"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩৫ || জামাই আদর চিকেন (আস্ত) রোস্ট

in আমার বাংলা ব্লগlast year

আসসালামুআলাইকুম

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

polish_save.jpeg

আজকে আমিও আপনাদের মাঝে হাজির হয়ে গেলাম "আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ৩৫ এ অংশগ্রহণের মাধ্যমে। সত্যিই আমার বাংলা ব্লগের এডমিন প্যানেল খুবই চমৎকার একটি প্রতিযোগিতার আয়োজন করেছেন। আমার মনে হয় এই পৃথিবীতে সকলের কাছেই সব ধরনের মাংসের মধ্যে চিকেন সবচেয়ে বেশি জনপ্রিয়। আমার বাসায় প্রতিদিনই মাংস থাকে কারণ বাচ্চারা মাংস ছাড়া খেতে পারেনা।তাই একদিন শীপ, আরেকদিন চিকেন রান্না করি। কিন্তু আমার বাচ্চারা সবচেয়ে বেশি পছন্দ করে চিকেন। আর যখনই স্বাগতা আপুর এই পোস্টটি দেখেছিলাম তখনই মনে মনে চিকেনের এই রেসিপিটির আইডিয়া আমার মাথায় এসেছিল। এক ঢিলে দুই পাখি মারা যাবে, প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে, আর আমার বাচ্চাদের কেও খুশি করা যাবে।


polish_save.jpeg

আমার রেসিপির টাইটেল খুবই ইন্টারেস্টিং তাই না? হ্যাঁ বন্ধুরা, জামাই আদর চিকেন রোস্ট। আমি এই রেসিপিটি শিখেছি সিলেট থেকে।সিলেটিরা তাদের নতুন জামাই বিয়ের পর প্রথম যখন শ্বশুর বাড়ীতে আসে তখন আস্ত চিকেনকে এভাবে বিভিন্ন সাজে সজ্জিত করে নতুন জামাইয়ের সামনে পরিবেশন করে থাকে।তাই আমিও আজকে এই রেসিপিটি নিয়ে হাজির হলাম দুই রকমের ডেকোরেশন নিয়ে। আর টেস্টের কথা তো দেখেই বুঝতে পারছেন! খুবই মজার ছিল, ভেতরে মসলা গুলোও দারুনভাবে মিশে গিয়েছিল।পরিবারের সকলে মিলে দারুনভাবে উপভোগ করেছিলাম।আশা করি আমার রেসিপিটি আপনাদের সকলেরই ভালো লাগবে। চলুন চলে যাওয়া যাক তাহলে মূল পর্বে।

চলুন দেখে নেয়া যাক রেসিপিটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ এবং কতটুকু পরিমান লাগবেঃ

উপকরণপরিমাণ
আস্ত চিকেন১ টি (মিডিয়াম সাইজ)
আদা রসুন পেস্টদুই টেবিল চামচ
টক দইদুই টেবিল চামচ
হলুদ গুঁড়াদেড় চা চামচ
মরিচ গুঁড়া১ টেবিল চামচ
গরম মসলার গুঁড়া১ টেবিল চামচ
জিরা গুঁড়া১ টেবিল চামচ
ধনে গুঁড়াহাফ টেবিল চামচ
কারিপাউডার১ টেবিল চামচ
মরিচ গুঁড়াদেড় টেবিল চামচ
আদা রসুন পেস্ট১ টেবিল চামচ
তেল২ টেবিল চামচ
লেবুর রস২ টেবিল চামচ
জয়ফল গুঁড়া১ চা চামচ
জয়ত্রী গুঁড়া১ চা চামচ
ফুড কালারহাফ চা চামচ
লবনস্বাদমতো

এবার চলুন দেখে নেয়া যাক ডেকোরেশনের জন্য কি কি লাগবে?

