আমার কবিতা, “ নিঃসঙ্গ হৃদয়”, 10% beneficiary to @shy-fox

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামুআলাইকুম ,

সবাই কেমন আছেন ? আশা করি ভালই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি। আজকে আবার অনেকদিন পর আপনাদের মাঝে একটি কবিতা নিয়ে হাজির হলাম। আসলে কবিতা লেখা আমার কাছে খুব কষ্টের একটি কাজ, সারাদিন চলে যায় একটি কবিতা লিখতে। কবিতা লিখতে যত টাইম লাগে ওই সময়ের মধ্যে আমার পাঁচটি মেহেদি ডিজাইন আর্ট করে ফেলা সম্ভব। মাঝে মাঝে মনে হয় ইশ ! যদি দাদা ও হাফিজ ভাইয়ের মতো ইনস্ট্যান্ট কবিতা লিখে ফেলতে পারতাম, কিন্তু তা আমার দ্বারা কোনদিনও সম্ভব হবে না। এই কারণে অনেক দিন পর পর আসি কবিতা নিয়ে। হয়তো আপনাদের একটু ভালো লাগতে পারে।

0C54DC59-83C4-4767-96FB-03005B26C400.jpeg

copy right free image, pixabay

নিঃসঙ্গ হৃদয়

সারারাত জেগে জেগে শ্রান্তমনে,
আমি গান লিখে চলি
দীপ নেভা রাতে -আঁধারের সাথে,
তারায় তারায় কথা বলি।

নীরব নি:ঝুম সব পাড়ার লোক,
একাকী মন খোঁজে কারো চেনা মুখ,
অচেনা শহরের রাজপথ গুলো,
জোনাকিরা পরিয়ে দেয় অঞ্জলি।

মনে পড়ে যায় স্মৃতিময়
সেই সে বেলা,
লুকোচুরি খেলা
দূর আকাশের প্রাণ-খোলা-হাসি
এখানে নেই,
এ এক বন্দিশালা।

এখানে পাখির নীড়ের মতো ছোট্ট ঘর
এখানে কাটেনা যে বিরহী সব প্রহর,
ব্যথার পাহাড় শুধু বুকে চেপে ধরি,
কষ্টগুলো আজ দু’ পায়ে ফেলি দলি ।

কষ্ট পেতে পেতে সুখস্মৃতিরা আজ বিস্মৃতপ্রায়,
ভালোবাসার অভাবে এ হৃদয় আজ মৃতপ্রায় ।
দুঃখের শহরে আমি শুধু কষ্ট ফেরী করে যাই,
কষ্ট এক ফোঁটাও হয় না তো বিক্রি,
সবাই শুধু সুখ চায় ।

তাই আমি কষ্টের গান লিখি,
রাতের পর রাত জেগে থাকে নিদ্হীন এই আঁখি ।
আমার গানের কষ্টের কলিরা ডানা মেলে আজ হাওয়াতে,
আমি গান লিখে চলি গভীর রাতে শ্রান্ত এ হৃদয়ে।

♡ ♥💕❤

বন্ধুরা এটি ছিল আমার আজকের আয়োজন, আশাকরি আপনাদের ভাল লেগেছে, পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে ।
ধন্যবাদ, @tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :
Sort:  

সত্যি আপু আপনার কবিতাটি পড়ে আমি মুগ্ধ হলাম। এতো সুন্দর কবিতা লিখতে পারেন আপনি । বাহ্ দেখে মনটা ভরে গেলো আপু। প্রতিটি কবিতার লাইন যেন হৃদয় ছুঁয়ে গেলো।এক কথায় অসাধারণ হয়েছে। চেষ্টা করলে সবই সম্ভব। আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু। এভাবেই এগিয়ে যান। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

