হাইড্রেনজিয়া ফুলের অপরূপ সৌন্দর্য

in আমার বাংলা ব্লগlast year
আসসালামুআলাইকুম

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজকে আপনাদের মাঝে হাজির হয়েছি আমার বাগানের অপরূপ সৌন্দর্যের রানী হাইড্রেনজিয়ার ফটোগ্রাফি গুলো নিয়ে।এই ফুলের গাছটি গোলাপ ফুলের মত টিকে থাকে, প্রতি বছর লাগাতে হয় না জিরানিয়াম, পিটুনিয়া ও অন্যান্য যে ফুলগুলো আমার বাগানে রয়েছে।ঘ্রাণ নেই কিন্তু অপরূপ সৌন্দর্যে ভরা এই ফুলটি।এই ফুলের প্রায় ৭৫ টি প্রজাতি রয়েছে। অনেক কালারের হাইড্রেনজিয়া দেখা যায়।আমার চোখে যেগুলো পড়েছে তার মধ্যে রয়েছে নীল, গোলাপী, বেগুনি, সাদা ও সবুজ। তবে আমার সবচেয়ে বেশি পছন্দের নীল এবং পার্পল রঙের হাইড্রেনজিয়া। আমার বাগানে রয়েছে নীল রংয়ের হাইড্রেনজিয়া। যখন বাংলাদেশে ছিলাম তখন এই ফুল সম্পর্কে কোন ধারণাই ছিল না।এই দেশে আসার পর এই ফুলটির সাথে পরিচিত হতে পেরেছি।এ দেশে প্রায় বেশিরভাগ বাড়ির সামনেই এই গাছটি দেখা যায়।

IMG_3772.jpeg

স্টিমিট এ জয়েন হওয়ার পর প্রতিবছরই আমার বাগানের হাইড্রেনজিয়া শেয়ার করে থাকি। তবে গত বছর শেয়ার করতে পারিনি কারণ গত বছর এর ডালপালা যখন ছেঁটে ফেলা হয়েছিল তখন একটু বেশি ছাঁটা হয়ে গিয়েছিল তাই ভালোভাবে বেড়ে উঠতে পারেনি।এ বছর অনেক সুন্দর ভাবে ফুলগুলো ফুটে উঠেছে। দেখলেই মনটা ভরে ওঠে। আজকে আমি আমার বাগানের হাইড্রেনজিয়ার সাথে আমার প্রতিবেশীর হাইড্রেনজিয়াও আপনাদের সাথে শেয়ার করব। আশা করি আপনাদের ভালো লাগবে। চলুন চলে যাওয়া যাক তাহলে মূল পর্বে।

হাইড্রেনজিয়া ফুলের ফটোগ্রাফি

IMG_3738.jpeg

IMG_3739.jpeg

IMG_3737.jpeg

IMG_3728.jpeg

IMG_3729.jpeg

IMG_3723.jpeg

IMG_3724.jpeg

IMG_3727.jpeg

IMG_3730.jpeg

প্রথমেই আমার বাগানের নীল রঙের হাইড্রেনজিয়া দিয়ে শুরু করেছি।আমার বাগানে মোট দুটি হাইড্রেনজিয়া গাছ রয়েছে।ফুলগুলো দেখলে মনটা আনন্দে ভরে উঠে। দেখুন কত সুন্দর থোকায় থোকায় ফুটে রয়েছে ফুলগুলো। এই হাইড্রেনজিয়া ফুলের কিন্তু দুটি প্রজাতি রয়েছে যারা কালার চেঞ্জ হয়। ধরুন আপনি একই প্রজাতির দুটি চারা নিয়ে এসেছেন।একটি চারা বাড়ীর সামনে লাগালেন আরেকটি চারা বাড়ীর পিছনে লাগালেন। তখন দেখা যাবে একটিতে নীল রঙের ফুল হয়েছে, অন্যটিতে গোলাপি রঙের ফুল হয়েছে।কারণটি হচ্ছে মাটির পি এইচ, পি এইচ এর কারণে ফুলের রং পাল্টায়। মাটির পি এইচ এর কম বেশি হওয়ার কারণে রং এভাবে পাল্টিয়ে যায়।

এবার আমার প্রতিবেশীর হাইড্রেঞ্জিয়া ফুলের ফটোগ্রাফিগুলো আপনাদের সাথে শেয়ার করব।

IMG_3734.jpeg

বেগুনি রংয়ের হাইড্রেনজিয়া। কত সুন্দর কালার তাই না?

