আমার পছন্দের ডালপুরি

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

BF70AA89-6AEC-4B4B-9232-D898C22FDEB3.jpeg

আসসালামুআলাইকুম ,

সবাই কেমন আছেন ? আশা করি ভালই আছেন আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি আমার একটি পছন্দের খাবারের রেসিপি নিয়ে । খাবারটি হচ্ছে ডালপুরি যা আমার খুবই পছন্দের । আজও ভুলতে পারিনি বাংলাদেশের সেই মজাদার ডাল পুরির কথা , যদিও এদেশে ডালপুরি পাওয়া যায় কিন্তু এটি ততটা স্বাদের নয় বাংলাদেশের মত । তাই আমি কোন কোন সময় নিজ হাতে বানিয়ে থাকি যার টেস্ট কোন অংশে কম নয় ।আশা করি আপনাদেরও ভাল লাগবে।

চলুন দেখা যাক রেসিপিটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ লাগবে:

উপকরণপরিমাণ
মুসুরির ডাল১ কাপ
পানি২ কাপ
লবনস্বাদমতো
হলুদহাফ চা চামচ
আস্ত জিরাটেবিল চামচের এক-চতুর্থাংশ
পেঁয়াজ কুচিচাকাপের এক-চতুর্থাংশ
কাঁচা মরিচ২টি
জিরা গুঁড়াএক চা চামচ
ধনে গুঁড়াএক চা চামচ
ময়দাতিন কাপ(চা কাপ)
ধনে পাতাহাফ কাপ

কার্যপ্রণালী :

রেসিপিটি তৈরি করতে আমাদের তিনটি ধাপের প্রয়োজন ।

ধাপ এক: ময়দার ডো তৈরি করন:

প্রথমে একটি পাত্রে ময়দা , ৩ টেবিল চামচ তেল ও সামান্য লবণ নিয়ে ভালোভাবে মাখাতে হবে। এরপর অল্প অল্প করে পানি যোগ করে ডো টি তৈরি করতে হবে, খেয়াল রাখতে হবে ডো টি যেন বেশি নরম না হয়। এরপর একটি ঢাকনা দিয়ে আধা ঘন্টার জন্য রেখে দিতে হবে।

7274C80B-FDD8-42A4-8654-2CBF6E3955B0.jpeg

ডো তৈরিকরণ

দ্বিতীয় ধাপঃ ডালের পুর তৈরি :

প্রথমেই একটি হাড়িতে ডাল, পানি ও লবণ নিয়ে চুলায় বসিয়ে দিতে হবে সিদ্ধ হওয়ার জন্য। এবার সিদ্ধ হয়ে গেলে একটি হাঁড়িতে সামান্য তেল দিয়ে পেঁয়াজ , কাঁচা মরিচ, ধনে গুঁড়া ,জিরা গুঁড়া , আস্ত জিরা এ হলুদ দিয়ে কয়েক মিনিট নেড়ে বাদামী বর্ণের হলে সিদ্ধ করা ডাল দিয়ে ভালোভাবে নেড়ে মিশিয়ে নিতে হবে। এরপর ধনেপাতা অ্যাড করতে হবে ।হয়ে গেল আমার ডালের পুর তৈরি।

43613057-D667-4B35-8128-B863FE22EE4D.jpeg

ডালের পুর তৈরিকরণ

শেষ ধাপ :

এরপর যে ডো তৈরি করেছিলাম সেখান থেকে একটুখানি হাতে নিয়ে গোল করে বাটির মতো আকৃতি করে তার মধ্যে ১ চামচ ডালের পুর দিয়ে ভালোভাবে চেপে চেপে চারপাশ দিয়ে এর মুখ বন্ধ করে গোল আকৃতি দিতে হবে। এরপর বেলুন দিয়ে ভালোভাবে বেলে নিতে হবে।

4FCD0351-6257-42DC-B164-BF2197CFD094.jpeg

প্রসেস গুলো সংক্ষিপ্ত আকারে দেখিয়ে দিলাম

এরপর একটি প্যানে তেল নিয়ে ভালোভাবে গরম করে তার মধ্যে একটি একটি করে পুরি গুলো ছেড়ে দিতে হবে। হয়ে গেল আমার মজার ডাল পুরি।দেখুন কত সুন্দর ফুলে উঠেছে আমার ডালপুরি গুলো।

