শাক ও মাছ দিয়ে মজার ভর্তার রেসিপি

in আমার বাংলা ব্লগlast year

আসসালামুআলাইকুম,

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।


IMG_4273.jpeg

আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি আমার অতি পছন্দের মাছ দিয়ে লাই শাকের ভর্তার রেসিপি নিয়ে।এই ভর্তা আমার খুবই পছন্দের, যে কোন মাছ দিয়েই তৈরি করা যায়। আমার নিজ বাগান থেকে এই শাক তুলে টাটকা তৈরি করে ফেললাম।অসাধারণ একটি ফ্লেভার রয়েছে এই শাকে। আমার বিয়ের পরে সিলেটে আসার পর এই শাকের প্রথম স্বাদ পাই। এর আগে এই শাক বিষয়ে কোনো ধারনাই ছিল না, আর এভাবে যে শাক দিয়ে ভর্তা করে খাওয়া যায় তাও জানা ছিল না।অবশ্য কেউ কেউ মাছ ছাড়াই শুধু শাক দিয়ে ভর্তা করে খেয়ে থাকে। তবে আমার কাছে ভালো লাগে না, মাছ অ্যাড করলেই অনেক মজা লাগে। আশা করছি আমার এই রেসিপিটি আপনাদের ভালো লাগবে। চলুন চলে যাওয়া যাক তাহলে মূল পর্বে।

চলুন দেখে নেয়া যাক রেসিপিটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ এবং কতটুকু পরিমান লাগবেঃ

উপকরণপরিমাণ
মাছ১ পিস
শাক১ মুষ্ঠি
পিঁয়াজ কুচিদেড় কাপ
ধনেপাতা কুচিহাফ কাপ
কাঁচা মরিচ৩/৪ টি
হলুদ গুড়া১ চিমটি
মরিচ গুঁড়া১ চিমটি
লবনস্বাদমত
সয়াবিন তেলমাছ ভাঁজার জন্য
সরিষার তেল১ টেবিল চামচ

কার্যপদ্ধতিঃ

IMG_4215.jpeg

প্রথমেই পেঁয়াজ কাঁচামরিচ ও ধনেপাতা কুচি কুচি করে কেটে নিয়েছি।

IMG_4208.jpegIMG_4217.jpeg

এরপর লাই শাক ভালোভাবে ধুয়ে পানি ঝরিয়ে কুচি কুচি করে কেটে নিয়েছি।

IMG_4210.jpeg

IMG_4211.jpegIMG_4212.jpeg

এরপর মাছের আঁশ ছাড়িয়ে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে হলুদ কাঁচা মরিচের গুড়া এবং লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছি ভাঁজার জন্য।

IMG_4214.jpeg

IMG_4216.jpegIMG_4218.jpeg

এরপর ফ্রাই পেনে তেল গরম করে মাছের দুই পিঠ ভালোভাবে বাদামি বর্ণের করে ভেজে উঠিয়ে নিয়েছি।এরপর মাছের কাঁটা বেছে নিয়েছি।

IMG_4220.jpegIMG_4221.jpeg

এরপর মরিচ বাদে সব উপকরণ একসাথে মাখিয়ে নিয়েছি। কাঁচা মরিচ অ্যাড করিনি কারণ আমার ছোট মেয়ে খুবই পছন্দ করে এই ভর্তা।ঝাল খেতে পারেনা তাই ওর জন্য আলাদা করে উঠিয়ে রেখেছি।এরপর কাঁচা মরিচ অ্যাড করেছি।

IMG_4223.jpeg

এরপর কাঁচা মরিচ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছি। হয়ে গেল আমার মজাদার লাই শাকের ভর্তা।

IMG_4224.jpeg

এটি মেয়ের জন্য মরিচ ছাড়া।

IMG_4279.jpeg

এটি লাইশাকের গাছ। ফুল চলে আসলে আর পাতা পাওয়া যায় না। তাই ফুল আসার আগেই পাতাগুলো ছিড়ে ফেলতে হয়।এই পাতাগুলো আমি কিছুদিন আগে ছিড়েছিলাম। দেখতে একদম সরিষা গাছের মতো তাই না?

Photographer@tangera
DeviceI phone 13 Pro Max

বন্ধুরা এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

ধন্যবাদ,

@tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

Sort:  
 last year 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ,আজ আপনি আমাদের মাঝে অনেক সুন্দর ভাবে মাছার সাথের সমন্বয়ে অনেক ভালোলাগার একটি ভর্তা রেসিপি তৈরি করে উপস্থাপন করেছেন। আপনার এই সুন্দর রেসিপি আমার অনেক ভালো লাগলো। আপনি এই রেসিপি প্রস্তুতি প্রত্যেকটা পর্যায়ে খুব সুন্দরভাবে উপস্থাপন করেছেন এই পোস্টের মধ্যে। আপনার এই পোস্ট আমার কাছে অনেক ভালো লাগার ছিল।