IMG_3733.jpeg

IMG_3735.jpeg

IMG_3736.jpeg

দেখুন বেগুনি রংয়ের মাঝেও ফাঁকে ফাঁকে কিছু গোলাপি রঙের ফুল দেখা যাচ্ছে, এর কারণ হচ্ছে মাটির পিএইচ এর প্রভাব।

IMG_3773.jpeg

এখানে আবার দেখুন একটু ফুলে দুটি কালার।

Photographer@tangera
DeviceI phone 13 Pro Max

বন্ধুরা এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

ধন্যবাদ,

@tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

Sort:  
 last year (edited)

হাইড্রেনজিয়া ফুল দেখে কোন রকমেই চোখ ফেরাতে পারছিলাম না আপু। একসাথে এতগুলো হাইড্রেনজিয়া ফুল আগে কখনো দেখা হয়নি। আপনি নীল কালারের হাইড্রেনজিয়া ফুল গাছ নিজের বাগানে রোপন করেছিলেন এবং প্রত্যেকটা কাছে অনেক বেশি এবং অনেক সুন্দর ফুল ধরেছে। এরকম গুচ্ছ ফুলগুলো আমার খুবই পছন্দের। প্রত্যেকটা অনেক সুন্দর ভাবে ফুটেছে। শেয়ার করার জন্য ধন্যবাদ।

 last year 

ওয়াও আপু আমার হাইড্রেনজিয়া ফুলের অপরূপ সৌন্দর্য দেখে আমি মুগ্ধ হয়েছি। সত্যি এই ফুল আমি কখনো দেখিনি। কিন্তু আপনার তোলা ফটোগ্রাফির ফুলগুলো আমাকে আকৃষ্ট করেছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 last year 

হাইড্রেনজিয়া ফুলের অপরূপ সৌন্দর্যের ফটোগ্রাফি গুলা দেখে সত্যি অবাক হয়ে গেলাম। ফটোগ্রাফি পোস্ট ভিজিট করতে এমনি আমার অনেক ভালো লাগে। সৌন্দর্য উপভোগ করার একটি মাধ্যম বলা যায়।
প্রথমবারের মতো এমন ফুলের সাথে পরিচিত হলাম আপনার পোস্টের মধ্যে দিয়ে।

 last year 

সত্যিই আপু হাইড্রেনজিয়া ফুলের ফটোগ্রাফি গুলো দেখে মুগ্ধ হয়ে গেলাম।আর এতো সুন্দর ফুল যদি বাসার সামনে লাগানো থাকে সারি সারিভাবে তবেতো কোন কথাই নেই।তারপর আবার মাটির পিএইচ এর প্রভাবে একই ফুলে ডিফারেন্ট কালার।সত্যি খুব ভালো লাগলো। আপনি খুব সুন্দরভাবে ফটোগ্রাফি গুলো শেয়ার করলেন। আমার কাছে খুবই ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ আপু শেয়ার করার জন্য। অনেক অনেক শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

একটি ফুলের ৭৫ রকমের প্রজাতি জেনে অবাক হলাম আপু। তাছাড়া এই ফুলগুলো প্রথম দেখলাম। এরকম ফুল আমাদের দেশে পাওয়া যায় না মনে হয়। ঘ্রাণ না থাকলেও ফুলগুলো সৌন্দর্যের দিক থেকে যে অসাধারণ তা দেখেই বোঝা যাচ্ছে। তাছাড়া নীল কালারের ফুল গুলো বেশি ভালো লেগেছে আমার কাছে। মাটির পিএইচ এর কারণে যে ফুলের রং পাল্টায় তাও প্রথম জানলাম আপনার কাছ থেকে। যাই হোক থোকায় থোকায় ফুলগুলো অসম্ভব ভালো লাগছে দেখতে।