কি বলেন ভাইয়া আমি তো শুধু চেষ্টা করেছি, এতটা দক্ষ আমি নই,তবে জেনে খুব ভালো লাগলো কবিতাটি আপনার ভালো লেগেছে। অনেক ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু কবিতা লিখতে অনেক সময় লাগে। একটা কবিতা লিখতে হলে চিন্তা ভাবনা করে বাস্তবতার সঙ্গে মিল রেখে লিখতে হয়। শুধু কবিতা হলে হয়না। বরং কবি তার মূলভাব তুলে ধরতে হয় কবিতার মধ্যে। অনেকদিন পর আপনি খুব সুন্দর একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করেছেন। আমার কাছে খুব ভালো লেগেছে আপনার কবিতাটি আপু। আপনাকে অনেক অনেক ধন্যবাদ সুন্দর কবিতাটি আমাদের মাঝে শেয়ার করার জন্য। আপনার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা রইলো।

 2 years ago 

একদম বাস্তব কথা বলেছেন আপু শুধু কবিতা লিখলেই হয় না, তার মূলভাব তুলে ধরতে হয় কবিতার মধ্য দিয়ে। অনেক ধন্যবাদ আপু আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

এখানে পাখির নীড়ের মতো ছোট্ট ঘর
এখানে কাটেনা যে বিরহী সব প্রহর,
ব্যথার পাহাড় শুধু বুকে চেপে ধরি,
কষ্টগুলো আজ দু’ পায়ে ফেলি দলি ।

চমৎকার কবিতা লিখেছেন আপু এক কথায় অসাধারণ। আসলেই কবিতা আমাদের ভেতর থেকে গহীনে শব্দ গুলো বের করে নিয়ে আসে। আর সেজন্য অনেক চিন্তা ধারা করে কবিতা লিখতে হয় ভালই লাগলো আপনার কবিতাটি।

 2 years ago 

একদম ঠিক বলেছেন আপু, কবিতা আমাদের মনের গহীনের শব্দ গুলো বের করে নিয়ে আসে। অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 2 years ago 

আপনি তো তাও সারাদিন চিন্তা করে একটি কবিতা লিখতে পারেন। কিন্তু আমার কবিতা লিখতে গেলে কোন লাইনই মাথায় আসে না। কবিতা টি খুব সুন্দর হয়েছে। সারাদিন চিন্তা করেও যদি এত সুন্দর কবিতা লিখতে পারতাম তাহলে তো হয়েই যেত। খুব ভালো লেগেছে আমার কাছে আপনার কবিতাটি।

 2 years ago 

একবার লেখা শুরু করে দেখো, দেখবে অনেক সুন্দর পারবে আমার থেকে।

 2 years ago 

আপু আপনি তো তাও একদিন লাগিয়ে হলোও কবিতা লিখতে পারেন,আমি তো এক বছর লাগিয়ে ও লিখতে পারবো না।যাই হোক

কষ্ট পেতে পেতে সুখস্মৃতিরা আজ বিস্মৃতপ্রায়,
ভালোবাসার অভাবে এ হৃদয় আজ মৃতপ্রায় ।
দুঃখের শহরে আমি শুধু কষ্ট ফেরী করে যাই,
কষ্ট এক ফোঁটাও হয় না তো বিক্রি,
সবাই শুধু সুখ চায় ।

লাইনগুলো বেশ সুন্দর। ধন্যবাদ

 2 years ago 

কি বলেন আপু, চেষ্টা করে দেখুন আপনিও অনেক ভাল পারবেন, ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

আপু দাদা অনেক গুণী,এমন একজন মানুষ উনার গুণের বর্ণনা দিয়ে হয়তো শেষ করা যাবে না। তবে ঠিকই বলেছেন দাদা কিংবা হাফিজ ভাই ইনস্ট্যান্ট যেভাবে কবিতা লিখে তা হয়তো আমাদের পক্ষে সম্ভব হয় না। তবে কবিতা লিখতে গেলে অনেক সময় প্রয়োজন হয় ভাবার বিষয় থাকে এবং কি নিরিবিলি পরিবেশে প্রয়োজন হয়। আর সেই সময় আপনি অনেকগুলো মেহেদি ডিজাইন করে ফেলতে পারবেন এটা জানি। কারণ আপনি খুব সুন্দর সুন্দর ডিজাইন গুলো করেন। তবে আজকের কবিতাটি দারুন লেগেছে।