 last year 

এই শাকটার নাম জানিনা এবং দেখেও চিনতে পারছিনা। তবে আম্মু থানকুনি পাতা দিয়ে এবং মাছ দিয়ে এভাবে ভর্তা করে খেতে বেশ ভালো লাগে। বাগান থেকে শাক তুলে এনেই তাজা তাজা ভর্তা করে ফেলেছে খেতে তো সুস্বাদু হবেই।

 last year 

একেবারে একটি আনকমন রেসিপি আর আমাদের মাঝে শেয়ার করলেন আপু। শাক আর মাছ দিয়ে যে এত সুন্দর ভর্তা তৈরি করা যায় তা আজ আপনার পোস্ট দেখে বেশ ভালোই বুঝতে পারলাম। ভর্তার কালার তো বেশ সুন্দর হয়েছে। দেখেই তো বুঝা যাচ্ছে যে ভর্তার রেসিপিটি বেশ স্বাদের হয়েছে। আপনার ভর্তা তৈরি করার প্রতিটি ধাপ দেখে দেখে আমিও একদিন বাসায় তৈরি করে নিবো। ধন্যবাদ আপু একটি ইউনিক রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

লাই শাকের এরকম ভর্তা রেসিপি আগে কখনো খাওয়া হয়নি আমার। আপনি আপনার পছন্দের মাছ দিয়ে এই ভর্তা রেসিপি তৈরি করেছেন এবং খুব মজা করে খাওয়া হয়েছিল দেখেই বুঝতে পারছি। এই ভর্তা রেসিপি আপনার খুব পছন্দের এটা জেনে ভালো লাগলো। আরে আপু আমি তো প্রথমে ভেবেছিলাম এগুলো হয়তো সরিষা গাছ ফটোগ্রাফির ভিতরে দেখে। পরে বুঝতে পারলাম এগুলো লাইশাক।

 last year 

এই প্রথম আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম যে লাই শাক খাওয়া যায়। এর আগেও হয়তো বা কারো পোস্ট এর মাধ্যমে জেনেছিলাম তবে মাছ দিয়ে যে এরকম ভাবে ভর্তা করে খাওয়া হয় সেটা আপনার পোষ্টের মাধ্যমে জানতে পারলাম। রেসিপিটি দেখেই বোঝা যাচ্ছে অনেক বেশি সুস্বাদু এবং লোভনীয় ছিল। এত মজাদার এবং লোভনীয় একটি ভর্তা রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ আপু।

 last year 

আপু লাই শাক আমি কখনো খাইনি। শুনেছি এগুলো বাংলাদেশের সিলেট অঞ্চলে পাওয়া যায়। যদি কখনো সিলেট যাওয়া হয় তাহলে খুঁজে খুঁজে বের করে এই লাই শাক খাবো ইনশাআল্লাহ। আজকে আপনার কাছ থেকে টোটালি নতুন একটি রেসিপি শিখলাম।ধন্যবাদ আপু।

Posted using SteemPro Mobile

 last year 

সত্যি আপু দেখতে সরিষা ফুলের মতোই।তবে এই শাকটা খেতে সরিষা পাতার মতোই কি লাগে?? আসলে এই শাক আজ আমি প্রথম দেখলাম। রেসিপিটি বেশ মজার।ভর্তা আমার খুব পছন্দ। ঝাল ঝাল ভর্তা খেতে ভীষণ ভালো লাগে। দারুন স্বাদের রেসিপি শেয়ার করলেন। ধন্যবাদ আপু শেয়ার করার জন্য।

 last year 

মাছ দিয়ে লাই শাকের ভর্তা রেসিপি অসাধারণ হয়েছে আপু। লাই শাক আমি কখনো খাইনি তবে আপনার রেসিপিটি দেখে মনে হচ্ছে খেতে খুবই সুস্বাদু হবে। তাছাড়া যে কোনো কিছুর সাথে মাছ ভর্তা এড করলে এমনিতেই খাবারের স্বাদ অনেক বেশি বেড়ে যায়। লাই শাক দিয়ে মাছ ভর্তার এই রেসিপিটি আমার কাছে খুবই ভালো লেগেছে। শুভকামনা রইল আপনার জন্য আপু।

 last year 

আমার কাছে এটি খুবই ইউনিক রেসিপি কারণ এই শাক আমি আগে পরে দেখিনি। আমি তো প্রথমেই দেখে সরিষা গাছ মনে করেছি কিন্তু এটি যে লাইশাকের গাছ আপনি না বললে আমি চিনতে পারতাম না। লাইশাকের সাথে মাছ দিয়ে ভর্তা খেতে খুবই সুস্বাদু লেগেছে মনে হয়। যেকোনো ভর্তা আমার কাছে খুবই পছন্দের আর আপনার এই শাক ও মাছ দিয়ে ভর্তা দেখে সত্যি অনেক লোভ হচ্ছে খেতে। আমিও বাড়িতে একদিন ট্রাই করবো। এত সুন্দর একটি ভর্তার রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56949.15
ETH 2401.26
USDT 1.00
SBD 2.33