পুঁইশাক দিয়ে ইলিশ মাছের মজার রেসিপি

in আমার বাংলা ব্লগ7 months ago

আসসালামুআলাইকুম,

বন্ধুরা সবাই কেমন আছেন? আশা করি ভালোই আছেন, আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।


IMG_8821.jpeg

আজকে আবার আপনাদের মাঝে হাজির হয়েছি আমাদের জাতীয় মাছ ইলিশ মাছের মজাদার রেসিপি নিয়ে।এর আগে আপনাদের সাথে শেয়ার করেছিলাম ইলিশ মাছ ভাজি, ডাঁটা দিয়ে ইলিশ মাছ, কচুর মুখি দিয়ে ইলিশ মাছের রেসিপি।আর আজকে আপনাদের সাথে শেয়ার করব আমার অতি পছন্দের পুঁইশাক দিয়ে ইলিশ মাছের মজার রেসিপি।ইলিশ মাছ আমার খুবই পছন্দের একটি মাছ। যেভাবে যে তরকারি দিয়েই রান্না করা হোক না কেন এটা আমার কাছে অনেক ভালো লাগে।আর পুঁইশাকও আমার খুবই পছন্দের একটি সবজি। দারুন স্বাদের হয়েছিল আমার এই রেসিপিটি। আশা করি এই রেসিপিটি আপনাদেরও ভালো লাগবে।চলুন চলে যাওয়া যাক তাহলে মূল পর্বে।

চলুন দেখে নেয়া যাক রেসিপিটি তৈরি করতে আমাদের কি কি উপকরণ এবং কতটুকু পরিমান লাগবেঃ

উপকরণপরিমাণ
ইলিশ মাছ৯০০ গ্রাম
পুঁইশাক৭০০ গ্রাম
পিঁয়াজ কুচি২ কাপ
কাঁচা মরিচ৬/৭ টি
ধনেপাতা কুচিহাফ কাপ
লবনস্বাদমত
তেল৪ টেবিল চামচ
হলুদ গুঁড়া১ চা চামচ
মরিচ গুঁড়া১ টেবিল চামচ
জিরা গুঁড়াহাফ টেবিল চামচ
ধনিয়া গুঁড়াদেড় চা চামচ
কারিপাউডার২ টেবিল চামচ

কার্যপদ্ধতিঃ

IMG_8081.jpegIMG_8082.jpeg

প্রথমেই ইলিশ মাছ পানিতে ভিজিয়ে রেখে দিয়েছি বরফ ছাড়ানোর জন্য। এরপর পিঁয়াজ,কাঁচামরিচ ও ধনেপাতা কেটে নিয়েছি।

IMG_8087.jpegIMG_8086.jpeg

এরপর পুঁইশাকগুলো ধুয়ে পরিষ্কার করে কেটে নিয়েছি।এরপর মাছটির আঁশ ছাড়িয়ে কেটে ভালোভাবে ধুয়ে পরিষ্কার করে নিয়েছি।

IMG_8084.jpegIMG_8085.jpeg

এরপর একটি হাঁড়িতে তেল গরম করে তাতে পিঁয়াজ, কাঁচামরিচ ও লবণ দিয়ে অল্প আঁচে রেখে দিয়েছি পেঁয়াজগুলো গলে যাওয়ার জন্য।

IMG_8089.jpegIMG_8091.jpeg

এরপর পিঁয়াজ গলে গেলে তার মধ্যে সকল মসলাগুলো দিয়ে অল্প আঁচে তিন চার মিনিট ভালোভাবে কষিয়ে নিয়েছি।

IMG_8093.jpegIMG_8094.jpeg

এরপর মাছগুলো মসলার মধ্যে ভালোভাবে মাখিয়ে অল্প আঁচে দিয়ে কয়েক মিনিট কষিয়ে নিয়েছি।

IMG_8095.jpegIMG_8096.jpeg

এরপর কষানো মাছগুলো মসলার মধ্যে থেকে তুলে নিয়েছি।

IMG_8097.jpegIMG_8098.jpeg

এরপর ওই মসলার মধ্যে পুঁইশাক গুলো দিয়ে ভালোভাবে মাখিয়ে নিয়েছি।

IMG_8100.jpegIMG_8101.jpeg

এরপর কষানো মাছগুলো দিয়ে দিয়েছি। এরপর দুই কাপ পানি অ্যাড করে ফুল আঁচে ৬-৭ মিনিটের জন্য রেখে দিয়েছি।

IMG_8105.jpegIMG_8106.jpeg

এরপর ৬-৭ মিনিট পর ধনেপাতা এ্যাড করে আমার রান্না শেষ করেছি।

IMG_8108.jpeg

হয়ে গেল আমার মজাদার পুঁইশাক দিয়ে ইলিশ মাছের রেসিপি।

IMG_8110.jpeg

পরিবেশন এর জন্য রেডি।

Photographer@tangera
DeviceI phone 13 Pro Max

বন্ধুরা এটিই ছিল আমার আজকের আয়োজন।আশাকরি আপনাদের ভালো লেগেছে।

পরবর্তীতে নতুন কিছু নিয়ে হাজির হব আপনাদের মাঝে।

ধন্যবাদ,

@tangera

1927F0BC-A81B-459C-A2F6-B603E4B2106C.png


👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

👉 আমাদের discord চ্যানেল এ JOIN করুন :

VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png

Posted using SteemPro Mobile

Sort:  
 6 months ago 

ঠিক বলেছেন ইলিশ মাছ যে ভাবেই রান্না করা হোক না কেন খুব মজা লাগে খেতে।আমারও ভীষণ পছন্দ ইলিশ মাছ।আপনি এই সুস্বাদু মাছ পুঁইশাক দিয়ে রান্না করেছেন যা খুব লোভনীয় লাগছে।ধাপে ধাপে খুব সুন্দর করে উপস্থাপন করেছেন। সব মিলিয়ে অসাধারণ সুন্দর।ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 6 months ago (edited)