মাঝে মাঝে ইচ্ছে করে পাড়ি দিবো নদী
নদীর পাড়ে গিয়ে ভাবি পেতাম যদি গাড়ি
গাড়ি তো নয় পার হবে প্রয়োজন আমার নৌকা
নদীর পাড়ে বসে রইলাম লোকে বলছে বোকা।

আপনার কবিতা পড়তে পড়তে ইচ্ছে করলো দেখে দুইটা লাইন লিখতে পারি কিনা। তবে কবিতার লাইনগুলো লেখার উদ্দেশ্য হচ্ছে আমরা যে কাজ করতে যাই না কেন আমাদের মনে বাধা বিপত্তির সৃষ্টি হয় এবং কি লক্ষ্য ঠিক থাকে না। তাই আমাদের যে কাজটি করি না কেন লক্ষ্য ঠিক করলে তা সঠিক এবং সুন্দর হয়। যাইহোক আমাদেরকে এত সুন্দর একটি কবিতা উপহার দেওয়ার জন্য আপনার প্রতি রইল ভালোবাসা অবিরাম।

 2 years ago 

আপনিও তো দেখছি কম পারেন না, খুব অল্প সময়ে সুন্দর কয়েকটি লাইন লিখে ফেললেন।অনেক ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।

 2 years ago 

এখানে পাখির নীড়ের মতো ছোট্ট ঘর
এখানে কাটেনা যে বিরহী সব প্রহর,
ব্যথার পাহাড় শুধু বুকে চেপে ধরি,
কষ্টগুলো আজ দু’ পায়ে ফেলি দলি ।

কবিতার এই অংশটুকু চোখে পড়ার মতো ছিল এছাড়াও কবিতার প্রতিটি অংশ আপনি আমাদের মাঝে অনেক সুন্দরভাবে উপস্থাপন করেছেন। আপনার এমন অসাধারণ ক্রিয়েটিভিটি দেখে সত্যিই আমি মুগ্ধ ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আমার কবিতার এই লাইন গুলো যে আপনার ভালো লেগেছে তা জেনে আমারও খুব ভালো লাগলো, অনেক ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

 2 years ago 

আসলাম কবিতাল প্রসংশা করতে কিন্তু শুরুটা বলে বোকা হয়ে গেলাম, আমি কিন্তু এখনো কবিতা শিখছি দুই দাদার নিকট হতে, এটা ভুলে গেলে চলবে না একদমই।

এখানে পাখির নীড়ের মতো ছোট্ট ঘর
এখানে কাটেনা যে বিরহী সব প্রহর,
ব্যথার পাহাড় শুধু বুকে চেপে ধরি,
কষ্টগুলো আজ দু’ পায়ে ফেলি দলি ।

কবিতা সত্যি আপনিও দারুণ লেখেন, মাঝে মাঝেতো আপনার কবিতা পড়ে অবাক হয়ে যাই, সত্যি বলছি আজকের কবিতাটিও দারুণ হয়েছে। চেষ্টাটা চলমান রাখেন। ধন্যবাদ

 2 years ago (edited)

ওমা আপনি এ কি কথা বললেন? আপনি ও কবিতা শিখছেন দুই দাদার কাছ থেকে।আপনি তো অসাধারণ কবিতা লেখেন। আপনার এই অসাধারণ প্রতিভার কথা কমিউনিটির সকলেই জানে, আর আপনি বলছেন এখন কবিতা শিখছেন।

তবে যাই বলুন আপনার প্রশংসা পেয়ে আরো অনুপ্রাণিত হলাম। অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60164.54
ETH 2420.67
USDT 1.00
SBD 2.43