উপকরণপরিমাণ
গাজর১ টি
লেটুস১ টি (ছোট সাইজের)
শঁসা১ টি
ডিম৬ টি
আলু২ টি
টমেটো১টি
আপেলের বিচি২টি

কার্যপদ্ধতিঃ

IMG_2244.jpegIMG_2245.jpeg
প্রথমে চিকেনটিকে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে পানি ঝরানোর জন্য রেখে দিয়েছি।চিকেনটির আগে থেকেই ভেতরের সকল আবর্জনা বের করে রাখা ছিল।
IMG_2246.jpegIMG_2249.jpeg
IMG_2250.jpegIMG_2253.jpeg
IMG_2254.jpegIMG_2255.jpeg
এরপর একে একে সকল মসলাগুলো দিয়ে দিয়েছি।
IMG_2256.jpegIMG_2257.jpeg
এরপর চিকেনটিকে মসলা দিয়ে ভালোভাবে মাখিয়ে একটি ক্লিন পেপার দিয়ে ঢেকে ম্যারিনেট করে রেখেছি সারা রাতের জন্য।

IMG_2258.jpeg

IMG_2261.jpegIMG_2262.jpeg
IMG_2263.jpegIMG_2264.jpeg
এরপর পরেরদিন মেরিনেট করা চিকেনের উপরে তেল দিয়ে ওভেন প্রুফ গ্লাসের ট্রেতে রেখে ওভেনে রেখেছি ১৮০ ডিগ্রী সেন্টিগ্রেডে দেড় ঘন্টার জন্য।মাঝে একবার উল্টিয়ে দিয়েছি।

এরপর ডেকোরশনের প্রস্তুতিঃ

IMG_2265.jpegIMG_2268.jpeg
IMG_2270.jpegIMG_2271.jpeg

IMG_2272.jpeg

এরপর ডিম ও আলু গুলো সেদ্ধ করে নিয়েছি।এরপর শসা, গাজর ও টমেটো এভাবে কেটে নিয়েছি ডিজাইনের জন্য।

IMG_2273.jpeg

এরপর দেড় ঘন্টা পরে ওভেন থেকে চিকেনটি বের করেছি
IMG_2275.jpegIMG_2276.jpeg
এরপর একটি ট্রেতে লেটুসপাতা এভাবেই বিছিয়ে চিকেনটিকে মাঝ বরাবর রেখে দিয়েছি।
IMG_2279.jpegIMG_2280.jpeg
এরপর চিকেনের গলার মাঝ বরাবর যে ফাঁকা অংশ ছিল তার মধ্যে গাজরের একটি অংশ ঢুকিয়ে দিয়ে আলু গুলো ম্যাশ করে চারিপাশে এভাবে লাগিয়ে একটি মাথার আকৃতি করে নিয়েছি।এরপর দুটি চোখ লাগিয়ে দিয়েছি আপেলের বিচি দিয়ে। এরপর ডিম, গাজর ও শসা গুলো চারিপাশে সাজিয়ে ডেকোরেশন করে নিয়েছি।

1683028689750-01.jpeg

জামাই আদর চিকেন রোস্ট রেডি।

1683028637084-01.jpeg

1682873078432-01.jpeg

1682933554855-01.jpeg

1682933580099-01.jpeg

IMG_2300.jpeg

Photographer@tangera
DeviceI phone 13 Pro Max

বন্ধুরা এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

ধন্যবাদ,

@tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

Sort:  
 last year 

আপু প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছেন দেখে খুব ভালো লাগলো। আপনাকে জানাই অনেক অনেক অভিনন্দন। আপনি ঠিক বলেছেন বাচ্চারা চিকেন খুব পছন্দ করে।চিকেন বিভিন্নভাবে তাই রান্না করতেই হয়।আপনার রেসিপিটি বেশ লোভনীয় হয়েছে। আপু এই জামাই আদর আমাদের বিক্রমপুরে ও করা হয়।আমাদের এখানে এটাকে সাগোরানা বলা হয়, শুনেছি।নতুন জামাইকে দেয়া হয়।আপনার উপস্থাপনা কিন্তু দারুন হয়েছে। বেশ লোভনীয় হয়েছে আপু।যাক প্রতিযোগিতার জন্য বাচ্চারা জামাই আদর রেসিপির ফিলটা পেলো জেনে খুব ভালো লেগেছে।শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ আপু। শুভকামনা রইলো আপনার জন্য।

 last year 

আমার রেসিপির টাইটেল খুবই ইন্টারেস্টিং তাই না?