391D9074-68AB-4B0E-88DA-3349FC53936C.jpeg

057254E8-6DBD-410A-BD11-7763F9AD6517.jpeg

D2180A41-3F5D-4135-96EE-0AA083FA9B90.jpeg

ইচ্ছা হলে আপনারা ডালপুরি কে ফ্রোজেন করেও রাখতে পারবেন। আমার যে অতিরিক্ত ডালপুরি গুলো বেঁচে ছিল সেগুলো পরাটার প্যাকেটে যে পাতলা পলিথিন পেপার ছিল তা দিয়ে একটি পর একটি রেখে দিয়েছি। এবার পরাটার খালি প্যাকেটে ডালপুরি গুলো রেখে ফ্রিজের ডীপে রেখে দিয়েছি।যখন খেতে ইচ্ছে হবে তখন বের করে তেলে ভেজে নিতে ।

A11C994D-C0FB-4545-9C52-AAA8A8944F4E.jpeg

ফ্রজেন করার পদ্ধতিটি সংক্ষিপ্ত আকারে দেখানো হলো।

ডিভাইসআইফোন টেন এক্স ম্যাক্স

আশা করি আমার এই আজকের আয়োজন আপনাদের ভাল লেগেছে।

ধন্যবাদ,
@tangera

Cc: @rme

আমি তানজিরা, ব্রিটিশ-বাংলাদেশী , বিবাহিতা, দুই সন্তানের জননী। বর্তমানে ইংল্যান্ডে বসবাস করছি।বাংলা আমার মাতৃভাষা, বাংলাকে ভালোবাসি , ভালোবাসি আমার জন্মভূমিকে ,ভালোবাসি মাটি ও মানুষকে ।বাগান করতে ভালোবাসি যা আমার একমাত্র প্রধান সখ,ভালোবাসি ভ্রমণ করতে ও রান্না করতে।

Sort:  
 3 years ago 

তানজিরা আপুর ডাল পুরি
দেখে জিভে সুরসুরি,
খেতে চাইছে মন
করি কি এখন????

শুভ কামনা আপু মনি।

 3 years ago (edited)

আপু এত সুন্দর ছন্দের কবিতা কেমন করে লেখেন? অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

লিখতে ভাল লাগে
তাইতো লিখি
চারিদিকে যা দেখি
সবার কাছেই শিখি।
ধন্যবাদ আপু।

 3 years ago 

আপনারতো অ্যাওয়ার্ড পাওয়া দরকার, অসাধারণ।

 3 years ago 

সম্মামনা পেয়েছি অনেক
হয়তো পাবো আরো

শুভকামনা জানাই তোমায়
কেমনে ভাবতে পারো।

 3 years ago 

খুব সুন্দর হয়েছে আপু।আমিও একদিন চেষ্টা করবো রেসিপিটি।ধন্যবাদ আপনাকে আপু।

 3 years ago 

অনেক ধন্যবাদ আপু তোমাকে, তুমি করে বললাম কারন তুমি আমার ছোট বোনের মত।

 3 years ago (edited)

অবশ্যই আপু ।তুমি করেই বলবেন।আপু আমাকে বোন বললে আমি বেশি খুশি হবো।😊😊

 3 years ago 

অনেক সুন্দর রেসিপি ধন্যবাদ

 3 years ago 

আপনাকেও অনেক ধন্যবাদ।

 3 years ago 

খুবই টেস্টি একটা রেসিপি। খেতেও সেই রকম মজা লাগে। ধন্যবাদ আপনাকে ।

 3 years ago 

আপনাকেও ধন্যবাদ।

 3 years ago 

আমার একটি প্রিয় খাবার এটি।। আগে প্রায় প্রতিদিন খাওয়া হত কিন্তু এখন তেমন একটা খাওয়া হয় না।

 3 years ago 

ধন্যবাদ আপনাকে।

 3 years ago 

শুভ কামনা।

 3 years ago 

ডালপুরি আমারও খুবই প্রিয় একটি জলখাবার , ধন্যবাদ আপনাকে রেসিপিটি শেয়ার করার জন্য :)

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 68348.76
ETH 2644.95
USDT 1.00
SBD 2.69