দেয়ার জন্য।

 last year 

আপনি বরাবরই আমাদের মাঝে আপনার বাগানের আপডেট শেয়ার করে থাকেন আপনার বাগান দেখতে আমার খুবই ভালো লাগে কারণ আপনি খুবই চমৎকারভাবে বাগানটি নিজের মতো করে সাজিয়েছেন। আপনার বাগানের ফলের ফটোগ্রাফি গুলো দেখে নিজের কাছে অনেক বেশি লোভ মনে হচ্ছে আপেল গুলোর ফটোগ্রাফি গুলো দেখে আমি সত্যি অবাক হয়ে গিয়েছি। সেই সাথে ফুলের ফটোগ্রাফি গুলো আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

আপনার বাগানের আপডেট গুলো দেখতে আমার কাছে ভালোই লাগে। নিজেদের লাগানো গাছের ফল সবজি খাওয়ার মজাটাই আলাদা। ফটোগ্রাফিতে ফল গুলো দেখে নিয়ে নিতে ইচ্ছে করছে।আপনার বাগানের গাছের ফুলেরও ফলের ফটোগ্রাফি গুলো দেখে আমার কাছে খুব ভালো লেগেছে। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 last year 

বাহ দেখে তো মুগ্ধ হয়ে গেছি আপু সাথে এত সুন্দর বর্ণনা এবং এত সুন্দর ফটোগ্রাফি অনেক ভালো লেগেছে। সত্যি আপু চোখ জোড়ানোর মতো কিছু ফটোগ্রাফি শেয়ার করলেন আপনার বাগানের অনেক ভালো লেগেছে। এত সুন্দর বাগান করলেন আপু আপনি নিশ্চয়ই অনেক পরিশ্রম হয়েছে এই বাগানের পিছনে। সবচেয়ে আনন্দের বিষয় হচ্ছে নিজের হাতে তৈরি করা বাগান থেকে শাক সবজি কিংবা ফলমূল খাওয়ার আনন্দই অনেক মজার।

 last year 

আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই আপু। আপনি আপনার বাগান থেকে অনেকগুলো ফটোগ্রাফি করে আমাদের মাঝে শেয়ার করেছেন এই পোস্টটিতে। আপনার এই পোস্ট আমার কাছে বেশি ভালো লেগেছে বিভিন্ন প্রকার সবজি ফল ফুল দেখতে পেরে। আর সব কিছু যে আপনার বাগানে হয়েছে এটা সবচেয়ে বড় ভাগ্যের বিষয়। আমিও করতে চাই এমন বাগান যেখানে আপেল গাছ আঙ্গুর ফল গাছ থাকবে।

 last year 

বাগানের আপডেট ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হলাম। এতো সুন্দর ভাবে সাজানো বাগানটি দেখে অনেক ভালো লেগেছে আমার।

 last year 

আপু আপনার শখের বাগান ফুল এবং ফলে পরিপূর্ণ। তবে আপনি আলু গাছ লাগিয়েছেন এটা দেখে কিন্তু সত্যিই অবাক হয়েছি আপু। আপনি নিজের পছন্দের গাছগুলো কতটা যত্ন করে বড় করেছেন দেখেই বোঝা যাচ্ছে। তবে লেবু গাছে শীঘ্রই ফুল আসবে মনে হচ্ছে। গাছটা বেশ তরতাজা হয়েছে। আপু আপনার বাগানের বিভিন্ন ফুল ফলের ফটোগ্রাফি দেখে অনেক ভালো লেগেছে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56006.20
ETH 2375.33
USDT 1.00
SBD 2.33