এই কথা কি বলতে আপু,, টাইটেল টাই তো অর্ধেক খিদে বাড়িয়ে দিয়েছে। আর পুরো ডেকোরেশন মিলে বাকি অর্ধেকটা। দূর্দান্ত একটা উপস্থাপনা ছিল সত্যি। 👌👌। আপু এই প্রতিযোগিতা দিয়ে একদিক থেকে ভালোই হয়েছে, ভবিষ্যতে জামাই অ্যাপায়নের প্রিপারেশন টাও নেওয়া হয়ে যাচ্ছে 😀😀

আপু আপনার রেসিপিটা দুর্দান্ত হয়েছে। দেখেই খুব খেতে ইচ্ছে হচ্ছে আমার।জামাই আদর চিকেন আস্ত রোস্ট এই ধরনের রোস্ট খেতে যে কি মজা আমি খেয়েছি। প্রতিটি ধাপ আপনি অনেক দক্ষতার সহিত আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেক অনেক ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট উপহার দেওয়ার জন্য।

 last year 

আসলেই আপু এই রেসিপির নাম টা খুবই ইন্টারেস্টিং। খুঁজতে হবে সিলেটে কার শ্বশুর বাড়ি তার সাথে তার শ্বশুরবাড়ি গেলে এই রেসিপির টেষ্ট পাওয়া যাবে হা হা হা। তবে রেসিপিটা তুলনামূলক সহজেই তৈরি করা যায় কিন্তু আপনি ডেকোরেশনে এই রেসিপির সৌন্দর্য বাড়িয়ে তুলেছেন। অনেক লোভনীয় লাগছে আপু 😋

 last year 

এতো সুস্বাদু আর সুন্দর রেসিপি জামাইকে খাওয়ালে জামাই আর বাড়ী ফিরতে চাইবে না আপু 🙃।আপনাদের বাসায় শীপ আর চিকেন প্রতিনিয়ত রান্না করা হয়, কিন্তু এদিকে শীপ এর মাংস আমি কখনও খাইনি। আস্ত চিকেনের রোস্ট, অনেক লোভনীয় দেখাচ্ছে আপু রেসিপিটি। আর ডেকোরেশন তো অসম্ভব ভালো হয়েছে, সেটা নিয়ে আর আলাদা করে কিছু বলার নেই।

 last year 

আপু আপনি ধারুন একটি রেসিপি তৈরী করলেন। জামাই আদর চিকেন। আমি শ্বশুর বাড়ি গেলে এমন চিকেন পায়। আমার ওভেন না থাকার জন্য এই রেসিপিটি দিতে পারি নাই। আপনার নিকট দেখে অনেক ভাল লাগলো। ধন্যবাদ আপু।

 last year 

সত্যিই অসাধারণ হয়েছে আপনার জামাই আদর চিকেন রেসিপি।।সেই সাথে খুবই চমৎকার পরিবেশনের বিষয়টি আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।জাস্ট অসাধারণ ডেকোরেশন এবং প্রেজেন্টেশন।অনেক অনেক দোয়া ও ভালোবাসা আপনার জন্য প্রিয় আপু মনি♥♥

 last year 

জামাই আদর চিকেন অসাধারণ একটি রেসিপি। সব সময় আপনি আমাদের মাঝেই ইউনিক রেসিপি ও ইউনিক পোষ্ট সবসময় শেয়ার করে থাকেন। আজকেও অনেক সুন্দর ভাবে আস্ত মুরগি দিয়ে জামাই চিকেন রেসিপি তৈরি করেছেন।অনেক সুন্দর ভাবে প্রতিটি ধাপ শেয়ার করেছেন। সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু আপনাকে।

 last year 

আপনার চিকেন রোস্ট রেসিপি নামটা আমার খুব ভালো লেগেছে।জামাই আদর রোস্ট রেসিপি খুবি সুন্দরভাবে শেয়ার করলেন। আপনাদের রেসিপি পরিবেশন আমার খুবি ভালো লেগেছে। দেখে আমিও শিখে নিলাম।অসাধারণ চিকেন রেসিপি তৈরি করেছেন। শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last year (edited)

প্রথমেই আপনাকে অভিনন্দন জানাচ্ছি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আস্ত চিকেন রোস্ট রেসিপির আইডিয়াটা একেবারে ইউনিক লেগেছে আপু। সাধারণত বিয়ের অনুষ্ঠানে জামাই আদর করার জন্য আস্ত খাসি এবং মুরগি দিয়ে থাকে। রেসিপিটা দেখে সত্যিই খুব ভালো লাগলো। আমার তো দেখেই খেতে ইচ্ছে করছে। এতো মজাদার একটি রেসিপি শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ আপু। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57956.22
ETH 3126.99
USDT 1.00
SBD 2.45