আহা!! পুঁইশাক দিয়ে ইলিশ মাছের রেসিপি, খেতে খুবই মজার হয়। নাজানি কত মজা করে এই রেসিপি খেয়েছিলেন আপু। আমার কাছে তো এই রেসিপি খেতে ভীষণ ভালো লাগে। আর আমার মা এই রেসিপিটি খুব স্বাদ করে তৈরি করতে পারেন। তাই আজ আপনার রেসিপি দেখে মায়ের হাতের পুইশাক ও ইলিশ মাছের রেসিপির কথা মনে পড়ে গেল আপু। আর আপনার তৈরি রেসিপিটি দেখেও মনে হচ্ছে খেতে ভীষণ সুস্বাদু হয়েছিল। রেসিপির কালার টা বেশ লোভনীয় লাগছে। অনেক অনেক ধন্যবাদ আপু, খুবই সুস্বাদু ও মজার এই রেসিপিটি শেয়ার করার জন্য।

 6 months ago 

পুঁইশাক দিয়ে ইলিশ মাছ রান্নার দারুন একটা রেসিপি আজকে আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন আপু। পুঁইশাক দিয়ে ইলিশ মাছ এর আগে আমি কোন সময় খাইনি। নতুন ধরনের এই রেসিপিটা দেখে খুবই ভালো লাগলো।

 6 months ago 

ইলিশ মাছের সাথে আসলে আপনি যেগুলো নাম লিখেছেন সবগুলোই খুব সুস্বাদু হয়ে থাকে। আর পুঁইশাক আমার নিজের অনেক প্রিয়। আর সেটা যদি ইলিশ মাছ দিয়ে রান্না করা হয় তাহলে তো কোন কথাই নেই আপু অনেক মজাদার হয়। আপনাকে অনেক অনেক ধন্যবাদ প্রিয় একটি রেসিপি শেয়ার করার জন্য ভালো থাকবেন সবসময়।

 7 months ago 

পুঁইশাক দিয়ে ইলিশ মাছের মজাদার রেসিপি তৈরি করেছেন খেতে অনেক সুস্বাদু হবে কেননা ইলিশ মাছের যে কোন রেসিপি অনেক মজা লাগে। পরিবেশন করা রেসিপিটার ছবি দেখেই তো আমার খেতে ইচ্ছে করছে অনেক লোভনীয় ছিল আপু।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ইলিশ মাছ এমন একটি মাছ তা যে সবজি দিয়েই রান্না করা হোক না কেন খেতে খুবই মজা লাগে। আপনি বিভিন্ন রকম ভাবে রান্না করেছেন দেখছি। আজকের পুঁইশাক দিয়ে ইলিশ মাছের রেসিপি দেখে মনে হচ্ছে খুবই সুস্বাদু হয়েছিল। এভাবে পুঁইশাক দিয়ে ইলিশ মাছ খেতে আমার কাছেও খুবই ভালো লাগে। ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 6 months ago 

পুইশাক আমার অনেক পছন্দের। ছোট মাছ দিয়ে পুইশাক খেলেও ইলিশ মাছ দিয়ে কখনো খাইনি। ইলিশ মাছ দিয়ে পুইশাকের রেসিপি টা বেশ দারুণ তৈরি করেছেন আপু। রেসিপি টা দেখেই লোভনীয় লাগছে। রেসিপি টার প্রতিটা ধাপ দারুণ উপস্থাপন করেছেন। ধন্যবাদ আপনাকে ।

Posted using SteemPro Mobile

 6 months ago 

পুঁইশাক আর ইলিশ মাছ রান্না করে খেলে কিন্তু অনেক সুস্বাদু লাগে। আপনি বেশ মজাদার করে এবং ইউনিক একটি পদ্ধতিতে আজকের রেসিপি তৈরি করেছেন তা দেখেই বুঝা যাচ্ছে। আপু আপনার আজকের রেসিপির কালারটি বেশ সুন্দর হয়েছে। ধন্যবাদ আপু এত সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

ইলিশ মাছ আমার খুবই পছন্দের। ইলিশ মাছ যেভাবে রান্না করা হোক না কেন খেতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি আজ পুঁইশাক দিয়ে ইলিশ মাছের মজার রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। দেখে খুবই লোভনীয় ও সুস্বাদু মনে হচ্ছে। রেসিপিটির প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে আমাদের মাঝে দেখিয়েছেন আপু। আপনাকে অসংখ্য ধন্যবাদ। পছন্দের রেসিপি শেয়ার করার জন্য।

 6 months ago 

ইলিশ মাছ সৃষ্টিকর্তার এমন একটা সৃষ্টি, এই ইলিশ মাছ দিয়ে আপনি যেকোন তরকারি রান্না করবেন খেতে খুবই সুস্বাদু লাগবে। ঠিক তেমন ভাবে আপনি আজকে পুইশাক দিয়ে ইলিশ মাছ রান্না করেছেন। রান্না দেখে বোঝাই যাচ্ছে রান্নাটি কতটা সুস্বাদু হয়েছে। রান্না প্রতিটা ধাপগুলো আপন খুব চমৎকারভাবে আমাদের মাঝে তুলে ধরেছেন ধন্যবাদ শেয়ার করার জন্য।

Posted using SteemPro Mobile

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.029
BTC 57956.22
ETH 3126.99
USDT 1.00
SBD 2.45