 last year 

আপনার বাগানে অনেক সুন্দর সুন্দর ফুল গাছ রয়েছে, আর এই ফুলগুলো আমার কাছে অনেক নতুন মনে হয়েছে। আমি তো মুগ্ধ হয়ে এই ফুলগুলোর ফটোগ্রাফির দিকে তাকিয়েছিলাম। গাছের মধ্যে অনেক সুন্দর ভাবে ফুলগুলো ফুটেছে। এতগুলো ফুল গাছের মধ্যে দেখতে খুবই ভালো লাগছে। বেশ ভালোই উপভোগ করলাম ফুলগুলোর সৌন্দর্যতা আপনার এই ফটোগ্রাফির মাধ্যমে। যেগুলো দুই কালারের সেগুলো আরো বেশি ভালো লেগেছে।

 last year (edited)

অসম্ভব সুন্দর আপু হাইড্রেনজিয়া ফুলের সৌন্দর্য দেখি তো আমি একেবারে মুগ্ধ হয়ে গেছি। সত্যিই অপরূপ সুন্দর এই ফুল গুলো দেখে যেন চোখ ফেরাতে পারছি না। আপনার তোলা ফটোগ্রাফি দেখি এত ভালো লাগছে সত্যিকারে দেখলে জানি কতই না ভালো লাগতো। মাটির পি, এইচ,পি এর কারণে যে এই ফুলের কালার চেঞ্জ হয় এটা জেনে সত্যিই একটু অবাক হলাম। আপু এই ফুলগুলোর কালার খুবই সুন্দর। ধন্যবাদ আপু এত সুন্দর হাইড্রেনজিয়া ফুলের ফটোগ্রাফি গুলো আমাদের সাথে শেয়ার করার জন্য।

 last year 

ফুল হলো সৌন্দর্যের প্রতিক। ফুল ভালোবাসে না এমন লোকের সংখ্যা পৃথিবীতে খুব কমই রয়েছে। পৃথিবীতে বিভিন্ন ধরনের ফুল দেখতে পাওয়া যায়। একাক ফুলে সৌন্দর্য এক একাক রকম হয়ে থাকে। আপনি আজকে যে ফুলের ফটোগ্রাফি করেছেন আপু এই ফুলটি দেখতে অত্যান্ত সুন্দর। কিন্তু এই ফুলটা আমি প্রথম দেখলাম। হাইড্রেনজিয়া ফুলের অপরূপ সৌন্দর্য আমাকে মুগ্ধ করেছে। ধন্যবাদ আপু শুভকামনা রইলো।

Posted using SteemPro Mobile

 last year 

হাইড্রেনজিয়া ফুল সম্পর্কে কোন ধারণা ছিল না আপু। আজকে প্রথম বার দেখলাম। সত্যি আপু ফুলগুলো অসাধারণ। নীল রঙের হাইড্রেনজিয়া দেখতে যেমন সুন্দর তেমনি বেগুনি রংয়ের ফুল গুলোও দেখতে অনেক সুন্দর। আর হালকা গোলাপি রঙের মিশ্রণ দেখে আরো ভালো লাগলো। আপু আপনার বাগানে ফুটে থাকা এই সুন্দর ফুল দেখে হৃদয় জুড়িয়ে গেল।

 last year 

হাইড্রেনজিয়া ফুল এর আগে কখনো দেখিনি এবং এই ফুলের সম্পর্কে কোন ধারণা নেই। এই ফুলের ৭৫ রকম প্রজাতি রয়েছে জেনে অবাক হলাম। থোকায় থোকায় ফুলগুলো আসলেই খুব সুন্দর লাগছে দেখতে। নীল রংয়ের হাইড্রেনজিয়া ফুল দারুন লাগছে। বেগুনি রঙের টাও খুব সুন্দর। মাটির পিএইচ কারণে ফুলের রং পরিবর্তন হয়ে গোলাপি রঙের হয়েছে। সবগুলো ফুল দেখে মুগ্ধ হয়ে গেলাম। ধন্যবাদ আপু নতুন একটি ফুল সম্পর্কে আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56085.77
ETH 2369.58
USDT 1.00
SBD 2.31